মঙ্গলবার, ২৫ জুন ২০২৪ | ১১ আষাঢ় ১৪৩১
Dhaka Prokash

নির্বাচন টার্গেট করে ইফতার রাজনীতি!

পবিত্র রমজান মাস শুরু হয়েছে। দলের সাংগঠনিক কার্যক্রমের পাশাপাশি মাসব্যাপী চলবে রাজনৈতিক দলগুলোর ইফতার রাজনীতি। এরই মধ্যে প্রথম রমজান থেকেই ইফতার রাজনীতি শুরু করে দিয়েছে মাঠের রাজনীতির প্রধান বিরোধীদল বিএনপি।

ইফতার পার্টির মোড়কে নতুন করে শুরু হয়েছে বিএনপির রাজনীতি। যেহেতু এটা নির্বাচনী বছর তাই এবার বিএনপির কাছে বিশেষ গুরুত্ব পাচ্ছে ইফতার রাজনীতি। বসে নেই অন্যান্য রাজনৈতিক দলগুলোও। প্রত্যেক রাজনৈতিক দল আগামী জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে ইফতার পার্টির ব্যানারে রাজনীতির প্রস্তুতি নিচ্ছে। বিএনপি ও জাতীয় পার্টি ছাড়াও দেশের অধিকাংশ রাজনৈতিক দল ইফতার পার্টিকে কেন্দ্র করে মিলন মেলার আয়োজন করতে।

শুক্রবার (২৪ মার্চ) প্রথম রমজানে রাজধানীর ইস্কাটনের লেডিস ক্লাবে ইফতার পার্টির আয়োজন করেছে বিএনপি। এতিম ও উলামা-মাশায়েখদের সম্মানে এই ইফতার আয়োজন করা হয়। এর পর পেশাজীবী, রাজনৈতিক দলের নেতা ও কূটনীতিকদের সম্মানে ইফতার পার্টির আয়োজনের সিদ্ধান্তও রয়েছে দলটির।

খোঁজ নিয়ে জানা যায়, অন্যান্য বছরের তুলনায় এবার বেশি ইফতার পার্টি করতে যাচ্ছে বিএনপি ও তার অঙ্গ সহযোগী সংগঠনগুলো। দল সমর্থিত বিভিন্ন পেশাজীবী সংগঠনের পক্ষ থেকেও ইফতারের আয়োজন করা হচ্ছে, যেখানে বিএনপির কেন্দ্রীয় নেতারা উপস্থিত থাকবেন। সামনে তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচনের দাবি আদায়ে রাজপথের চূড়ান্ত আন্দোলন তাই ইফতার রাজনীতির মাধ্যমে দলের নেতা-কর্মীদের চাঙা করার উদ্যোগ নিয়েছে বিএনপির হাইকমান্ড।

দলটির কেন্দ্রীয় নেতারা বলছেন, সংসদ নির্বাচনের আগে এটাই শেষ রমজান। তাই রমজান মাসজুড়ে রাজনৈতিক দলগুলোর ইফতার পার্টির আয়োজনের তোড়জোড়ও এবার অন্যান্যবারের চেয়ে অনেক বেশি থাকবে। শুধু কেন্দ্রীয়ভাবে রাজধানীতেই নয়, এবার রাজধানী ঢাকা বিভাগীয় মহানগর জেলা এমনকি গ্রামপর্যায়ে ইফতার পার্টির আয়োজনের প্রস্তুতি নিয়েছে বিএনপি। উদ্দেশ্য ইফতার পার্টির আয়োজন এর মাধ্যমে দলের সর্বস্তরের নেতা-কর্মীদের রাজনীতিতে সক্রিয় করার চেষ্টা।

বিএনপির সহ-দপ্তর সম্পাদক তাইফুল ইসলাম টিপু ঢাকাপ্রকাশ-কে বলেন, রমজান মাসে রাজনৈতিক কর্মসূচি খুব একটা থাকে না। তাই এই মাসটিকে দলের সাংগঠনিক মাস হিসেবে বিবেচনা করা হয়। প্রতি বছরের মতো এই বছরও ইফতার পার্টির পাশাপাশি বিএনপির পক্ষ থেকে রমজান মাসে দলের সাংগঠনিক কার্যক্রম অব্যাহত থাকবে।

