মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪ | ৬ কার্তিক ১৪৩১
Dhaka Prokash
Header Ad

আগামী নির্বাচনে বড় পরিবর্তনের ইঙ্গিত বাহাউদ্দিন নাছিমের

আগামী দ্বাদশ সংসদ নির্বাচনে শক্ত প্রতিদ্বন্দ্বিতা হবে। সেজন্য ক্ষমতাসীন আওয়ামী লীগ প্রার্থী বাছাইয়ের ক্ষেত্রে সৎ, যোগ্য ও দক্ষদের অগ্রাধিকার দেবে। এক কথায় নির্বাচনে জয়ী হবেন এমন প্রার্থী দেবে। এ কারণেই আগামী নির্বাচনের চ্যালেঞ্জ মোকাবিলায় প্রার্থী মনোনয়নে বড় পরিবর্তন আসবে বলে জানিয়েছেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম। ঢাকাপ্রকাশ-কে দেওয়া একান্ত সাক্ষাৎকারে তিনি বলেছেন, ‘আওয়ামী লীগে যোগ্য প্রার্থীর অভাব কখনই ছিল না, আগামীতেও সৎ, যোগ্য প্রার্থী বাছাই করতে কোনো বেগ পেতে হবে না। যেসব নেতা নিজেদের সর্বেসর্বা মনে করেন, নিজেকে মহাজন মনে করেন তাদের বিষয়ে দল সিদ্ধান্ত নিয়ে ফেলেছে, পরিবর্তন আসবেই।’

ঢাকাপ্রকাশ: আগামী নির্বাচনকে ঘিরে বিএনপি রাজপথ উত্তপ্ত করছে সেটা মোকাবিলায় আওয়ামী লীগের প্রস্তুতি কী?

আ ফ ম বাহাউদ্দিন নাছিম: আমরাও তো মিছিল-সমাবেশ করছি। আমরা কি মারামারি করছি? মারামারি করতে পারি না। আমরা চাইলে প্রতিদিন মারামারি করতে পারি না? আমরা কী করি?

ঢাকাপ্রকাশ: বিএনপি বলে পুলিশ ছাড়া আপনারা দাঁড়াতে পারবেন না।

আ ফ ম বাহাউদ্দিন নাছিম: আওয়ামী লীগের ইতিহাস দুই, চার, পাঁচ বছরের নয়। আমরা যখন পার্লামেন্টে বিরোধী দল ছিলাম, তখনই আমাদের সঙ্গে কয়টা দল আন্দোলন করে জিততে পেরেছে। আমরা যখন নিয়মিত বিরোধী দলে ছিলাম ১৯৭৫ সালের ১৫ আগস্টের পর, প্রথম দিকে আমাদের অনেক ধকল গেছে। আমাদের সভাপতি মাননীয় প্রধানমন্ত্রী ১৯৮১ সালে দেশে আসার পর আমাদের সঙ্গে রাস্তায় আন্দোলন-সংগ্রামে নেমেছেন। সেখানে আমাদের মেরেছে, অত্যাচার করেছে, শেষ পর্যন্ত চূড়ান্ত জয় আমাদেরই হয়েছে। আমাদের পুলিশ, সেনাবাহিনী দিয়েও রুখতে পারেনি। আমরা ঘুরে দাঁড়িয়েছি। মারামারি করে ওই ফাঁদে যেতে চাই না। আমরা সাংগঠনিক নেতা-কর্মীদের শক্তিশালী করার জন্য যা করার সেটা করব। তবে যদি মানুষের উপর হামলা হয়, জ্বালাও-পোড়ায় শুরু হয় ব্যাপকভাবে, তখন তো জনগণের পাশে দাঁড়াতে হয়। জনগণকে তো আমরা বিপদে ফেলতে দেব না এটা যেমন সত্য, আবার জনগণকে নিয়ে কেউ খেলা করবে, জনগণকে ফাঁদে ফেলে স্বাভাবিক জীবনযাত্রাকে ব্যাহত করে রাজনীতির ফায়দা লুটবে- সেটা কি আমরা মেনে নেব? সহ্য করব? জনস্বার্থেই তাদের রুখতে হবে। সেই রুখার নামে কেউ ফাঁদ পাততে পারবে না। ফাঁদ পাততে দেব না।

ঢাকাপ্রকাশ: আওয়ামী লীগ কি বিএনপিকে সুযোগ করে দিচ্ছে?

