বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ | ১২ বৈশাখ ১৪৩১
Dhaka Prokash

বিশেষ সাক্ষাৎকার

‘তত্ত্বাবধায়ক সরকার ছাড়া নির্বাচনে যাব না’

বাংলাদেশের সমসাময়িক রাজনীতি নিয়ে ঢাকাপ্রকাশ-এর সঙ্গে একান্ত সাক্ষাৎকারে কথা বলেছেন বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি) এর মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। সেখানে তিনি বিএনপি’র বিভাগীয় সমাবেশ, ১০ ডিসেম্বর ঢাকার সমবেশ, তত্ত্বাবধায়ক সরকারের দাবি, র‌্যাবের ওপর নিষেধাজ্ঞাসহ নানা বিষয়ে কথা বলেছেন। সাক্ষাৎকারটি নিয়েছেন ঢাকাপ্রকাশ-এর জ্যেষ্ঠ সহ-সম্পাদক শাহাদাত হোসেন। কারিগরি সহায়তায় ছিলেন আহমদ সিফাত। সাক্ষাৎকারের চুম্বক অংশ ঢাকাপ্রকাশ-এর পাঠকদের জন্য তুলে ধরা হলো।

ঢাকাপ্রকাশ: সম্প্রতি আপনারা দেশের বিভাগীয় কয়েকটি শহরে সমাবেশ করেছেন। এতে বিপুল পরিমাণ মানুষের উপস্থিতি লক্ষ্য করা গিয়েছে। আপনি কি মনে করেন বিএনপির পক্ষে গণজোয়ার সৃষ্টি হয়েছে?

মির্জা ফখরুল: প্রকৃত বিষয়টি হচ্ছে যে, গত এক দশকের বেশি সময় ধরে আওয়ামী লীগের জোর করে ক্ষমতায় থাকা এবং ক্ষমতায় থাকার সময় ক্ষমতাকে যথেচ্ছ ব্যবহার করা, তাদের দুঃশাসন, দুর্নীতি, মানুষের অধিকার কেড়ে নেওয়া, মানুষের উপর বিভিন্ন রকম অত্যাচার নির্যাতনের ফলে গোটা দেশের মানুষ এখন আওয়ামী লীগের বিরুদ্ধে একটা অবস্থান নিয়েছে। ইতিমধ্যে তাদের দুঃশাসন, দুর্নীতির ফলে নিত্য প্রয়োজনীয় দ্রব্য চাল, ডাল, তেলের দাম যেভাবে বেড়েছে। বিদ্যুৎ, গ্যাস, পানির দাম যেভাবে বেড়েছে তাতে মানুষের জীবনধারণ করা এক ধরনের অসম্ভব হয়ে পড়েছে। এই সবকিছু মিলিয়ে তারা মনে করছে বর্তমান আওয়ামী লীগ যতদিন ক্ষমতায় থাকবে ততদিন তাদের সমস্যাগুলো সমাধান হবে না। যে কারণে সরকারের পরিবর্তনের লক্ষ্যে মানুষ বিএনপির এই সমাবেশগুলোতে অংশগ্রহণ করছে।

এটা অবশ্যই শুধু বিএনপির দাবি দাওয়া নয়, গণমানুষের যে দাবি-তা হচ্ছে এই সরকারের এখন পরিবর্তন হওয়া উচিত। তার জন্য একটা নিরপেক্ষ নির্বাচন হওয়া উচিত। সেই নির্বাচনের জন্য-যেটা আমরা আগেও বলেছি যে, এখানে একটা অন্তবর্তীকালীন তত্ত্বাবধায়ক সরকার ছাড়া এই নির্বাচন কখনই সুষ্ঠু হতে পারে না। যে কারণে আমরা এই নির্বাচন যেন তত্ত্বাবধায় সরকারের অধীন হয়, এই সংসদকে বিলুপ্ত করে দিয়ে, সরকারের পদত্যাগের মধ্য দিয়ে নতুন একটা নির্বাচন কমিশন গঠন করে তার মাধ্যমে নির্বাচন করার দাবি তুলেছি। অর্থাৎ একটা গণতান্ত্রিক ব্যবস্থায় নির্বাচনই সবকিছু নয়, কিন্তু নির্বাচন হচ্ছে একটা প্রধান ফটক বা গেট যেটা পার হলে একটা গণতান্ত্রিক পরিবেশের দিকে যাওয়া সম্ভব হয়। আমরা সে কারণেই নির্বাচনকে সবচেয়ে বেশি গুরুত্ব দিচ্ছি।
কিন্তু আমরা অতীত অভিজ্ঞতায় যেটা দেখেছি-আওয়ামী লীগ সরকারের অধীনে ২০১৪ এবং ২০১৮ সালে পরপর দুটা নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। তারা জোর করে (নির্বাচন) করেছে। যেখানে মানুষের কোনো অংশগ্রহণ ছিল না। তারা আগের রাত্রে ভোট নিয়ে, বিনা ভোটের মাধ্যমে জোর করে ক্ষমতা দখল করে ক্ষমতায় আছে। যে কারণে দেশে চরম অর্থনৈতিক সংকট, রাজনৈতিক সংকট এবং সুশাসনের সংকট সৃষ্টি হয়েছে। যে কারণে মানুষ বিরোধীদলের এই সমাবেশগুলোতে এভাবে উপস্থিত হচ্ছে।

