বুধবার, ১ মে ২০২৪ | ১৮ বৈশাখ ১৪৩১
Dhaka Prokash

প্রতিযোগিতা কমিশনের ৪৪ মামলা

প্রথম দিনের শুনানিতে কাজী ফার্মস

পোলাও চালের দাম অতীতের সব রেকর্ড ছাড়িয়েছে। প্রাণসহ বিভিন্ন কোম্পানি প্রতি কেজি প্যাকেটজাত পোলাওয়ের চাল বিক্রি করছে ১৫০ টাকায়। অতিরিক্ত দামে চাল বিক্রি করায় বাংলাদেশ প্রতিযোগিতা কমিশন প্রাণ, ব্রাক, সিটি, স্কয়ার, রশিদ, এরফানসহ চালের ১৯টি প্রতিষ্ঠানের বিরুদ্ধে মামলা করেছে। একইভাবে আটা-ময়দাও বেশি দামে বিক্রি করার অভিযোগে মেঘনা, আকিজ, বসুন্ধরা, এস আলম, টিকে গ্রুপসহ ৮টি, বেশি দামে ডিম ও মুরগি বিক্রি করায় সিপি, প্যারাগন, নারিশসহ ১২টি কোম্পানি এবং সাবান, গুঁড়া সাবান ও সুগন্ধি সাবান বেশি দামে বিক্রি করায় ইউনিলিভার, এসিআই, কেয়া, কোহিনুর, স্কোয়ারের নামেও মামলা করা হয়েছে। সব মিলিয়ে বিভিন্ন নামী-দামী প্রতিষ্ঠানের বিরুদ্ধে গত ২২ সেপ্টেম্বর মোট ৪৪টি মামলা করে কমিশন।

বাজারে নিত্যপণ্যের দাম নিয়ে যে অরাজকতা চলছে সেটি রোধে কঠোর অবস্থানের অংশ হিসেবেই বাংলাদেশ প্রতিযোগিতা কমিশন এই পদক্ষেপ নিয়েছে।

প্রতিযোগিতা কমিশন সূত্র জানা গেছে, ইতোমধ্যে মামলার শুনানি শুরু হয়েছে। ডিম ও মুরগি বেশি দামে বিক্রি করার অভিযোগে সোমবার (২৬ সেপ্টেম্বর) প্রথম দিনেই কাজী ফার্মের বিরুদ্ধে করা মামলার শুনানি শুরু হয়। প্রতিষ্ঠানটির পরিচালক কাজী জাহিন হাসান দুই আইনজীবী নিয়ে হাজির হন। তাদের কাছে জানতে চাওয়া হয় মুরগির উৎপাদন খরচ ও বিক্রয় মূল্য জুলাই থেকে সেপ্টেম্বর পর্যন্ত কত ছিল। এসব তথ্যসহ আরও কিছু তথ্য নিয়ে আগামী ৬ অক্টোবর হাজির হতে বলা হয়েছে কাজী ফার্ম কর্তৃপক্ষকে।

কাজী ফার্মস ছাড়াও আরও ১১টি প্রতিষ্ঠানের বিরুদ্ধে মামলা করেছে কমিশন। যারা ডিম ও মুরগির উৎপাদনকারী। প্রতিষ্ঠান থেকে আড়তদার পর্যন্ত বেশি দামে ডিম ও মুরগি বিক্রির অভিযোগে এ মামলা করা হয়।

বেশি দামে ডিম বিক্রির কারণে গাজীপুরের সিপি বাংলাদেশ লিমিটেড, প্যারাগন পোল্ট্রি, বসুন্ধরার ডায়মন্ড এগ, পিপলস ফিড, কাজী ফার্মস গ্রুপ এবং তেজগাঁও ডিম ব্যবসায়ী আড়তদার বহুমুখী সমবায় সমিতির বিরুদ্ধে মামলা করা হয়েছে। এ ছাড়া বেশি দামে মুরগি বিক্রি করার জন্য সিপি, প্যারাগন, নারিশ পোল্ট্রি, আলাল পোল্ট্রি ও সাগুনা ফুড অ্যান্ড ফিডসের বিরুদ্ধে এ মামলা করা হয়।

