বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪ | ২ জ্যৈষ্ঠ ১৪৩১
Dhaka Prokash

অবশেষে হেক্সা মিশন সম্পন্ন করলো ব্রাজিল

ছবি: সংগৃহীত

ফুটবল বিশ্বকাপের সর্বোচ্চ শিরোপা জয়ী দল ব্রাজিল। রোনালদো-রোনালদিনহোদের হাত ধরে সর্বশেষ ২০০২ বিশ্বকাপ ফুটবলে পঞ্চমবার শিরোপা উঁচিয়ে ধরেছিল তারা। এরপর থেকে হেক্সার জন্য মরিয়া সেলেসাওরা। তবে ২০০৬ থেকে ২০২২ পর্যন্ত প্রতিবারই ইউরোপিয়ান প্রতিপক্ষের কাছে স্বপ্ন বিসর্জন দিয়ে আক্ষেপ বেড়েছে হেক্সা পুরণের।

তবে ফুটগবল বিশ্বকাপে না পারলে, ফুটবলেরই আরেক সংস্করণে ঠিকই নিজেদের জাত চিনিয়েছে ব্রাজিল। বিচ ফুটবলে ব্রাজিলিয়ানদের আধিপত্য ছিল অনেক আগে থেকেই। গতকাল (রোববার) তা আবার দেখা গেল দুবাইয়ে। ইতালিয়ানদের স্বপ্নভঙ্গ করে বিচ সকার ওয়ার্ল্ড কাপে রেকর্ড ৬ষ্ঠ শিরোপা ঘরে তুলেছে ব্রাজিলের ছেলেরা।

রোববারের ফাইনালে ইতালিকে ৬-৪ গোলে হারিয়ে শিরোপা ঘরে তোলে ব্রাজিল। ২০০৫ সাল থেকে শুরু হওয়া আধুনিক ফরম্যাটের বিচ সকার বিশ্বকাপে এটি তাদের ৬ষ্ঠ শিরোপা। ফাইনালে হ্যাটট্রিক করে ম্যাচসেরা হয়েছেন সদ্যই বিচ সকারে বিশ্বসেরার খেতাব পাওয়া ফুটবলার রদ্রিগো।

যদিও পুরো ম্যাচটা একেবারেই যে প্ল্যানমতো এগিয়েছে এমন বলার সুযোগ নেই। ম্যাচের দুই দফায় পিছিয়ে পড়েছিল ব্রাজিলিয়ানরা। জেনোভালির গোলে প্রথম এগিয়ে যায় ইতালি। ব্রাজিলকে পরে সমতায় ফেরান রদ্রিগো। তারই গোলে আবার এগিয়ে যায় সেলেসাওরা। তবে ফজ্জিনি সমতায় আনেন ইতালিকে।

শেষদিকে অবশ্য ব্রাজিলের আক্রমণের সামনে পেরে উঠেনি ইতালি। একের পর এক গোলে ইতালিকে ম্যাচ থেকে ছিটকে দিয়েছে রেকর্ড চ্যাম্পিয়নরা। ইতিহাসের পঞ্চম খেলোয়াড় হিসেবে এদিন বিচ সকারের ফাইনালে হ্যাটট্রিকের স্বাদ পেয়েছেন রদ্রিগো। হয়েছেন ম্যাচসেরাও। আর তারই সুবাদে মূল বিশ্বকাপে না পারলেও বিচ সকারে অন্তত হেক্সার স্বপ্ন পূরণ করেছে ব্রাজিল।

এদিকে দিনের অন্য ম্যাচে তৃতীয় স্থান নিজেদের করে নিয়েছে ইরান। সেমিফাইনালে পরাজিত আরেক দল বেলারুশের বিপক্ষে মাঠে নেমেছিল তারা। তবে সেখানে পাত্তাই পায়নি বেলারুশ। একক আধিপত্য দেখিয়ে ৬-১ গোলের বিশাল জয় নিশ্চিত করে ইরানের ফুটবলাররা।