ঢাকাপ্রকাশ: আগামী ১০ ডিসেম্বর আপনারা ঢাকায় মহাসমাবেশের ডাক দিয়েছেন। এই মহাসমাবেশের মধ্য দিয়ে আপনারা সরকারকে কী বার্তা দিতে চান?

মির্জা ফখরুল: প্রথমেই বলে নেই- এটি একটি ভুল ধারণা সৃষ্টি হয়েছে। ১০ ডিসেম্বর আমরা ঢাকায় কোন মহাসমাবেশের ডাক দেইনি। আমরা দশটি বিভাগে ১০টি সমাবেশ করেছি। তার মধ্যে ১০ ডিসেম্বর ঢাকায় আমাদের একটি গণসমাবেশ আছে। এই গণসমাবেশকে সফল করার জন্য ঢাকা বিভাগের বিভিন্ন জেলায় কাজ হচ্ছে, প্রচার হচ্ছে। নেতা-কর্মীরা সে কাজগুলো করছেন। ঢাকা বিভাগের গণসমাবেশের মধ্য দিয়ে বিভাগীয় গণসমাবেশগুলোর একটা ফেজ শেষ হবে। পরবর্তী ধাপে আমরা মূল দাবিগুলো নিয়ে অর্থাৎ সরকার পতনের দাবি, সংসদ বিলুপ্তির দাবি, তত্ত্বাবধায়ক সরকার গঠনের দাবি, নতুন নির্বাচন কমিশন গঠন করার দাবি, এই গুলো নিয়ে আমরা সামনে আসব।

ঢাকাপ্রকাশ: আপনারা তত্ত্বাবধায়ক সরকারের অধীনে আগামী দ্বাদশ সংসদ নির্বাচন অনুষ্ঠানের দাবি করছেন। এক সময় তো আপনারা এর বিরোধিতা করেছিলেন। এখন কেন আবার তত্ত্বাবধায়ক সরকার ফেরাতে চাচ্ছেন?

মির্জা ফখরুল: রাজনীতি কোনো স্ট্যাটিক ব্যাপার নয়। এখানে কোনো দাবি বা বিষয় একটা চূড়ান্ত সিদ্ধান্ত হতে পারে না। মানুষের প্রয়োজনেই রাজনীতি। আমরা যেটা উপলব্ধি করেছি সেটা হচ্ছে যখন তত্ত্বাবধায়ক সরকারের দাবিটা উঠেছে- আওয়ামী লীগই দাবিটা করেছে। সে সময় জাতীয় পার্টি ছিল, জামায়াতে ইসলাম ছিল-তাদের সঙ্গে তারা (আওয়ামী লীগ) দাবিটা করেছে। তখন একটা প্রচলিত নিয়ম ছিল দলীয় সরকারের অধীনে নির্বাচন হবে। সেটাকে সামনে রেখে আমরা চিন্তা করেছিলাম। পরে আমরা যেটা দেখি যে আমাদের রাজনৈতিক যে সংস্কৃতি সেই সংস্কৃতির জন্যে নির্বাচনকালীন সময়ে একটা নিরপেক্ষ সরকার না থাকলে কখনই সুষ্ঠ নির্বাচন হতে পারে না। সেজন্য দেশনেত্রী বেগম খালেদা জিয়া সেটাকে মেনে নিয়ে পার্লামেন্টে বিশেষ সেশন ডেকে তিনি এটাকে (তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা) পাশ করেছেন এবং এটাকে সংবিধানে অন্তর্ভুক্ত করেছেন। সেটার (তত্ত্বাবধায়ক সরকার) অধীনে চারটা নির্বাচন সুষ্ঠভাবে অনুষ্ঠিত হয়েছে। সুতরাং এটা একটা মীমাংসিত বিষয় এখানে নির্বাচনকালীন সময়ে একটা নিরপেক্ষ সরকার থাকা একটা বড় প্রয়োজন হয়ে দাড়িয়েছে এবং এটাই সংকটের সমাধান করতে পারে। এ ছাড়া, সংকটের সমাধান সম্ভব নয়।

