মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪ | ৩ বৈশাখ ১৪৩১
Dhaka Prokash

কুমিল্লার বাজার তদারকিতে ভোক্তা অভিযা‌ন, জ‌রিমানা

পবিত্র মাহে রমজানকে সাম‌নে রে‌খে কুমিল্লার বিভিন্ন বাজারে তদারকি অভিযান চালিয়েছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্ত‌র। অভিযা‌নে ৩ প্রতিষ্ঠ‌ান‌কে ১২ হাজার টাকা জ‌রিমানা করা হয়েছে। এছাড়াও হ‌্যান্ড মাই‌কের মাধ‌্যমে মূল‌্য তা‌লিকা প্রদর্শন, ক্রয় ভাউচার সংরক্ষণ, ওজ‌নে কম না দেওয়া ও অ‌যৌ‌ক্তিক মূল‌্য বা‌ড়ি‌য়ে ভোক্তা‌দের কষ্ট না দি‌তে নি‌র্দেশনা দেওয়া হয়। বিষয়টি নিশ্চিত করেছেন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্ত‌র কু‌মিল্লা জেলা কার্যাল‌য়ের সহকারী প‌রিচালক মো: আছাদুল ইসলা‌ম।

তিনি জানান, শনিবার (১৮মার্চ) অ‌ধিদপ্ত‌রের কু‌মিল্লা জেলা কার্যাল‌য়ের উদ্যোগে নগরীর রাজগঞ্জ বাজার এলাকার মাছ, মাংস, মুরগী, মু‌দি, সব‌জি, কস‌মে‌টিক, ফল, খেঁজুরসহ রমজা‌নে প্রয়োজনীয় দ্রব‌্য সামগ্রীর ওপর তদার‌কি অভিযান প‌রিচালনা করা হ‌য়ে‌ছে।

এ সময় অন‌্যায‌্য মূ‌ল্যে মুরগী বি‌ক্রি করায় বক‌শি ব্রয়লার হাউজ‌কে ৩ হাজার টাকা জ‌রিমানা করা হয়। নি‌ষিদ্ধ কস‌মেটিক ও অনু‌মোদনহীন প্রসাধনী বি‌ক্রি করায় পরশম‌নি এন্টার প্রাইজ‌কে ৪ হাজার টাকা জ‌রিমানা করা হয়। অন‌ুমোদনহীন বি‌দেশী খাদ‌্য পণ‌্য বি‌ক্রি করায় নিউ দত্ত স্টোর‌কে ৫ হাজার টাকা জ‌রিমানা করা হয়।

তিনি জানান, এছাড়াও অভিযানকালে মা‌ছে অপদ্রব‌্য মেশা‌নো হ‌চ্ছে কিনা, ওজ‌নে কারচূ‌পি করা হ‌চ্ছে কিনা, খাসী ব‌লে ছা‌গির মাংস দেওয়া হ‌চ্ছে কিনা তদার‌কি করা হয়। রমজা‌নে বে‌শি ব‌্যবহৃত হওয়া লেব‌ু, শসা, বেগুন, ট‌মে‌টো, কাঁচা ম‌রিচ প্রভৃ‌তি সবজির ক্রয় ভাউচার সংরক্ষণ ও যৌ‌ক্তিক মুনাফা করা নি‌র্দেশনা দেওয়া হয় বলেও জানান তিনি।

আছাদুল ইসলা‌মের নেতৃ‌ত্বে প‌রিচা‌লিত এ অভিযা‌নে উপ‌জেলা স‌্যা‌নিটা‌রি ইন্স‌পেক্টর একে আজাদ, বাজার ক‌মি‌টির নেতৃবৃন্দ এবং জেলা পু‌লি‌শের এক‌টি টিম উপ‌স্থিত থে‌কে সা‌র্বিক সহ‌যো‌গিতা ক‌রেন।
এএজেড

