শনিবার, ১১ মে ২০২৪ | ২৮ বৈশাখ ১৪৩১
Dhaka Prokash

পাতা ফাঁদে পা দেবে না আওয়ামী লীগ

বিএনপির পাতা ফাঁদে কোনোভাবেই পা দেবে না ক্ষমতাসীন আওয়ামী লীগ। ইতোমধ্যে দলীয় হাইকমান্ড থেকে মাঠ পর্যায়ে এ বিষয়ে সতর্ক করে দেওয়া হয়েছে। বিএনপির চলমান আন্দোলন অত্যন্ত সতর্কতার সঙ্গে মোকাবিলা করবে আওয়ামী লীগ— এমনটাই বলছেন দলের শীর্ষ নেতারা। একই সঙ্গে তারা বলছেন, সভা-সমাবেশের নামে লাঠিসোঁটা নিয়ে বিএনপিকে কোনো ধরনের অরাজকতাও করতে দেওয়া হবে না। যেকোনো ধরনের নাশকতা জনগণকে সঙ্গে নিয়ে প্রতিহত করা হবে।

আওয়ামী লীগ নেতারা বলছেন, জাতীয় নির্বাচনকে ঘিরে রাজনৈতিক অস্থিরতা সৃষ্টি করতে মরিয়া বিএনপিসহ তাদের মিত্র দলগুলো। এরইমধ্যে ঢাকাসহ ১০ বিভাগীয় শহরে গণসমাবেশের ঘোষণা দিয়েছে বিএনপি। এ সব সমাবেশে সরকার বিরোধী জনসমর্থন তুলে ধরার পাশাপাশি দেশে অস্থিতিশীল পরিস্থিতি সৃষ্টি করাই মূল উদ্দেশ্য। বিভাগীয় শহরে গণসমাবেশের কথা বললেও বিএনপির প্রধান টার্গেট রাজধানী ঢাকাকে ঘিরে। শুধুমাত্র ঢাকা নিয়ন্ত্রণে রাখতে পারলেই পুরো দেশের রাজনৈতিক প্রেক্ষাপট পাল্টে যাবে বলে মনে করে বিএনপিসহ অন্যান্য দল।

বিএনপির এই কর্মসূচির বিষয়ে অবগত ক্ষমতাসীন আওয়ামী লীগ ও সরকারের গোয়েন্দা সংস্থাগুলোও। বিভিন্ন মহলে সহজ বার্তা রয়েছে বিএনপি ঢাকাতে বড় ধরনের অরাজকতা সৃষ্টি করতে পারে। সেজন্য ক্ষমতাসীন আওয়ামী লীগ সতর্ক দৃষ্টি রেখেছে বিএনপির সব কর্মসূচিতে।

সরকারের বিভিন্ন মহলে তথ্য রয়েছে, সরকারের বিরুদ্ধে দফায় দফায় আন্দোলনের হুমকি দিয়েও কিছু করতে পারেনি বিএনপি। তাই এবার তারা সরকারকে বেকায়দায় ফেলতে ভিন্ন পথ খুঁজতে পারে। বিএনপি চাইবে সরকারের সাফল্যকে ম্লান করতে মানুষের মধ্যে ভুল বার্তা পৌঁছে দিতে। গণসমাবেশ বা মিছিল-মিটিং করার নামে কোথাও বড় ধরনের নাশকতা বা হামলা করে আওয়ামী লীগের উপর দায় চাপাতে চায় বিএনপি এমন তথ্যও রয়েছে সরকারের কাছে।

এই পরিস্থিতিতে সরকারি দল আওয়ামী লীগের হাই কমান্ডের নির্দেশ কোনোভাবেই বিএনপির পাতা ফাঁদে পা দেওয়া যাবে না। আওয়ামী লীগকে অত্যন্ত সতর্কতার সঙ্গে পরিস্থিতি মোকাবিলা করতে হবে। তবে ফাঁদে পা না দেওয়ার অর্থ এই না যে, বিএনপি হামলা করলে আওয়ামী লীগ মুখ বুঝে সহ্য করবে। দেশের কোথাও কোনো নাশকতা করলে জনগণের জানমালের নিরাপত্তা নিশ্চিত করতে সরকার কঠোর হবে— বলেন আওয়ামী লীগ নেতারা।