ঢাকাপ্রকাশ: এবারের তত্ত্বাবধায়ক সরকারের ফর্মুলা কী হবে? এটা কী বিগত তত্ত্বাবধায়ক সরকারের আদলে হবে, না নতুন কোন ফর্মুলায় তত্ত্বাবধায়ক সরকার গঠিত হবে। 

মির্জা ফখরুল: এটা (তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা) তো অতীতে ছিল, আমাদের সংবিধানে ছিল। এর যদি কোনো পরির্বতন করতে হয়, সরকার যদি সেটা এগ্রি করে তাহলে সেটা আলাপ আলোচনা করে কোনো কিছু পরিবর্তন থাকলে সেটুকু পরিবর্তন করা সম্ভব। কিন্তু বেসিক বিষয়টা হচ্ছে একটা নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকার বা নিরপেক্ষ সরকার নির্বাচনকালীন সময়ে থাকতে হবে।

ঢাকাপ্রকাশ: সরকার যদি তত্ত্বাবধায়ক সরকারের দাবি না মানে তাহলে আপনারা নির্বাচনের ব্যাপারে কী ধরনের সিদ্ধান্ত নেবেন?

মির্জা ফখরুল: আমরা নির্বাচনে যাব না। আমরা তত্ত্বাবধায়ক সরকার ছাড়া কোনো নির্বাচনে যাব না। আমরা জনমত গড়ে তুলছি এবং জনগণকে সঙ্গে নিয়ে আমরা এই সরকারকে বাধ্য করব তত্ত্বাবধায়ক সরকারের অধীনেই নির্বাচন দেওয়ার।

ঢাকাপ্রকাশ: বর্তমানে দেশে নানা ধরনের সংকট রয়েছে। আপনি কী মনে করেন বর্তমান সরকার এ সকল সংকট মোকাবিলা করে দেশকে স্বাভাবিক অবস্থায় নিয়ে যেতে পারবে?

মির্জা ফখরুল: এই সরকার তো ব্যর্থ হয়েছে। তারা সংকট মোকাবিলা করতে পারবে না। কারণ এক নম্বর হলো এই সরকারের কোনো জনভিত্তি নেই, জনগণের ম্যান্ডেট নেই। দুই নম্বর হলো এই সরকার সম্পূর্ণ দুর্নীতিপরায়ণ। এত বেশি দুর্নীতিপরায়ণ যে সংকটগুলো দুর্নীতির কারণে আরও বেশি করে সৃষ্টি হয়েছে। এবং ইনিস্টিটিউশনগুলোকে তারা একেবারে ভেঙে ফেলেছে, ব্যাংকিং সিস্টেমকে ভেঙে ফেলেছে, স্টক মার্কেটকে নষ্ট করেছে, পুরো ফিন্যান্স সিস্টেমটাই ক্ষতিগ্রস্ত হয়েছে।

ঢাকাপ্রকাশ: আপনার বিবেচনায় দেশের বর্তমান সংকট মোকাবিলায় কী ধরনের পদক্ষেপ নেওয়া যেতে পারে?

