শনিবার, ১১ মে ২০২৪ | ২৮ বৈশাখ ১৪৩১
Dhaka Prokash

ঢাকা বিশ্ববিদ্যালয়ের এ এফ রহমান হলের সামনে ৪ ককটেল বিস্ফোরণ

এ এফ রহমান হলের সামনে ৪ ককটেল বিস্ফোরণ। ছবি: সংগৃহীত

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) স্যার এ এফ রহমান হলের সামনে ৪টি ককটেল বিস্ফোরণ ঘটিয়েছে দুর্বৃত্তরা। ঘটনায় কোনো হতাহতের খবর পাওয়া যায়নি।

বুধবার (২৭ ডিসেম্বর) রাত সাড়ে ৮টার দিকে মিনিটের দিকে নীলক্ষেত পুলিশ ফাঁড়ি ও এ এফ হলের মাঝ রাস্তায় একটি মোটরসাইকেল থেকে ককটেল বিস্ফোরণ ঘটানো হয়।

প্রত্যক্ষদর্শীরা জানান, মোটরসাইকেল থেকে নীলক্ষেত পুলিশ ফাঁড়ি ও এফ রহমান হলের মাঝের সড়কে পরপর চারটি ককটেল বিস্ফোরণ ঘটানো হয়। চলমান একটি মোটরসাইকেল থেকে কেউ ককটেল বিস্ফোরণ ঘটিয়েছে। বিস্ফোরণের পর পুরো এলাকা অন্ধকার হয়ে যাওয়ায় তাদের শনাক্ত করা সম্ভব হয়নি।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. মো. মাকসুদুর রহমান গণমাধ্যমকে বলেন, ককটেল বিস্ফোরণের ঘটনা জেনেছি। বাইরে থেকে হয়তো কেউ ককটেল বিস্ফোরণ ঘটিয়েছে। ঘটনাস্থলের সিসিটিভি ফুটেজ চেক করার কাজ চলছে।

Header Ad

আওয়ামী লীগের শান্তি ও উন্নয়ন সমাবেশ আজ

ছবি: সংগৃহীত

বিকেলে রাজধানীতে শান্তি ও উন্নয়ন সমাবেশ করবে ক্ষমতাসীন আওয়ামী লীগ। শনিবার (১১ মে) বিকেল সাড়ে তিনটায় মোহাম্মদপুর আড়ংয়ের সামনে এই সমাবেশ অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন দলটির সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

গতকাল শুক্রবার (১০ মে) বঙ্গবন্ধু এভিনিউয়ে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে দলের এক যৌথসভায় এই ঘোষণা দেন সেতুমন্ত্রী।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, অনেকে বলে আমরা পাল্টাপাল্টি সমাবেশ করছি, আসলে আমরা কোনো সমাবেশ করছি না। আজকে আমরা এখানে যৌথসভা করছি। শনিবার আমাদের মন্ত্রিসভার সদস্য দলের সভাপতিমন্ডলীর সদস্য জাহাঙ্গীর কবির নানকের সংসদীয় এলাকায় আমরা একটি শান্তি ও উন্নয়ন সমাবেশ করব। সেখানে আজকের সকলকে আমন্ত্রণ জানাচ্ছি।

নেইমার-ক্যাসেমিরোকে বাদ দিয়েই ব্রাজিলের কোপা আমেরিকার দল

ছবি: সংগৃহীত

শেষের পথে ইউরোপের ফুটবল মৌসুম। তবে ক্লাব ফুটবল শেষ হলেও পরের মাসেই শুরু হচ্ছে দুটি মহাদেশীয় ফুটবল শ্রেষ্টত্বের আসর কোপা ও ইউরো। এরমধ্যে মার্কিন যুক্তরাষ্ট্রে জুনের ২৩ তারিখ থেকে শুরু হবে লাতিন আমেরিকা মহোদেশের ফুটবল শ্রেষ্ঠত্বের আসর কোপা আমেরিকা। মহাদেশীয় এই আসরকে সামনে রেখে চমক রেখে দল ঘোষণা করেছে আসরের শিরোপার অন্যতম দাবিদার ব্রাজিল। সেলেসাওদের দল থেকে বাদ পড়েছেন দুই অভিজ্ঞ তারকা নেইমার জুনিয়র ও ক্যাসেমিরোর। তবে সুযোগ পেয়েছেন রিয়াল মাদ্রিদের তরুণ স্ট্রাইকার ফেলিপে এন্ড্রিক।

