বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ | ১২ বৈশাখ ১৪৩১
Dhaka Prokash

আগামী নির্বাচনে বড় পরিবর্তনের ইঙ্গিত বাহাউদ্দিন নাছিমের

আগামী দ্বাদশ সংসদ নির্বাচনে শক্ত প্রতিদ্বন্দ্বিতা হবে। সেজন্য ক্ষমতাসীন আওয়ামী লীগ প্রার্থী বাছাইয়ের ক্ষেত্রে সৎ, যোগ্য ও দক্ষদের অগ্রাধিকার দেবে। এক কথায় নির্বাচনে জয়ী হবেন এমন প্রার্থী দেবে। এ কারণেই আগামী নির্বাচনের চ্যালেঞ্জ মোকাবিলায় প্রার্থী মনোনয়নে বড় পরিবর্তন আসবে বলে জানিয়েছেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম। ঢাকাপ্রকাশ-কে দেওয়া একান্ত সাক্ষাৎকারে তিনি বলেছেন, ‘আওয়ামী লীগে যোগ্য প্রার্থীর অভাব কখনই ছিল না, আগামীতেও সৎ, যোগ্য প্রার্থী বাছাই করতে কোনো বেগ পেতে হবে না। যেসব নেতা নিজেদের সর্বেসর্বা মনে করেন, নিজেকে মহাজন মনে করেন তাদের বিষয়ে দল সিদ্ধান্ত নিয়ে ফেলেছে, পরিবর্তন আসবেই।’

ঢাকাপ্রকাশ: আগামী নির্বাচনকে ঘিরে বিএনপি রাজপথ উত্তপ্ত করছে সেটা মোকাবিলায় আওয়ামী লীগের প্রস্তুতি কী?

আ ফ ম বাহাউদ্দিন নাছিম: আমরাও তো মিছিল-সমাবেশ করছি। আমরা কি মারামারি করছি? মারামারি করতে পারি না। আমরা চাইলে প্রতিদিন মারামারি করতে পারি না? আমরা কী করি?

ঢাকাপ্রকাশ: বিএনপি বলে পুলিশ ছাড়া আপনারা দাঁড়াতে পারবেন না।

আ ফ ম বাহাউদ্দিন নাছিম: আওয়ামী লীগের ইতিহাস দুই, চার, পাঁচ বছরের নয়। আমরা যখন পার্লামেন্টে বিরোধী দল ছিলাম, তখনই আমাদের সঙ্গে কয়টা দল আন্দোলন করে জিততে পেরেছে। আমরা যখন নিয়মিত বিরোধী দলে ছিলাম ১৯৭৫ সালের ১৫ আগস্টের পর, প্রথম দিকে আমাদের অনেক ধকল গেছে। আমাদের সভাপতি মাননীয় প্রধানমন্ত্রী ১৯৮১ সালে দেশে আসার পর আমাদের সঙ্গে রাস্তায় আন্দোলন-সংগ্রামে নেমেছেন। সেখানে আমাদের মেরেছে, অত্যাচার করেছে, শেষ পর্যন্ত চূড়ান্ত জয় আমাদেরই হয়েছে। আমাদের পুলিশ, সেনাবাহিনী দিয়েও রুখতে পারেনি। আমরা ঘুরে দাঁড়িয়েছি। মারামারি করে ওই ফাঁদে যেতে চাই না। আমরা সাংগঠনিক নেতা-কর্মীদের শক্তিশালী করার জন্য যা করার সেটা করব। তবে যদি মানুষের উপর হামলা হয়, জ্বালাও-পোড়ায় শুরু হয় ব্যাপকভাবে, তখন তো জনগণের পাশে দাঁড়াতে হয়। জনগণকে তো আমরা বিপদে ফেলতে দেব না এটা যেমন সত্য, আবার জনগণকে নিয়ে কেউ খেলা করবে, জনগণকে ফাঁদে ফেলে স্বাভাবিক জীবনযাত্রাকে ব্যাহত করে রাজনীতির ফায়দা লুটবে- সেটা কি আমরা মেনে নেব? সহ্য করব? জনস্বার্থেই তাদের রুখতে হবে। সেই রুখার নামে কেউ ফাঁদ পাততে পারবে না। ফাঁদ পাততে দেব না।

ঢাকাপ্রকাশ: আওয়ামী লীগ কি বিএনপিকে সুযোগ করে দিচ্ছে?

