বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ | ১২ বৈশাখ ১৪৩১
Dhaka Prokash

তিস্তায় আরো দুটি কৃত্রিম খাল ও দুটি জলবিদুৎ তৈরি করছে ভারত

প্রতিবেশী দেশ ভারত তার কৃষি ব্যবস্থার জন্য আন্তঃসীমান্তের নদী তিস্তার জলকে ঘুরিয়ে দেওয়ার প্রচেষ্টায় চোখ তুলে তাকিয়েছে। বাংলাদেশ বলছে, এটি উদ্বেগজনক যেহেতু নদীটি যৌথ ও এর গতিপথ পরিবর্তন বাংলাদেশের নিচুব্যবস্থার কৃষিজমিগুলোর সর্বনাশ ডেকে আনবে।

তুরস্কের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা আনাদুলু এজেন্সিকে শুক্রবার (১৭ মার্চ) কথাগুলো বলেছেন ভারত ও বাংলাদেশের যৌথ নদী কমিশনের সদস্য মোহাম্মদ আবুল হোসেন। তিনি জানিয়েছেন, বাংলাদেশ ভারতের কেন্দ্রীয় জল কমিশনকে একটি রাষ্ট্রীয় পত্র প্রেরণ করবে। যেখানে প্রতিবেশী দেশটি অন্বেষণ করবে স্বাদু ও পরিস্কার পানিকে ভাগ করার ব্যাখ্যা।

গেল সপ্তাহে একটি ভারতীয় দৈনিক খবর প্রকাশ করেছে, পশ্চিমবঙ্গের জলসেচ বিভাগ আনুমানিক ১ হাজার একর জমি অধিগ্রহণ করেছে আরও দুটি বিরাট আকারের কৃত্রিম খাল খননের জন্য যাতে এই তিস্তা নদীর বাঁধে সেগুলো তৈরির মাধ্যমে তাদের কৃষিগত বিষয়গুলো সম্পাদন করতে পারে। এই নতুন প্রকল্পটির মাধ্যমে ভারত তার হিমালয়ের তীরের পশ্চিমবঙ্গীয় শহর দার্জিলিংয়ে আরও তিনটি জলবিদুৎ প্লান্টও তৈরি করবে। যেগুলোর দুটিতে তিস্তা নদীর পানি প্রবাহিত হবে বলে খবর প্রকাশ করেছে দেশটির দৈনিক টেলিগ্রাফ।

বাংলাদেশের খবরের বিস্তারিত হলো, দেশটি ভারতকে একটি ব্যাখ্যা প্রদানের জন্য লিখতে প্রস্তুতি নিচ্ছে ও সেখানে বিস্তারিত জিজ্ঞাসা করবে এই সবগুলো প্রকল্প সম্পর্কেই যেগুলোতে ভারত সরকারের এই যৌথ নদীটির পানিগুলোতে তাদের দিকে কৃষির কাজে ব্যবহারের জন্য নেবার প্রশ্নগুলোও থাকবে।

৪১৪ কিলোমিটার বা ২৫৭ মাইলের তিস্তা নদীটি হিমালয়ের ভারতীয় পশ্চিম অংশ থেকে জন্মেছে ও বাংলাদেশের উত্তর অংশ দিয়ে প্রবাহিত হয়েছে।

বাংলাদেশের মোট ৫৭টি আন্ত:সীমান্ত নদী রয়েছে। তার ৫৪টিই ভারত ও বাকি তিনটি মিয়ানমারের ভেতর থেকে এসেছে।

যৌথ নদী কমিশনের সিনিয়র সদস্য মোহাম্মদ আবুল হোসেন আরও বলেছেন, 'তারা (ভারত) আমাদের জানানো উচিত ছিল। তবে আমরা প্রাতিষ্ঠানিকভাবে কোনোকিছুই জ্ঞাত হইনি। এর ফলে আমরা একটি ‘ডেমি-অফিশিয়াল লেটার’ আমাদের ভারতীয় পক্ষকে প্রেরণ করবো, যেখানে এই বিষয়ের মূল জিজ্ঞাস্যগুলো থাকবে ও মূল বিষয়গুলোতে প্রশ্ন করা হবে এবং আমরা আমাদের উদ্বেগ ও সংকট জানাবো, যেগুলোর মধ্যে এমন একটি উদ্যোগ বাংলাদেশে তিস্তার নিম্মধারা কিভাবে প্রভাব ফেলবে সেটিও লেখা হবে।'