জাতীয় পার্টি (এরশাদ) এবার দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে ইফতার পার্টিও বেশকয়েকটি বেশি আয়োজন করার সিদ্ধান্ত নিয়েছে।

তবে ভিন্ন পথে চলার সিদ্ধান্ত নিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সাশ্রয়ী নীতি মেনে তিনি এবার রমজানে গণভবনে কোনো ইফতার পার্টির আয়োজন করবেন না বলে জানা গেছে। প্রধানমন্ত্রী ব্যক্তিগতভাবেও এবার সাদামাটা ইফতার করবেন বলে তার উপ-প্রেস সচিব হাসান জাহিদ তুষার গণমাধ্যমকে জানিয়েছেন। তিনি বলেন, গণভবনে প্রধানমন্ত্রী এবার আনুষ্ঠানিক কোনো ইফতার আয়োজন রাখেননি। বর্তমান বৈশ্বিক প্রেক্ষাপটে প্রধানমন্ত্রী যে সাশ্রয়ী নীতি অবলম্বন করেছেন তারই অংশ হিসেবে তিনি এবার কোনো ধরনের ইফতার পার্টি করবেন না। ইফতারে সংযম ও ব্যয় সংকোচন করবেন।

এসএন

Header Ad

কোপা আমেরিকায় প্রথম ম্যাচেই হোঁচট খেল ব্রাজিল

ছবি: সংগৃহীত

ক্রিকেট বিশ্বকাপ এবং ইউরো ফুটবল চ্যাম্পিয়নশীপ চলমান থাকা অবস্থায়ই গত ২১ জুন শুরু হয়েছে কোপা আমেরিকা। আর আজ সকালে নিজেদের প্রথম ম্যাচে মাঠে নেমেছিল ব্রাজিল।

এবারের আসরের জন্য অভিজ্ঞদের বাদ দিয়ে তরুণ ফুটবলারদের নিয়ে দল গড়েছেন কোচ দরভাল জুনিয়র। তবে টুর্নামেন্টে নিজেদের প্রথম ম্যাচেই হোঁচট খেয়েছে তরুণ সেলেসাওরা। কোস্টারিকার বিপক্ষে আজকের ম্যাচে জয় নিয়ে মাঠ ছাড়তে পারেনি ব্রাজিল। ডি’ গ্রুপে আজ (২৫ জুন) বাংলাদেশ সময় ভোরে শুরু হওয়া ম্যাচটিতে কোস্টারিকার বিপক্ষে গোলশূন্য ড্র করে ব্রাজিল।

শুরু থেকেই কোস্টারিকাকে চেপে ধরে ব্রাজিল। তবে তাদের একের পর এক আক্রমণ ভেস্তে যায় কোস্টারিকার রক্ষণদেয়ালের জন্য। ম্যাচজুড়ে একটি আক্রমণও না করা দলটির কাজ ছিল কেবল ব্রাজিলিয়ানদের আটকে রাখা। আর সেটিই করে দেখিয়েছে তারা। ড্র করে রুখে দিয়েছে সেলেসাওদের।

ক্যালিফোর্নিয়ার সোফি স্টেডিয়ামে শুরু থেকেই আধিপত্য বজায় রাখে ব্রাজিল। তবে কোস্টারিকার রক্ষণভাগ দেয়ালের মতো বাধা দিতে থাকে তাদের। কোনোভাবেই এই রক্ষণভাগ ভেদ করতে পারছিল না তারা। ২২তম মিনিটে দারুণ এক সুযোগ পায় লুকাস পাকুয়েতা। বাঁ দিক থেকে প্রতিআক্রমণে গিয়ে তার উদ্দেশে বল বাড়ান ভিনিসিয়ুস জুনিয়র। কিন্তু বলটি ঠিকঠাক শট নিতে পারেননি ওয়েস্ট হ্যামের এই মিডফিল্ডার।

৩০তম মিনিটে বল জালে পাঠায় ব্রাজিল। রাফিনিয়ার নেওয়া ফ্রি-কিক থেকে রদ্রিগোর পাসে বক্স থেকে পায়ের স্পর্শে গোলটি করেন মার্কিনিয়োস। তবে লম্বা সময় ভিএআর চেকের পর সেটি বাতিল হয় অফসাইডের কারণে। ৪০তম মিনিটে বক্সে ভারগাসের ফাউলের শিকার হন পাকুয়েতা। তখন পেনাল্টির আবেদন জানালেও রেফারি সেটি দেননি।

