সোমবার, ২৯ এপ্রিল ২০২৪ | ১৬ বৈশাখ ১৪৩১
Dhaka Prokash

বিএনপির চেয়ারপারসন হিসেবে খালেদা জিয়ার ৪১ বছর

প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমানের মৃত্যুর পর ১৯৮২ সালের ৩ জানুয়ারি আনুষ্ঠানিকভাবে রাজনীতিতে সক্রিয় হন বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া। কিন্তু ১৯৮৪ সালের ১০ মে বিএনপির কাউন্সিলের মাধ্যমে বিনা প্রতিদ্বন্দ্বিতায় দলের চেয়ারপাসন নির্বাচিত হন তিনি। সেই হিসেবে গৃহবধু থেকে দলের চেয়ারপারসন হিসেবে রাজনীতিতে আসার ৪১ বছর পূর্ণ করেছেন তিনি। বর্তমান রাজনীতি অনেকটা নিষ্ক্রিয় থাকলেও দলের চেয়ারপারসনের দায়িত্ব পালন করছেন তিনি।

খালেদা জিয়ার প্রকৃত নাম খালেদা খানম। ডাক নাম পুতুল। ১৯৪৬ সালের ১৫ আগস্ট জলপাইগুড়িতে তিনি জন্মগ্রহণ করেন। তিন বোন এবং দুই ভাইয়ের মধ্যে তিনি তৃতীয়। ভাইয়েরা সবার ছোট। তার বাবা ইস্কান্দর মজুমদার এবং মা বেগম তৈয়বা মজুমদার।

১৯৬০ সালের আগস্ট মাসে জিয়াউর রহমানের সঙ্গে তার বিয়ে হয়। তখন তিনি পাকিস্তান সেনাবাহিনীর একজন ক্যাপ্টেন ছিলেন। ডিএফআই এর অফিসার হিসাবে তখন দিনাজপুরে কর্মরত ছিলেন।

খালেদা জিয়ার দুই ছেলের মধ্যে বড় তারেক রহমান বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান। বর্তমানে তিনি লন্ডনে আছেন। আর ছোট ছেলে আরাফাত রহমান কোকো ২০১৫ সালের ২৪ জানুয়ারি মালয়েশিয়া একটি হাসপাতালে হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে মারা যান।

বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ঢাকাপ্রকাশ-কে বলেন, উনার জীবনে অর্জন অনেক ব্যাপাক। একজন গৃহবধূ থেকে তিনি রাজনীতিতে এসেছেন। এরশাদ (হুসেইন মুহম্মদ এরশাদ) সরকারের আমলে যখন বিএনপিকে ধ্বংস করার পরিকল্পনা করা হয়, তখন তিনি শক্ত হাতে হাল ধরেন। দীর্ঘ ৯ বছর আন্দোলন করে স্বৈরাচারের পতন ঘটিয়ে ১৯৯১ সালে সংখ্যাগরিষ্ঠ হয়ে প্রধানমন্ত্রী নির্বাচিত হন। একইভাবে ২০০১ সালে আবার প্রধানমন্ত্রী হন। একইভাবে তিনি তিনবার প্রধানমন্ত্রী নির্বাচিত হন।

তিনি বলেন, দেশের মানুষ যখন গণতন্ত্রের জন্য আন্দোলন করছেন, তখন তাকে গৃহঅন্তরীণ করে রাখা হয়েছে। এরআগেও তাকে কারাগারে রাখা হয়েছিল। কিন্তু তিনি কখনো নতি স্বীকার করেননি।

খালেদা জিয়া বড় অর্জন তিনি গণতন্ত্রকে পুনরুদ্ধার করা জন্য সব সময় লড়াই করেছেন বলেও উল্লেখ করেন মির্জা ফখরুল। তিনি বলেন, তিনি সফলও হয়েছেন। এখনো তিনি গণতন্ত্র পুনরুদ্ধার করার জন্য গৃহবন্দী রয়েছেন।

২০১৮ সালের ৮ ফেব্রুয়ারি দুদকের করা মামলায় সাজাপ্রাপ্ত নাজিমউদ্দীন রোড়ের পুরাতন কেন্দ্রীয় কারাগারে যান খালেদা জিয়া। এরপর ২০২০ সালের ২৫ মার্চ বঙ্গবন্ধু শেখ মুজিবুর বিশ্ববিদ্যালয় হাসপাতাল থেকে সরকারের নির্বাহী আদেশ মুক্তি পান তিনি। এরপর থেকেই তিনি গুলশানে বাসভবন ফিরোজা আছেন। এরমধ্যে গত ২৯ এপ্রিল ৬ ষষ্ঠবারের মতো হাসপাতালে চিকিৎসা নেন।

