বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪ | ৫ বৈশাখ ১৪৩১
Dhaka Prokash

তিন বছর পর অভিনয়ে নিয়মিত শিমুল খান

চলচ্চিত্রাভিনেতা শিমুল খান। অভিনয় দিয়ে ইতোমধ্যেই সর্বজন পরিচিতি পেয়েছেন তিনি। ২০০৭ থেকে র‌্যাম্প মডেলিং দিয়ে মিডিয়ায় পথচলা শুরু তার। এরপর টেলিভিশন নাটকের পর ইফতেখার চৌধুরী পরিচালিত ‘দেহরক্ষী’ সিনেমার মাধ্যমে বড় পর্দায় যাত্রা শুরু করেন এই অভিনেতা।

দেশের গণ্ডি পেরিয়ে জার্মানী, মালয়েশিয়া এবং ভারতীয় চলচ্চিত্র নির্মাতাদের সঙ্গেও কাজ করেছেন তিনি। অভিনয় করেছেন ৫০টিরও বেশি সিনেমায়। কিন্তু গত তিন বছর ওটিটি প্লাটফর্মে ওয়েব সিরিজে কাজ করেছেন তিনি।

এবার আবারও নিয়মিতভাবে অভিনয়ে ফিরেছেন শিমুল খান। বাংলাদেশের তিন বাহিনী-সেনা, নৌ এবং বিমান বাহিনীর যৌথ উদ্যোগ এবং অংশগ্রহণে 'বিশেষ অনির্বাণ ২০২২' এর প্রধান নেতিবাচক চরিত্র 'রতন সমাদ্দার' এর ভূমিকায় অভিনয়ের মাধ্যমে নিয়মিত কাজে ফিরলেন এই অভিনেতা।

রবিবার (২০ নভেম্বর) রাত ৯টায় বিটিভি এবং বিটিভি ওয়ার্ল্ডে এটি প্রচারিত হবে। এটি পরিচালনা করেছেন রাইসুল ইসলাম অনিক।

শিমুল খান এরইমধ্যে ক্যারিয়ারে প্রথম সরকারি অনুদানের সিনেমায় মাসুম রেজার চিত্রনাট্যে মুশফিকুর রহমান গুলজারের পরিচালনায় ‘টুঙ্গিপাড়ার দুঃসাহসী খোকা’ শিরোনামের সিনেমার শুটিং শেষ করেছেন। শিমুল খান অভিনীত সাইফ চন্দন পরিচালিত ‘লোকাল’ সিনেমারও কিছু অংশের শুটিং বাকি আছে।

কাজে ফেরা নিয়ে শিমুল খান বলেন, ‘আমার মেয়ে অসুস্থ থাকার জন্য আমি স্বেচ্ছায় কাজ কমিয়ে দিয়েছিলাম। মাঝে টানা দুই বছরের বেশি সময় মিডিয়া পাড়ার থেকে পুরোপুরি বিচ্ছিন্ন করে রেখেছিলাক নিজেকে। এখন আল্লাহর রহমতে আমার মেয়ে পুরোপুরি সুস্থ।’

তিনি বলেন, ‘এ ছাড়া, নিজের প্রিয় চলচ্চিত্র জগতের উপর বিচ্ছিন্ন কিছু অভিমানও এতদিন বুকে জমাটবদ্ধ ছিলো। তবে আশার কথা, সবকিছুকে পেছনে ফেলে গত কিছুদিন হলো আমি আবারও কাজে ফিরেছি।’

বর্তমানে কে এম নাঈম এবং মাহি ইসলাম মিতুলের যৌথ পরিচালনায় একটি বড় ক্যানভাসের ওয়েব সিরিজে মোশাররফ করিমের প্রতিদ্বন্দ্বী চরিত্রে অভিনয় করছি। যেটি শিগগিরই দেশের একটি প্লাটফর্মে মুক্তি পাবে।’

শিমুল খান আরও বলেন, ‘এই মুহূর্তে আমি দর্শক নন্দিত চলচ্চিত্র 'হাওয়া’র নির্মাতা মেজবাউর রহমান সুমনের নিজস্ব প্রোডাকশন হাউজ ‘ফেসকার্ড’ এর নির্মাণে সিদ্দিক আহামেদ পরিচালিত 'অগোচোরা' শিরোনামের একটি ক্রাইম থ্রিলার ধারার ওয়েব সিরিজের শ্যুটিংয়ে ব্যস্ত সময় পার করছি। যেটির চিত্রনাট্য লিখেছেন দুই বাংলার প্রবল জনপ্রিয় ওয়েব সিরিজ ‘কারাগার’ এর লেখক জুটি সিদ্দিক আহামেদ এবং নেয়ামত উল্লাহ মাসুম।’