আ ফ ম বাহাউদ্দিন নাছিম: প্রশ্নই আসে না। সেই ভুলটা কখনই করব না। আওয়ামী লীগ রাজনৈতিক দল হিসেবে অনেক পরিপক্ব। এই দলটা এমনি এমনিই ৭৫ বছর পার করেনি। এই দলের অনেক ইতিহাস ঐতিহ্য আছে। কারো ফাঁদে আওয়ামী লীগ কখনো পা দেয়নি, দেবে না। এটা একটা প্রতিষ্ঠান। এটা একটা মহীরুহের মতন। চাইলেও কেউ ফাঁদে ফেলার চেষ্টা করা, সেটা তো সোজা না। কোনো কর্মী বা কোনো নেতা এরকম হয়তো ফাঁদে ফেলার কথা বলে ফেলতে পারে। তার মানে এটা না, ফাইনালি আমরা ওটাতে যাব না। আমাদের দলে ৫০ বছরের রাজনীতি করার অভিজ্ঞতা সম্পন্ন নেতা আছে। আমাদের মতো ৪০-৪২ বছর পার করা রাজনীতিবিদদের সংখ্যাও কম না। প্রগতিশীল চিন্তাসম্পন্ন, খারাপ, ভালো, মন্দ সবই থাকে। এত সহজে ফাঁদে ফেলে দেওয়া সম্ভব নয়। হয়তো কেউ কেউ চিন্তা করছে, ভাবছে। আর একটা ১/১১ সৃষ্টি করা এত সোজা নয়। আইনি কাঠামো সংবিধানের ভেতরে। ওই জায়গাগুলো শক্তভাবে করা। চোরাপথে যাওয়ার সুযোগ নেই। ফাঁসিকাষ্ঠে ঝুলার চিন্তা কেউ করবে না।

 

ঢাকাপ্রকাশ: বিএনপি কি নির্বাচনে আসবে?

আ ফ ম বাহাউদ্দিন নাছিম: অবশ্যই আসবে। তারা আন্দোলনের কথা বলছে তো। আন্দোলন তো করতে অসুবিধা নেই।

ঢাকাপ্রকাশ: আওয়ামী লীগের শরিক জাতীয় পার্টির চেয়ারম্যান জিএম কাদের বেসুরো গাইছে কেন? তারা কি প্রত্যাশিত কিছু না পেয়ে…

আ ফ ম বাহাউদ্দিন নাছিম: কেবল তো শুরু, শেষ বেলায় বলা যাবে কী হবে। অনেক কথা বলবে। তারা বিরোধী রাজনৈতিক দল, তারা সংসদে বিরোধী দলের অবস্থানে আছে। নির্বাচন ঘিরে জনগণকে আকৃষ্ট করার জন্য নেতা-কর্মীদের সংগঠিত করার জন্য ঐক্যবদ্ধ করার জন্য কথা বলবে না? আমরা বলি না কথা?

ঢাকাপ্রকাশ: তাহলে কি আওয়ামী লীগই সুযোগ সৃষ্টি করে দিয়েছে জাতীয় পার্টিকে কথা বলার?

আ ফ ম বাহাউদ্দিন নাছিম: এটা তো সময় এলে বলা যাবে। সময় আসেনি এসব কথা বলার। দেশটা গণতন্ত্রের পথে হাঁটবে, না দেশটাতে বিরাজনীতিকরণ যারা চায় তারা দেশটাকে ধ্বংসের দিকে নিয়ে যাবে? আমার তো মনে হয় কেউ চায় না দেশটাকে ধ্বংসের দিকে নিয়ে যেতে।

ঢাকাপ্রকাশ: বিএনপি নির্বাচনে না এলে নির্বাচন গ্রহণযোগ্য হবে কি?