বিরতির পরও একইভাবে আক্রমণ চালাতে থাকে ব্রাজিল। ৬৩তম মিনিটে এগিয়ে যেতে পারত তারা। তবে পাকুয়েতার বুলেট গতির শটটি পোস্টে লেগে প্রতিহত হয়। ৭২তম মিনিটে অল্পের জন্য নিজেদের জালে হেডে বল পাঠাননি কোস্টারিকা ডিফেন্ডার কুইরোস।

৭৯তম মিনিটে এগিয়ে যেতে পারত ব্রাজিল। সতীর্থের ক্রস বক্স থেকে দুর্দান্ত এক শট নেন আরানা। তবে কোস্টারিকা গোলরক্ষক সেটি ঝাপিয়ে ঠেকিয়ে দেন। ৮৫তম মিনিটে সাভিওর শট ঠেকিয়ে দেন ভারগাস। ৮৭তম মিনিটে বক্সে রদ্রিগো ফাউলের শিকার হলে চতুর্থবারের মতো পেনাল্টির আবেদন করে ব্রাজিল। তবে এবারও গলেনি রেফারির মন।

যোগ করা সময়ে দারুণ এক সুযোগ পান রদ্রিগো। বক্সে আসা শট কোস্টারিকা ফুটবলারের পায়ে লেগে চলে যায় পাকুয়েতার কাছে। তার দেওয়া দারুণ পাস গোলরক্ষককে একা পেয়েও কাজে লাগাতে পারেননি রিয়াল মাদ্রিদ ফরোয়ার্ড। শেষ পর্যন্ত আর কোনো গোল না হলে কোস্টারিকার বিপক্ষে গোলশূন্য ড্র করে ব্রাজিল।

হজে গিয়ে ৪৭ বাংলাদেশির মৃত্যু, দেশে ফিরেছেন ১৪ হাজার ৮১৬ হাজি

ছবি: সংগৃহীত

পবিত্র হজ পালন শেষে এ পর্যন্ত ১৪ হাজার ৮১৬ হাজি দেশে ফিরেছেন। মারা গেছেন ৪৭ জন। সোমবার (২৩ মে) রাতে হজ পোর্টালের সবশেষ বুলেটিনে এ তথ্য জানানো হয়।

সৌদি থেকে ৩৮টি ফ্লাইটে এসব হাজি বাংলাদেশে এসেছেন। এর মধ্যে বিমান বাংলাদেশ এয়ারলাইনসের ১০টি, সৌদি এয়ারলাইনসের ১৩টি এবং ফ্লাইনাস এয়ারলাইনস ১৫টি ফ্লাইট পরিচালনা করে।

হজ শেষে গত ২০ জুন থেকে দেশে ফেরার ফ্লাইট শুরু হয়। ওইদিন বাংলাদেশ বিমানের প্রথম ফিরতি ফ্লাইট ৪১৭ হাজি নিয়ে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে। আগামী ২২ জুলাই পর্যন্ত হাজিদের ফিরতি ফ্লাইট অব্যাহত থাকবে।

এবার বাংলাদেশ থেকে মোট ৮৫ হাজার ২২৫ জন (ব্যবস্থাপনা সদস্যসহ) হজযাত্রী সৌদি আরবে গেছেন। হজে গিয়ে এখন পর্যন্ত ৪৭ জন বাংলাদেশির মৃত্যু হয়েছে। এরমধ্যে পুুরুষ ৩৬ এবং মহিলা ১১ জন।

এদিকে, আগামী বছর (২০২৫) বাংলাদেশের জন্য এক লাখ ২৭ হাজার ১৯৮ জনের কোটা দিয়েছে সৌদি আরব।

বিষয়টি নিশ্চিত করে হজ এজেন্সিস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (হাব) সভাপতি এম শাহাদাত হোসাইন তসলিম জানান, নির্ধারিত সংখ্যার মধ্যে কতজন সরকারি ব্যবস্থাপনায় আর কতজন বেসরকারি ব্যবস্থাপনায় হজে যাবেন তা বাংলাদেশ সরকার পরে নির্ধারণ করে দেবে।

অস্ট্রেলিয়াকে হারিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে সেমিফাইনালে ভারত