প্রসঙ্গত. উইকিপিডিয়ার তথ্য অনুযায়ী ১৯৭৮ সালের ১ সেপ্টেম্বর তৎকালীন রাষ্ট্রপতি জিয়াউর রহমান জাতীয়বাদী দল বিএনপি প্রতিষ্ঠা করেন। ১৯৭৭ সালের ৩০ এপ্রিল জিয়াউর রহমান তার সামরিক শাসনকে বেসামরিক করার উদ্দেশ্য ১৯ দফা কর্মসূচি প্রণয়ন করেন। জেনারেল জিয়া রাষ্ট্রপতির পদের জন্য নির্বাচন করবেন তখন তার নেতৃত্বে জাতীয়তাবাদী গণতান্ত্রিক দল (জাগদল) প্রতিষ্ঠিত হয়। এই দলের সমন্বয়ক ছিলেন বিচারপতি আব্দুস সাত্তার।

এমএইচ/আরএ/

Header Ad

বিশ্বের সবচেয়ে বড় সাপের খোঁজ মিলল ভারতে!

গুজরাটে খুঁজে পাওয়া সাপের জীবাশ্ম। ছবি: সংগৃহীত

বিশ্বের সবচেয়ে বড় সাপের সন্ধান পেয়েছেন বিজ্ঞানীরা। ৪ কোটি ৭০ লাখ বছর আগের এই সাপের দৈর্ঘ্য ছিল প্রায় ৫০ ফুট। ভারতের গুজরাটের এই সাপের জীবাশ্ম খুঁজে পেয়েছেন গবেষকরা।

ভারথীয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়ার প্রতিবেদনে বলা হয়, বাসুকি ইন্ডিকাস নামে বিশাল আকারের এই সাপ এখন পর্যন্ত আবিস্কৃত সবচেয়ে বড় সাপ।

সাপের জীবাশ্ম। ছবি: সংগৃহীত

ইন্ডিয়ান ইনস্টিটিউট অব টেকনোলজি রুর্কির একদল গবেষক এই জীবাশ্ম আবিষ্কার করেছেন। অধ্যাপক সুনিল বাজপাই ও দেবজিত দত্ত এই সংক্রান্ত একটি গবেষণা প্রবন্ধ লিখেছেন, যা প্রকাশিত হয়েছে বিজ্ঞান বিষয়ক জার্নাল সাইন্টিফিক রিপোর্টসে।

দেবজিত দত্ত বলেন, হিন্দু ধর্মালম্বীদের বিশ্বাস অনুযায়ী বাসুকি নামে এক বিশাল সাপ রয়েছে। মূলত তার নামানুসারেই এই আবিস্কৃত সাপের নাম রাখা হয়েছে ভাসুকি ইন্ডিকাস।

সাপের জীবাশ্ম। ছবি: সংগৃহীত

গবেষকদের দাবি, এই সাপ যে সময় পৃথিবীতে বিচরণ করত তখনকার ভূতত্ত্ব এখনকার চেয়ে অনেক আলাদা। বিখ্যাত সাপ টাইটানোবোয়ার আকৃতির সঙ্গে এর তুলনা করা যেতে পারে। কলম্বিয়ায় এই সাপের জীবাশ্ম পাওয়া যায়। এর দৈর্ঘ্য ৪৩ ফুট পর্যন্ত হতো। সে হিসেবে ভারতে পাওয়া বাসুকি বিশ্বের সবচেয়ে বড় সাপ ছিল বলে মনে করেন সংশ্লিষ্ট বিজ্ঞানীরা।

দেবজিত দত্ত বলেন, আমাদের ধারণা ভাসুকি কিছুটা নম্র প্রজাতির সাপ ছিল। এর ওজন হতে পারে ১ টনের মতো।

শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধে হাইকোর্টের নির্দেশনায় ক্ষুব্ধ শিক্ষামন্ত্রী, যাবেন আপিলে

শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধে হাইকোর্টের নির্দেশনায় ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছেন শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী। ছবি: সংগৃহীত

চলমান তাপপ্রবাহের কারণে আগামী বৃহস্পতিবার পর্যন্ত দেশের সব প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয় ও মাদ্রাসা বন্ধ রাখার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখতে উচ্চ আদালতের এমন নির্দেশে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছেন শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল।

