বিশ্বের শক্তিশালী ১০ পাসপোর্ট

২৪ জানুয়ারি ২০২৩, ০৪:৩৪ পিএম | আপডেট: ২৮ জানুয়ারি ২০২৩, ০৪:২২ পিএম


বিশ্বের শক্তিশালী ১০ পাসপোর্ট

বর্তমান সময়ে পাসপোর্ট শুধুমাত্র পরিচয় পত্র বা ভ্রমণেরই একটি নথিই নয় বরং আপনি কোথায় যেতে পারবেন বা পারবেননা, কোন দেশে গিয়ে আপনি কী ধরনের অভ্যর্থনা পাবেন বা কতটুকু নিরাপত্তা পাবেন তা নির্ভর করে এই পাসপোর্টের উপর। তাই আপনি কোন দেশের পাসপোর্ট ব্যবহার করছেন সেটি গুরুত্বপূর্ণ।


তবে কোন পাসপোর্ট শক্তিশালী আর কোনটি দুর্বল সেটি কীভাবে নির্ণয় করবেন?বিভিন্ন প্রতিষ্ঠান দেশ অনুযায়ী পাসপোর্টের সূচক তৈরী করে , এর মধ্যে অন্যতম লন্ডন ভিত্তিক অভিবাসন কনসালটেন্সি প্রতিষ্ঠান হেনলি এন্ড পার্টনার্সের তৈরী দ্যা হেনলি পাসপোর্ট ইন্ডেক্স।

এ তালিকা অনুযায়ী বিশ্বের সব থেকে শক্তিশালী পাসপোর্ট রয়েছে যৌথভাবে জাপান এবং সিঙ্গাপুরের, তথ্য অনুযায়ী তারা ১৯৩ দেশে ভ্রমণের সুবিধা নিতে পারে। আর সব থেকে দুর্বল পাসপোর্ট রয়েছে আফগানিস্তানের (১০৮ তম) এই পাসপোর্ট ব্যবহারকারীরা ২৭ টি দেশে ভ্রমণের সুবিধা নিতে পারে। তালিকায় বাংলাদেশের অবস্থান লিবিয়া এবং উ.কোরিয়ার সাথে যৌথভাবে ১০০ তম । এ পাসপোর্ট ব্যবহার করে ৪০ টি দেশে ভ্রমনের সুবিধা নেয়া যাবে। তালিকার দ্বিতীয় স্থানে রয়েছে দ.কোরিয়া , এ দেশের পাসপোর্ট ব্যবহারকারীরা ১৯২ টি দেশে ভ্রমনের সুবিধা নিতে পারবেন। তৃতীয় স্থানে যথাক্রমে ইউরোপের দেশ জার্মান এবং স্পেন । এসব দেশের পাসপোর্ট ব্যবহার করে ১৯১ টি দেশে ভ্রমণের সুবিধা নেয়া যাবে। চতুর্থ স্থানে ফিনল্যান্ড, ইতালি, লুক্সেমবার্গ ,১৯০টি দেশে ভ্রমনের সুবিধা নিতে পারবে এসব দেশের পাসপোর্ট ব্যবহারকারীরা । পঞ্চম স্থানে অষ্ট্রিয়া, ডেনমার্ক, নেদারল্যান্ডস, সুইডেন । এসব দেশের পাসপোর্ট ব্যবহার করে ১৮৯ টি দেশে ভ্রমণের সুবিধা নেয়া যাবে । তালিকার ষষ্ঠ স্থানে যথাক্রমে ফ্রান্স, আয়ারল্যান্ড, পর্তুগাল,ইংল্যান্ড এসব দেশের পাসপোর্ট ব্যবহার করে ১৮৮ টি দেশে ভ্রমণের সুবিধা নেয়া যাবে। সপ্তম স্থানে বেলজিয়াম, চেক প্রজাতন্ত্র , নিউজিল্যান্ড, নরওয়ে, সুইজারল্যান্ড ও আমেরিকা এসব দেশের পাসপোর্ট ব্যবহার করে ১৮৭ টি দেশে ভ্রমণের সুবিধা নেয়া যাবে। অষ্টম স্থানে যথাক্রমে অস্ট্রেলিয়া, কানাডা, গ্রিক, মাল্টা । এসব দেশের পাসপোর্ট ব্যবহার করে ১৮৬ টি দেশে ভ্রমণের সুবিধা নেয়া যাবে। নবম স্থানে হাঙ্গেরি ও পোল্যান্ড এসব দেশের দেশের পাসপোর্ট ব্যবহার করে ১৮৫ টি দেশে ভ্রমণের সুবিধা নেয়া যাবে এবং দশম স্থানে লিথুনিয়া ও স্লোভাকিয়া এ দেশের পাসপোর্ট ব্যবহার করে ১৮৪ টি দেশে ভ্রমণ করা যাবে।

এ ছাড়া বিভিন্ন দেশের নাগরিকদের আর্থিক বিষয়ে পরামর্শ দেয়া ক্যানাডা ভিত্তিক প্রতিষ্ঠান আরটন ক্যাপিটাল কিছুটা ভিন্ন ধরনের তথ্য বিশ্লেষণ করে শক্তিশালী পাসপোর্টের বিষয়ে তাদের ইনডেক্স তৈরী করেছে। এ তালিকায় শীর্ষে রয়েছে সংযুক্ত আরব আমিরাত এবং তলানীতে আফগানিস্তান। আরটন ক্যাপিটালের তালিকা অনুযায়ী বাংলাদেশের অবস্থান ৯১ তম।


বিভাগ : পর্যটন