আ ফ ম বাহাউদ্দিন নাছিম: প্রশ্নই আসে না। সেই ভুলটা কখনই করব না। আওয়ামী লীগ রাজনৈতিক দল হিসেবে অনেক পরিপক্ব। এই দলটা এমনি এমনিই ৭৫ বছর পার করেনি। এই দলের অনেক ইতিহাস ঐতিহ্য আছে। কারো ফাঁদে আওয়ামী লীগ কখনো পা দেয়নি, দেবে না। এটা একটা প্রতিষ্ঠান। এটা একটা মহীরুহের মতন। চাইলেও কেউ ফাঁদে ফেলার চেষ্টা করা, সেটা তো সোজা না। কোনো কর্মী বা কোনো নেতা এরকম হয়তো ফাঁদে ফেলার কথা বলে ফেলতে পারে। তার মানে এটা না, ফাইনালি আমরা ওটাতে যাব না। আমাদের দলে ৫০ বছরের রাজনীতি করার অভিজ্ঞতা সম্পন্ন নেতা আছে। আমাদের মতো ৪০-৪২ বছর পার করা রাজনীতিবিদদের সংখ্যাও কম না। প্রগতিশীল চিন্তাসম্পন্ন, খারাপ, ভালো, মন্দ সবই থাকে। এত সহজে ফাঁদে ফেলে দেওয়া সম্ভব নয়। হয়তো কেউ কেউ চিন্তা করছে, ভাবছে। আর একটা ১/১১ সৃষ্টি করা এত সোজা নয়। আইনি কাঠামো সংবিধানের ভেতরে। ওই জায়গাগুলো শক্তভাবে করা। চোরাপথে যাওয়ার সুযোগ নেই। ফাঁসিকাষ্ঠে ঝুলার চিন্তা কেউ করবে না।

 

ঢাকাপ্রকাশ: বিএনপি কি নির্বাচনে আসবে?

আ ফ ম বাহাউদ্দিন নাছিম: অবশ্যই আসবে। তারা আন্দোলনের কথা বলছে তো। আন্দোলন তো করতে অসুবিধা নেই।

ঢাকাপ্রকাশ: আওয়ামী লীগের শরিক জাতীয় পার্টির চেয়ারম্যান জিএম কাদের বেসুরো গাইছে কেন? তারা কি প্রত্যাশিত কিছু না পেয়ে…

আ ফ ম বাহাউদ্দিন নাছিম: কেবল তো শুরু, শেষ বেলায় বলা যাবে কী হবে। অনেক কথা বলবে। তারা বিরোধী রাজনৈতিক দল, তারা সংসদে বিরোধী দলের অবস্থানে আছে। নির্বাচন ঘিরে জনগণকে আকৃষ্ট করার জন্য নেতা-কর্মীদের সংগঠিত করার জন্য ঐক্যবদ্ধ করার জন্য কথা বলবে না? আমরা বলি না কথা?

ঢাকাপ্রকাশ: তাহলে কি আওয়ামী লীগই সুযোগ সৃষ্টি করে দিয়েছে জাতীয় পার্টিকে কথা বলার?

আ ফ ম বাহাউদ্দিন নাছিম: এটা তো সময় এলে বলা যাবে। সময় আসেনি এসব কথা বলার। দেশটা গণতন্ত্রের পথে হাঁটবে, না দেশটাতে বিরাজনীতিকরণ যারা চায় তারা দেশটাকে ধ্বংসের দিকে নিয়ে যাবে? আমার তো মনে হয় কেউ চায় না দেশটাকে ধ্বংসের দিকে নিয়ে যেতে।

ঢাকাপ্রকাশ: বিএনপি নির্বাচনে না এলে নির্বাচন গ্রহণযোগ্য হবে কি?