ছবি: সংগৃহীত

টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার এইটের হাইভোল্টেজ ম্যাচে টস জিতে ভারতকে ব্যাটিংয়ে পাঠায় অজিরা। রোহিত শর্মা ব্যাট হতে রীতিমতো তাণ্ডব চালান। ৪১ বলে ৯২ রানের বিধ্বংসী ইনিংস খেলেন রোহিত।

তার ঝোড়ো ব্যাটিংয়ে ভর করে ২০ ওভারে ২০৫ রানের বড় সংগ্রহ দাঁড় করায় ভারত। জয়ের জন্য অস্ট্রেলিয়ার প্রয়োজন ছিল ২০৬ রান। জবাবে ১৮০ রানেই গুটিয়ে যায় অজিরা। অস্ট্রেলিয়ার বিপক্ষে ২৪ রানে জিতে সেমিফাইনাল নিশ্চিত করে ভারত।

সোমবার (২৪ জুন) অ্যান্টিগায় টস হেরে ব্যাট করতে নেমে ৫ উইকেটে ২০৫ রান করেছে ভারত। বিরাট কোহলির পাঁচ বল খেলে শূন্য রানে ফিরে যান। পুরো আসর জুড়ে পুরোপুরি ব্যর্থ ভারতের এই তারকা ব্যাটার।

আরেক পাশে ব্যাট হাতে ঝড় তোলেন রোহিত। মিচেল স্টার্কের করা দ্বিতীয় ওভারে একাই আদায় করেন ২৯ রান। সেঞ্চুরির সম্ভাবনা জাগানো ভারতীয় অধিনায়ক ৪১ বলে ৭ চার ও ৮ ছক্কায় ৯২ রানের ইনিংস খেলে স্টার্কের শিকার হয়ে প্যাভিলিয়নে ফেরেন। এর মাঝে অবশ্য ঋষভ পন্তের সঙ্গে ৮৭ ও সূর্যকুমার যাদবের সঙ্গে ৩৪ রানের জুটি গড়েন।

রোহিত চলে যাওয়ার পর শিবাম দুবের ২৮ ও হার্দিক পান্ডিয়ার অপরাজিত ২৭ রানের ক্যামিও ইনিংসে দুইশ পার করে ভারত। এছাড়া সূর্য খেলেন ১৬ বলে ৩১ রানের ইনিংস। অজিদের হয়ে দুটি করে উইকেট পান স্টার্ক ও মার্কাস স্টয়নিস। রানবন্যার ভিড়েও ৪ ওভারে স্রেফ ১৪ রান দিয়ে ১ উইকেট নেন জশ হ্যাজেলউড।

বড় লক্ষ্য তাড়া করতে নেমে শুরুতেই হোঁচট খায় অজিরা। ইনিংসের প্রথম ওভারেই সাজঘরে ফেরেন ডেভিড ওয়ার্নার (৬)। তিনে ব্যাট করতে এসে হেডকে সঙ্গে নিয়ে দলের হাল ধরেন মিচেল মার্শ। দুজনের ব্যাটে ভর করে পাওয়ার প্লেতে ৬৫ রান তোলে অজিরা। তবে ২৮ বলে ৩৭ রান করে বাউন্ডারি কাটা পড়েন মার্শ। কিন্তু এক প্রান্ত আগলে রেখে ২৫ বলে ফিফটি তুলে নেন ট্রাভিস হেড।

এদিন ভালো শুরু করেও ইনিংস বড় করতে পারেননি গ্লেন ম্যাক্সওয়েল। ১২ বলে ১৯ রান করেন এই অজি অলরাউন্ডার। ৪ বলে ২ রান করে তাকে সঙ্গ দেন মার্কাস স্টোইনিস। তবে লড়াই করতে থাকেন হেড। ১৭তম ওভারে হেড ক্যাচ আউট হলে চাপে পড়ে অজিরা। ৪৩ বলে ৭৬ রান করেন এই বাঁহাতি ওপেনার। এরপর ২ বলে ১ রান এবং ১১ বলে ১৫ রান করে টিম ডেভিড আউট হলে ম্যাচ থেকে ছিটকে যায় অজিরা।