মির্জা ফখরুল: এটার জন্য বড় প্রয়োজন যেটা সেটা হলো একটা নির্বাচিত সরকার, জনগণের ম্যান্ডেড প্রাপ্ত সরকার।যেটা হলে বিভিন্ন স্টেক হোল্ডার যারা আছে, বিশেষজ্ঞ যারা আছে, দেশের যারা বিশেষজ্ঞ অর্থনীতিবিদ আছেন তাদের সঙ্গে কথা বলে অর্থনৈতিক বিষয়গুলোকে সমাধান করার ব্যবস্থা নিতে পারবে। জনগণের ম্যান্ডেড প্রাপ্ত সরকারের পক্ষে কেবল সেটা সম্ভব। অন্য কোনোভাবে সেটা সম্ভব নয়।

ঢাকাপ্রকাশ: সম্প্রতি গণমাধ্যমে আপনার কয়েকটি সাক্ষাৎকার প্রকাশিত হয়েছে। আপনি তাতে দেশের মানবাধিকার পরিস্থিতি, র‌্যাবের সাবেক ও বর্তমান কিছু কর্মকর্তার উপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার বিষয়ে কথা বলেছেন। আপনি কি মনে করেন নিষেধাজ্ঞার পর পরিস্থিতির উন্নতি হয়েছে?

মির্জা ফখরুল: না বিষয়টা সেরকম নয়। বিষয়টা হলো যে র‌্যাব হলো আমাদের একটি রাষ্ট্রীয় প্রতিষ্ঠান। এবং এর কাজটা ছিল দেশের আইনশৃঙ্খলা পরিস্থিতিকে বিশেষভাবে নিয়ন্ত্রণ করা। কিন্তু দুর্ভাগ্যজনক আওয়ামী লীগ সরকার আসার পরে র‌্যাবকে তারা তাদের রাজনৈতিক উদ্দেশে ব্যবহার করেছে। প্রতিপক্ষকে ঘায়েল করার জন্য তারা র‌্যাব দিয়ে এমন কতগুলো কাজ করিয়েছে যেগুলো সম্পূর্ণভাবে বেআইনি এবং মানবাধীকার লঙ্ঘন করেছে তারা। সে কারণেই র‌্যাবকে এই স্যাংশনের আওতায় পড়তে হয়েছে। যেটা আমাদের জন্য জাতিগতভাবে অত্যন্ত লজ্জাজনক। কিন্তু এর জন্য সম্পূর্ণভাবে দায়ী হচ্ছে সরকার। যারা তাদেরকে ব্যবহার করে এই বেআইনিভাবে ক্ষমতায় টিকে থাকার ব্যবস্থা করেছে। সেক্ষেত্রে র‌্যাবকে একেবারে পুরোপুরি রাজনীতির বাইরে নিয়ে এসে তাকে তার কাজের যে জায়গাটা সৃষ্টি করা যায় সেটা করা যেতে পারে।

ঢাকাপ্রকাশ: আপনি এবং আপনার দল বর্তমান সরকারকে অবৈধ সরকার বলে আখ্যায়িত করে থাকেন। এর যৌক্তিক কারণ কী?

মির্জা ফখরুল: সংবাদিক হিসেবে এর যৌক্তিক কারণ তো আপনাদের সবচেয়ে বেশি জানা উচিত। এ কারণে যে সরকার কখন বৈধ হয়? যখন সে জনগণের ম্যান্ডেট নিয়ে নির্বাচিত হয়। একটা নির্বাচনের মাধ্যমে পারলামেন্ট গঠিত হয় এবং পাররামেন্টের মাধ্যমে সে সরকার গঠিত হয়। কিন্তু এই সরকার তো কোনো নির্বাচনে জয়ী হয়নি। তারা ২০১৪ সালে ১৫৪ জনকে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত করেছে। পাচঁ শতাংশ মানুষও ভোট দিতে যায়নি। আর ২০১৮ তে আগের রাত্রে জোর করে ভোট নিয়ে চলে গেছে। সুতরাং এই সরকারের কোনো মেন্ডেটই নেই। জনগণের কোনো ভোটই তারা পায়নি। সুতরাং এটাতো অবশ্যই অবৈধ সরকার।

ঢাকাপ্রকাশ: আগে রাজনৈতিক দলগুলোর মধ্যে এক ধরনের সৌহার্দপূর্ণ সম্পর্ক ছিল। বর্তমানে তা অনুপস্থিত। এর কারণ কী বলে আপনি মনে করেন?