চালে ১৯ মামলা

এদিকে চালের দাম বেশি রাখার অভিযোগে কুষ্টিয়ার রশিদ অ্যাগ্রো ফুড প্রোডাক্ট লিমিটেড, দাদা রাইস মিল, নওগাঁর বেলকন গ্রুপ, মফিজউদ্দিন অটো রাইস মিল, মজুমদার রাইস মিল ও ম্যাবকো হাইটেক রাইস মিল, দিনাজপুরের জহুরা অটো রাইস মিল, চাঁপাইনবাবগঞ্জের এরফান গ্রুপ, বগুড়ার কিবরিয়া এগ্রো, আলাল এগ্রো ফুড, খান অটো রাইস মিলের বিরুদ্ধে মামলা করেছে কমিশন। এ ছাড়া কর্পোরেট প্রতিষ্ঠানের মধ্যে ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জের নুরহাজান এগ্রো ফুড লিমিটেড, স্কয়ার ফুড অ্যান্ড বেভারেজ লিমিটেড, এসিআই লিমিটেড, ব্র্যাক সিড অ্যান্ড এগ্রো লিমিটেড, বাংলাদেশ এডিবল অয়েল লিমিটেড ও সিটি গ্রুপ, প্রাণ ফুডস লিমিটেড ও নারায়ণগঞ্জের সিটি অটো রাইস মিলের বিরুদ্ধেও মামলা হয়েছে।

আটা-ময়দায় মামলা ৮টি

আটা ও ময়দা বেশি দামে বিক্রির অভিযোগে মেঘনা গ্রুপ, আকিজ, বসুন্ধরা, এসিআই, টিকে গ্রুপ, নুরজাহান গ্রুপ, এস আলম ও সিটি গ্রুপের বিরুদ্ধে মামলা করেছে প্রতিযোগিতা কমিশন।

সাবানের দাম বাড়ায় ৫ মামলা

সাবান, গুঁড়া সাবান বেশি দামে বিক্রি করার অভিযোগে ইউনিলিভার বাংলাদেশ লিমিটেড, এসিআই লিমিটেড, স্কয়ার গ্রুপ, কোহিনুরি কেমিক্যাল ও কেয়া গ্রুপের বিরুদ্ধেও মামলা করেছে বাংলাদেশ প্রতিযোগিতা কমিশন।

সাম্প্রতিক সময়ে দেশে নিত্যপণ্যের দাম অস্বাভাবিকভাবে বৃদ্ধি পাওয়ায় ভোক্তা অধিদপ্তর সারা দেশে বাজারে অভিযান পরিচালনা করে। তখনই উঠে আসে নিত্যপণ্যের অস্বাভাবিক দামের বিষয়টি। তারা প্রয়োজনীয় ব্যবস্থা নিতে সরকারের কাছে সুপারিশ করে। এর পরপরই বিষয়টি আমলে নিয়েই চাল, আটা-ময়দা, ডিম-মুরগি, সাবানে বেশি দাম রাখার অভিযোগে বাংলাদেশ প্রতিযোগিতা কমিশন ৪৪টি মামলা করেছে।

এনএইচবি/জেডএ/এসজি

Header Ad

টাঙ্গাইলে সেনা সদস্য পরিচয়ে প্রতারণা

ছবি: ঢাকাপ্রকাশ

টাঙ্গাইলের ভূঞাপুরে প্রাথমিক বিদ্যালয়ে চাকরি দেওয়ার বলে প্রতারণার মাধ্যমে টাকা নিতে এসে পুলিশের হাতে আটক হয়েছেন হাসান মিয়া (২২) নামের ভুয়া সেনা সদস্য।

আটককৃত হাসান জামালপুর জেলার মাদারগঞ্জ উপজেলার চর ভাটিয়ানী গ্রামের গোলজার হোসেনের ছেলে।

বুধবার (১ মে) সকালে ভুয়া সেনা সদস্যের বিরুদ্ধে নিয়মিত মামলা দায়ের পর জেলহাজতে প্রেরণ করেছে থানা পুলিশ।