 

ছবি: সংগৃহীত

শুক্রবার (১০ মে) রিও ডে জেনেরিওতে আনুষ্ঠানিকভাবে সংবাদ সম্মেলনের মাধ্যমে ২৩ সদস্যের দল ঘোষণা করেন সেলেসাও কোচ দরিভাল জুনিয়র।

আগামী ২১ জুন পর্দা উঠতে যাচ্ছে লাতিন ফুটবলের শ্রেষ্ঠত্বের লড়াই কোপা আমেরিকার। তবে তার আগে ৯ জুন মেক্সিকো ও ১৩ জুন যুক্তরাষ্ট্রের বিপক্ষে দুটি প্রীতি ম্যাচ খেলবে ব্রাজিল। এই ২৩ জন সেই দুই ম্যাচেও ব্রাজিলের প্রতিনিধিত্ব করবে।

প্রীতি ম্যাচ ও গুরুত্বপূর্ণ এই টুর্নামেন্টকে সামনে রেখে প্রায় এক মাস আগেই দল দিল সেলেসাওরা।

২৩ জনের স্কোয়াডে চমক ফর্মের বাইরে থাকা মিডফিল্ডার ক্যাসেমিরোর অনুপস্থিতি। ইনজুরি কাটিয়ে পুনর্বাসনে থাকা তারকা ফরোয়ার্ড নেইমারকেও বিবেচনায় রাখা হয়নি। বাদ পড়েছে টটেনহামের স্ট্রাইকার রিচার্লিসনও। তবে কোপা আমেরিকার দলে সুযোগ পেয়েছেন ১৭ বছর বয়সী ফরোয়ার্ড এন্ড্রিক।

দায়িত্ব পাওয়ার পর দরিভালের অধীনে ২৪ মার্চ ইংল্যান্ড ও ২৭ মার্চ স্পেনের বিপক্ষে দুটি প্রীতি ম্যাচ খেলে ব্রাজিল। দুই প্রীতি ম্যাচের স্কোয়াড থেকেই মূলত ২৩ জনকে বেছে নিয়েছেন ৬২ বছর বয়সী এ কোচ। অবশ্য ওই দুই প্রীতি ম্যাচে না থাকা ২৭ বছর বয়সী ডিফেন্ডার গিলহের্মে অ্যারানা ও ২৪ বছর বয়সী এভানিলসন দলে জায়গা পেয়েছেন।

২৫ জুন কোস্টারিকার বিপক্ষে ম্যাচ দিয়ে কোপার যাত্রা শুরু হবে ব্রাজিলের। ‘ডি’ গ্রুপে তাদের বাকি দুই প্রতিপক্ষ প্যারাগুয়ে ও কলম্বিয়া।

ব্রাজিলের স্কোয়াড:

গোলকিপার: অ্যালিসন, বেনতো, এডার্সন

রক্ষণভাগ: বেরালদো, এদের মিলিতাও, ম্যাগালায়েস, মারকুইনস, দানিলো, ইয়ান কোওতো, অ্যারেনা, ওয়েনদেল

মিডফিল্ডার: আন্দ্রেস পেরেইরা, গিমারেস, ডগলাস লুইজ, জোয়াও গোমেজ, লুকাস পাকেতা

ফরোয়ার্ড: এন্ড্রিক, এভানিলসন, গ্যাব্রিয়েল মার্টিনেল্লি, রাফিনিয়া, স্যাভিও, রদ্রিগো ও ভিনিসিউস জুনিয়র।