মির্জা ফখরুল: এর প্রধান কারণ হলো আওয়ামী লীগ মনে করে যে দেশে একমাত্র তারাই রাজনৈতিক দল থাকবে, আর কোনো রাজনৈতিক দল থাকবে না এবং তারা মনে করে এ দেশের মালিক তারা। এ কারণে তারা এ ধরনের আচরণ করে এবং অন্যান্য রাজনৈতিক দলগুলোকে তারা কোন ধর্তব্যের মধ্যে নিয়ে আসে না। তারা অন্যান্য রাজনৈতিক দলগুলোকে নির্মূল করতে চায়। বিএনপির সঙ্গে আওয়ামী লীগের প্রবলেম কোন জায়গায়? প্রবলেম এক জায়গায়। যে আওয়ামী লীগ বিএনপিকে একেবারে সহ্য করতে পারে না। তারা বিএনপিকে নির্মূল করতে চায়। আমরা তো কখনই এগুলো বিশ্বাস করি না। আমরা বহুমাত্রিক গণতন্ত্রে বিশ্বাস করি। আমরা বহু দলীয় গণতন্ত্রে বিশ্বাস করি। আমরা মনে করি যে, সব দলগুলো একসাথে রাজনীতি করবে। সে কারণেই আমরা একদলীয় শাসনব্যবস্থা বাকশাল থেকে বহুদলীয় শাসন ব্যবস্থা নিয়ে এসেছি এবং সেভাবেই আমরা কাজ করি। সুতরাং আমরা মনে করি রাজনৈতিক দলগুলোর মধ্যে সৌহার্দ্য থাকা উচিত, তাদের মধ্যে পারস্পারিক সহযোগিতা থাকা উচিত, সহনশীলতা থাকা উচিত এবং গণতান্ত্রিক সংস্কৃতি গড়ে ওঠা উচিত।

ঢাকাপ্রকাশ: মানুষের মনে প্রশ্ন, আপনাদের দল ক্ষমতায় গেলে প্রধানমন্ত্রী কে হবেন? এ বিষয়ে আপনার ভাবনা কী?

মির্জা ফখরুল: এই বিষয়টা আমি মনে করি যে একটি অযৌক্তিক প্রশ্ন। আমাদের দলের চেয়ারপারসন আছেন খালেদা জিয়া। আমাদের দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক জিয়া। সে প্রশ্নতো আসতেই পারে না। জবাব একটাই।

ঢাকাপ্রকাশ: স্যার, আপনাকে অনেক ধন্যবাদ।

মির্জা ফখরুল: থ্যাংক ইউ ভেরি মাচ।

Header Ad

জনপ্রতি ১২-১৪ লাখ চুক্তিতে প্রাথমিকে শিক্ষক নিয়োগের প্রশ্নফাঁস, গ্রেপ্তার ৫

গ্রেপ্তার প্রশ্নপত্র ফাঁস চক্রের পাঁচ সদস্য। ছবি: সংগৃহীত

প্রাথমিকে সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসে জড়িত সংঘবদ্ধ চক্রের পাঁচজনকে গ্রেপ্তার করেছে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি)। এরপরই বেরিয়ে এসেছে চাঞ্চল্যকর তথ্য। চক্রটি এর আগেও বিভিন্ন সময়ে প্রশ্নপত্র ফাঁস করে কয়েকশ’ কোটি টাকা হাতিয়ে নিয়েছে। গ্রেপ্তার পাঁচজনের মধ্যে দুইজন ঢাবি শিক্ষার্থী ও তিনজন পরীক্ষার্থী।

ডিবি জানায়, ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) জগন্নাথ হলে বসে এ পরীক্ষার প্রশ্নের সমাধান করতেন তারা। পরীক্ষা শুরুর আগেই পরীক্ষার্থীদের হাতে পৌঁছে দেওয়া হতো উত্তরপত্র।

গ্রেপ্তাররা হলেন- ঢাবি শিক্ষার্থী জ্যোতির্ময় গাইন (২৬) ও সুজন চন্দ্র রায় (২৫) এবং পরীক্ষার্থী মনিষ গাইন (৩৯), পংকজ গাইন (৩০) ও লাভলী মণ্ডল (৩০)।

বৃহস্পতিবার (২৫ এপ্রিল) নিজ কার্যালয়ে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) অতিরিক্ত কমিশনার (ডিবি) মোহাম্মদ হারুন অর রশীদ সাংবাদিকদের এ তথ্য জানান।