ক্ষমতাসীন দল হিসেবে আওয়ামী লীগ মানুষের নিরাপত্তা নিশ্চিত করতে যে কোনো ধরনের হামলা প্রতিহত করতে মাঠে থাকবে। বিএনপিকে ফাঁকা মাঠে তাফালিং করতে দেবে না। তবে আওয়ামী লীগের হাই কমান্ডের নির্দেশ অযাচিতভাবে বিএনপির সভা সমাবেশে হামলা বা আক্রমণ করা যাবে না।

বিএনপির আন্দোলন নিয়ে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বরাবরই বলে আসছেন আওয়ামী লীগ মাঠে আছে, থাকবে। তবে আওয়ামী লীগ কখনো আক্রমণ করবে না, যতক্ষণ না পর্যন্ত আক্রান্ত হয়। আক্রান্ত হলে এর জবাব দিতে প্রস্তুত।

ওবায়দুল কাদের বলেন, আওয়ামী লীগ সতর্ক অবস্থায় আছে, সক্রিয় আছে। সতর্ক অবস্থায় সংযমী হয়ে আমরা থাকব রাজপথে। আমরা রাজপথে ছিলাম, আন্দোলন করে রাজপথ থেকে ক্ষমতায় এসেছি। তাই আন্দোলনের ভয় আওয়ামী লীগকে দেখাবেন না।

বিএনপির আন্দোলনের বিষয়ে আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য অ্যাডভোকেট জাহাঙ্গীর কবির নানক বলেছেন, বিএনপিকে বিশ্বাস করা যায় না। তারা আগেও আগুন-সন্ত্রাস করেছে। মানুষ পুড়িয়ে মেরেছে। জান-মাল ধ্বংস করেছে। বিএনপি আবার আগুন-সন্ত্রাস করতে মাঠে নেমেছে। বিএনপি কোনো কর্মসূচি শান্তিপূর্ণ করে না। জনগণের জান-মালের নিরাপত্তা স্বার্থে তাদের আর সুযোগ দেওয়া যাবে না।

এ বিষয়ে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম ঢাকাপ্রকাশ-কে বলেন, আওয়ামী লীগ মাঠে আছে, মাঠে থাকবে। নির্বাচনের আগে অনেক ষড়যন্ত্র হবে অনেক কিছুই ঘটাতে চাইবে। আওয়ামী লীগ কোনো ফাঁদে পা দেবে না। সরকারের সাফল্যকে ম্লান করতে ষড়যন্ত্রকারীরা অনেক কিছুই করতে চাইবে। এ বিষয়ে সতর্ক দৃষ্টি রাখা হয়েছে। জনগণের জান-মালের নিরাপত্তা দেওয়ার দায়িত্ব সরকারের। তাই জনগণের জান-মালের নিরাপত্তা নিশ্চিত করতে যা করার সেটা করবে সরকার।’

এনএইচবি/আরএ/

Header Ad

ফিলিস্তিনকে জাতিসংঘের পূর্ণ সদস্যপদ দেওয়ার প্রস্তাব পাস

ছবি: সংগৃহীত

ফিলিস্তিনকে জাতিসংঘের পূর্ণ সদস্যপদ দেওয়ার প্রস্তাব পাস হয়েছে সাধারণ পরিষদে। শুক্রবার (১০ মে) জাতিসংঘের সাধারণ পরিষদে প্রস্তাবটি উত্থাপিত হয়। পরে বিপুল ভোটে এটি পাস হয়। খবর: রায়টার্সের।

এদিন প্রস্তাবের পক্ষে সদস্যভুক্ত ১৯৩টি দেশের মধ্যে পক্ষে ভোট দিয়েছে ১৪৩টি দেশ। বিপক্ষে ভোট দিয়েছে যুক্তরাষ্ট্র ও ইসরায়েলসহ ৯টি। আর ভোট দেওয়া থেকে বিরত ছিল ২৫টি দেশ।

বিপুল ভোটে প্রস্তাব পাস হওয়ায় ফিলিস্তিনের জাতিসংঘের পূর্ণ সদস্যপদ পাওয়ার দাবি আরও জোড়ালো হলো। বিষয়টি পুনর্বিবেচনার জন্য এখন জাতিসংঘের নিরাপত্তা পরিষদে পাঠানো হবে বলে জানানো হয়েছে।