আ ফ ম বাহাউদ্দিন নাছিম: তারা জোট করছে, অনেক করেছে, করবে। অনেক জোট করেছে। জোট কত প্রকার কী কী তার সংখ্যা কত? সংখ্যা তত্ত্বের ভিত্তিতে তো হবে না। জনগণকে নেতৃত্ব দেওয়ার যোগ্যতা, দক্ষতা, জনগণের বিশ্বাস, আস্থার জায়গায় ওই জোটে কতগুলো দল, দলের সংখ্যা কতটা? কত হাজার নেতা আছে? সেটা বিষয় নয়। বিষয়টা হলো জনগণের আস্থা বিশ্বাসের জায়গা ওই নেতাদের উপর আছে কি না। অতীতে তারা প্রমাণ করতে সক্ষম হয়েছে তারা দেশের জন্য, দেশের মানুষের জন্য, গণতন্ত্রের জন্য কোনো অবদান রাখতে পারেনি। দেশ, জাতিকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য সুনির্দিষ্ট পরিকল্পনা তাদের ছিল কি না? তাদের দৃশ্যমান কোনো অগ্রগতি ছিল কি না? এগুলো মেনে দেখেই মানুষ সিদ্ধান্ত নেবে। দেশের মানুষের কাছে কিন্তু গত ৫০ বছরের ইতিহাসের রেকর্ড আছে।

ঢাকাপ্রকাশ: বিএনপি তো সরকার পতনের একদফা আন্দোলনের প্রস্ততি নিচ্ছে? এবিষয়ে আপনাদের ভাবনা কী?

আ ফ ম বাহাউদ্দিন নাছিম: তাদের প্রস্তুতির তো কোনো শেষ নেই। গত ১৩ বছর ধরে প্রস্তুতিই নিচ্ছে। তারা আন্দোলনের প্রস্তুতি নিতে নিতে আমরা নির্বাচনের প্রস্তুতি শুরু করব। দেশের মানুষ যখন নির্বাচনে অংশ নেবে, ঢেউ উঠবে তখন কে কোথায় যাবে, মানুষ কী চায়, কার কী অবস্থা বোঝা যাবে। জনগণের ঢেউ, মানুষের ঢেউ কোথায় কোন দিকে যায়। মার্চ-এপ্রিলে নির্বাচনের ঢেউ উঠবে।

ঢাকাপ্রকাশ: আগামী নির্বাচনে আওয়ামী লীগে বিতর্কিতদের বাদ বা পরিবর্তন আসবে কেমন?

আ ফ ম বাহাউদ্দিন নাছিম: সব সময় জনপ্রিয়তা, সততা, দক্ষতা, কমিটমেন্ট কর্মের ভেতর দিয়ে বেরিয়ে আসবে। সেই জায়গাতে কিন্তু জনপ্রিয়তার পাশাপাশি সততা, দক্ষতা, সুশাসন প্রতিষ্ঠার লড়াই সেটাকে আমরা সর্বাধিক গুরুত্ব দেব।

ঢাকাপ্রকাশ: আগামী নির্বাচন বেশি চ্যালেঞ্জ মনে হচ্ছে কি না?

আ ফ ম বাহাউদ্দিন নাছিম: প্রার্থীর কোনো সমস্যা আওয়ামী লীগের কখনই ছিল না। জনপ্রিয় নেতা অসংখ্য আছে। সৎ, সাহসী লোককে যোগ্যতা অনুযায়ী নির্বাচন করা গুরুত্বপূর্ণ। এবার সর্বাধিক গুরুত্ব দেওয়া হবে। এটা সহজভাবেই বলা যায়। অনেকে আছে অনেক জায়গায় অনেক নেতা তিনিই নিজেকে সর্বেসর্বা মনে করেন। তিনিই একমাত্র মহাজন। এটা এবার গুরুত্ব দেওয়া হবে না বলেই পরিষ্কার করে বলে দেওয়া হয়েছে। ইতোমধ্যে আওয়াজ উঠেছে। এটার প্রতিফল আগামী নির্বাচনে হবে।

ঢাকাপ্রকাশ: বিএনপির এক নেতা বলেছেন জামায়াতের সঙ্গে আওয়ামী লীগের সখ্য চলছে। এবিষয়ে আওয়ামী লীগের অবস্থান কী?