এএম/এমএমএ/

তীব্র গরমে পশ্চিমবঙ্গে স্কুল ছুটি ঘোষণা

পশ্চিমবঙ্গে স্কুল ছুটি ঘোষণা। ছবি: সংগৃহীত

ভারতের পশ্চিমঙ্গে তীব্র গরমে স্কুলের গ্রীষ্মকালীন ছুটি এগিয়ে আনা হয়েছে। রাজ্যের দার্জিলিং ও কালিম্পং জেলা ছাড়া বাকি সব জেলার স্কুলের ছুটি এগিয়ে এনে বিজ্ঞপ্তি জারি করেছে রাজ্যের শিক্ষা দপ্তর।

ভারতীয় গণমাধ্যম হিন্দুস্তান টাইমস জানিয়েছে, তাপপ্রবাহ পরিস্থিতির কারণে আজ বৃহস্পতিবার (১৮ এপ্রিল) পশ্চিমবঙ্গ সরকার আগামী ২২ এপ্রিল থেকে রাজ্যচালিত স্কুলগুলোতে গ্রীষ্মকালীন ছুটি ঘোষণা করেছে। এ ছুটি আগামী ৫ মে থেকে শুরু হওয়ার কথা ছিল।

এক সরকারি আদেশে বলা হয়েছে, ‘স্কুলগুলোতে গ্রীষ্মকালীন ছুটি ২২ এপ্রিল থেকে কার্যকর হবে। রাজ্যর দার্জিলিং এবং কালিম্পং জেলার পাহাড়ি এলাকার স্কুলগুলো এ ঘোষণার বাইরে থাকবে। এই দুই জেলায় বিদ্যমান একাডেমিক সময়সূচি পরবর্তী আদেশ না দেয়া পর্যন্ত অব্যাহত থাকবে।’

পশ্চিমবঙ্গের বর্ধমান জেলার পানাগড়ে সর্বোচ্চ তাপমাত্রা (৪২ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস) রেকর্ড করার একদিন পরে রাজ্য সরকারের তরফ থেকে এ ঘোষণা এলো। আর ভারতের আবহাওয়া বিভাগ (আইএমডি) বলেছে, রাজ্যের দক্ষিণবঙ্গের জেলাগুলো আগামী দুই থেকে তিন দিনের মধ্যে তাপপ্রবাহ আরও বাড়তে পারে।

এদিকে বেসরকারি স্কুলগুলোকেও ২২ তারিখ থেকে গরমের ছুটি দেয়ার আহ্বান জানিয়েছে রাজ্য সরকার। অতিরিক্ত ছুটির জন্য যে ক্ষতি হবে তার জন্য অতিরিক্ত ক্লাস করানোর জন্যে মধ্যশিক্ষা পর্ষদ ও প্রাথমিক শিক্ষা পর্ষদকে নির্দেশ দিয়েছে স্কুল শিক্ষা দপ্তর। বিজ্ঞপ্তিতে ছুটির দিনক্ষণ ঘোষণা দেয়া হলেও স্কুল কবে খুলবে, তা বলা হয়নি। কবে স্কুল খুলবে, তা অবস্থা বুঝে জানাবে রাজ্য সরকার।

ব্রিটিশ হাইকমিশনারের সঙ্গে বিএনপি নেতাদের বৈঠক

ব্রিটিশ হাইকমিশনার সারাহ কুকের সঙ্গে বৈঠক করেছেন বিএনপি নেতারা। ছবি: সংগৃহীত

ঢাকায় নিযুক্ত ব্রিটিশ হাইকমিশনার সারাহ কুকের সঙ্গে বৈঠক করেছেন বিএনপি নেতারা।

বৃহস্পতিবার (১৮ এপ্রিল) রাজধানীর বারিধারায় ব্রিটিশ হাইকমিশনারের কার্যালয়ে এই বৈঠক অনুষ্ঠিত হয়।

বৈঠকের পর ব্রিটিশ হাইকমিশন বাংলাদেশের এক্স হ্যান্ডেলে একটি পোস্ট করা হয়। সেখানে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী ও সাংগঠনিক সম্পাদক শ্যামা ওবায়েদ সঙ্গে সারাহ কুকের একটি হাস্যোজ্জ্বল ছবি দেখা যায়।