‘যৌথ নদী কমিশন সাধারণত বাংলাদেশের মোট ৫৫ হাজার হেক্টর কৃষি জমিকে শুকনো বা গ্রীষ্মকালীন মৌসুমগুলোতে কৃষি কাজের জন্য পানি সরবরাহ করে। তবে এই বছর মোটে ৩৫ হাজার হেক্টর জমিতে পানি প্রবাহিত করতে পেরেছে। এর কারণ হলো তিস্তা নদীতে পানি প্রবাহই ছিল না। এর পেছনে তিন্তা নদীতে বাঁধের পাশাপাশি আরো দুটি কৃত্রিম খালের কাজ’ তিনি ব্যাখ্যা করেছেন।

তিস্তা নদী বাঁধ প্রকল্প মোট ২৭ মাইল বা ৪৪ কিলোমিটার জুড়ে, সেটি বাংলাদেশের নীলফামারীর উত্তরপূর্ব দিকে অবস্থিত। এই প্রকল্পটিকে ভারত ১৯৭৯ সালে চালু করেছে।

‘ভারতের ওপরের অংশ থেকে নিম্মধারায় বাংলাদেশী প্রবাহিত তিস্তা নদীটি দেশটির পানি নিয়ন্ত্রণ ব্যবস্থা ও তাদের জলসেচের কার্যক্রমের জন্য শুকনো বা গ্রীস্মকালীন মৌসুমে বাংলাদেশ অংশে প্রায় মরে যায়’ এই কথাগুলোর উল্লেখ করে মোহাম্মদ আবুল হোসেন আরো জানিয়েছেন, ‘ভবিষ্যতে এই নদীটির পানিকে যদি ভাগ করে ফেলা হয় তার ফলে তিস্তার পুরো বাস্তুসংস্থানই তার নিম্মধারায় প্রবলভাবে ভুগবে।’

তিনি বলেছেন, ‘আমাদের একেবারে কম পানি প্রবাহও থাকে না তিস্তা নদীতে শুকনো মৌসুমে, আমরা প্রাপ্য পাই না। তখন কোনো পানি, কোনো মাছ খুঁজে পাওয়া যায় না নদীটিতে। কেবল অসংখ্য চর বা বালির সৈকত থাকে ওপরের প্রাকৃতিকভাবে প্রবাহিত ভারতীয় নদী অংশের পানির ওপর অতিরিক্ত নিয়ন্ত্রণ আরোপের কারণে।’

মোহাম্মদ আবুল হোসেন উল্লেখ করেছেন, ‘তারা জোর করে এই ব্যবস্থাগুলো গ্রহণ করেছে।’

বাংলাদেশের নৌমন্ত্রী জাহিদ ফারুকও জানিয়েছেন, ভারতের তিস্তা নদীর ওপর নতুনভাবে দুটি বিরাট কৃত্রিম খাল খনন ও দুটি জলবিদুৎ প্রকল্প তৈরির কাজে বাংলাদেশের উদ্বেগ রয়েছে। তিনি রাজধানী ঢাকাতে বৃহস্পতিবার সাংবাদিকদের জানিয়েছেন, তাদের সরকার এই পরিস্থিতির ব্যাখ্যা প্রদান করতে নয়াদিল্লীকে বলবে।

সাপ্তাহিক ব্রিফিংয়ে বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র শেহেলি সাবরিন জানিয়েছেন, বাংলাদেশ এই পরিস্থিতি গভীরভাবে পর্যবেক্ষণ করছে ও ভারতের সাড়া প্রদানের ওপর ভিত্তি করে সঠিক অ্যাকশনে যাবে।

ভারতের রাজধানী নয়াদিল্লীর বারবার নিশ্চয়তা প্রদান সত্ত্বে, যেগুলোর মধ্যে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর আশ্বাস ও নিশ্চয়তা রয়েছে, ভারতের পশ্চিমবঙ্গের প্রতিরোধ হলেও বাংলাদেশ গত ১২ বছর চেষ্টা করেও দীর্ঘকালের পানি-ভাগাভাগির চুক্তিটি প্রতিবেশী ও বড় দেশ ভারতের সঙ্গে করতে পারেনি।