নওগাঁয় প্রকাশ্যে ঠিকাদারকে কুপিয়ে জখম; ভিডিও ভাইরাল

ভুক্তভোগী ঠিকাদার সাজ্জাদ হোসেন। ছবি: ঢাকাপ্রকাশ

নওগাঁয় আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে সাজ্জাদ হোসেন (৩৫) নামের এক ঠিকাদারকে কুপিয়ে জখম করেছে দুর্বৃত্তরা। এ ঘটনায় অভিযুক্ত মোশাররফ হোসেন শান্ত (৩২)কে গ্রেপ্তার করেছে সদর থানা পুলিশ।

সোমবার (১৫ এপ্রিল) দুপুর আড়াইটার দিকে শহরের বালুডাঙ্গা বাসস্ট্যান্ড এলাকায় অভিযান চালিয়ে তাকে গ্রেপ্তার করা হয়। অভিযুক্ত মোশারফ হোসেন শান্ত শহরের চক গোবিন্দ এলাকার আক্কাস আলীর ছেলে। পরবর্তীতে সজীব নামের আরও একজনকে গ্রেপ্তার করেছে থানা পুলিশ।

এদিকে দলীয় তেমন পরিচয় না থাকলেও মোড়ে মোড়ে ব্যানার পোস্টার দিয়ে পবিত্র ঈদ উল ফিতরের শুভেচ্ছা জানিয়েছেন শান্ত। সেখানে পদবি হিসেবে লেখা আছে সাবেক ছাত্রনেতা ও পশ্চিম নওগাঁ উচ্চ বিদ্যালয়ের সভাপতি। এদিকে ছাত্রলীগের সূত্রে জানা যায়, ২০১৪ সালের কলেজ শাখার আহ্বায়ক কমিটির সদস্য ছিলেন তিনি। এরপর কোনো এক কারণে সেই কমিটির কার্যক্রম স্থগিত হয়ে যায়।

এর আগে রবিবার (১৪ এপ্রিল) দিবাগত রাত ১০টার দিকে বালুডাঙ্গা বাসস্ট্যান্ড এলাকায় প্রকাশ্য অস্ত্রের মহড়াসহ পল্লী বিদ্যুতের এক ঠিকাদার সাজ্জাদ হোসেনকে কুপিয়ে জখম করার অভিযোগ উঠে মোশারফ হোসেন শান্ত ও তার অনুসারীদের বিরুদ্ধে। এ ঘটনায় পরের দিন সোমবার (১৫ এপ্রিল) দুপুরের দিকে ভুক্তভোগী সাজ্জাদ বাদী হয়ে ৫ জনের নাম উল্লেখসহ অজ্ঞাত ১০-১২ জনকে আসামি করে নওগাঁ সদর মডেল থানায় মামলা দায়ের করেন।

বিষয়টি নিশ্চিত করে নওগাঁ সদর মডেল থানার অফিসার ইনচার্জ জাহিদুল হক বলেন, ভুক্তভোগীর মামলা দায়েরের পর এজাহার নামীয় প্রধান আসামি শান্তসহ দুই জনকে গ্রেপ্তার করা হয়েছে। গ্রেপ্তারের পর পরই তাদেরকে আদালতের মাধ্যমে জেল হাজতে পাঠানো হয়েছে। এবং ঊর্ধ্বতন স্যারদের দিক নির্দেশনায় অন্যান্য আসামীদেরও গ্রেপ্তারে অভিযান অব্যাহত আছে। ঘটনাটি গুরত্বসহকারে দেখা হচ্ছে বলেও জানান পুলিশের এই কর্মকর্তা। এছাড়া ঘটনাটি জানার পর ওইদিন রাতেই ঘটনাস্থল পরিদর্শন করা হয়েছিল।