ডিবিপ্রধান বলেন, গত ২৯ মার্চ অনুষ্ঠিত সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক নিয়োগের তৃতীয় ধাপের লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হয়। এ ধাপে ঢাকা ও চট্টগ্রামের ২১ জেলার সাড়ে তিন লাখ পরীক্ষার্থী অংশ নেন। এ পরীক্ষা চলাকালে প্রশ্নের উত্তরপত্র ও ডিভাইসসহ মাদারীপুরে সাতজন ও রাজবাড়ীতে একজন শিক্ষার্থীকে আটক করা হয়।

ডিএমপি অতিরিক্ত কমিশনার (ডিবি) মোহাম্মদ হারুন অর রশীদ। ছবি: সংগৃহীত

এ ঘটনায় দুই জেলায় আলাদাভাবে মামলা করে সংশ্লিষ্টরা। রাজবাড়ীতে আটক হওয়া পরীক্ষার্থী আদালতে নিজের দায় স্বীকার করে ১৬৪ ধারায় জবানবন্দি দেন।

জবানবন্দিতে তিনি জানান, কীভাবে এবং কখন তার মোবাইলে উত্তরপত্র এসেছে। মাদারীপুরে গ্রেপ্তার হওয়া পরীক্ষার্থীদের বেশিরভাগই জামিনে বের হয়ে যান। ঘটনাটি তদন্তের জন্য মাদারীপুরের পুলিশ সুপার (এসপি) মো. মাসুদ আলমের অনুরোধে ডিবির সাইবার অ্যান্ড স্পেশাল ক্রাইম দক্ষিণ বিভাগ তদন্তে নামে।

মাঠে নেমে গ্রেপ্তার করা হয় চক্রের সদস্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের শিক্ষার্থী জ্যোতির্ময় গাইন ও সুজন চন্দ্রকে। তারা দুজনেই ঢাবির জগন্নাথ হলের আবাসিক শিক্ষার্থী।

তারা গোয়েন্দা পুলিশকে জানান, পরীক্ষার আগেই তারা প্রশ্ন সমাধানের জন্য পেয়েছেন। এ প্রশ্ন সমাধানের দায়িত্ব পেয়েছেন জ্যোতির্ময় গাইনের চাচা অসিম গাইনের মাধ্যমে।

প্রশ্ন প্রতি ১২ থেকে ১৫ হাজার টাকা দেওয়ার আশ্বাসে তাদের দিয়ে প্রশ্ন সমাধান করান অসিম। এ প্রস্তাবে জ্যোতির্ময় ও সুজনসহ সাতজন ঢাবির জগন্নাথ হলের জ্যোতির্ময়গুহ ঠাকুরতা ভবনের ২২৪ রুমে বসে তারা প্রশ্নের সমাধান করে পাঠান। অসিম তার ভাতিজা জ্যোতির্ময় গাইনকে প্রশ্ন সামাধানের দায়িত্ব দিয়েছেন।

গ্রেপ্তার প্রশ্নপত্র ফাঁস চক্রের পাঁচ সদস্য। ছবি: সংগৃহীত

অন্যদিকে, তিনি পরীক্ষার দুই থেকে তিন মাস আগেই পরীক্ষার্থীদের সঙ্গে যোগাযোগ শুরু করেন। বিশেষ করে যাদের চাকরির বয়স শেষের পথে, এমন পরীক্ষার্থীদের টার্গেট করতেন। তাদের পরীক্ষায় পাস করিয়ে দেওয়ার জন্য ১২ থেকে ১৪ লাখ টাকায় চুক্তি করতেন।

পরীক্ষা শুরুর কয়েক মিনিট আগেই প্রশ্নের উত্তরপত্র পরীক্ষার্থীদের কাছে পাঠিয়ে দিতেন অসিম গাইন। তাদের সমাধান করে দেওয়া প্রশ্নের মধ্যে ৭২ থেকে ৭৫টিই মিলেছে।

ডিবি প্রধান আরও বলেন, আমাদের তদন্তে এখন পর্যন্ত যে প্রমাণ পেয়েছি, তাতে এ চক্রের হোতা অসিম গাইন। তার বাড়ি মাদারীপুরের রাজৈর উপজেলায়। তিনি আগেও বিভিন্ন পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস করেছেন। তিনি অল্পদিনে কয়েকশ’ কোটি টাকা আয় করেছেন। এ টাকা দিয়ে তার গ্রামে বিলাসবহুল বাড়ি নির্মাণ করেছেন।