আ ফ ম বাহাউদ্দিন নাছিম: তারা জোট করছে, অনেক করেছে, করবে। অনেক জোট করেছে। জোট কত প্রকার কী কী তার সংখ্যা কত? সংখ্যা তত্ত্বের ভিত্তিতে তো হবে না। জনগণকে নেতৃত্ব দেওয়ার যোগ্যতা, দক্ষতা, জনগণের বিশ্বাস, আস্থার জায়গায় ওই জোটে কতগুলো দল, দলের সংখ্যা কতটা? কত হাজার নেতা আছে? সেটা বিষয় নয়। বিষয়টা হলো জনগণের আস্থা বিশ্বাসের জায়গা ওই নেতাদের উপর আছে কি না। অতীতে তারা প্রমাণ করতে সক্ষম হয়েছে তারা দেশের জন্য, দেশের মানুষের জন্য, গণতন্ত্রের জন্য কোনো অবদান রাখতে পারেনি। দেশ, জাতিকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য সুনির্দিষ্ট পরিকল্পনা তাদের ছিল কি না? তাদের দৃশ্যমান কোনো অগ্রগতি ছিল কি না? এগুলো মেনে দেখেই মানুষ সিদ্ধান্ত নেবে। দেশের মানুষের কাছে কিন্তু গত ৫০ বছরের ইতিহাসের রেকর্ড আছে।

ঢাকাপ্রকাশ: বিএনপি তো সরকার পতনের একদফা আন্দোলনের প্রস্ততি নিচ্ছে? এবিষয়ে আপনাদের ভাবনা কী?

আ ফ ম বাহাউদ্দিন নাছিম: তাদের প্রস্তুতির তো কোনো শেষ নেই। গত ১৩ বছর ধরে প্রস্তুতিই নিচ্ছে। তারা আন্দোলনের প্রস্তুতি নিতে নিতে আমরা নির্বাচনের প্রস্তুতি শুরু করব। দেশের মানুষ যখন নির্বাচনে অংশ নেবে, ঢেউ উঠবে তখন কে কোথায় যাবে, মানুষ কী চায়, কার কী অবস্থা বোঝা যাবে। জনগণের ঢেউ, মানুষের ঢেউ কোথায় কোন দিকে যায়। মার্চ-এপ্রিলে নির্বাচনের ঢেউ উঠবে।

ঢাকাপ্রকাশ: আগামী নির্বাচনে আওয়ামী লীগে বিতর্কিতদের বাদ বা পরিবর্তন আসবে কেমন?

আ ফ ম বাহাউদ্দিন নাছিম: সব সময় জনপ্রিয়তা, সততা, দক্ষতা, কমিটমেন্ট কর্মের ভেতর দিয়ে বেরিয়ে আসবে। সেই জায়গাতে কিন্তু জনপ্রিয়তার পাশাপাশি সততা, দক্ষতা, সুশাসন প্রতিষ্ঠার লড়াই সেটাকে আমরা সর্বাধিক গুরুত্ব দেব।

ঢাকাপ্রকাশ: আগামী নির্বাচন বেশি চ্যালেঞ্জ মনে হচ্ছে কি না?

আ ফ ম বাহাউদ্দিন নাছিম: প্রার্থীর কোনো সমস্যা আওয়ামী লীগের কখনই ছিল না। জনপ্রিয় নেতা অসংখ্য আছে। সৎ, সাহসী লোককে যোগ্যতা অনুযায়ী নির্বাচন করা গুরুত্বপূর্ণ। এবার সর্বাধিক গুরুত্ব দেওয়া হবে। এটা সহজভাবেই বলা যায়। অনেকে আছে অনেক জায়গায় অনেক নেতা তিনিই নিজেকে সর্বেসর্বা মনে করেন। তিনিই একমাত্র মহাজন। এটা এবার গুরুত্ব দেওয়া হবে না বলেই পরিষ্কার করে বলে দেওয়া হয়েছে। ইতোমধ্যে আওয়াজ উঠেছে। এটার প্রতিফল আগামী নির্বাচনে হবে।

ঢাকাপ্রকাশ: বিএনপির এক নেতা বলেছেন জামায়াতের সঙ্গে আওয়ামী লীগের সখ্য চলছে। এবিষয়ে আওয়ামী লীগের অবস্থান কী?