Header Ad

দুর্নীতি মামলায় জামিন পেলেন ইমরান খান

ছবি: সংগৃহীত

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান ১৯০ মিলিয়ন পাউন্ড দুর্নীতি মামলায় জামিন পেয়েছেন। স্থানীয় সময় বুধবার (১৫ মে) ইসলামাবাদ হাইকোর্টের (আইএইচসি) প্রধান বিচারপতি আমির ফারুক ও বিচারপতি তারিক মেহমুদ জাহাঙ্গিরি এ রায় দেন। খবর দ্য ডনের।

ইমরান খানের বিরুদ্ধে অভিযোগ ছিল, প্রধানমন্ত্রী থাকাকালীন একজন আবাসন ব্যবসায়ীকে অবৈধ উপায়ে সহায়তা করায়, তার কাছ থেকে জমিটি উপহার স্বরূপ পান ইমরান ও তার স্ত্রী বুশরা বিবি। যদিও বরাবরই এ অভিযোগ প্রত্যাখ্যান করে আসছেন ইমরান। পরে ইসলামাবাদ হাইকোর্টের কাছে জামিনের আবেদন করেন তিনি।

ইমরানের দলের আইনজীবী সামাজিক যোগাযোগমাধ্যম এক্স-এ জামিন মঞ্জুরের বিষয়টি নিশ্চিত করেছেন। পাশাপাশি তিনি জানিয়েছেন, আরও দুটি মামলার শাস্তি ভোগের কারণে ভূমি দূর্নীতিতে জামিন পেলেও দ্রুতই কারাগার থেকে ছাড়া পাচ্ছেন না ইমরান।

২০২২ সালের এপ্রিলে বিরোধীদের অনাস্থা প্রস্তাবের মাধ্যমে ক্ষমতাচ্যুত হন ইমরান খান। এরপর দুর্নীতি থেকে শুরু করে সন্ত্রাসবাদের বেশ কয়েকটি অভিযোগের মুখোমুখি হচ্ছেন।

তোশাখানা মামলায় দোষী সাব্যস্ত হওয়ার পর গত বছরের আগস্ট থেকে তিনি কারাগারে রয়েছেন এবং পরবর্তীতে সাইফার ও অবৈধ বিয়ের মামলাসহ অন্যান্য মামলায়ও দোষী সাব্যস্ত হন।

ইঞ্জিনে আগুন লাগায় হজ ফ্লাইটের জরুরি অবতরণ

ছবি: সংগৃহীত

ইঞ্জিনে আগুন ধরে যাওয়ায় বিমানবন্দরে জরুরি অবতরণে বাধ্য হয়েছে ইন্দোনেশিয়ার জাতীয় বিমান পরিষেবা সংস্থা গারুদার একটি বিমান। বিমানটিতে ৪৬৮ জন হজযাত্রী ছিলেন।

বুধবার (১৫ মে) বিকেল সোয়া ৫টার দিকে ঘটেছে এই ঘটনা। বোয়িং ৭৪৭-৪০০ সিরিজের বিমানটি ইন্দোনেশিয়ার মাকাসার শহর থকে মদিনার উদ্দেশ্যে রওনা হয়েছিল।

গারুদার নির্বাহী পরিচালক ইরফান সেতিয়াপুত্রা এক বিবৃতিতে বলেন, ‘বিমানটি উড্ডয়নের পরপরই সেটির একটি ইঞ্জিনে আগুন ধরে যায়। সম্ভবত ফ্লাইট শুরুর আগে সেটি ভালোভাবে পরীক্ষা করা হয়নি। আগুন দেখতে পাওয়া মাত্র তাৎক্ষণিক বিমান অবতরণের সিদ্ধান্ত নেন পাইলট।’

বিমানটিতে ৪৫০ জন হজযাত্রী ছাড়াও ১৮ জন ক্রু ছিলেন। তবে তাদের কেউই হতাহত হননি। ইরফান জানিয়েছেন, বিমানটি অবতরণের দুই ঘণ্টার মধ্যে যাত্রীদের জন্য নতুন আরেকটি বিমানের বন্দোবস্ত করেছে গারুদা। সেইসঙ্গে মেরামতের জন্য গ্রাউন্ডেড করা হয়েছে আগুন লাগা বিমানটিকে।