এর আগে গত মাসে ১৫ সদস্যের জাতিসংঘ নিরাপত্তা পরিষদে ফিলিস্তিনের সদস্যপদ দেওয়ার প্রস্তাবে ভেটো দিয়েছিল যুক্তরাষ্ট্র। এরপরই সেই আবেদন নবায়ন করে পুনরায় জমা দেয় ফিলিস্তিনি কর্তৃপক্ষ। সেই প্রস্তাবের প্রেক্ষিতেই আজ ভোট অনুষ্ঠিত হয়েছে।

সাধারণ পরিষদে প্রস্তাব হওয়ায় ২০২৪ সালের সেপ্টেম্বর থেকে কিছু অতিরিক্ত অধিকার ও সুযোগ-সুবিধা ভোগ করতে পারবে ফিলিস্তিন। যেমন, সাধারণ পরিষদের অ্যাসেম্বলি হলে জাতিসংঘের অন্য সদস্যদের মতো একটি আসন পাবে তারা। তবে ভোট প্রয়োগের কোনো ক্ষমতা তাদের হাতে থাকবে না।

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় ইসরায়েল-হামাস যুদ্ধের সাত মাস পেরিয়ে গেছে। এরই মধ্যে অধিকৃত পশ্চিম তীরে বসতি স্থাপন বিস্তৃত করে চলেছে ইসরায়েল। বিষয়টিকে বেআইনি বলে মনে করে জাতিসংঘ। তাই জাতিসংঘের পূর্ণ সদস্যপদ পেতে বারবার চাপ দিচ্ছে ফিলিস্তিন।

আইপিএলের ইতিহাসে সেঞ্চুরির সেঞ্চুরি করলেন গিল

ছবি: সংগৃহীত

আইপিএলের ইতিহাসে নাম লিখিয়ে ফেললেন শুভমন। প্রতিযোগিতার শততম শতরানের ইনিংস এল তাঁর ব্যাট থেকে। নিজের খেলা ৫০তম বলে চার মেরে চেন্নাইয়ের বিরুদ্ধে শতরান করলেন।

আইপিএলের ইতিহাসে শততম শতরান হল শুক্রবার। গুজরাত টাইটান্স অধিনায়ক শুভমন গিল শতরান করলেন চেন্নাই সুপার কিংসের বিরুদ্ধে। ৫০ বলে করা তাঁর শতরান আইপিএলে শততম। একই সঙ্গে আইপিএলে নিজের চতুর্থ শতরানও করলেন শুভমন।

আইপিএলে প্লে-অফে ওঠার আশা বাঁচিয়ে রাখার জন্য জিততেই হবে। এই পরিস্থিতিতে চেন্নাইয়ের বিরুদ্ধে খেলতে নামে গুজরাত। শুভমনদের মরিয়া ক্রিকেট উপহার দিল জোড়া শতরান। দুই ওপেনার শুভমন এবং সাই সুদর্শনের ব্যাট থেকে এল শতরানের ইনিংস। একটা সময় দু’জনেই ৪৮ বলে ৯৬ রানে ছিলেন। তবে আগে শতরান পূর্ণ করেন গুজরাত অধিনায়ক। নিজের খেলা ৫০তম বলে চার মেরে শতরান পূর্ণ করেন শুভমন। পরে সুদর্শনও তাঁর খেলা ৫০তম বলে ছয় মেরে শতরান পূর্ণ করেন। তবে আইপিএলের ইতিহাসে নাম লিখিয়ে ফেললেন শুভমন। তাঁর শতরান আইপিএলের ইতিহাসে ১০০তম। অর্থাৎ আগে আরও ৯৯টি শতরানের ইনিংস দেখেছে আইপিএল।

আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের দলে সুযোগ পাননি শুভমন। তাঁকে রিজার্ভ হিসাবে রেখেছেন অজিত আগরকরেরা। এ দিন ২০০ স্ট্রাইক রেট রেখে শতরানের ইনিংস খেলে সম্ভবত তারই জবাব দিলেন গুজরাত অধিনায়ক। শতরান পূর্ণ করার পর উচ্ছ্বাস প্রকাশের সময় শুভমনকে বেশ আগ্রাসী দেখিয়েছে। অনেকটা দেখিয়ে দিলাম মানসিকতা দেখা গিয়েছে তাঁর মধ্যে।

হোয়াইটওয়াশের পথে জিম্বাবুয়ে, চতুর্থ ম্যাচেও জিতল বাংলাদেশ

ছবি: সংগৃহীত

পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের চতুর্থ ম্যাচেও জিম্বাবুয়েকে ৫ রানে হারিয়েছে নাজমুল হোসেন শান্তর দল। শুরুতে ব্যাট করে সফরকারী জিম্বাবুয়েকে ১৪৪ রানের টার্গেট দিয়েছিল স্বাগতিক বাংলাদেশ।

