মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪ | ১০ বৈশাখ ১৪৩১
Dhaka Prokash

বিশ্বের শক্তিশালী ১০ পাসপোর্ট

বর্তমান সময়ে পাসপোর্ট শুধুমাত্র পরিচয় পত্র বা ভ্রমণেরই একটি নথিই নয় বরং আপনি কোথায় যেতে পারবেন বা পারবেননা, কোন দেশে গিয়ে আপনি কী ধরনের অভ্যর্থনা পাবেন বা কতটুকু নিরাপত্তা পাবেন তা নির্ভর করে এই পাসপোর্টের উপর। তাই আপনি কোন দেশের পাসপোর্ট ব্যবহার করছেন সেটি গুরুত্বপূর্ণ।


তবে কোন পাসপোর্ট শক্তিশালী আর কোনটি দুর্বল সেটি কীভাবে নির্ণয় করবেন?বিভিন্ন প্রতিষ্ঠান দেশ অনুযায়ী পাসপোর্টের সূচক তৈরী করে , এর মধ্যে অন্যতম লন্ডন ভিত্তিক অভিবাসন কনসালটেন্সি প্রতিষ্ঠান হেনলি এন্ড পার্টনার্সের তৈরী দ্যা হেনলি পাসপোর্ট ইন্ডেক্স।

এ তালিকা অনুযায়ী বিশ্বের সব থেকে শক্তিশালী পাসপোর্ট রয়েছে যৌথভাবে জাপান এবং সিঙ্গাপুরের, তথ্য অনুযায়ী তারা ১৯৩ দেশে ভ্রমণের সুবিধা নিতে পারে। আর সব থেকে দুর্বল পাসপোর্ট রয়েছে আফগানিস্তানের (১০৮ তম) এই পাসপোর্ট ব্যবহারকারীরা ২৭ টি দেশে ভ্রমণের সুবিধা নিতে পারে। তালিকায় বাংলাদেশের অবস্থান লিবিয়া এবং উ.কোরিয়ার সাথে যৌথভাবে ১০০ তম । এ পাসপোর্ট ব্যবহার করে ৪০ টি দেশে ভ্রমনের সুবিধা নেয়া যাবে। তালিকার দ্বিতীয় স্থানে রয়েছে দ.কোরিয়া , এ দেশের পাসপোর্ট ব্যবহারকারীরা ১৯২ টি দেশে ভ্রমনের সুবিধা নিতে পারবেন। তৃতীয় স্থানে যথাক্রমে ইউরোপের দেশ জার্মান এবং স্পেন । এসব দেশের পাসপোর্ট ব্যবহার করে ১৯১ টি দেশে ভ্রমণের সুবিধা নেয়া যাবে। চতুর্থ স্থানে ফিনল্যান্ড, ইতালি, লুক্সেমবার্গ ,১৯০টি দেশে ভ্রমনের সুবিধা নিতে পারবে এসব দেশের পাসপোর্ট ব্যবহারকারীরা । পঞ্চম স্থানে অষ্ট্রিয়া, ডেনমার্ক, নেদারল্যান্ডস, সুইডেন । এসব দেশের পাসপোর্ট ব্যবহার করে ১৮৯ টি দেশে ভ্রমণের সুবিধা নেয়া যাবে । তালিকার ষষ্ঠ স্থানে যথাক্রমে ফ্রান্স, আয়ারল্যান্ড, পর্তুগাল,ইংল্যান্ড এসব দেশের পাসপোর্ট ব্যবহার করে ১৮৮ টি দেশে ভ্রমণের সুবিধা নেয়া যাবে। সপ্তম স্থানে বেলজিয়াম, চেক প্রজাতন্ত্র , নিউজিল্যান্ড, নরওয়ে, সুইজারল্যান্ড ও আমেরিকা এসব দেশের পাসপোর্ট ব্যবহার করে ১৮৭ টি দেশে ভ্রমণের সুবিধা নেয়া যাবে। অষ্টম স্থানে যথাক্রমে অস্ট্রেলিয়া, কানাডা, গ্রিক, মাল্টা । এসব দেশের পাসপোর্ট ব্যবহার করে ১৮৬ টি দেশে ভ্রমণের সুবিধা নেয়া যাবে। নবম স্থানে হাঙ্গেরি ও পোল্যান্ড এসব দেশের দেশের পাসপোর্ট ব্যবহার করে ১৮৫ টি দেশে ভ্রমণের সুবিধা নেয়া যাবে এবং দশম স্থানে লিথুনিয়া ও স্লোভাকিয়া এ দেশের পাসপোর্ট ব্যবহার করে ১৮৪ টি দেশে ভ্রমণ করা যাবে।