এদিকে রবিবার রাতেই শান্তর প্রকাশ্য অস্ত্রের মহড়াসহ ঠিকাদারকে কুপিয়ে জখমের ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুকে ছড়িয়ে পড়ে। বিষয়টি নিয়ে সংবাদ প্রকাশ হয় বিভিন্ন গণমাধ্যমে। ছড়িয়ে পড়া ওই ভিডিওতে দেখা যায়, মোশারফ হোসেন শান্ত নামে এক যুবক ১০-১২ জনকে সঙ্গে নিয়ে ধারালো অস্ত্র হাতে ঠিকাদার সাজ্জাদের উপর ঝাঁপিয়ে পড়ে। এক পর্যায়ে ধারালো হাঁসুয়া দিয়ে সাজ্জাদের মাথায় কোপ দেয় শান্ত। ওই মুহূর্তে গুরুতর জখম বাবাকে বাঁচাতে ছুটে যান সাজ্জাদের ছেলে হৃদয়। এতে ক্ষিপ্ত হয়ে হৃদয়কেও মারপিট করে শান্তর অনুসারীরা। পুরো এ ঘটনাটি ঘটে ওই সড়কে চলাচলকারী শতাধিক মানুষের সামনে।

অপরদিকে প্রকাশ্য অস্ত্রের মহড়ার এ ঘটনার পর সোমবার সকাল থেকেই শহরজুড়ে আতঙ্ক বিরাজ করছিলো। ঘটনার পর গা ঢাকা দিয়েছিলো মোশাররফ হোসেন শান্ত ও তাঁর অনুসারীরা। তাঁদের আটকে রাত থেকেই সাঁড়াশি অভিযানে নামে থানা পুলিশ। সর্বশেষ মামলার একঘন্টার মধ্যে এদিন পুলিশ অভিযান চালিয়ে শান্তকে গ্রেপ্তার করে। পরবর্তীতে সজীব নামের আরও একজনকে গ্রেপ্তার করা হয়েছে।

নাম প্রকাশ না করার শর্তে বালুডাঙ্গা বাসস্ট্যান্ড এলাকার স্থানীয় বেশ কয়েকজন বাসিন্দা জানান, বাসস্ট্যান্ডে সোহরাওয়ার্দী নামে একটি মুদিখানার দোকানীকে রাতে আকস্মিক কল দিয়ে হাত পা ভেঙে ফেলার হুমকি দেয় শান্ত। এর কিছুক্ষণ পর ওই দোকানে গিয়ে সোহরাওয়ার্দীকে মারপিট শুরু করেন শান্ত ও তার অনুসারীরা। পুরো এ ঘটনাটির প্রত্যক্ষদর্শী ছিলেন ঠিকাদার সাজ্জাদ। ওই মুহূর্তে বাঁধা দিতে গেলে সাজ্জাদের উপর চড়াও হয় শান্ত ও তার অনুসারীরা। এরপর সেখান থেকে কিছুটা দূরে গিয়ে তাঁরা শুরু করে অস্ত্রের মহড়া। হামলা করা হয় সাজ্জাদ ও তার ছেলের উপর।

ঘটনার বর্ণনায় ঠিকাদার সাজ্জাদ হোসেন বলেন, নববর্ষের দিন স্ত্রী-সন্তানকে নিয়ে ঘুরাঘুরি শেষে বাড়িতে ফিরছিলাম। ফেরার পথে স্ত্রীকে পাঠিয়ে দিয়ে ছেলেকে সঙ্গে নিয়ে বাসস্ট্যান্ডে নেমে যাই। অন্যায়ের প্রতিবাদ করার কারণে এবং এর আগে শান্ত আমার কাছে চাঁদা চেয়েছিল। এই দুই ঘটনার জেরে পথরোধ করে ৫০ হাজার টাকা চাঁদা দাবি করে। শান্তর সাথে থাকা ১০-১২ জনের প্রত্যেকের হাতেই ধারালো অস্ত্র ছিল। চাঁদা দিতে অস্বীকৃতি জানালে তারা আমার শরীরের বিভিন্ন স্থানে কোপাতে থাকে।