আ ফ ম বাহাউদ্দিন নাছিম: তিনি ব্যক্তিগতভাবে হয়তো জামায়াতিদের পছন্দ করেন না। কিন্তু উনার দলের বন্ধুত্বপুর্ণ সম্পর্ক হলো জামায়াতিদের সঙ্গে, যুদ্ধাপরাধীদের সঙ্গে, সাম্প্রদায়িক শক্তির সঙ্গে। তারা বিএনপির দায় আওয়ামী লীগের ঘাড়ে চাপানোর ব্যর্থ চেষ্টা করেন। বিএনপি জামায়াতিদের বিশ্বস্ত বন্ধু, স্থায়ী বন্ধু। সেটা হয়তো তিনি মানতে পারেন না, সহ্য করতে পারে না। যেকারণে দায় থেকে নিজেও বাঁচতে চায়। বিএনপিকেও রক্ষা করার অপচেষ্টা করা। এটার মানেই আওয়ামী লীগের ঘাড়ে চাপানোর চেষ্টা।

ঢাকাপ্রকাশ: আওয়ামী লীগের জাতীয় কাউন্সিলের প্রস্তুতি কী?

আ ফ ম বাহাউদ্দিন নাছিম: আওয়ামী লীগের সাংগঠনিক প্রস্তুতি চলমান প্রক্রিয়ার একটা অংশ। আমাদের দলে এক কাউন্সিলের পর পরবর্তী কাউন্সিল বা সম্মেলনের আগে প্রতি বছরই আমরা সদস্য নবায়ন করি। সম্মেলনকে টার্গেট ধরেই আমাদের সদস্য সংগ্রহ এবং তৃণমূলের আওয়ামী লীগকে আমরা সংগঠিত করি। এটা দেশব্যাপী সব সময়। তৃণমূলের আওয়ামী লীগের উপর আমরা সবসময় সবচেয়ে বেশি গুরুত্ব দেই এবং সর্বাধিক গুরুত্ব দেওয়ার কারণে আওয়ামী লীগের মূল শক্তিটা জাগ্রত হয়। আরও শক্তিশালী হয়। তৃণমূলের সঙ্গে কোনো রাজনৈতিক দল যদি সম্পর্ক গড়ে তুলতে পারে সেক্ষেত্রে নির্বাচন যখন আসে, তখন যেকোনো নির্বাচনে জনগণের সমর্থন পেতে কোনো অসুবিধা হয় না। আওয়ামী লীগের পক্ষ থেকে সব সময় আমরা প্রান্তিক পর্যায়ে সংগঠনকে গড়ে তোলার চেষ্টা করি, এটাই আওয়ামী লীগের প্রাণ। আওয়ামী লীগের শক্তির উৎস জনগণ। জাতীয় নির্বাচনে জনগণের সমর্থন ধরে রাখার জন্য আমরা ওখানেই মূলত কাজটা করি। নবীন-প্রবীণের সমন্বয়ে আগামী প্রজন্মের জন্য এবং বর্তমান প্রজন্মের জন্য দলের লক্ষ্য উদ্দেশ্য মিলিয়ে কাউন্সিলের ভেতর দিয়ে চূড়ান্ত সিদ্ধান্তটা আসে। আগামী নির্বাচনে জনগণের প্রতি আমাদের কী অঙ্গীকার, আমরা কী করতে চাই, আমাদের লক্ষ্য কী- সেটা পরিষ্কারভাবে দলীয় নেতা-কর্মী এবং জনগণের কাছে মূল বিষয়টা বেরিয়ে আসে। সময়ের সঙ্গে তাল মিলিয়ে দলের নীতি আদর্শ যুগোপযোগী করা হয়।

ঢাকাপ্রকাশ: সময় দেওয়ার জন্য আপনাকে ধন্যবাদ।

আ ফ ম বাহাউদ্দিন নাছিম: আপনাকেও ধন্যবাদ।

এনএইচবি/এসএন

Header Ad

হাফ ভাড়া না নেওয়ায় ৩০ বাস আটকেছে ঢাকা কলেজ শিক্ষার্থীরা

ছবি: সংগৃহীত

ঢাকা কলেজের এক শিক্ষার্থীকে ভিআইপি পরিবহনের বাস থেকে ধাক্কা দিয়ে ফেলে দেওয়ার অভিযোগে শিক্ষার্থীরা ৩০টি বাস আটক করেছে। বুধবার (২২ অক্টোবর) দুপুরে এই ঘটনা ঘটে। আহত শিক্ষার্থী সাবিত, যিনি রাষ্ট্রবিজ্ঞান বিভাগের ২০২৩-২৪ সেশনের ছাত্র, অভিযোগ করেছেন যে তিনি বাসে উঠার পর হাফ ভাড়া নিয়ে বাসের হেল্পারের সঙ্গে বাকবিতণ্ডায় জড়িয়ে পড়েন। বাস থেকে নামার সময় হেল্পার তাকে ধাক্কা দিয়ে ফেলে দেয়, ফলে তার দুই পা কেটে যায়। পরে তাকে ঢাকা মেডিকেল কলেজে চিকিৎসা নিতে হয়।