এর আগে মঙ্গলবার রাতে ভূঞাপুর বাসস্ট্যান্ড এলাকা থেকে তাকে আটক করে থানা পুলিশ। এ সময় তার কাছ থেকে সেনাবাহিনীর পরিচয়পত্র, পোশাক ও একটি মানিব্যাগ উদ্ধার করা হয়।

এ ঘটনায় ভুক্তভোগী উপজেলার বরকতপুর গ্রামের মাহবুবুর শেখ জানান, ওই ভুয়া সেনাসদস্য তার বড় কর্মকর্তার মাধ্যমে আমার বোনকে প্রাথমিক বিদ্যালয়ে চাকরি দিবেন। এ জন্য কয়েক লাখ টাকা চাওয়া হয়। পরে ওই সেনা সদস্য ভূঞাপুর আসেন টাকা লেনদেনের বিষয়ে কথা বলতে। পরে আত্মীয় এক সেনা সদস্যের মাধ্যমে জানতে পারি যিনি চাকরি নিয়ে দিবেন তিনি ভুয়া সেনা সদস্য।

এ ব্যাপারে ভূঞাপুর থানার অফিসার ইনচার্জ (ওসি) আহসান উল্লাহ্ বলেন, প্রাথমিক বিদ্যালয়ে চাকরির কথা বলে টাকা লেনদেনের কথা বলতেই ভূঞাপুর আসছিল ওই ভুয়া সেনা সদস্য। পরে তাকে আটক করে থানায় নিয়ে আসা হয়। নিয়মিত মামলা দায়ের পর তাকে জেলহাজতে পাঠানো হয়েছে।

ভারতের নির্বাচনি প্রস্তুতি দেখার আমন্ত্রণ পেল আওয়ামী লীগ

ছবি: সংগৃহীত

ভারতের বিভিন্ন প্রদেশে সাতটি ধাপে জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। ক্ষমতাসীন বিজেপি এই নির্বাচনে তাদের সার্বিক প্রস্তুতি ও প্রচারণা দেখানোর জন্য বিদেশি কিছু রাজনৈতিক দলকে আমন্ত্রণ জানিয়েছে। বাংলাদেশ থেকে একমাত্র আওয়ামী লীগকে তারা আমন্ত্রণ জানিয়েছে।

ভারতে বিজেপি দীর্ঘ দিন ধরে ক্ষমতায় আছে। অন্যদিকে বাংলাদেশে পরপর চারটি জাতীয় নির্বাচনে শেখ হাসিনার নেতৃত্বে আওয়ামী লীগ নিরঙ্কুশভাবে জয়লাভ করে ধারাবাহিকভাবে রাষ্ট্র পরিচালনা করছে। এই সময়ে শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশে যুগান্তকারী উন্নয়ন হয়েছে। এই উন্নয়ন পুরো পৃথিবীকে অবাক করেছে।

ভারতের ক্ষমতাসীন দলের পক্ষ থেকে বাংলাদেশের রাজনৈতিক দলগুলোর মধ্যে শুধুমাত্র আওয়ামী লীগকে আমন্ত্রণ জানানোর বিষয়টি তাৎপর্যপূর্ণ। বিশ্বের সর্ববৃহৎ গণতান্ত্রিক দেশ ভারত আওয়ামী লীগ ও শেখ হাসিনার নেতৃত্বের প্রতি যে আস্থাশীল এবং আওয়ামী লীগকে যে দক্ষিণ এশিয়ার অন্যতম গুরুত্বপূর্ণ রাজনৈতিক দল ও তাদের প্রকৃত বন্ধু মনে করে, এই আমন্ত্রণ সেই ইঙ্গিতই বহন করে।

বিজেপির নির্বাচনি প্রস্তুতি ও প্রচারণা পর্যবেক্ষণের জন্য পাঠানো আমন্ত্রণপত্রে তারা আওয়ামী লীগের পক্ষ থেকে একজন প্রতিনিধি প্রেরণের জন্য অনুরোধ করেছে। এই আমন্ত্রণের প্রেক্ষিতে আওয়ামী লীগের প্রতিনিধি হিসেবে দলের তথ্য ও গবেষণা সম্পাদক এবং সংসদ সদস্য ড. সেলিম মাহমুদকে আওয়ামী লীগ সভাপতি ভারত সফরের জন্য মনোনীত করেছেন।