ভুক্তভোগী সাজ্জাদ হোসেন আরও বলেন, আমাকে বাঁচাতে এলে আমার ছেলেকেও তারা বেদম মারপিট করেছে। অনেক আকুতি মিনতি করেও লাভ হয়নি। শান্ত বাহিনীর অত্যাচারে আমাদের পুরো বাসস্ট্যান্ড এলাকায় আমরা অতিষ্ঠ। স্থানীয় ক্ষমতাসীনদের ঘনিষ্ঠজন হওয়ায় শান্ত কাওকেই তোয়াক্কা করে না। তাই অনেকে শান্তর বেপরোয়া চলাফেরা দেখেও নীরব ভূমিকায় থাকে। এ ঘটনায় থানায় মামলা করলে আমাকে হত্যা করবে বলে হুমকি দিয়েছিলো শান্ত বাহিনীর সন্ত্রাসীরা। এরপরেও জীবনের ঝুঁকি নিয়ে মামলা করেছি। আমি ন্যায় বিচার চাই।

ছেলে হৃদয় বলেন, আমার বাবাকে তারা অন্যায়ভাবে মারছিল। আমি এগোতে গেলে তারা আমাকেও মারে। আমি এর বিচার চাই।

একইভাবে কান্নাজড়িত কণ্ঠে বিচার চাইলেন সাজ্জাদের স্ত্রী রাজিয়া সুলতানা। তিনি বলেন, আমি বাড়িতে আসার পরে শুনতে পাই আমার স্বামী ও সন্তানকে তারা মারছে। সেখানে গিয়ে তাদের হাত পায়ে ধরেছি আমার স্বামী ও সন্তানকে যেন আর না মারে। আমি এর সঠিক বিচার চাই।

এলাকায় সুপরিচিত নজিপুর হোটেলের স্বত্বাধিকারী ও পৌর আওয়ামী লীগের সদস্য আলী আজগর সোহেল বলেন, আমার হোটেলের কর্মচারী অন্য দোকানে চলে যায়। সেই কথা সোহরাওয়ার্দী নামের একজন বলতে গেলে ওই হোটেল মালিক শান্তকে ফোন দেয়। শান্ত এসে সোহরাওয়ার্দীকে মারতে লাগে। সাজ্জাদ আটকাতে গেলে তাকে তারা এভাবে মারে। এবং আমার হাতে প্রথম আঘাত করে তারা।

এছাড়া শান্ত গ্রেপ্তার হওয়ায় ও অন্যান্য আসামি পলাতক থাকায় তাদের বক্তব্য নেওয়া সম্ভব হয়নি।

পাকিস্তানে ভারী বৃষ্টি ও বজ্রপাতে ৩৯ জনের মৃত্যু

ছবি সংগৃহিত

পাকিস্তানের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে কয়েকদিনের অস্বাভাবিক ভারী বৃষ্টি ও বজ্রপাতে অন্তত ৩৯ জন নিহত হয়েছে। সোমবার (১৫ এপ্রিল) এক বিবৃতিতে পাকিস্তানের জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষ জানিয়েছেন, আগামীতে আরও বৃষ্টিপাতের আশঙ্কা রয়েছে। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে।

ভূমিধস ও আকস্মিক বন্যার বিষয়েও সতর্ক করেছে কর্তৃপক্ষ। বন্যায় ক্ষতিগ্রস্ত হয়েছে হাজার হাজার ঘরবাড়ি। প্লাবিত হয়ে ফসলি জমি। আকস্মিক বন্যায় বিদ্যুৎ সরবরাহ এবং পরিবহন চলাচল ব্যাহত হয়েছে। বেশ কিছু ফুটেজে দেখা গেছে বৃষ্টির পানিতে কৃষিজমি ডুবে গেছে।