ওই পোস্টের ক্যাপশনে লেখা হয়, বিএনপির রাজনৈতিক কৌশল নিয়ে দলের নেতাদের সঙ্গে বৈঠক করেছেন সারাহ কুক।

এ বিষয়ে জানতে চাইলে বিএনপির মিডিয়া সেলের সদস্য শায়রুল কবির খান বলেন, দুপুরের দিকে বৈঠক হয়েছে বলে আমি জানি। তবে, বৈঠকের বিষয়বস্তু সম্পর্কে কিছু জানা নেই।

বাংলাদেশ সেনাবাহিনী জাতিসংঘের 'প্রিমিয়াম টিম': সেনাপ্রধান

সেমিনারে বক্তব্য রাখছেন সেনাবাহিনী প্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ। ছবি: সংগৃহীত

বাংলাদেশ সেনাবাহিনী প্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ বলেছেন, জাতিসংঘের শান্তিরক্ষা মিশনে বাংলাদেশ সেনাবাহিনীকে প্রিমিয়াম টিম বলে মনে করা হয়। জাতিসংঘের যেকোনো শান্তিরক্ষা মিশনে বাংলাদেশ এখন আলাদা সম্মানের জায়গা দখল করে আছে।

বৃহস্পতিবার (১৮ এপ্রিল) বাংলাদেশ ইনস্টিটিউট অফ ইন্টারন্যাশনাল অ্যান্ড স্ট্র্যাটেজিক স্টাডিজ (বিআইআইএসএস) মিলনায়তনে ‘ডিফেন্স ডিপ্লোমেসি: স্ট্র্যাটেজি ফর বাংলাদেশ’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

সেনাপ্রধান বলেন, এটি অস্বীকার করার কোনও উপায় নেই যে সরকারের সব সংস্থাই দেশের স্বার্থের জন্য কাজ করে। সুযোগ খুঁজে বের করা এবং সহায়ক পরিবেশে কাজ করা হচ্ছে সবচেয়ে ভালো বিষয়। একা একা সফলতা অর্জন করা অসম্ভব। কীভাবে সবার সঙ্গে সহযোগিতা করা যায়, সেটি হচ্ছে বড় চ্যালেঞ্জ।

দেশের স্বার্থ ও কৌশলের জন্য সামরিক কৌশল দরকার এবং এর মাধ্যমে বিভিন্ন ইস্যুতে বিভিন্ন দেশের সঙ্গে আমাদের অবস্থান ঠিক করি। বিচ্ছিন্নভাবে এটি অর্জন করার সুযোগ নেই। মাঝে মাঝে আমাদের তাই ভাবনা আসে কে নেতৃত্ব দেবে বা নিয়ন্ত্রণের দায়িত্ব কার হাতে থাকবে। এটি কখনও কখনও সমস্যার তৈরি করে বলে তিনি জানান।

সরকারি কাজ সমন্বয়ের জন্য একটি সংস্থার প্রয়োজনীয়তার ওপর গুরুত্ব দিয়ে তিনি বলেন, অনেক বিষয় আছে যেটি আমরা শুরু করেছিলাম, কিন্তু শেষ করতে পারিনি। কারণ পরবর্তীতে সেটি আমাদের হাতে থাকেনি। যখনই আমি ব্যবসা খাতের জন্য একটি সম্ভাবনা খুঁজে বের করলাম, সেটি পরবর্তীতে বাণিজ্য মন্ত্রণালয়ের কাছে চলে যায়। কাজেই এখানে যে প্রস্তাব এসেছে সেটি আমি সমর্থন করি এবং মনে করি একটি সংস্থা দরকার যেটি সমন্বিত উদ্যোগ নিশ্চিত করবে যার মাধ্যমে যেটি অর্জন করা হয়েছে সেটি হারিয়ে যাবে না এবং এর ভবিষ্যৎ কার্যক্রম ঠিক করবে।

‘ডিফেন্স ডিপ্লোমেসি: স্ট্র্যাটেজি ফর বাংলাদেশ’ শীর্ষক সেমিনার। ছবি: সংগৃহীত

নিজস্ব সক্ষমতা বৃদ্ধির ওপর জোর দিয়ে তিনি বলেন, অভিপ্রায় হঠাৎ করে বদলে যেতে পারে। কিন্তু সক্ষমতা হঠাৎ করে বদলায় না। আজ একজন বন্ধু আছে, কিন্তু কাল সে বন্ধু নাও থাকতে পারে। জাতীয় স্বার্থ ও মাতৃভূমি সুরক্ষার জন্য আমাদের তৈরি থাকতে হবে। পররাষ্ট্রনীতির মূলমন্ত্র—সবার সঙ্গে বন্ধুত্ব, কারো সঙ্গে বৈরিতা নয়। আর সামরিক বাহিনী পররাষ্ট্রনীতির উদ্দেশ্য অর্জনের জন্য সবকিছু করছে।