বাংলাদেশের ১১টি ছোট নদী যেগুলোর বেশিরভাগ উত্তরের জেলাগুলোতে প্রবাহিত, সেগুলো তিস্তা নদীর ওপর নির্ভর করে বেঁচে আছে। এই নদীর পানি প্রবাহ থেমে যাওয়ায় এই নদীগুলোও মারা যাচ্ছে। এর কারণও হলো, ওপরের ভারতীয় অংশে প্রবাহিত ধারাগুলোতে স্বজ্ঞানে দেশটি পানি প্রবাহ প্রত্যাহার করে নিচ্ছে বাঁধ দিয়ে ও প্রতিবেশী বাংলাদেশের সঙ্গে পানি চুক্তি করতে অস্বীকার করছে বা রাজি হচ্ছে না অথবা এগিয়ে আসছে না।

ওএফএস/এএস

Header Ad

প্রতিটি সংসদীয় এলাকায় ‘এমপিরাজ’ তৈরি হয়েছে: রিজভী

বক্তব্য রাখছেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব অ্যাডভোকেট রুহুল কবির রিজভী। ছবি: ঢাকাপ্রকাশ

প্রতিটি সংসদীয় এলাকায় এমপিরাজ তৈরি হয়েছে বলে মন্তব্য করেছেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী।

বৃহস্পতিবার (২৫ এপ্রিল) দুপুরে বিএনপির নয়াপল্টন কার্যালয়ে সাত দিন ধারাবাহিক কর্মসূচির প্রথম দিনে তীব্র তাপদাহে অতিষ্ঠ জনসাধারণের মাঝে বোতলজাত পানি, স্যালাইন বিতরণকালে তিনি এ কথা বলেন।

রিজভী বলেন, আসন্ন উপজেলা নির্বাচনে আওয়ামী লীগ নেতারাও সুযোগ পাচ্ছে না। মন্ত্রী-এমপির আত্মীয়দের কারণে জিম্মি স্থানীয় জনগণ। প্রতিটি সংসদীয় এলাকায় এমপিরাজ তৈরি হয়েছে, তাও ডামি এমপি। আজকে ডামি এমপির স্বজনদের দিয়ে সৃষ্টি করা হচ্ছে এমপিরাজ।

রিজভী বলেন, আমাদের বিশেষজ্ঞ ও বিজ্ঞানীরা বারবার বলেছেন, কয়লা দিয়ে বিদ্যুৎ উৎপাদন করবেন না। কিন্তু গণবিরোধী প্রধানমন্ত্রী গণবিরোধী প্রজেক্ট করেছেন। বিশেষজ্ঞদের মতামত উপেক্ষা গলাচিপা, বাউফলে তাপবিদ্যুৎ কেন্দ্র তৈরি করেছেন।

দেশকে অর্থনৈতিকভাবে স্বয়ংসম্পূর্ণ করতে জিয়াউর রহমান রেশনিং ব্যবস্থা তুলে নিয়েছিলেন উল্লেখ করে তিনি বলেন, আজ দেশের অর্থনীতিকে লুটতরাজ করে ভঙ্গুর করে ফেলেছে। মুখে স্বয়ংসম্পূর্ণের কথা বলে আবার রেশনিং ব্যবস্থা চালু করেছেন। তাও সাধারণ মানুষ এর আওতায় নয়, আওয়ামী গোষ্ঠী এই রেশনিং কার্ডও দলীয়করণ করেছে।

জনসাধারণের মাঝে বোতলজাত পানি, স্যালাইন বিতরণ অনুষ্ঠান। ছবি: ঢাকাপ্রকাশ

তিনি বলেন, প্রতিদিন দ্রব্যমূল্য বেড়েই চলছে। আদা, রসুন ও পেঁয়াজ ডলারের দামে আমদানি করতে হচ্ছে। মানুষ পেট ভরে ভাত খেতে পারছে না। আজকে সন্তান বিক্রি করে পেট চালাতে হচ্ছে।