আহত সাবিত জানান, "আমি আজিমপুর থেকে কলেজে আসার জন্য ভিআইপি বাসে উঠি। নামার সময় হাফ ভাড়া দিতে চাওয়ায় তারা আমার সঙ্গে বাকবিতণ্ডায় জড়িয়ে পড়ে। এরপর আমাকে ধাক্কা দিয়ে ফেলে দেয়, যার ফলে আমি পা ও হাতে আঘাতপ্রাপ্ত হই।"

অপরদিকে, আটক বাস চালকরা জানিয়েছেন, পূর্ববর্তী কোনো ঘটনার কারণে এসব বাস আটক করা হয়েছে। লিটন নামের এক চালক বলেন, "কোন বাসের সঙ্গে ঘটনা ঘটেছে সেটা আমি জানি না। তবে, শুনেছি কলেজের এক ছাত্রকে ধাক্কা দিয়ে ফেলে দিয়েছে হেল্পার। তাই আমাদের বাসগুলো আটক করেছে।"

ঢাকা কলেজের অধ্যক্ষ অধ্যাপক এ কে এম ইলিয়াস এই বিষয়ে মন্তব্য করেছেন। তিনি বলেন, "আমরা বিষয়টি জেনেছি এবং নিউমার্কেট থানাকে জানিয়েছি। থানার কর্তৃপক্ষ এ বিষয়টি দেখছে। তবে শিক্ষার্থীদের নিজেদের হাতে বিচার তুলে নেওয়া উচিত নয়।"

বিকেল পৌনে পাঁচটার দিকে স্থানীয় নিউমার্কেট থানার পুলিশ ও কলেজ প্রশাসনের মধ্যস্থতায় আটক বাসগুলো নিয়ে যায় মালিকপক্ষ। ভবিষ্যতে এ ধরনের ঘটনা পুনরাবৃত্তি না ঘটানোর প্রতিশ্রুতি দিয়েছেন তারা।

Header Ad

ভারত-চীন সীমান্ত বিরোধের অবসান ঘটেছে, ঘোষণা দুই দেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের

ছবি: সংগৃহীত

দীর্ঘকাল ধরে চলমান ভারত ও চীনের সীমান্ত সমস্যা অবশেষে মিটে যাওয়ার ঘোষণা দিয়েছে দুই দেশের পররাষ্ট্র মন্ত্রণালয়। এ নিয়ে দুই দেশের মধ্যে সংঘর্ষও ঘটেছে, কিন্তু বর্তমানে পরিস্থিতি উন্নতির পথে রয়েছে বলে জানানো হয়েছে।

মঙ্গলবার (২২ অক্টোবর) ভারতের গণমাধ্যম দ্য হিন্দু এবং আন্তর্জাতিক বার্তাসংস্থা এএফপির রিপোর্টে এ তথ্য প্রকাশিত হয়। ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, প্রকৃত নিয়ন্ত্রণ রেখা (এলএসি) সংক্রান্ত এলাকায় 'টহল বন্দোবস্ত' এবং সেনা মোতায়েনের বিষয়ে যে অচলাবস্থা ছিল, তা সমাধান করা হয়েছে।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ব্রিকস সম্মেলনে যোগ দিতে রাশিয়ায় অবস্থান করছেন। তাঁর এই সফরের প্রেক্ষিতে আয়োজিত সংবাদ ব্রিফিংয়ে পররাষ্ট্র সচিব বিক্রম মিসরি বলেন, "গত কয়েক সপ্তাহে ভারত ও চীনের কূটনীতিক এবং সামরিক মধ্যস্থতাকারীরা বিভিন্ন ফোরামে আলোচনা করেছেন। এই আলোচনার ফলস্বরূপ, সীমান্তে বিরোধের বিষয়গুলো সমাধান হয়েছে।"