মিয়ানমারের নেতৃত্বের সঙ্গে যুক্ত হওয়ার বিষয়ে তিনি বলেন, আসলে তাদের সঙ্গে আমরা যুক্ত আছি এবং সবকিছু করছি। মিয়ানমারের নেতৃত্বের সঙ্গে আমাদের যোগাযোগ আছে। কিন্তু আপনারা জানেন যে মিয়ানমারের জ্যেষ্ঠ কর্মকর্তাদের ওপর নিষেধাজ্ঞা রয়েছে। এমন পরিস্থিতিতে তাদের সঙ্গে যোগাযোগ রাখাটা নিজেদের ঝুঁকিতে ফেলে দেওয়ার মতো। কারণ সবদেশই আমাদের বন্ধু। কাজেই একটি বন্ধু রাষ্ট্রকে খুশি করতে গিয়ে অন্য রাষ্ট্রের বিরাগভাজন হতে পারি না। এই বাস্তবতাটি আমাদের বিবেচনায় রাখতে হয়।

সামরিক বাহিনীর মূল কাজ হচ্ছে দেশের সার্বভৌমত্ব রক্ষা করা এবং আমরা এটি কখনও ভুলি না। আমরা সবসময় এটির জন্য তৈরি, তিনি উল্লেখ করেন।

অনুষ্ঠানে আরও বক্তব্য দেন বিআইআইএসএস চেয়ারম্যান রাষ্ট্রদূত এ এফ এম গওসোল আযম সরকার ও মহাপরিচালক মেজর জেনারেল মো. আবু বকর সিদ্দিক খান।

সর্বশেষ সংবাদ

তীব্র গরমে পশ্চিমবঙ্গে স্কুল ছুটি ঘোষণা
ব্রিটিশ হাইকমিশনারের সঙ্গে বিএনপি নেতাদের বৈঠক
বাংলাদেশ সেনাবাহিনী জাতিসংঘের 'প্রিমিয়াম টিম': সেনাপ্রধান
আগামীকাল ঢাকা মাতাবেন আতিফ আসলাম
এমপি-মন্ত্রীর স্বজনদের উপজেলা নির্বাচন থেকে সরে দাঁড়াতে আ.লীগের নির্দেশনা
নওগাঁয় শান্ত বাহিনীর শাস্তির দাবিতে ঝাড়ু মিছিল ও মানববন্ধন
বিএনপি এখনও টার্গেটে পৌঁছাতে পারেনি: রিজভী
বিরামপুরে প্রাণিসম্পদ প্রদর্শনী অনুষ্ঠিত
বোতলজাত সয়াবিনের দাম বাড়ল, কমল খোলা তেলের
মুস্তাফিজের বদলে ইংল্যান্ড পেসারকে দলে নিল চেন্নাই!
যে কারণে দুবাইয়ে এমন ভারী বৃষ্টিপাত ও ভয়াবহ বন্যা
গায়েব হয়ে গেল জোভান-মাহির ফেসবুক ফ্যানপেজ!
ইসরায়েলের বিরুদ্ধে ইরান একাই যথেষ্ট: চীন
ব্রাহ্মণবাড়িয়ায় ধান শুকানোর জায়গা দখল নিয়ে সংঘর্ষ, আহত ৫০
ইসরায়েলের সঙ্গে গুগলের চুক্তি, প্রতিবাদ করায় চাকরি হারালেন ২৮ কর্মী
আইপিএল থেকে বিরতি নিয়ে যুক্তরাষ্ট্রের ক্রিকেটে ম্যাক্সওয়েল
নারী কয়েদির সঙ্গে কারারক্ষীর অবৈধ কার্যকলাপ, দেখে ফেলায় হাজতিকে নির্যাতন!
পরীমণির বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা চেয়ে আবেদন
রোমাঞ্চকর টাইব্রেকারে ম্যানসিটিকে বিদায় করে সেমিতে রিয়াল মাদ্রিদ
বিএনপির চিন্তাধারা ছিল দেশকে পরনির্ভরশীল করা: প্রধানমন্ত্রী