দেশটির উত্তর-পশ্চিমাঞ্চলীয় প্রদেশ খাইবার পাখতুনখাওয়ায় মুষলধারে বৃষ্টি এবং আকস্মিক বন্যার কারণে ভূমিধস হয়েছে। এতে বহু বাড়িঘর ক্ষতিগ্রস্ত হয়েছে এবং গাছ উপড়ে গেছে বলে প্রাদেশিক দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষ এক বিবৃতিতে জানিয়েছে। খাইবার পাকতুনখোয়া প্রদেশে সোমবার রাত পর্যন্ত ভারী বৃষ্টিতে অন্তত ১৩ জনের মৃত্যু হয়েছে। নিহতদের মধ্যে কয়েকজন কৃষক গম কাটার সময় বজ্রপাতে মারা যান।

পাকিস্তানের সবচেয়ে জনবহুল এলাকা পাঞ্জাবে ভয়াবহ বন্যায় মারা গেছে অন্তত ২১ জন। শুক্র থেকে রবিবার পর্যন্ত টানা বৃষ্টিপাতের ফলে সৃষ্ট বন্যা ও বজ্রপাতে নিহতের এ ঘটনা ঘটে।

বেলুচিস্তান প্রদেশে বন্যায় মারা গেছে ৫ জন। ভয়াবহ বন্যায় প্রদেশে জরুরি অবস্থা জারি করা হয়েছে। সোম ও মঙ্গলবার প্রদেশের সব স্কুলগুলো ছুটি দেওয়া হয়েছে।


এদিকে আগামী কয়েক দিনে আরও বৃষ্টির পূর্বাভাস দিয়েছে দেশটির আবহাওয়া বিভাগ। ফলে আরও ভূমিধস এবং আকস্মিক বন্যার বিষয়ে সতর্ক করেছে পাকিস্তানের জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষও।

প্রতিবেশী আফগানিস্তানেও ভারী বন্যার খবর পাওয়া গেছে। বন্যায় এখানে অন্তত ৩৩ জন নিহত হয়েছে। ক্ষতিগ্রস্ত বা ধ্বংস হয়েছে শত শত ঘরবাড়ি।

জলবায়ু পরিবর্তনের প্রভাবে ২০২২ সাল থেকে ভয়াবহ বন্যার কবলে পড়েছে পাকিস্তান। ওই বছর বন্যায় অন্তত ১৭০০ মানুষের প্রাণহানি ঘটেছিল। পাকিস্তানকে জলবায়ু পরিবর্তনের জন্য পঞ্চম ঝুঁকিপূর্ণ দেশ হিসেবে ঘোষণা করেছে জাতিসংঘের গ্লোবাল ক্লাইমেট রিস্ক ইনডেক্স।

উপকূলীয় শহর পাসনি এবং বালোচে বৃষ্টি পানিতে তলিয়ে গেছে। পাসনির শহরের চেয়ারম্যান নুর আহমেদ কালমাতি সংবাদমাধ্যম ডনকে বলেন, বৃষ্টির পানিতে পুরো শহরকে লেক মনে হচ্ছে। আবাসিক এবং বাণিজ্যিক ভবনে পানি ঢুকে পড়েছে।

৫ সদস্যের তদন্ত কমিটি গঠন

ফরিদপুরে নিহতদের পরিবার পাচ্ছে ৫ লাখ টাকা, আহতরা ৩

ফরিদপুরের কানাইপুরে বাসের সঙ্গে পিকআপ ভ্যানের সংঘর্ষ। ছবি: সংগৃহীত

ফরিদপুরের কানাইপুরে বাসের সঙ্গে পিকআপ ভ্যানের ধাক্কার ঘটনায় নিহতদের পরিবারকে পাঁচ লাখ, আহতদের তিন লাখ টাকা করে আর্থিক সাহায্য দেওয়ার কথা জানিয়েছে জেলা প্রশাসক। এছাড়া লাশ দাফনের জন্য আরও ২০ হাজার টাকা দেওয়ার কথাও জানান তিনি।