রিজভী বলেন, ফরিদপুরে ছাত্রলীগের সভাপতির কাছে ২ হাজার কোটি টাকা..., সমাজকল্যাণ মন্ত্রীর ভাই নাকি ১৫ হাজার কোটি টাকা অর্জন করেছেন। এই আলাদীনের চেরাগ কই থেকে আসলো। কানাডা, দুবাই, মালয়েশিয়ায় এত বাড়ি-ঘরের মালিক কীভাবে হলেন? একসময় আজিমপুর কবরস্থানে যেতে হবে, সেটা তারা ভুলে গেছেন।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের বক্তব্যের প্রসঙ্গ টেনে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব বলেন, সাংবাদিকরা তার কাছে জানতে চেয়েছেন বিএনপির কর্মসূচির দিন কেন আপনারা পাল্টা কর্মসূচি দেন? তিনি বললেন, বিএনপিকে মানসিকভাবে বাধা দেওয়ার জন্য আমরা পাল্টা কর্মসূচি দেই। এতেই প্রমাণ হয়, ওবায়দুল কাদেরের মানসিক সমস্যা রয়েছে। তিনি সন্ত্রাসী ভাষায় কথা বলেন। উনি (ওবায়দুল কাদের) চাঁদাবাজ ও গুন্ডাদের গডফাদার।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন বিএনপির সাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট আব্দুস সালাম আজাদ, স্বেচ্ছাসেবক বিষয়ক সম্পাদক মীর সরাফত আলী সপু, ঢাকা মহানগর উত্তরের সাধারণ সম্পাদক আমিনুল হক, সহ অর্থনৈতিক বিষয়ক সম্পাদক মাহমুদুর রহমান সুমন, বিএনপির আন্তর্জাতিক বিষয়ক কমিটির সদস্য ইঞ্জিনিয়ার ইশরাক হোসেন প্রমুখ। এসময় আরও উপস্থিত ছিলেন বিএনপি চেয়ারপারসনের বিশেষ সহকারী শামসুর রহমান শিমুল বিশ্বাস, তথ্য বিষয়ক সম্পাদক আজিজুল বারী হেলাল, কৃষক দলের সাধারণ সম্পাদক শহিদুল ইসলাম বাবুল, ঢাকা মহানগর দক্ষিণের যুগ্ম আহ্বায়ক মো. মোহন, হাজী মনির হোসেন ও সদস্য দফতরের দায়িত্বে সাইদুর রহমান মিন্টু প্রমুখ।

অনুমতি মিললে ঈদের আগেই গরু আমদানি সম্ভব: ব্রাজিলের রাষ্ট্রদূত

ব্রাজিলের রাষ্ট্রদূত পাউলো ফারনান্দ ফেরেস। ছবি: সংগৃহীত

অনুমতি মিললে ঈদের আগেই ব্রাজিল থেকে গরু আমদানি সম্ভব বলে জানিয়েছেন ঢাকায় নিযুক্ত ব্রাজিলের রাষ্ট্রদূত পাউলো ফারনান্দ ফেরেস।

বৃহস্পতিবার (২৫ এপ্রিল) জাতীয় প্রেসক্লাবে ডিপ্লোম্যাটিক করেসপনডেন্টস অ্যাসোসিয়েশন, বাংলাদেশ (ডিক্যাব) আয়োজিত ডিক্যাব টকে এ কথা বলেন তিনি।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে রাষ্ট্রদূত বলেন, ব্রাজিলের খামারগুলো রপ্তানির লক্ষ্যে প্রচুর পরিমাণ পশু প্রস্তুত করেছে। দীর্ঘদিন থেকে ব্রাজিল সারা বিশ্বে গোমাংস রপ্তানি করে আসছে। এর আগে বাংলাদেশে মাংস রপ্তানির আগ্রহ দেখিয়েছিল। কিন্তু বাংলাদেশে জীবন্ত পশুর বিশাল চাহিদা রয়েছে। বাংলাদেশ সরকার অনুমতি দিলে আগামী জুনের ভেতর জীবন্তু গরু আনা সম্ভব।

বক্তব্য রাখছেন ব্রাজিলের রাষ্ট্রদূত পাউলো ফারনান্দ ফেরেস

এদিকে আগামী জুলাইয়ে জি টোয়েন্টি সম্মেলনের আগেই ব্রাজিলে দ্বিপাক্ষিক সফর করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সফরে খেলা, নিরাপত্তা, কারিগরি সহযোগিতা নিয়ে সমঝোতা স্মারক সই হতে পারে বলে জানিয়েছেন ব্রাজিলের রাষ্ট্রদূত। এছাড়া রাজধানী ঢাকাতে ব্রাজিলের ভিসা সেন্টার চালুর পরিকল্পনা রয়েছে বলেও জানান তিনি।