জবাবে ব্যাট করতে নেমে ১৯ ওভার ৪ বলে ১৩৮ রানে অলআউট হয় জিম্বাবুয়ে। বাংলাদেশের হয়ে সর্বোচ্চ চার উইকেট নিয়েছেন সাকিব আল হাসান।

এর আগে নিজেদের প্রথম ইনিংসে তানজিদ হাসান তামিম ও সৌম্য সরকার ভালো শুরু করলেও শেষ পর্যন্ত হাল ধরতে পারেননি বাকি টাইগার ব্যাটাররা।

সৌম্য-তানজিদের ১০১ রানের জুটির পর আর কোনো টাইগার ব্যাটার থিতু হতে পারেননি। তাওহিদ হৃদয় থেকে নাজমুল শান্ত কিংবা সাকিব আল হাসান কেউই ক্রিজে থিতু হতে পারেননি। অধিনায়ক শান্ত ৭ বলে দুই রান করে ফেরেন সাজঘরে।

তিন বল খেলে সাকিব করেছেন মাত্র ১ রান। জাকের আলি, রিশাদ হোসেনও হেঁটেছেন একই পথে। দলের হয়ে সর্বোচ্চ রান করেছেন তানজিদ (৩৭ বলে ৫২)। তারপর দ্বিতীয় সর্বোচ্চ রান করেছেন চোট কাটিয়ে দলে ফেরা সৌম্য (৩৪ বলে ৪১)। এরপর আর কোনো ব্যাটারই ২০ রানের ঘর পেরোতে পারেননি। সবমিলিয়ে বাংলাদেশ ১৯ ওভারের শেষ দিকে ১৪৩ রানে অলআউট হয়।

জিম্বাবুয়ের হয়ে সর্বোচ্চ তিন উইকেট শিকার করেছেন লুক জং।

সর্বশেষ সংবাদ

ফিলিস্তিনকে জাতিসংঘের পূর্ণ সদস্যপদ দেওয়ার প্রস্তাব পাস
আইপিএলের ইতিহাসে সেঞ্চুরির সেঞ্চুরি করলেন গিল
হোয়াইটওয়াশের পথে জিম্বাবুয়ে, চতুর্থ ম্যাচেও জিতল বাংলাদেশ
সাবেক পররাষ্ট্রমন্ত্রী মোমেনের সাবেক স্ত্রী নাসিম পারভীনের লাশ উদ্ধার
পানি শুন্য ছোটযমুনা নদীর বুকে ধান চাষ!
উপজেলা পরিষদ নির্বাচনে বর্জনে অর্জন দেখছে বিএনপি
ফিলিস্তিনি ভাই-বোনদের রক্ষা করুন, বললেন পলক
বিএনপির সমাবেশ মানেই অগ্নি সন্ত্রাস ও রক্তপাত: ওবায়দুল কাদের
চড়া সবজির দাম, নাগালের বাইরে নিত্যপণ্য
প্রকাশিত সংবাদের প্রতিবাদ জানালেন গোবিন্দগঞ্জ বিএনপির নেতৃবৃন্দ
ইসরায়েলের তীব্র হামলার মুখে রাফা ছাড়ল ৮০ হাজারের বেশি মানুষ
টাঙ্গাইলে ভোটগ্রহণ কর্মকর্তাদের প্রশিক্ষণ
ভারতীয় নির্বাচনে কোনো হস্তক্ষেপ করছি না : যুক্তরাষ্ট্র
বাবা হওয়ার খুশিতে আবারও বিয়ে করলেন জাস্টিন বিবার
জাতিসংঘে ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ ইস্যুতে ভোট আজ
মানিকগঞ্জে পাইলট আসিমের জানাজায় হাজারো মানুষের ঢল
দেশে দ্বিতীয় স্যাটেলাইট নির্মাণের কাজ চলছে: প্রধানমন্ত্রী
বুবলীর পর একই থানায় অপু বিশ্বাসের জিডি!
বিমান ঘাঁটিতে পাইলট আসিমের দ্বিতীয় জানাজা অনুষ্ঠিত
ইউরোপা লিগ: অপরাজিত থাকার রেকর্ড গড়ে ফাইনালে লেভারকুসেন