আ ফ ম বাহাউদ্দিন নাছিম: তিনি ব্যক্তিগতভাবে হয়তো জামায়াতিদের পছন্দ করেন না। কিন্তু উনার দলের বন্ধুত্বপুর্ণ সম্পর্ক হলো জামায়াতিদের সঙ্গে, যুদ্ধাপরাধীদের সঙ্গে, সাম্প্রদায়িক শক্তির সঙ্গে। তারা বিএনপির দায় আওয়ামী লীগের ঘাড়ে চাপানোর ব্যর্থ চেষ্টা করেন। বিএনপি জামায়াতিদের বিশ্বস্ত বন্ধু, স্থায়ী বন্ধু। সেটা হয়তো তিনি মানতে পারেন না, সহ্য করতে পারে না। যেকারণে দায় থেকে নিজেও বাঁচতে চায়। বিএনপিকেও রক্ষা করার অপচেষ্টা করা। এটার মানেই আওয়ামী লীগের ঘাড়ে চাপানোর চেষ্টা।

ঢাকাপ্রকাশ: আওয়ামী লীগের জাতীয় কাউন্সিলের প্রস্তুতি কী?

আ ফ ম বাহাউদ্দিন নাছিম: আওয়ামী লীগের সাংগঠনিক প্রস্তুতি চলমান প্রক্রিয়ার একটা অংশ। আমাদের দলে এক কাউন্সিলের পর পরবর্তী কাউন্সিল বা সম্মেলনের আগে প্রতি বছরই আমরা সদস্য নবায়ন করি। সম্মেলনকে টার্গেট ধরেই আমাদের সদস্য সংগ্রহ এবং তৃণমূলের আওয়ামী লীগকে আমরা সংগঠিত করি। এটা দেশব্যাপী সব সময়। তৃণমূলের আওয়ামী লীগের উপর আমরা সবসময় সবচেয়ে বেশি গুরুত্ব দেই এবং সর্বাধিক গুরুত্ব দেওয়ার কারণে আওয়ামী লীগের মূল শক্তিটা জাগ্রত হয়। আরও শক্তিশালী হয়। তৃণমূলের সঙ্গে কোনো রাজনৈতিক দল যদি সম্পর্ক গড়ে তুলতে পারে সেক্ষেত্রে নির্বাচন যখন আসে, তখন যেকোনো নির্বাচনে জনগণের সমর্থন পেতে কোনো অসুবিধা হয় না। আওয়ামী লীগের পক্ষ থেকে সব সময় আমরা প্রান্তিক পর্যায়ে সংগঠনকে গড়ে তোলার চেষ্টা করি, এটাই আওয়ামী লীগের প্রাণ। আওয়ামী লীগের শক্তির উৎস জনগণ। জাতীয় নির্বাচনে জনগণের সমর্থন ধরে রাখার জন্য আমরা ওখানেই মূলত কাজটা করি। নবীন-প্রবীণের সমন্বয়ে আগামী প্রজন্মের জন্য এবং বর্তমান প্রজন্মের জন্য দলের লক্ষ্য উদ্দেশ্য মিলিয়ে কাউন্সিলের ভেতর দিয়ে চূড়ান্ত সিদ্ধান্তটা আসে। আগামী নির্বাচনে জনগণের প্রতি আমাদের কী অঙ্গীকার, আমরা কী করতে চাই, আমাদের লক্ষ্য কী- সেটা পরিষ্কারভাবে দলীয় নেতা-কর্মী এবং জনগণের কাছে মূল বিষয়টা বেরিয়ে আসে। সময়ের সঙ্গে তাল মিলিয়ে দলের নীতি আদর্শ যুগোপযোগী করা হয়।

ঢাকাপ্রকাশ: সময় দেওয়ার জন্য আপনাকে ধন্যবাদ।

আ ফ ম বাহাউদ্দিন নাছিম: আপনাকেও ধন্যবাদ।

এনএইচবি/এসএন

Header Ad

বাংলাদেশ ব্যাংকে সাংবাদিকদের প্রবেশে নিষেধাজ্ঞা

বাংলাদেশ ব্যাংকের সামনে অবস্থান নিয়েছেন বিক্ষুব্ধ সাংবাদিকরা। ছবি: সংগৃহীত

অবাধে সাংবাদিকদের প্রবেশে নিষেধাজ্ঞা দিয়েছে বাংলাদেশ ব্যাংক। এর আগে অনুমতি ছাড়াই ঢুকতে পারলেও গত এক মাস যাবৎ সেখানে প্রবেশ করতে পারছিলেন না বলে অভিযোগ সাংবাদিকদের।

বৃহস্পতিবার (২৫ এপ্রিল) সকালে বিক্ষুব্ধ সাংবাদিকরা বাংলাদেশ ব্যাংকের সামনে অবস্থান নেন।