এলাকায় রাজনৈতিক প্রভাব থাকা অসিমের মানবপাচার, হুন্ডি ব্যবসা ও ডিশের ব্যবসা রয়েছে। যেখানে তিনি প্রশ্ন ফাঁস করে আয় করা টাকা বিনিয়োগ করেছেন। তিনি বর্তমানে পলাতক রয়েছেন। আমরা তাকে গ্রেপ্তারের চেষ্টা করছি। তাকে গ্রেপ্তার করলে কীভাবে প্রশ্নগুলো পান, সে বিষয়ে নিশ্চিত হতে পারব।

এ ঘটনায় দুজনকে আমরা রিমান্ডে এনে জিজ্ঞাসাবাদ করেছি। তারা আদালতে ১৬৪ ধারায় জবানবন্দি দিয়েছেন। যারা প্রশ্নের সমাধান করেছেন, আদালতে তারাও স্বীকার করেছেন। যারা প্রশ্ন পেয়ে পরীক্ষা দিয়েছেন, তারাও স্বীকার করেছেন। প্রশ্ন ফাঁসের সঙ্গে জড়িতদের বিষয়ে তদন্ত চলছে।

প্রশ্ন ফাঁসের ঘটনায় সংশ্লিষ্টদের পরীক্ষা বাতিলের অনুরোধ জানানো হবে কি-না, এ প্রশ্নের জবাবে মোহাম্মদ হারুন বলেন, আমরা এ মামলার তদন্তে নেমে যা যা পেয়েছি সবকিছুই ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানাব। এরপর তারা সিদ্ধান্ত নেবেন পরীক্ষা বাতিল করবেন না-কি বহাল রাখবেন।

কুড়িগ্রামে হিট স্ট্রোকে নারীর মৃত্যু

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

কুড়িগ্রামের ফুলবাড়ীতে হিট স্ট্রোকে ফাতেমা বেগম (৫৭) নামে এক নারীর মৃত্যু হয়েছে।

বৃহস্পতিবার (২৪ এপ্রিল) সকালে তাকে পারিবারিক কবরস্থানে দাফন করা হয়েছে। এর আগে বুধবার রাত ১১টায় রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়েছে বলে পরিবার ও স্থানীয় সূত্রে জানা গেছে।

জানা গেছে, বুধবার দুপুরে উপজেলার নাওডাঙ্গা ইউনিয়নের গোরকমণ্ডল কৃষ্ণানন্দবকসী গ্রামে নিজ বাড়িতে হঠাৎ অসুস্থ হয়ে পড়লে পরিবারের লোকজন তাকে দ্রুত রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে যান। মৃত নারী ওই ওয়ার্ডের কপুর উদ্দিনের স্ত্রী।

গোরকমণ্ডল ওয়ার্ডের ইউপি সদস্য শ্যামল চন্দ্র মণ্ডল ও নিহতের স্বজন জাহের আলী বিষয়টি নিশ্চিত করেছেন।

ইউপি সদস্য শ্যামল চন্দ্র মণ্ডল জানান, ওই নারী দীর্ঘদিন ধরে হাইপার টেনশনে ভুগছিলেন। প্রচণ্ড দাবদাহে তিনি হিট স্ট্রোক করেছেন। পরে পরিবারের লোকজন তাকে রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে গেলে বুধবার রাতে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়।

রবিবার খুলছে শিক্ষাপ্রতিষ্ঠান, শনিবারও চলবে ক্লাস

রবিবার খুলছে শিক্ষাপ্রতিষ্ঠান। ফাইল ছবি

তাপপ্রবাহের কারণে এক সপ্তাহ ছুটির পর নতুন করে আর ছুটি না বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি)। যার ফলে মাউশির আওতাধীন শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে রবিবার (২৮ এপ্রিল) থেকেই পাঠদান কার্যক্রম শুরু হচ্ছে। খোলার পর শনিবারও ক্লাস চালু থাকবে।