হাইকোর্টের আদেশ আপিল বিভাগে নিয়ে যাবেন বলেও জানান তিনি। এ সময় সাংবিধানিকভাবে যার যা দায়িত্ব দেওয়া হয়েছে তা পালন করা বাঞ্ছনীয় বলে মন্তব্য করেন শিক্ষামন্ত্রী।

সোমবার (২৯ এপ্রিল) রাজধানীর আগারগাঁওয়ে বিজ্ঞান কমপ্লেক্সে এক অনুষ্ঠান শেষে সাংবাদিকদের এ কথা বলেন তিনি।

তিনি বলেন, সারাদেশের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধে এক ধরনের মানসিকতা তৈরি হচ্ছে। সবকিছুতেই কেন শিক্ষা মন্ত্রণালয়ের ওপর আদালতের নির্দেশনা নিয়ে আসতে হয়।

শিক্ষামন্ত্রী বলেন, যেসব জেলায় তাপমাত্রা কম সেখানে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করে দেওয়ার কোনো কারণ নেই।

প্রাথমিক বিদ্যালয় খোলা রাখা নিয়ে মন্ত্রী বলেন, আসলে দুই মন্ত্রণালয়ের সমন্বয়হীনতা নয়। প্রাথমিকের ক্লাস যে সময়ের মধ্যে শেষ হয়, সেই সময়ের মধ্যে ঝুঁকি না থাকায় সেটা খোলা রেখেছে তারা।

শিক্ষক-শিক্ষার্থীদের অসুস্থ হওয়ার বিষয়ে প্রশ্ন তিনি বলেন, স্কুল গরমের জন্য বিপজ্জনক, আর মাঠ-ঘাট নয়? যারা অসুস্থ হয়েছেন, তারা শিক্ষাপ্রতিষ্ঠানে নাকি অন্যত্র ছিলেন, তাও দেখার বিষয়।

এর আগে রমজানে শিক্ষাপ্রতিষ্ঠান খোলা রাখা নিয়ে শিক্ষা মন্ত্রণালয়ের সিদ্ধান্ত বাতিল করে আদেশ দেন হাইকোর্ট। তখন শিক্ষামন্ত্রী বলেন, সংবিধান অনুযায়ী বিদ্যালয়গুলোর ছুটি ঘোষণা নির্বাহী এখতিয়ার। কদিন ছুটি থাকবে বা থাকবে না এটা একটা বিশেষায়িত বিষয়। এটা উচ্চ আদালতের এখতিয়ার নয়।

যুবদল সভাপতি টুকুকে কারাগারে প্রেরণের প্রতিবাদে নয়াপল্টনে বিক্ষোভ মিছিল

সুলতান সালাউদ্দিন টুকুর জামিন বাতিল করে জেল হাজতে প্রেরণের প্রতিবাদে নয়া পল্টনে বিক্ষোভ মিছিল। ছবি: ঢাকাপ্রকাশ

বাংলাদেশ জাতীয়তাবাদী যুবদল কেন্দ্রীয় নির্বাহী কমিটির সভাপতি সুলতান সালাউদ্দিন টুকুর জামিন বাতিল করে জেল হাজতে প্রেরণের প্রতিবাদে নয়া পল্টনে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে যুবদল।

যুবদলের সাধারণ সম্পাদক আব্দুল মোনায়েম মুন্নার নেতৃত্বে কেন্দ্রীয় কার্যালয়ের সামনে অনুষ্ঠিত বিক্ষোভে বিএনপির সিনিয়র যুগ্ম সম্পাদক রুহুল কবির রিজভী প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। সোমবার (২৯ এপ্রিল) বিকালে বিএনপির নয়াপল্টন কার্যালয়ের সামনে এ বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়।

রুহুল কবির রিজভী বলেন, এই অবৈধ হাসিনা সরকার তপ্ত প্রবাহের ন্যায় এক বিষাক্ত চেম্বারে দেশের জনগণকে নিপীড়ন– নির্যাতন করে যাচ্ছে তার ধারাবাহিকতায় যুবদলের সাধারণ সম্পাদক মুন্না এক বছর কারান্তরীণ রাখা হয়েছে এখন সভাপতি টুকুকে কারাগারে প্রেরণ করা হয়। নির্বিঘ্ন কারার জন্য দুর্নীতিতে আকণ্ঠ নিমজ্জিত পুলিশ ও আজ্ঞাবহ আদালতকে নিয়ন্ত্রণ করে জনগণের ভোটের অধিকার এবং গণতন্ত্র প্রতিষ্ঠার চলমান আন্দোলনে নেতৃত্ব দেয়া থেকে যুবদল নেতৃবৃন্দকে বিরত রাখা যাবে না; বরং এতে নেতাকর্মীদের ক্ষোভ ও প্রতিবাদের আকাঙ্ক্ষা আরও তীব্র থেকে তীব্রতর হবে।