তবে বিষয়টি সমাধানের জন্য সকাল ১১টার দিকে অর্থনীতি-বিষয়ক সাংবাদিকদের সংগঠন ইকোনমিক রিপোর্টার্স ফোরামের (ইআরএফ) সভাপতি মোহাম্মদ রেফায়েত উল্লাহ মীরধা ও সাধারণ সম্পাদক আবুল কাশেম বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদারের সঙ্গে বৈঠক করেন।

বৈঠকে শেষে বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মেজবাউল হক সাংবাদিকদের বলেন, কেন্দ্রীয় ব্যাংক সিদ্ধান্ত নিয়েছে যে, এখন থেকে সাংবাদিকরা ব্যাংকের নির্দিষ্ট অনুমতিপত্র (প্রবেশ পাস) নিয়ে শুধু মুখপাত্রের কাছে যেতে পারবেন।

তিনি বলেন, যদি কোনো কর্মকর্তা সাংবাদিকদের পাস দেন, সেক্ষেত্রে তারা শুধু সেই কর্মকর্তার কাছে যেতে পারবেন। তবে আগের মতো তারা অবাধে কেন্দ্রীয় ব্যাংকের কোনো বিভাগে প্রবেশ করতে পারবেন না।

প্রতিটি সংসদীয় এলাকায় ‘এমপিরাজ’ তৈরি হয়েছে: রিজভী

বক্তব্য রাখছেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব অ্যাডভোকেট রুহুল কবির রিজভী। ছবি: ঢাকাপ্রকাশ

প্রতিটি সংসদীয় এলাকায় এমপিরাজ তৈরি হয়েছে বলে মন্তব্য করেছেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী।

বৃহস্পতিবার (২৫ এপ্রিল) দুপুরে বিএনপির নয়াপল্টন কার্যালয়ে সাত দিন ধারাবাহিক কর্মসূচির প্রথম দিনে তীব্র তাপদাহে অতিষ্ঠ জনসাধারণের মাঝে বোতলজাত পানি, স্যালাইন বিতরণকালে তিনি এ কথা বলেন।

রিজভী বলেন, আসন্ন উপজেলা নির্বাচনে আওয়ামী লীগ নেতারাও সুযোগ পাচ্ছে না। মন্ত্রী-এমপির আত্মীয়দের কারণে জিম্মি স্থানীয় জনগণ। প্রতিটি সংসদীয় এলাকায় এমপিরাজ তৈরি হয়েছে, তাও ডামি এমপি। আজকে ডামি এমপির স্বজনদের দিয়ে সৃষ্টি করা হচ্ছে এমপিরাজ।

রিজভী বলেন, আমাদের বিশেষজ্ঞ ও বিজ্ঞানীরা বারবার বলেছেন, কয়লা দিয়ে বিদ্যুৎ উৎপাদন করবেন না। কিন্তু গণবিরোধী প্রধানমন্ত্রী গণবিরোধী প্রজেক্ট করেছেন। বিশেষজ্ঞদের মতামত উপেক্ষা গলাচিপা, বাউফলে তাপবিদ্যুৎ কেন্দ্র তৈরি করেছেন।

দেশকে অর্থনৈতিকভাবে স্বয়ংসম্পূর্ণ করতে জিয়াউর রহমান রেশনিং ব্যবস্থা তুলে নিয়েছিলেন উল্লেখ করে তিনি বলেন, আজ দেশের অর্থনীতিকে লুটতরাজ করে ভঙ্গুর করে ফেলেছে। মুখে স্বয়ংসম্পূর্ণের কথা বলে আবার রেশনিং ব্যবস্থা চালু করেছেন। তাও সাধারণ মানুষ এর আওতায় নয়, আওয়ামী গোষ্ঠী এই রেশনিং কার্ডও দলীয়করণ করেছে।

জনসাধারণের মাঝে বোতলজাত পানি, স্যালাইন বিতরণ অনুষ্ঠান। ছবি: ঢাকাপ্রকাশ

তিনি বলেন, প্রতিদিন দ্রব্যমূল্য বেড়েই চলছে। আদা, রসুন ও পেঁয়াজ ডলারের দামে আমদানি করতে হচ্ছে। মানুষ পেট ভরে ভাত খেতে পারছে না। আজকে সন্তান বিক্রি করে পেট চালাতে হচ্ছে।