আফগানিস্তানে ভারী বৃষ্টি ও বন্যায় ৬০ জনের প্রাণহানি

ছবি: সংগৃহীত

আফগানিস্তানে আকস্মিক বন্যায় কমপক্ষে ৬০ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন শতাধিক মানুষ। এছাড়া ভারী বৃষ্টিপাতের জেরে সৃষ্ট এই বন্যায় নিখোঁজ রয়েছেন আরও বহু মানুষ।

শনিবার (১১ মে) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

প্রতিবেদনে বলা হয়েছে, উত্তর আফগানিস্তানে আকস্মিক বন্যায় কমপক্ষে ৬০ জন মারা গেছেন এবং আরও ১০০ জনেরও বেশি মানুষ আহত হয়েছেন বলে তালেবান কর্মকর্তারা জানিয়েছেন।

বিবিসি বলছে, দেশটি উত্তরাঞ্চলীয় বাঘলান প্রদেশের পাঁচটি জেলায় ভারী বৃষ্টিপাতের পর আরও কয়েক ডজন লোক নিখোঁজ রয়েছেন। শুক্রবার রাতে এই অঞ্চলে আরও দুটি ঝড়ের পূর্বাভাসের দেওয়া হয়েছিল। এতে করে সেখানে মৃতের সংখ্যা বাড়তে পারে বলে সতর্কবার্তা দেওয়া হয়েছে।

সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়া বেশ কিছু ছবিতে বেশ কয়েকটি গ্রামের বাড়িঘরের মধ্য দিয়ে পানির স্রোত বয়ে যেতে দেখা যাচ্ছে। এছাড়া ভয়াবহ এই বন্যা দেশটির এই অঞ্চলে ব্যাপক ক্ষয়ক্ষতি করেছে।

মূলত গত কয়েক সপ্তাহ ধরে আফগানিস্তানে অস্বাভাবিকভাবে ভারী বৃষ্টিপাত হয়েছে। গত এপ্রিলের মাঝামাঝি থেকে বন্যায় দেশটিতে ১০০ জনেরও বেশি মানুষ মারা গেছেন।

আফগানিস্তানের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র আব্দুল মতিন কানি বিবিসিকে বলেছেন, যারা মারা গেছেন তারা বাঘলান প্রদেশের বোরকা জেলার মানুষ। সেখানে দুই শতাধিক মানুষ তাদের ঘরের মধ্যে আটকা পড়েছেন।

আফগান সরকারের এই কর্মকর্তা এর আগে বার্তাসংস্থা রয়টার্সকে বলেন, আটকে পড়া মানুষকে উদ্ধারের জন্য হেলিকপ্টারগুলোকে বাঘলানে পাঠানো হয়েছে। এই এলাকাটি রাজধানী কাবুলের সরাসরি উত্তরে অবস্থিত। তবে রাতে দৃষ্টিশক্তির ঘাটতির কারণে ‘অপারেশন সফল নাও হতে পারে’ বলে জানান তিনি।

এদিকে, স্থানীয় কর্মকর্তা হেদায়তুল্লাহ হামদর্দ বার্তাসংস্থা এএফপিকে বলেছেন, সেনাবাহিনীসহ জরুরি কর্মীরা ‘কাদা ও ধ্বংসস্তূপের নিচে সম্ভাব্য ক্ষতিগ্রস্তদের সন্ধান করছেন’। এই কর্মকর্তা আরও বলেছেন, ঘরবাড়ি হারিয়েছে এমন কিছু পরিবারকে তাঁবু, কম্বল এবং খাবার সরবরাহ করা হয়েছে।

এছাড়া বন্যার জেরে কাবুলের সাথে উত্তর আফগানিস্তানের সংযোগকারী প্রধান সড়কটিও বন্ধ রয়েছে।