ব্রাজিলের রাষ্ট্রদূত বলেন, ঢাকায় ব্রাজিলের ভিসা সেন্টার খোলার ব্যাপারে কাজ চলছে। আগামী ২ থেকে ৩ মাসের মধ্যে দৃশ্যমান হতে পারে ভিসা সেন্টার।

ফেরেস বলেন, বাংলাদেশ ও ব্রাজিলের মধ্যে বাণিজ্যের বিশাল সম্ভাবনা রয়েছে। প্রধানমন্ত্রীর জুনে ব্রাজিল সফরের কথা রয়েছে। যদি সেটা হয় তাহলে আমাদের পররাষ্ট্র মন্ত্রীর সফরে যে চুক্তিগুলো সম্ভব হয়নি তা হয়ত স্বাক্ষর হতে পারে।

রোহিঙ্গা প্রত্যাবাসনকেও গুরুত্ব দিতে হবে বলে মনে করেন রাষ্ট্রদূত। বলেন, বিশ্বে অনেক সমস্যা থাকলেও রোহিঙ্গা সমস্যাকে হারিয়ে যেতে দেয়া যাবেনা। আন্তর্জাতিক আইন মেনেই চলবে ব্রাজিল। ফলে আইপিএস কিংবা বিআরআই নিয়ে আপাতত ব্রাজিলের কোনো ভাবনা নেই বলেও জানান তিনি।

আবারও ঢাকাই সিনেমায় কলকাতার পাওলি দাম

অভিনেত্রী পাওলি দাম। ছবি: সংগৃহীত

বাংলাদেশের সিনেমায় আবারও অভিনয় করতে যাচ্ছেন পশ্চিমবঙ্গের জনপ্রিয় অভিনেত্রী পাওলি দাম। প্রখ্যাত নির্মাতা ফাখরুল আরেফীন খানের চতুর্থ সিনেমা ‌‘নীল জোছনা’য় দেখা যাবে জনপ্রিয় এই অভিনেত্রীকে।

সিনেমাটি নির্মিত হচ্ছে মোশতাক আহমেদের প্যারাসাইকোলজি বিষয়ক উপন্যাস ‘নীল জোছনার জীবন’ অবলম্বনে। আর এর প্রধান নারী চরিত্র লায়লার ভূমিকায় পাওয়া যাবে ওপার বাংলার এই অভিনেত্রীকে।

অভিনেত্রী পাওলি দাম। ছবি: সংগৃহীত

বুধবার (২৪ এপ্রিল) কলকাতার ডিকালগ ম্যানেজমেন্ট সেন্টারে পাওলির সঙ্গে আনুষ্ঠানিক চুক্তি করেন নির্মাতা ফাখরুল আরেফীন খান। তবে সিনেমায় তার বিপরীতে কে থাকছেন, তা এখনো চূড়ান্ত হয়নি। নির্মাতা জানিয়েছেন, পাওলির বিপরীতে দেশের একজন অভিনয়শিল্পীকে দেখা যাবে। যা খুব শিগগির চুড়ান্ত করা হবে।

এদিকে, বাংলাদেশের সিনেমায় আবার অভিনয় করার প্রসঙ্গে পাওলি বলেন, ‘গত বছর নির্মাতা ফাখরুল আরেফিন খান আমার সঙ্গে এই সিনেমা নিয়ে যোগাযোগ করেন। প্রথমে তার কাছে থেকে গল্পটি শুনেছি, যেহেতু তখনও মোশতাক আহমেদের সেই বইটি আমার পড়া ছিল না, এরপর যখন বইটি পড়লাম, তখন দারুণ লাগল। বলা যায়, এই সিনেমার সঙ্গে সেদিন থেকেই জড়িয়ে আছি। যার আনুষ্ঠানিকতা গতকাল হয়েছে।’

এই অভিনেত্রী আরও বলেন, ‘সত্যি বলতে কী প্যারালাল ইউনিভার্স নিয়ে বাংলায় কাজ হয়নি বললেই চলে। হলিউডে কিছু কাজ হয়েছে। যেগুলোর মধ্যে রয়েছে ক্রিস্টোফার নোলানের “ইন্টারেস্টলার”, “ইনসেপশন”র উদাহরণ দেওয়া যেতে পারে।’