উল্লেখ্য, গারুদার ৬০ শতাংশ শেয়ারের মালিক ইন্দোনেশিয়ার সরকার। করোনা মহামারির সময় ভ্রমণ নিষেধজ্ঞার কারণে ব্যাপকমাত্রায় আর্থিক লোকসানের শিকার হয়েছে এই পরিষেবা সংস্থাটি। সেই ক্ষয়ক্ষতির ধাক্কা এখনও পুরোপুরি কাটিয়ে ওঠা সম্ভব হয়নি তাদের পক্ষে।

বিশ্বের বৃহত্তম দ্বীপরাষ্ট্র ইন্দোনেশিয়ায় শত শত দ্বীপ রয়েছে। এক দ্বীপ থেকে অন্য দ্বীপে যেতে বিমানের ওপর নির্ভর করেন দেশটির বাসিন্দারা। তবে গত দুই বছরে কয়েকটি বিমান দুর্ঘটনা ঘটায় অভ্যন্তরীণ ভ্রমণের ক্ষেত্রে আকাশপথে যাত্রা এড়িয়ে চলছেন অনেক ইন্দোনেশীয়।

আন্তর্জাতিক ফুটবলকে বিদায়ের ঘোষণা দিলেন সুনীল ছেত্রী

ছবি: সংগৃহীত

জাতীয় দলে অভিষেকটা প্রায় ১৯ বছর আগে। ২০০৫ সালের ১২ জুন পাকিস্তানের বিপক্ষে সেই ম্যাচে গোলও করেছিলেন। সেখান থেকেই ভারতীয় ফুটবল ইতিহাসের অন্যতম এক নামের উত্থান, সুনীল ছেত্রী। অবশেষে ভারতীয় ফুটবলের সোনালি এই অধ্যায়ের হতে চলেছে অবসান। আন্তর্জাতিক ফুটবলকে বিদায়ের ঘোষণা দিলেন ভারতের এই অধিনায়ক।

ভারতের হয়ে একমাত্র ফুটবলার হিসেবে ১৫০টি আন্তর্জাতিক ম্যাচ খেলার অনন্য কীর্তি গড়েছেন সুনীল। এবং নিজের ১৫১তম ম্যাচ খেলেই অবসরে যাবেন এই তারকা ফরোয়ার্ড। সামাজিক যোগাযোগ মাধ্যম এক্স-এ এক ভিডিও বার্তায় নিজেই অবসরের ঘোষণা দেন সুনীল।

আগামী ৬ জুন নিজেদের মাঠে বিশ্বকাপ বাছাইয়ের দ্বিতীয় রাউন্ডে কুয়েতের বিপক্ষে জাতীয় দলের জার্সিতে শেষবারের মতো নামবেন সুনীল।

উপমহাদেশের কোনো ফুটবলারের বিশ্ব অঙ্গনেও কিংবদন্তি বনে যাওয়া মোটেও সহজ ছিল না। ১৯ বছরের ক্যারিয়ারে সেটিই করে দেখিয়েছেন সুনীল। ১৫০ ম্যাচে করেছেন ৯৪ গোল। যা আন্তর্জাতিক ফুটবল ইতিহাসের চতুর্থ সর্বোচ্চ। ক্রিশ্চিয়ানো রোনালদো, আলী দায়ই, লিওনেল মেসির পরের নামটাই সুনীলের।

অবসরের ঘোষণা দিয়ে সেই ভিডিও বার্তায় সুনীল বলেন, ‘একটা দিন জীবনে কোনো দিনও ভুলতে পারব না। যে দিন দেশের জার্সি গায়ে প্রথমবার ভারতের হয়ে খেলতে নেমেছিলাম। অবিশ্বাস্য সেই অনুভূতি। তবে তার আগের দিন সকালে জাতীয় দলে আমার প্রথম কোচ সুখী স্যর সুখবিন্দর সিংহ এসে আমাকে জানিয়েছিলেন, প্রথম একাদশে আমি রয়েছি। বলে বোঝাতে পারব না কেমন ছিল সেই অনুভূতি।’

