পাকিস্তানের নতুন সেনাপ্রধান লে. জেনারেল অসীম মুনির

২৪ নভেম্বর ২০২২, ০৫:৩৬ পিএম | আপডেট: ০৩ ডিসেম্বর ২০২২, ০৫:০৮ পিএম


পাকিস্তানের নতুন সেনাপ্রধান লে. জেনারেল অসীম মুনির

পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরীফ লেফটেন্যান্ট জেনারেল অসীম মুনিরকে নতুন সেনাবাহিনী প্রধান হিসেবে নির্বাচন করেছেন। তিনি জেনারেল কামার জাভেদ বাজওয়ার স্থলাভিষিক্ত হবেন।

জেনারেল কামার জাভেদ বাজওয়া তিন বছর তার চাকরির মেয়াদ বাড়ানোর পর এই ২৯ নভেম্বর সেনাপ্রধানের দায়িত্ব থেকে অবসর গ্রহণ করছেন।

তিনি আরেক দফায় সেনাবাহিনী শাসনের জন্য হন্যে হয়ে আরেকবার চাকরির মেয়াদ বাড়ানোর চেষ্টাও করেছেন।

এ ছাড়া. লেফটেন্যান্ট জেনারেল শরীফ শামসাদ মির্জাকেকে জয়েন্ট চিফস অব স্টাফ কমিটি (জেআইসিএসি)’র চেয়ারম্যান হিসেবে নিয়োগ দানের ঘোষণা দেওয়া হয়েছে।
সেনাবাহিনীর নতুন প্রধান লেফটেন্যান্ট জেনারেল অসীম মুনির এবং তিনি দুজনেই চার তারকা জেনারেল।

জেআইসিএসি ক্রমের দিক থেকে সশস্ত্র বাহিনীতে সর্বোচ্চ কতৃপক্ষ। তাদের প্রধান ক্ষমতাগুলো হলো-সদস্যদের সংহতকরণ, সেনাবাহিনীর প্রধানের সঙ্গে আলোচনা করে নিয়োগ প্রদান ও বদলিকরণ।

পাকিস্তানের তথ্যমন্ত্রী মারিয়াম অরেনগুজি বৃহস্পতিবার (২৪ নভেম্বর) সকালে টুইটারে সেনাবাহিনীর নতুন প্রধানের বিষয়ে জানিয়েছেন, ‘তার নিয়োগের সারসংক্ষেপের ফাইলটি প্রেসিডেন্টের কাছে পাঠানো হয়েছে।’

পাকিস্তানের প্রতিরক্ষামন্ত্রী খাজা আসিফ গণমাধ্যমকে নিয়োগগুলো প্রদানের পর জানিয়েছেন, পরামর্শ প্রদানের জন্য প্রেসিডেন্ট আরিফ আলভির কাছে ফাইলগুলো পাঠানো হয়েছে।

তিনি আরও উল্লেখ করেছেন, সব কার্যক্রম আইন ও সংবিধান অনুসারে করা হয়েছে।
তিনি আশা করেছেন, প্রেসিডেন্ট এই নিয়োগগুলোকে বিতর্কিত করবেন না। তিনি প্রথম পরামর্শগুলো অনুমোদন করবেন।

নতুন সেনাবাহিনী প্রধান লেফটেন্যান্ট জেনারেল মুনির ফ্রন্টিয়ার ফোর্স রেজিমেন্ট থেকে এসেছেন। তিনি দেশের এলিট গোয়েন্দা সংস্থাকে নেতৃত্ব দিয়েছেন। ‘দ্য ইন্টার সার্ভিসেস ইন্টেলিসেন্স ইন্টেলিজেন্স (আইএসআই)’, তারা নিরাপত্তা ও সামরিক গোয়েন্দা বাহিনীর কাজ করেন।

তিনি সদ্য বিদায়ী সেনাপ্রধান জেনারেল বাজওয়ার সরাসরি নির্দেশে আফগানিস্তান, চীন ও ভারতের পাশের প্রায়ই সংঘাতপূর্ণ উত্তরাঞ্চলীয় সীমান্তে কাজ করেছেন। সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের সরকার আইএসআই প্রধানের দায়িত্ব থেকে লেফটেন্যান্ট জেনারেল মুনিরকে সরিয়ে দিয়েছিল।

এর আগে তিনি আট মাস প্রধানের দায়িত্ব পালন করেছেন। লেফটেন্যান্ট জেনারেল মুনিরের পাকিস্তান সেনাবাহিনীতে ২৭ নভেম্বর চাকরির মেয়াদ শেষ হবে। তবে সেনাপ্রধান হিসেবে নতুন নিয়োগের ফলে তিনি আরো তিন বছর চাকরি করবেন।

ওএফএস/


বিভাগ : সারাবিশ্ব