শেষ পর্যন্ত মিচেল স্টার্কের ৪ রান এবং প্যাট কামিন্সের ৭ বলের ১১ রানের ইনিংসে ভর করে নির্ধারিত ওভারে ১৮১ রান তুলতে পারে অজিরা। এতে ২৪ রানের জয় পায় ভারত। ভারতের হয়ে সর্বোচ্চ তিন উইকেট শিকার করেন আর্শদ্বীপ সিং। এ ছাড়াও কুলদ্বীপ যাদব দুটি, অক্ষর প্যাটেল এবং জাসপ্রিত বুমরাহ একটি করে উইকেট নেন।

বিশ্বকাপের আরেক সেমিফাইনালিস্ট এখনও নির্ধারণ হয়নি। ভারতের কাছে হারলেও এখনও সেমিফাইনাল খেলার সুযোগ রয়েছে অজিদের। তবে তাদের তাকিয়ে থাকতে হবে বাংলাদেশ ম্যাচের দিকে। আফগানিস্তানকে বাংলাদেশ হারিয়ে দিলে বা বড় ব্যবধানে না হারলে সেমিফাইনালের টিকিট পাবে অজিরা।

অন্যদিকে সুপার এইটে টানা দুই ম্যাচ হেরে সেমিফাইনালে স্বপ্নভঙ্গ হয়েছিল বাংলাদেশের হবে। চমক দেখিয়ে অজিদের বিপক্ষে জয় তুলে নিয়ে বাংলাদেশের সেই স্বপ্নকে আবারও জীবিত করে আফগানরা। তাকে ভারতের কাছে অজিদের হারে বাংলাদেশের সেমিফাইনাল খেলার স্বপ্ন আবারও ভেস্তে গেছে। আগামীকাল ভোরের ম্যাচে যদি আফগানিস্তানকে হারিয়ে দেয় বাংলাদেশ, তবে অন্য তিন দলের পয়েন্ট হবে সমান ২। তখন হিসেব করা হবে নেট রানরেরেট কে এগিয়ে।

সর্বশেষ সংবাদ

কোপা আমেরিকায় প্রথম ম্যাচেই হোঁচট খেল ব্রাজিল
হজে গিয়ে ৪৭ বাংলাদেশির মৃত্যু, দেশে ফিরেছেন ১৪ হাজার ৮১৬ হাজি
অস্ট্রেলিয়াকে হারিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে সেমিফাইনালে ভারত
টাঙ্গাইলে বাস-মোটরসাইকেল সংঘর্ষে প্রাণ হারালেন মোটরসাইকেল আরোহী
সেমিতে যেতে বাংলাদেশের লক্ষ্য ১১৬ রান
রুনা লায়লার সংগীত জীবনের ৬০ বছর পূর্ণ
কারাগার থেকে মুক্তি পেলেন আলোচিত পাপিয়া
ভোরে শেষ ম্যাচে আফগানিস্তানের মুখোমুখি হচ্ছে টিম টাইগার্স
আত্রাই বিলসুতি বিলে জব্দ করা ১৫ লক্ষ টাকার জাল আগুনে পুড়িয়ে ধ্বংস
আছাদুজ্জামান মিয়ার তথ্য ফাঁসের অভিযোগে এডিসি জিসানুল বরখাস্ত
ভারতীয় বোর্ডকে শর্ত দিয়েছেন গম্ভীর, কোচ হলে ছাঁটাই হতে পারেন কোহলি-রোহিতরা
টাঙ্গাইলে ২০০ বস্তা চাল উদ্ধার, এক ব্যবসায়ীসহ ২ জন আটক
টাঙ্গাইলে কমতে শুরু করছে যমুনার পানি
১০ মাসে ১৩০ মিলিয়ন ডলার নিয়ে গেছে বিদেশিরা: সংসদে অর্থমন্ত্রী
প্রয়োজনীয় চিকিৎসা পাচ্ছেন বলেই খালেদা জিয়া সুস্থ আছেন : আইনমন্ত্রী
রেলওয়ের নিরাপত্তা বাহিনীর দুই সদস্যের মাদক সেবনের ভিডিও ভাইরাল
তামিলনাড়ুতে বিষাক্ত মদপানে মৃত বেড়ে ৫৬
আলোচিত জল্লাদ শাহজাহান মারা গেছেন
কৃষক বেঁচে থাকলে দেশে খাদ্যের অভাব হবেনা: খাদ্যমন্ত্রী
তদন্তের আগে কাউকে দুর্নীতিবাজ বলা যাবে না: পররাষ্ট্রমন্ত্রী