বিদায় বেলায় এসে পুরো ক্যারিয়ারটা যেন চোখের সামনে ভাসছে ছেত্রীর। মনে করিয়ে দিচ্ছে নানা স্মৃতি। ‘এটাই আমার শেষ ম্যাচ, এটা যখন নিজেকে বলি, তখন অনেক স্মৃতি মনে পড়ে যাচ্ছিল। বিষয়টা অদ্ভুত। বিশেষ কিছু ম্যাচের কথা মনে পড়ে যাচ্ছিল। একাধিক কোচ, ভিন্ন ভিন্ন কিছু দলের কথা, বিভিন্ন মাঠের কথা মনে পড়ে যাচ্ছিল আমার।’

জাতীয় দলের হয়ে সর্বোচ্চ গোল ছাড়াও সুনীলের খেতাবের তালিকাটাও বেশ চওড়া। তিনি ছয় বার জিতেছেন এআইএফএফ বর্ষসেরার পুরস্কার, ২০১১ সালে অর্জুনা পুরস্কার, ২০১৯ সালে জিতেছেন পদ্মশ্রী পুরস্কার। ২০১৫ সালে তার নেতৃত্বেই ভারত পেয়েছে সাফ শিরোপা। এছাড়া ২০০৭, ২০০৯ ও ২০১২ সালে নেহরু কাপ এবং ২০১৭ ও ২০১৮ জিতেছেন ইন্টারকন্টিনেন্টাল কাপ।

সর্বশেষ সংবাদ

দুর্নীতি মামলায় জামিন পেলেন ইমরান খান
ইঞ্জিনে আগুন লাগায় হজ ফ্লাইটের জরুরি অবতরণ
আন্তর্জাতিক ফুটবলকে বিদায়ের ঘোষণা দিলেন সুনীল ছেত্রী
সরকারের লোকদের লুটপাটের খবর বের হতে শুরু করেছে : রিজভী
ইসলামপুরে চার শিশুর জন্মের পর তিনজনের মৃত্যু
চীন সফরে পুতিন, তীক্ষ্ণ দৃষ্টি পশ্চিমা বিশ্বের
ঢাকা ছাড়লেন ডোনাল্ড লু
ভারত-পাকিস্তানের পাশাপাশি দুবাইয়ে ৩৯৪ বাংলাদেশির ৬২১ বাড়ি রয়েছে
সৌদি পৌঁছেছেন ২১ হাজারের বেশি হজযাত্রী
নিপুণের এত দিন পরে মনে হলো নির্বাচন সুষ্ঠু হয়নি : জায়েদ খান
র‌্যাবের নিষেধাজ্ঞা প্রত্যাহার নিয়ে ডোনাল্ড লু’র সঙ্গে কথা হয়েছে: পররাষ্ট্রমন্ত্রী
১৮তম শিক্ষক নিবন্ধনের লিখিত পরীক্ষা জুলাইয়ে হতে পারে
রাফায় হামলা বন্ধ না করলে সম্পর্কের অবনতি হবে : ইসরায়েলকে ইইউ
২১ জন শিক্ষকের অধীনে ২১ জন শিক্ষার্থী ফেল
ওয়ানপ্লাসের ‘গ্রিন লাইন’ সমস্যা ফ্রি রিপেয়ার করা হবে দেশের ৩৫‌ জায়গায়
বাংলাদেশকে বিশ্বকাপের জন্য শুভকামনা জানালেন ডোনাল্ড লু
বিএনপির আরও ৫২ নেতাকে বহিষ্কার
তলে তলে আওয়ামী লীগ ডোনাল্ড লু'র হাত-পা ধরছে: রিজভী
প্রাথমিকের দ্বিতীয় ধাপের চূড়ান্ত ফল প্রকাশ, জানবেন যেভাবে
এমভি আব্দুল্লাহর প্রধান প্রকৌশলী নওগাঁর সাইদুজ্জামানের পরিবারে বইছে স্বস্থির হাওয়া