রিজভী বলেন, ফরিদপুরে ছাত্রলীগের সভাপতির কাছে ২ হাজার কোটি টাকা..., সমাজকল্যাণ মন্ত্রীর ভাই নাকি ১৫ হাজার কোটি টাকা অর্জন করেছেন। এই আলাদীনের চেরাগ কই থেকে আসলো। কানাডা, দুবাই, মালয়েশিয়ায় এত বাড়ি-ঘরের মালিক কীভাবে হলেন? একসময় আজিমপুর কবরস্থানে যেতে হবে, সেটা তারা ভুলে গেছেন।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের বক্তব্যের প্রসঙ্গ টেনে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব বলেন, সাংবাদিকরা তার কাছে জানতে চেয়েছেন বিএনপির কর্মসূচির দিন কেন আপনারা পাল্টা কর্মসূচি দেন? তিনি বললেন, বিএনপিকে মানসিকভাবে বাধা দেওয়ার জন্য আমরা পাল্টা কর্মসূচি দেই। এতেই প্রমাণ হয়, ওবায়দুল কাদেরের মানসিক সমস্যা রয়েছে। তিনি সন্ত্রাসী ভাষায় কথা বলেন। উনি (ওবায়দুল কাদের) চাঁদাবাজ ও গুন্ডাদের গডফাদার।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন বিএনপির সাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট আব্দুস সালাম আজাদ, স্বেচ্ছাসেবক বিষয়ক সম্পাদক মীর সরাফত আলী সপু, ঢাকা মহানগর উত্তরের সাধারণ সম্পাদক আমিনুল হক, সহ অর্থনৈতিক বিষয়ক সম্পাদক মাহমুদুর রহমান সুমন, বিএনপির আন্তর্জাতিক বিষয়ক কমিটির সদস্য ইঞ্জিনিয়ার ইশরাক হোসেন প্রমুখ। এসময় আরও উপস্থিত ছিলেন বিএনপি চেয়ারপারসনের বিশেষ সহকারী শামসুর রহমান শিমুল বিশ্বাস, তথ্য বিষয়ক সম্পাদক আজিজুল বারী হেলাল, কৃষক দলের সাধারণ সম্পাদক শহিদুল ইসলাম বাবুল, ঢাকা মহানগর দক্ষিণের যুগ্ম আহ্বায়ক মো. মোহন, হাজী মনির হোসেন ও সদস্য দফতরের দায়িত্বে সাইদুর রহমান মিন্টু প্রমুখ।

অনুমতি মিললে ঈদের আগেই গরু আমদানি সম্ভব: ব্রাজিলের রাষ্ট্রদূত

ব্রাজিলের রাষ্ট্রদূত পাউলো ফারনান্দ ফেরেস। ছবি: সংগৃহীত

অনুমতি মিললে ঈদের আগেই ব্রাজিল থেকে গরু আমদানি সম্ভব বলে জানিয়েছেন ঢাকায় নিযুক্ত ব্রাজিলের রাষ্ট্রদূত পাউলো ফারনান্দ ফেরেস।

বৃহস্পতিবার (২৫ এপ্রিল) জাতীয় প্রেসক্লাবে ডিপ্লোম্যাটিক করেসপনডেন্টস অ্যাসোসিয়েশন, বাংলাদেশ (ডিক্যাব) আয়োজিত ডিক্যাব টকে এ কথা বলেন তিনি।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে রাষ্ট্রদূত বলেন, ব্রাজিলের খামারগুলো রপ্তানির লক্ষ্যে প্রচুর পরিমাণ পশু প্রস্তুত করেছে। দীর্ঘদিন থেকে ব্রাজিল সারা বিশ্বে গোমাংস রপ্তানি করে আসছে। এর আগে বাংলাদেশে মাংস রপ্তানির আগ্রহ দেখিয়েছিল। কিন্তু বাংলাদেশে জীবন্ত পশুর বিশাল চাহিদা রয়েছে। বাংলাদেশ সরকার অনুমতি দিলে আগামী জুনের ভেতর জীবন্তু গরু আনা সম্ভব।