তিনি আরও জানান, দুই দেশ এখন 'পরবর্তী উদ্যোগ' নিতে শুরু করবে।

পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্করও এই চুক্তির গুরুত্ব তুলে ধরেছেন। তিনি বলেন, "২০২০ সালের আগে সীমান্তে যে ধরনের টহল কার্যক্রম পরিচালনা করা হত, তা আবারও শুরু হবে।"

যদিও পররাষ্ট্র মন্ত্রণালয় এই চুক্তির বিস্তারিত তথ্য প্রকাশ করেনি, তবে জয়শঙ্কর বলেছেন, "২০২০ সালের পরিস্থিতিতে ফিরে গেছি, যার মাধ্যমে আমি বলতে পারি যে চীনের সঙ্গে সীমান্তে বিরোধের অবসান ঘটেছে।"

অতীতে, ভারত সরকার জানিয়েছিল যে প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় স্বাভাবিক পরিস্থিতি তখনই ফিরে আসবে, যখন চীন তাদের সেনা সরিয়ে নেবে। চীনের সেনা মোতায়েনের জবাবে ভারতও ওই এলাকায় সেনা মোতায়েন করে।

বিশ্লেষকরা বলছেন, ব্রিকস সম্মেলন শুরুর এক দিন আগে এই ঘোষণায় মোদি ও শি জিনপিংয়ের বৈঠক অনুষ্ঠিত হওয়ার সম্ভাবনা বেড়েছে। ২০১৪ থেকে ২০২০ সালের মধ্যে মোদি ও শি'র দেখা হয়েছে ১৪ বার, কিন্তু ২০২২ সালে গালওয়ান উপত্যকায় সংঘাতের পর মাত্র দুইবার তারা সাক্ষাৎ করেছেন।

এ বিষয়ে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র লি জিয়ান জানিয়েছেন, "ভারত-চীন সীমান্তের বিরোধিতাপূর্ণ বিষয়গুলো সমাধানে দুই দেশ একমত হয়েছে।"

Header Ad

টাকা না পেয়ে সোশ্যাল ইসলামী ব্যাংকের গেটে তালা দিল গ্রাহকরা

ছবি: সংগৃহীত

টাকা না পাওয়ায় চাঁদপুরের সোশ্যাল ইসলামী ব্যাংক (এসআইবিএল) শাখায় তালা ঝুলিয়ে দিয়েছে ক্ষুব্ধ গ্রাহকরা। মঙ্গলবার (২২ অক্টোবর) সকাল থেকে শহরের বাসস্ট্যান্ড এলাকার ফয়সাল শপিং কমপ্লেক্সে অবস্থিত ব্যাংকটিতে টাকা উত্তোলনের জন্য গ্রাহকরা জড়ো হন। তবে ব্যাংক কর্তৃপক্ষ লেনদেন বন্ধ রাখলে উত্তেজিত গ্রাহকরা প্রবেশদ্বারে তালা লাগিয়ে দেন।

পরিস্থিতি অস্বাভাবিক হলে পুলিশ ঘটনাস্থলে মোতায়েন করা হয়। চাঁদপুর মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. বাহার মিয়া উপস্থিত হয়ে গ্রাহকদের সঙ্গে কথা বলে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনেন।

চাঁদপুর জেলা শাখায় সোশ্যাল ইসলামী ব্যাংকের প্রায় ২২ হাজার গ্রাহক রয়েছে, কিন্তু বর্তমানে ১০০ জন গ্রাহকেরও টাকা দিতে পারছে না ব্যাংক। জেলার অন্যান্য শাখাগুলোর পরিস্থিতিও একই রকম। ব্যাংকের টাকা সংকটের কারণে গ্রাহকরা চাহিদা অনুযায়ী সেবা পাচ্ছেন না, যা তাদের মধ্যে তীব্র ক্ষোভের সৃষ্টি করেছে।

সরকার পতনের পর থেকেই ব্যাংকটির লেনদেনে জটিলতা শুরু হয় এবং তা এখনও স্বাভাবিক হয়নি। বর্তমানে ব্যাংক থেকে সর্বোচ্চ ৫ থেকে ১০ হাজার টাকা দেওয়া হচ্ছে। তবে টাকার সংকটের কারণে প্রতিষ্ঠানটি ঠিকমতো সেবা দিতে পারছে না।