মঙ্গলবার (১৬ এপ্রিল) সকাল ৯টার দিকে এ তথ্য জানান জেলা প্রশাসক মো. কামরুল আহসান তালুকদার।

তিনি বলেন, সকাল পৌনে ৮টার দিকে ঢাকা-খুলনা মহাসড়কের শহরতলীর কানাইপুরের দিপনগর এলাকায় বাস ও পিকআপভ্যানের মুখোমুখি সংঘর্ষে ১৩ জন নিহত এবং দুজন আহত হয়েছেন। এ দুর্ঘটনা নিহতদের স্বজনদের ৫ লাখ, আহতদের ৩ লাখ এবং মরদেহ দাফনের জন্য আরও ২০ হাজার টাকা করে আর্থিক সহায়তা দেওয়া হবে।

এদিকে, এ ঘটনায় জেলা প্রশাসনের পক্ষ থেকে ৫ সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

উল্লেখ্য, আজ সকালে ঢাকা থেকে যাত্রী নিয়ে ইউনিক পরিবহনের একটি বাস মাগুরা যাচ্ছিল। পথে ফরিদপুরের কানাইপুরের দিপনগর এলাকায় পৌঁছালে বিপরীত দিক থেকে আসা পিকআপ ভ্যানের সঙ্গে বাসের সংঘর্ষ হয়। এতে দুমড়েমুচড়ে যায় পিকআপ ভ্যানটি। ঘটনাস্থলে পিকআপ ভ্যানের চালকসহ ১৩ যাত্রী নিহত হয়েছেন।

সর্বশেষ সংবাদ

নওগাঁয় প্রকাশ্যে ঠিকাদারকে কুপিয়ে জখম; ভিডিও ভাইরাল
পাকিস্তানে ভারী বৃষ্টি ও বজ্রপাতে ৩৯ জনের মৃত্যু
ফরিদপুরে নিহতদের পরিবার পাচ্ছে ৫ লাখ টাকা, আহতরা ৩
এই গরমে সুস্থ থাকতে কী খাবেন,আর কী খাবেন না
উপজেলা নির্বাচন বর্জনের ঘোষণা বিএনপির
ঈদের পরই লিটারে ১০ টাকা বাড়ল সয়াবিন তেলের দাম
এইচএসসির ফরম পূরণ শুরু, কোন বিভাগে কত ফি?
ড. ইউনূসসহ চারজনের জামিনের মেয়াদ ২৩ মে পর্যন্ত বাড়ল
ঢাকাসহ ৪ বিভাগে বজ্রসহ বৃষ্টির আভাস
মিলছে না দর্শক, ৪ দিনেই হল থেকে নামলো ঈদের তিন সিনেমা!
শ্রম আপিল ট্রাইব্যুনালে স্থায়ী জামিনের আবেদন করলেন ড. ইউনূস
অ্যাপলকে পেছনে ফেলে বিশ্বের শীর্ষ স্মার্টফোন নির্মাতা এখন স্যামসাং
খতনার সময় শিশুর লিঙ্গ কেটে ফেললেন হাজাম, ঢামেকে প্রতিস্থাপন
ধর্ষণ মামলা: আওয়ামী লীগ থেকে বড় মনিকে অব্যাহতি
ফরিদপুরে বাস ও পিকআপের মুখোমুখি সংঘর্ষ, নিহত ১৩
নাবিক সাব্বিরের মুক্তির খবরে পরিবার ও স্বজনদের মাঝে বইছে খুশির বন্যা!
উপজেলা নির্বাচন: বিরামপুর ও ঘোড়াঘাটে ৩৫ প্রার্থীর মনোনয়ন দাখিল
নওগাঁয় বিস্ফোরক দ্রব্য আইনে বিএনপির ৯ নেতাকর্মী কারাগারে
প্রথম ধাপে ১৫০ উপজেলায় ১৮৯১ প্রার্থীর মনোনয়ন দাখিল
ইরানের হামলার পর কমলো তেলের দাম