বক্তব্য রাখছেন ব্রাজিলের রাষ্ট্রদূত পাউলো ফারনান্দ ফেরেস

এদিকে আগামী জুলাইয়ে জি টোয়েন্টি সম্মেলনের আগেই ব্রাজিলে দ্বিপাক্ষিক সফর করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সফরে খেলা, নিরাপত্তা, কারিগরি সহযোগিতা নিয়ে সমঝোতা স্মারক সই হতে পারে বলে জানিয়েছেন ব্রাজিলের রাষ্ট্রদূত। এছাড়া রাজধানী ঢাকাতে ব্রাজিলের ভিসা সেন্টার চালুর পরিকল্পনা রয়েছে বলেও জানান তিনি।

ব্রাজিলের রাষ্ট্রদূত বলেন, ঢাকায় ব্রাজিলের ভিসা সেন্টার খোলার ব্যাপারে কাজ চলছে। আগামী ২ থেকে ৩ মাসের মধ্যে দৃশ্যমান হতে পারে ভিসা সেন্টার।

ফেরেস বলেন, বাংলাদেশ ও ব্রাজিলের মধ্যে বাণিজ্যের বিশাল সম্ভাবনা রয়েছে। প্রধানমন্ত্রীর জুনে ব্রাজিল সফরের কথা রয়েছে। যদি সেটা হয় তাহলে আমাদের পররাষ্ট্র মন্ত্রীর সফরে যে চুক্তিগুলো সম্ভব হয়নি তা হয়ত স্বাক্ষর হতে পারে।

রোহিঙ্গা প্রত্যাবাসনকেও গুরুত্ব দিতে হবে বলে মনে করেন রাষ্ট্রদূত। বলেন, বিশ্বে অনেক সমস্যা থাকলেও রোহিঙ্গা সমস্যাকে হারিয়ে যেতে দেয়া যাবেনা। আন্তর্জাতিক আইন মেনেই চলবে ব্রাজিল। ফলে আইপিএস কিংবা বিআরআই নিয়ে আপাতত ব্রাজিলের কোনো ভাবনা নেই বলেও জানান তিনি।

সর্বশেষ সংবাদ

বাংলাদেশ ব্যাংকে সাংবাদিকদের প্রবেশে নিষেধাজ্ঞা
প্রতিটি সংসদীয় এলাকায় ‘এমপিরাজ’ তৈরি হয়েছে: রিজভী
অনুমতি মিললে ঈদের আগেই গরু আমদানি সম্ভব: ব্রাজিলের রাষ্ট্রদূত
আবারও ঢাকাই সিনেমায় কলকাতার পাওলি দাম
ময়মনসিংহে সড়ক দুর্ঘটনায় সাবেক কৃষকলীগ নেতাসহ নিহত ২
গোবিন্দগঞ্জে বৃষ্টির জন্য ইস্তিসকার নামাজ আদায়
বেনজীর ও তার পরিবারের সদস্যদের নগদ অর্থের তথ্য চেয়ে চিঠি দুদকের
ভূমি মন্ত্রণালয়ে নিয়োগ বিজ্ঞপ্তি, নেবে ২৩৮ জন
জয়কে আজীবন বয়কট, ২ জনকে সাময়িক বহিষ্কার
বৃষ্টির আশায় নওগাঁর বিভিন্ন উপজেলায় ইসতিসকার নামাজ আদায়
নওগাঁয় ঔষধ ব্যবসায়ীদের বিরুদ্ধে হয়রানি মূলক মামলার প্রতিবাদে মানববন্ধন
টাঙ্গাইলে পঁচা মাংস বিক্রি, ব্যবসায়ীকে জরিমানা
‘উপজেলা ভোটে ব্যর্থ হলে গণতান্ত্রিক ধারাবাহিকতা ক্ষুণ্ণ হতে পারে’
শপথ নিলেন আপিল বিভাগের নতুন ৩ বিচারপতি
তীব্র গরমে দুঃসংবাদ দিলো আবহাওয়া অফিস
মনোনয়ন প্রত্যাহার না করা মন্ত্রী-এমপির স্বজনদের সময়মত ব্যবস্থা
মিয়ানমার সেনাসহ ২৮৮ জনকে ফেরত পাঠাল বিজিবি
বিশ্বজুড়ে চলমান যুদ্ধ বন্ধে বিশ্বনেতাদের প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর
আরও ৩ দিন হিট অ্যালার্ট জারি
আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ের গল্প আসছে বাংলাদেশের পর্দায়