৩৬ রানে অলআউট: সেই ভারতই হারাল অস্ট্রেলিয়াকে

২৯ ডিসেম্বর ২০২০, ০৪:০০ পিএম | আপডেট: ১৬ জানুয়ারি ২০২১, ০২:৫৭ এএম


৩৬ রানে অলআউট: সেই ভারতই হারাল অস্ট্রেলিয়াকে
ছবি সংগৃহীত

আগের ম্যাচে লজ্জার রেকর্ড গড়া ভারত মেলবোর্নে এসে ঘুরে দাঁড়াল। প্রতিপক্ষ কিন্তু একই। দ্বিতীয় টেস্টে অস্ট্রেলিয়াকে হারিয়ে সিরিজে সমতা আনল কোহলিকে ছাড়া খেলতে নামা ভারত।

এই জয়ের জন্য ভারত অধিনায়ক অজিঙ্কা রাহানের সেঞ্চুরিটিকেই এগিয়ে রাখছেন ক্রিকেটবোদ্ধারা। প্রথম ইনিংসে ১১২ রান করা রাহানে দ্বিতীয় ইনিংসে করেছেন অনবদ্য ২৭ রান। ফলে ৮ উইকেট হাতে রেখেই ম্যাচ জিতে ভারত।

প্রথম ইনিংসে ভারতের সেঞ্চুরিয়ান অজিঙ্কা রাহানে অস্ট্রেলিয়ান স্পিনার নাথান লায়নকে বাউন্ডারি হাঁকিয়ে ভারতের জয়সূচক রান করেন। তাকে সঙ্গ দেন গিল। তাদের ৫১ রানের জুটি ভারতকে জয়ের বন্দরে পৌঁছে দেয়।

মেলবোর্নে ভারত যে জিততে চলেছে, সেই স্বপ্ন ডানা মেলে তৃতীয় দিনেই। অস্ট্রেলিয়ার তৃতীয় দিন শেষ করে ৬ উইকেটে মাত্র ১৩৩ রান তুলে। চতুর্থ দিনের প্রথম সেশনে অস্ট্রেলিয়া লড়াই চালিয়ে গেলেও স্কোরবোর্ডে বেশি রান জমা করতে পারেনি। ২০০ রানে শেষ হয় অস্ট্রেলিয়ার দ্বিতীয় ইনিংস। ম্যাচ জিততে ভারতের প্রয়োজন দাঁড়ায় ৭০ রানের। ২ উইকেট হারিয়ে ভারত সেই টার্গেট টপকে যায় চতুর্থ দিনের দুপুরেই।

মেলবোর্নে ৮ উইকেটের জয়ের পর বিরাট কোহলি টুইট করে পুরো দলকে অভিনন্দন জানিয়েছেন, ‘কি দুর্দান্ত জয়! সত্যিকার অর্থেই পুরো দল বিস্ময়কর কাজ করেছে। ভীষণ খুশি লাগছে। পুরো দলকে অভিনন্দন, বিশেষ করে অধিনায়ক অজিঙ্কাকে; সামনে থেকে নেতৃত্ব দিয়েছে সে।’

সিরিজে সমতা আনার পর অধিনায়ক অজিঙ্কা রাহানে পুরো কৃতিত্ব তার দলকে দিয়েছেন। এর আগে অ্যাডিলেডে মাত্র ৩৬ রানে গুটিয়ে গিয়েছিল ভারতের ইনিংস।

সংক্ষিপ্ত স্কোর:

অস্ট্রেলিয়া: ১৯৫ ও ২০০।

ভারত: ৩২৬/১০ (রাহানে ১১২, জাদেজা ৫৭, স্টার্ক ৩/৭৮, লায়ন ৩/৭২) ও ৭০/২।

ফল: ভারত ৮ উইকেটে জয়ী।

ম্যাচসেরা: অজিঙ্কা রাহানে।


বিভাগ : খেলা