সফরটি মূলত পাঁচ দিনের। ১ মে থেকে ৫ মে পর্যন্ত। এই সফরে আওয়ামী লীগ প্রতিনিধির সঙ্গে বিজেপির সিনিয়র নেতাদের সঙ্গে বৈঠক রয়েছে। দিল্লির বাইরে বিজেপির নির্বাচনি প্রচারণা সরেজমিনে দেখানোর জন্য বিজেপি আওয়ামী লীগ প্রতিনিধিকে ছত্রিশগড়ে নিয়ে যাবে।

উল্লেখ্য, ভারতের নির্বাচন ১৯ এপ্রিল শুরু হয়েছে, যা ১ জুন পর্যন্ত চলবে। ৪ জুন ভোটের ফলাফল ঘোষিত হবে।

বঙ্গবন্ধু বৈষম্যের বিরুদ্ধে সোচ্চার ছিলেন সর্বদা: খাদ্যমন্ত্রী

নওগাঁয় মহান মে দিবসে বক্তব্য রাখছেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার। ছবি: ঢাকাপ্রকাশ

খাদ্যমন্ত্রী বীরমুক্তিযোদ্ধা সাধন চন্দ্র মজুমদার বলেছেন, বঙ্গবন্ধু বৈষম্যের বিরুদ্ধে সোচ্চার ছিলেন সর্বদা। দুঃখী মানুষের মুখে হাসি ফোটানোর জন্য ছিলেন দৃঢ়প্রতিজ্ঞ।

বুধবার (১ মে) সকালে নওগাঁ জেলা আওয়ামী লীগ কার্যালয়ে জাতীয় শ্রমিক লীগ নওগাঁ জেলা শাখা আয়োজিত মহান মে দিবসের আলোচনা সভায় তিনি একথা বলেন।

সাধন মজুমদার বলেন, ১৯৭৩ সালে আলজিয়ার্সে অনুষ্ঠিত জোটনিরপেক্ষ আন্দোলন(ন্যাম) শীর্ষ সম্মেলনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তাঁর ভাষণে মেহনতি মানুষেরই জয়গান গেয়েছেন। তিনি বলেছিলেন, ‘বিশ্ব আজ দুভাগে বিভক্ত, একদিকে শোষক, আর অন্যদিকে শোষিত। আমি শোষিতের পক্ষে।’ এই ভাষণ বিশ্বের শ্রমজীবী মেহনতি মানুষের হৃদয়ের মণিকোঠায় স্থান দিয়েছিলো বঙ্গবন্ধুকে। বঙ্গবন্ধু জানতেন শোষিত নিপীড়িত মানুষের ন্যায্য অধিকার প্রতিষ্ঠিত না হলে সমাজে সাম্যতা আসবে না।

খাদ্যমন্ত্রী বলেন, বঙ্গবন্ধু বলেছিলেন, "আমার বাংলার মাটি যদি থাকে, মানুষ যদি থাকে, একদিন এই বিধ্বস্ত বাংলাকেই আমি সুজলা, সফলা, শস্য-শ্যামল বাংলায় রূপান্তরিত করব।" বাংলাদেশ এখন খাদ্য শষ্য উৎপাদনে স্বয়সম্পূর্ণ।

তিনি বলেন, শ্রমিকরাই জাতীয় অর্থনীতির চাকা সচল রাখে। তাই শ্রমিকদের জন্য কর্মবান্ধব পরিবেশ গড়ে তুলতে হবে। উন্নত কর্মপরিবেশ শ্রমিকের কর্মদক্ষতা ও প্রতিষ্ঠানের উৎপাদন বৃদ্ধি করে। তাই শোভন কর্মপরিবেশ তৈরিতে বিনিয়োগ করতে হবে।