অনেক গ্রাহক জানান, দুই সপ্তাহ ধরে টাকা তোলার জন্য ব্যাংকে এসে ব্যর্থ হচ্ছেন। প্রতিবারই ব্যাংক কর্তৃপক্ষ তাদের পরবর্তী সপ্তাহে আসার পরামর্শ দেন, কিন্তু টাকা দেওয়ার ব্যবস্থা হয় না। আজকের দিনেও একই ঘটনার পুনরাবৃত্তি হওয়ায় গ্রাহকরা ক্ষুব্ধ হয়ে ব্যাংকের গেটে তালা ঝুলিয়ে দেন।

ব্যাংকের ম্যানেজার মো. মাহবুব আলম জানান, রোববার ও সোমবার সীমিত আকারে লেনদেন চলছিল, তবে গ্রাহকদের চাহিদা পূরণ করা সম্ভব হয়নি। আজ সম্পূর্ণ লেনদেন বন্ধ থাকায় গ্রাহকরা তালা মেরেছেন। তিনি আরও জানান, প্রধান কার্যালয় থেকে ২০ লাখ টাকা দেওয়ার আশ্বাস পাওয়া গেছে, যা দিয়ে আপাতত গ্রাহকদের ৫ থেকে ১০ হাজার টাকা করে দেওয়া সম্ভব হবে।

ওসি মো. বাহার মিয়া বলেন, "ব্যাংকে ভিড় জমেছে এবং গ্রাহকরা তাদের টাকা পাচ্ছেন না, এমন খবর পেয়ে আমরা টহল পার্টি পাঠাই। পরে পরিস্থিতি আরও খারাপ হলে আমি নিজে গিয়ে পরিস্থিতি শান্ত করি এবং ব্যাংকের সঙ্গে কথা বলে কিছু টাকার ব্যবস্থা করি। আশা করছি, আপাতত গ্রাহকদের শান্ত করা যাবে।"

Header Ad

সর্বশেষ সংবাদ

হাফ ভাড়া না নেওয়ায় ৩০ বাস আটকেছে ঢাকা কলেজ শিক্ষার্থীরা
ভারত-চীন সীমান্ত বিরোধের অবসান ঘটেছে, ঘোষণা দুই দেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের
টাকা না পেয়ে সোশ্যাল ইসলামী ব্যাংকের গেটে তালা দিল গ্রাহকরা
২৪ ঘণ্টার মধ্যে রাষ্ট্রপতিকে পদত্যাগের আল্টিমেটাম
আন্দোলনে মাথায় গুলিবিদ্ধ শিশু মুসা উন্নত চিকিৎসার জন্য সিঙ্গাপুরে পাঠানো হলো
বিরামপুরে এইচপিভি টিকাদান ক্যাম্পেইনের এ্যাডভোকেসি সভা অনুষ্ঠিত
১৭ প্রতিষ্ঠানসহ সালমান পরিবারের নথি তলবে ৭০ সংস্থায় চিঠি
আন্ডারপাসের দাবিতে ঢাকা-যমুনা সেতু মহাসড়ক অবরোধ, যানবাহনের দীর্ঘলাইন
নিবন্ধন ফিরে পেতে জামায়াতের আইনি লড়াইয়ের পথ খুলল
এসআই অব্যাহতির পেছনে কোনো রাজনৈতিক কারণ নেই: স্বরাষ্ট্র উপদেষ্টা
ক্ষমা চেয়ে আদালতে ব্যারিস্টার সুমন বললেন, ‘আমি খুব সরি স্যার’
ফেসবুক লাইভে মিথ্যা আতঙ্ক ছড়ালেন সাদিয়া আয়মান
পঞ্চগড়ে সর্বনিম্ন ১৭.৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড
১৬ বছরে ২৪ হাজার কোটি টাকার চাঁদাবাজি করেছেন শাজাহান খান
নারায়ণগঞ্জে আসামির ছুরিকাঘাতে পুলিশ সদস্য আহত
ব্যারিস্টার সুমন ৫ দিনের রিমান্ডে
লিবিয়া থেকে ফিরলেন আরও ১৫৭ বাংলাদেশি
সারদায় পুলিশের ২৫০ ক্যাডেট এসআইকে অব্যাহতি
ছাত্রলীগকে নিষিদ্ধ ও রাষ্ট্রপতির পদত্যাগের দাবিতে গনজমায়েতের ডাক
৩৬৯ দিন পর অবশেষে মাঠে ফিরলেন নেইমার