গত মাসে আফগানিস্তানের পশ্চিমে বন্যায় কয়েক ডজন লোক মারা যাওয়ার পরে এবার উত্তরাঞ্চলে বন্যার এই ঘটনা ঘটল। এর ফলে হাজার হাজার মানুষের মানবিক সহায়তার প্রয়োজন দেখা দিয়েছে। প্রায় ২ হাজার ঘরবাড়ি, তিনটি মসজিদ এবং চারটি স্কুলও ক্ষতিগ্রস্ত হয়েছে।

মূলত আকস্মিক বন্যা যখন ঘটে তখন এত বেশি বৃষ্টিপাত হয় যে, স্বাভাবিক নিষ্কাশন ব্যবস্থা সেটি মোকাবিলা করতে পারে না। বিশেষজ্ঞরা বলছেন, অপেক্ষাকৃত শুষ্ক ঠান্ডা মাটির জন্য বৃষ্টিপাত শোষণ করা আরও কঠিন করে তুলেছে।

মূলত আফগানিস্তানে প্রতি বছর মুষলধারে বৃষ্টি এবং বন্যায় মানুষ মারা যায়। এছাড়া বিচ্ছিন্ন গ্রামীণ এলাকায় দুর্বলভাবে নির্মিত ঘরগুলো বিশেষভাবে ঝুঁকিপূর্ণ।

বিশেষজ্ঞদের মতে, জলবায়ু পরিবর্তনের প্রভাবে আফগানিস্তান বিশ্বের সবচেয়ে ঝুঁকিপূর্ণ দেশগুলোর একটি হয়ে উঠেছে।

সর্বশেষ সংবাদ

আওয়ামী লীগের শান্তি ও উন্নয়ন সমাবেশ আজ
নেইমার-ক্যাসেমিরোকে বাদ দিয়েই ব্রাজিলের কোপা আমেরিকার দল
আফগানিস্তানে ভারী বৃষ্টি ও বন্যায় ৬০ জনের প্রাণহানি
বৃষ্টি ভেজা স্নিগ্ধ বৈশাখের সকালের দেখা পেল রাজধানীবাসী
রোমাঞ্চকর লড়াইয়ে পাকিস্তানকে হারাল আয়ারল্যান্ড
বিএসএফের গুলিতে ২ বাংলাদেশি নিহত, দুদিন পর মরদেহ ফেরত
সব সরকারি হাসপাতালে অবৈধ ক্যান্টিন ও ফার্মেসি বন্ধের নির্দেশ
ফিলিস্তিনকে জাতিসংঘের পূর্ণ সদস্যপদ দেওয়ার প্রস্তাব পাস
আইপিএলের ইতিহাসে সেঞ্চুরির সেঞ্চুরি করলেন গিল
হোয়াইটওয়াশের পথে জিম্বাবুয়ে, চতুর্থ ম্যাচেও জিতল বাংলাদেশ
সাবেক পররাষ্ট্রমন্ত্রী মোমেনের সাবেক স্ত্রী নাসিম পারভীনের লাশ উদ্ধার
পানি শুন্য ছোটযমুনা নদীর বুকে ধান চাষ!
উপজেলা পরিষদ নির্বাচনে বর্জনে অর্জন দেখছে বিএনপি
ফিলিস্তিনি ভাই-বোনদের রক্ষা করুন, বললেন পলক
বিএনপির সমাবেশ মানেই অগ্নি সন্ত্রাস ও রক্তপাত: ওবায়দুল কাদের
চড়া সবজির দাম, নাগালের বাইরে নিত্যপণ্য
প্রকাশিত সংবাদের প্রতিবাদ জানালেন গোবিন্দগঞ্জ বিএনপির নেতৃবৃন্দ
ইসরায়েলের তীব্র হামলার মুখে রাফা ছাড়ল ৮০ হাজারের বেশি মানুষ
টাঙ্গাইলে ভোটগ্রহণ কর্মকর্তাদের প্রশিক্ষণ
ভারতীয় নির্বাচনে কোনো হস্তক্ষেপ করছি না : যুক্তরাষ্ট্র