সমাবেশে বক্তব্য রাখছেন যুবদলের সাধারণ সম্পাদক আব্দুল মোনায়েম মুন্না। ছবি: ঢাকাপ্রকাশ

যুবদলের সাধারণ সম্পাদক আব্দুল মোনায়েম মুন্না বলেন, সুলতান সালাউদ্দিন টুকুকে রাজপথে আন্দোলন সংগ্রামের মাধ্যমেই মুক্ত করে আনা হবে। এই অবৈধ সরকারের কাছে মুক্তির দাবি জানানো হবে না।

যুবদলের কেন্দ্রীয় ও বিভিন্ন পর্যায়ের বিপুল সংখ্যক নেতৃবৃন্দ বিক্ষোভ মিছিল ও সমাবেশে উপস্থিত ছিলেন যুবদল কেন্দ্রীয় নির্বাহী কমিটির সহ সভাপতি রুহুল আমিন আকিল, দিপু চৌধুরী, দুলাল হোসেন, যুগ্ম সাধারণ সম্পাদক জিয়াউর রহমান জিয়া, বিল্লাল হোসেন তারেক, সহ সাধারণ সম্পাদক আবু আতিক আল হাসান মিন্টু, মাসুদ, প্রচার সম্পাদক করিম সরকার, সাহিত্য ও প্রকাশনা বিষয়ক সম্পাদক মেহেবুব মাসুম শান্ত, সহ সাংগঠনিক সম্পাদক, মাহফুজুর রহমান মাহাফুজ রহমান, ফারুক, সদস্য হাবিবুর রহমান হাবিব, মোরশেদ আলম ও ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ যুবদলের নেতৃবৃন্দ।

সর্বশেষ সংবাদ

বিশ্বের সবচেয়ে বড় সাপের খোঁজ মিলল ভারতে!
শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধে হাইকোর্টের নির্দেশনায় ক্ষুব্ধ শিক্ষামন্ত্রী, যাবেন আপিলে
যুবদল সভাপতি টুকুকে কারাগারে প্রেরণের প্রতিবাদে নয়াপল্টনে বিক্ষোভ মিছিল
নওগাঁয় তাপমাত্রার পারদ ছাড়ালো ৪০.২ ডিগ্রি
জীবন নিয়ে শঙ্কার কথা জানালেন বুয়েটের ছাত্ররাজনীতি প্রত্যাশী ১৫ শিক্ষার্থী
স্কুল-কলেজ-মাদরাসা বৃহস্পতিবার পর্যন্ত বন্ধ রাখতে হাইকোর্টের নির্দেশ
করোনা টিকার পার্শ্বপ্রতিক্রিয়ার কথা স্বীকার করল অ্যাস্ট্রাজেনেকা
ধর্ষণ মামলায় আইডিয়ালের মুশতাক-ফাওজিয়ার স্থায়ী জামিন
ঢেঁড়শে পোকার আক্রমণ, খরচ তোলা নিয়ে সংশয়ে কৃষকরা
নারী আম্পায়ার নিয়ে বিতর্ক, যা বললেন মুশফিক-মাহমুদউল্লাহ
চুয়াডাঙ্গায় দেশের সর্বোচ্চ ৪৩ ডিগ্রি তাপমাত্রা রেকর্ড
যুদ্ধ করতে চায় না ইসরায়েলি সেনারা, বিপাকে নেতানিয়াহু
এবার ঝিনাইদহ উপ-নির্বাচনে প্রার্থী হচ্ছেন হিরো আলম
থাইল্যান্ড সফর শেষে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী
কারা বিক্রি করছে ফুটপাত, তালিকা চেয়েছেন হাইকোর্ট
এখনো উদ্ধার হয়নি লেকে ডুবে যাওয়া সেই শিশু
রাত ১১ টার পর চা-বিড়ির দোকান বন্ধের নির্দেশ
কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে ছাত্রলীগ নেতাকর্মীদের নিয়ে শিক্ষকদের উপর হামলার অভিযোগ উপাচার্যের বিরুদ্ধে
সোনাইমুড়ীতে নতুন গ্যাস কূপের সন্ধান, আজ থেকে খনন
আজ দেশে ফিরছেন প্রধানমন্ত্রী