মন্ত্রী আরো বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের সর্বশ্রেষ্ঠ উন্নয়ন হয়েছে, হচ্ছে এবং ভবিষ্যতেও হবে।শ্রমিকবান্ধব প্রধানমন্ত্রী শেখ হাসিনা শ্রমিকদের কল্যাণে মালিকদের সাথে কথা বলে তাদের মজুরি বৃদ্ধি করেছেন। দেশের ভেতরে ও বাইরে কর্মরত শ্রমিকদের কঠোর পরিশ্রমে দেশ এগিয়ে যাচ্ছে। অচিরেই স্মার্ট বাংলাদেশ প্রতিষ্ঠিত হবে।

নওগাঁ সদর আসনের সংসদ সদস্য ব্যারিস্টার নিজাম উদ্দিন জলিল অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন। নওগাঁ জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি এম এ খালেক, জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক জাভেদ জাহাঙ্গীর সোহেল, বিভাস মজুমদার গোপাল, জেলা আওয়ামী লীগের দপ্তর সম্পাদক আব্দুল লতিফ বকুল, জাতীয় শ্রমিক লীগের সভাপতি মো: আব্দুল মজিদ , ছাত্রলীগের সভাপতি সাব্বির রহমান উপস্থিত ছিলেন।

‘শ্রমিক- মালিক গড়বো দেশ
স্মার্ট হবে বাংলাদেশ’
এ প্রতিপাদ্য নিয়ে এবছর মহান মে দিবস পালন করা হচ্ছে। এর পরে এক বর্ণাঢ্য র‌্যালি শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে।

সর্বশেষ সংবাদ

টাঙ্গাইলে সেনা সদস্য পরিচয়ে প্রতারণা
ভারতের নির্বাচনি প্রস্তুতি দেখার আমন্ত্রণ পেল আওয়ামী লীগ
বঙ্গবন্ধু বৈষম্যের বিরুদ্ধে সোচ্চার ছিলেন সর্বদা: খাদ্যমন্ত্রী
পুলিশ হেফাজতে সালমান খানের বাড়িতে হামলার অস্ত্রদাতার আত্মহত্যা
দুই মাস পর ইলিশ ধরতে নেমেছেন জেলেরা
গরমে ফ্রিজের ঠান্ডা পানি খাচ্ছেন? হতে পারে বড় বিপদ
নিজ এলাকায় জানাজায় গিয়ে মোবাইল হারালেন ধর্মমন্ত্রী
মানুষের মস্তিষ্কের আকার বড় হচ্ছে!
শিশুকে ধর্ষণের পর হত্যার বর্ণনা দিতে গিয়ে কাঁদলেন র‍্যাব কর্মকর্তা
বিমানের খাবার নিয়ে অসন্তোষ প্রধানমন্ত্রী, দুইদিনের মধ্যে কারণ দর্শানোর নির্দেশ
ছাত্রলীগ নেতাকে খুঁটির সঙ্গে বেঁধে নির্যাতনের অভিযোগ ছাত্রদলের বিরুদ্ধে
শেখ হাসিনার অধীনে কেয়ামত পর্যন্ত সুষ্ঠু নির্বাচন হবে না: রিজভী
যতবার সরকারে এসেছি ততবার শ্রমিকদের মজুরি বাড়িয়েছি: প্রধানমন্ত্রী
দেশে সর্বোচ্চ বিদ্যুৎ উৎপাদনের রেকর্ড
জায়েদ খানের ওপর ক্ষোভ ঝাড়লেন সাকিব!
সৌদি আরবে ভারী বৃষ্টিপাতে ডুবে গেছে রাস্তাঘাট, মদিনায় রেড এলার্ট!
সন্ধ্যায় হাসপাতালে যাবেন খালেদা জিয়া
নাটোরে আওয়ামী লীগ নেতাকে গুলি করে হত্যা
বৃষ্টি নিয়ে সুসংবাদ দিলো আবহাওয়া অফিস
কেনিয়ায় বৃষ্টি-বন্যায় নিহত বেড়ে ১৬৯, নিখোঁজ শতাধিক