নির্মাতা ফাখরুল আরেফীন খান বলেন, ‘এই সিনেমার কাজ শুরু করেছিলাম প্রায় ৬ বছর আগে। সেই ২০১৮ সালের শেষের দিকে। প্যারাসাইকোলজি নিয়ে আমার ধারণা এর আগে বাংলাদেশে কোনো কাজ হয়নি। আর সে কারণেই আমি মোশতাক আহমেদের উপন্যাসটি পড়ি, তখনই চিন্তা করি সিনেমা বানানোর। এরপর ২০১৯ সালে করোনা এবং আমার “জেকে ১৯৭১” সিনেমার কারণে কাজটি বন্ধ ছিল। এরপর আবারও গত বছরের শুরু থেকে কাজটি শুরু করি।’

পাওলি দাম প্রসঙ্গে এই নির্মাতা বলেন, ‘আমাদের গল্পের অন্যতম নারী চরিত্র লায়লা, যা পাওলি দামের সঙ্গে অনেক বেশি যায়, যার কারণে আমরা তাকে এই চরিত্রের জন্য প্রথমে নির্বাচিত করি। এরপর পাওলির সঙ্গে যোগাযোগ হয়, তাকে চিত্রনাট্য পাঠানো হলে তিনিও আমাদের সিনেমায় অভিনয়ের জন্য রাজি হন। আশা করছি, আমরা পাওলিকে নিয়ে কাজটি খুব ভালোভাবে শেষ করতে পারব।’

নির্মাতা ফাখরুল আরেফীন খান এবং অভিনেত্রী পাওলি দাম। ছবি: সংগৃহীত

নির্মাতা জানান, সরকারী অনুদানের সিনেমা ‘নীল জোছনা’র দৃশ্যধারণ শুরু হবে আগামী মাসের শেষদিকে।

উল্লেখ্য, হাসিবুর রহমান কল্লোলের ‘সত্তা’ সিনেমার মধ্যদিয়ে ঢাকাই চলচ্চিত্রে অভিনয় করেন কলকাতার অভিনেত্রী পাওলি দাম। এতে তার বিপরীতে ছিলেন শাকিব খান। সিনেমাটি মুক্তি পায় ২০১৭ সালে।

সর্বশেষ সংবাদ

প্রতিটি সংসদীয় এলাকায় ‘এমপিরাজ’ তৈরি হয়েছে: রিজভী
অনুমতি মিললে ঈদের আগেই গরু আমদানি সম্ভব: ব্রাজিলের রাষ্ট্রদূত
আবারও ঢাকাই সিনেমায় কলকাতার পাওলি দাম
ময়মনসিংহে সড়ক দুর্ঘটনায় সাবেক কৃষকলীগ নেতাসহ নিহত ২
গোবিন্দগঞ্জে বৃষ্টির জন্য ইস্তিসকার নামাজ আদায়
বেনজীর ও তার পরিবারের সদস্যদের নগদ অর্থের তথ্য চেয়ে চিঠি দুদকের
ভূমি মন্ত্রণালয়ে নিয়োগ বিজ্ঞপ্তি, নেবে ২৩৮ জন
জয়কে আজীবন বয়কট, ২ জনকে সাময়িক বহিষ্কার
বৃষ্টির আশায় নওগাঁর বিভিন্ন উপজেলায় ইসতিসকার নামাজ আদায়
নওগাঁয় ঔষধ ব্যবসায়ীদের বিরুদ্ধে হয়রানি মূলক মামলার প্রতিবাদে মানববন্ধন
টাঙ্গাইলে পঁচা মাংস বিক্রি, ব্যবসায়ীকে জরিমানা
‘উপজেলা ভোটে ব্যর্থ হলে গণতান্ত্রিক ধারাবাহিকতা ক্ষুণ্ণ হতে পারে’
শপথ নিলেন আপিল বিভাগের নতুন ৩ বিচারপতি
তীব্র গরমে দুঃসংবাদ দিলো আবহাওয়া অফিস
মনোনয়ন প্রত্যাহার না করা মন্ত্রী-এমপির স্বজনদের সময়মত ব্যবস্থা
মিয়ানমার সেনাসহ ২৮৮ জনকে ফেরত পাঠাল বিজিবি
বিশ্বজুড়ে চলমান যুদ্ধ বন্ধে বিশ্বনেতাদের প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর
আরও ৩ দিন হিট অ্যালার্ট জারি
আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ের গল্প আসছে বাংলাদেশের পর্দায়
শরীয়তপুরে দুপক্ষের সংঘর্ষে শতাধিক ককটেল বিস্ফোরণ, আহত ৫