তবে, এ বিষয়ে কিছু সতর্কতামূলক ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছে মাউশি। বৃহস্পতিবার (২৫ এপ্রিল) শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়, পবিত্র ঈদুল-ফিতরের ছুটির ধারাবাহিকতায় তাপদাহের কারণে গত ২০ এপ্রিল মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর ঘোষিত ছুটি শেষে শিক্ষাপ্রতিষ্ঠানে শ্রেণি কার্যক্রম চালুর বিষয়ে সিদ্ধান্ত দেওয়া হলো।

এতে বলা হয়, আগামী ২৮ এপ্রিল রোববার থেকে যথারীতি শিক্ষাপ্রতিষ্ঠান খোলা থাকবে এবং শ্রেণি কার্যক্রম অব্যাহত থাকবে। তাপদাহ সহনীয় পর্যায়ে না আসা পর্যন্ত অ্যাসেম্বলি বন্ধ থাকবে।

প্রজ্ঞাপনে বলা হয়, শ্রেণি কার্যক্রমের যে অংশ শ্রেণিকক্ষের বাইরে পরিচালিত হয়ে থাকে এবং যেসব কার্যক্রমে সূর্যের আলোর সংস্পর্শে আসতে হয়, সেসব কার্যক্রম সীমিত থাকবে।

তাপদাহ এবং অন্যান্য কারণে শ্রেণি কার্যক্রম বন্ধ থাকার ফলে যে শিখন ঘাটতি তৈরি হয়েছে, তা পূরণ এবং নতুন শিক্ষাক্রম অনুযায়ী শিখন ফল অর্জনের জন্য পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত শনিবারও শ্রেণি কার্যক্রম চলবে।

এ আদেশ অবিলম্বে কার্যকর হবে বলে উপ-সচিব মোসাম্মৎ রহিমা আক্তারের সই করা প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়েছে।

সর্বশেষ সংবাদ

জনপ্রতি ১২-১৪ লাখ চুক্তিতে প্রাথমিকে শিক্ষক নিয়োগের প্রশ্নফাঁস, গ্রেপ্তার ৫
কুড়িগ্রামে হিট স্ট্রোকে নারীর মৃত্যু
রবিবার খুলছে শিক্ষাপ্রতিষ্ঠান, শনিবারও চলবে ক্লাস
বাংলাদেশের উন্নতি দেখে এখন লজ্জিত হই: পাকিস্তানের প্রধানমন্ত্রী
মৌসুমের সর্বোচ্চ ৩৯.২ ডিগ্রি তাপমাত্রায় পুড়ছে নওগাঁ
চেন্নাইয়ের হয়ে খেলা সবসময় স্বপ্ন ছিল: মোস্তাফিজ
বৃষ্টি কামনায় টাঙ্গাইলে ইস্তিস্কার নামাজ আদায়
মোবাইল ইন্টারনেট গতিতে আরও ৬ ধাপ পেছালো বাংলাদেশ
বৃষ্টি কবে হবে, জানাল আবহাওয়া অফিস
এফডিসিতে ইউটিউবার প্রবেশ নিষিদ্ধ চাইলেন অঞ্জনা
অনির্দিষ্টকালের জন্য চুয়েট বন্ধ ঘোষণা, ক্ষোভে বাসে আগুন দিল শিক্ষার্থীরা
থাইল্যান্ডে হিট স্ট্রোকে ৩০ জনের মৃত্যু
বাংলাদেশ ব্যাংকে সাংবাদিকদের প্রবেশে নিষেধাজ্ঞা
প্রতিটি সংসদীয় এলাকায় ‘এমপিরাজ’ তৈরি হয়েছে: রিজভী
অনুমতি মিললে ঈদের আগেই গরু আমদানি সম্ভব: ব্রাজিলের রাষ্ট্রদূত
আবারও ঢাকাই সিনেমায় কলকাতার পাওলি দাম
ময়মনসিংহে সড়ক দুর্ঘটনায় সাবেক কৃষকলীগ নেতাসহ নিহত ২
গোবিন্দগঞ্জে বৃষ্টির জন্য ইস্তিসকার নামাজ আদায়
বেনজীর ও তার পরিবারের সদস্যদের নগদ অর্থের তথ্য চেয়ে চিঠি দুদকের
ভূমি মন্ত্রণালয়ে নিয়োগ বিজ্ঞপ্তি, নেবে ২৩৮ জন