এ ছাড়া বিভিন্ন দেশের নাগরিকদের আর্থিক বিষয়ে পরামর্শ দেয়া ক্যানাডা ভিত্তিক প্রতিষ্ঠান আরটন ক্যাপিটাল কিছুটা ভিন্ন ধরনের তথ্য বিশ্লেষণ করে শক্তিশালী পাসপোর্টের বিষয়ে তাদের ইনডেক্স তৈরী করেছে। এ তালিকায় শীর্ষে রয়েছে সংযুক্ত আরব আমিরাত এবং তলানীতে আফগানিস্তান। আরটন ক্যাপিটালের তালিকা অনুযায়ী বাংলাদেশের অবস্থান ৯১ তম।

বৃষ্টির জন্য রাজধানীতে ইসতিসকার নামাজ আদায়

বৃষ্টির জন্য ইসতিসকার নামাজ আদায়। ছবি: সংগৃহীত

তাপপ্রবাহের মাঝে বৃষ্টি প্রার্থনায় ইসতিসকার নামাজ আদায় করেছেন শায়খ আহমাদুল্লাহ। তার ইমামতিতে নামাজে অংশ নিয়েছেন শতাধিক মুসল্লি।

মঙ্গলবার (২৩ এপ্রিল) সকালে রাজধানীর আফতাবনগর ঈদগাহ মাঠে এই নামাজ আদায় করা হয়। এসময় নামাজে শতাধিক মুসল্লি অংশ নেন।

নামাজ শেষে মুসল্লিদের নিয়ে খুতবা ও দোয়া করেন শায়খ আহমাদুল্লাহ। এসময় প্রাকৃতিক দুর্ভোগ থেকে মুক্তিসহ দেশ ও জাতির কল্যাণ প্রার্থনা করা হয়। নামাজ শেষে অনাবৃষ্টি এবং অসহ্য গরম থেকে মুক্তি ও মহান আল্লাহর রহমত কামনা করে মোনাজাত করা হয়।

এ সময় তিনি বলেন, বনায়ন ধ্বংসের কারণে প্রতিবছর তাপমাত্রা বাড়ছে। এখনই সচেতন না হলে সামনের দিনে আরও বিপদে পড়তে হবে। সবুজায়ন বাড়াতে সবাইকে গাছ লাগানোর আহ্বানও জানান তিনি।

এর আগে সোমবার (২২ এপ্রিল) এই নামাজ আদায়ের ঘোষণা দেয়া হয় শায়খ আহমাদুল্লাহর অফিসিয়াল ফেসবুক পেজ থেকে। এক পেস্টে জানানো হয়, তীব্র দাবদাহে জনজীবন বিপর্যস্ত। ওষ্ঠাগত মানুষ ও পশুপাখির জীব। হুমকির মুখে ফল ও ফসল। এসময়ে প্রয়োজন রহমতের বৃষ্টি। প্রিয়নবী (সা.) এমন অনাবৃষ্টিতে লোকদেরকে নিয়ে মাঠে বেরিয়ে যেতেন এবং ইস্তিসকা তথা বৃষ্টি প্রার্থনার সালাত আদায় করতেন। (বুখারি, মুসলিম)

আমরা দেশের সকল ইমাম-খতীব ও দায়িত্বশীলদের প্রতি সালাতুল ইস্তিসকার সুন্নাহ জিন্দা করার বিনীত আহ্বান জানাই। আমরা ইনশাআল্লাহ আগামীকাল সকাল সাড়ে ৯টায় আফতাবনগর ঈদগাহ মাঠে সালাতুল ইস্তিসকার সালাত আদায় করব। যারা আশেপাশে আছেন, আমাদের সঙ্গে যোগ দিতে পারেন।

পদ্মায় গোসল করতে নেমে ৩ কিশোরের মৃত্যু

ছবি সংগৃহীত

রাজশাহীর পবা উপজেলায় পদ্মা নদীতে গোসল করতে নেমে তিন কিশোরের মৃত্যু হয়েছে। জানা যায়, নিহতরা শ্যামপুরের একটি মাদ্রাসার ছাত্র।

আজ মঙ্গলবার (২৩ এপ্রিল ২০২৪) দুপুরে উপজেলার শ্যামপুর বালুর ঘাটে গোসল করতে নেমে তারা নিখোঁজ হয়। এরপর পৌনে তিনটার দিকে তিন জনের মরদেহ উদ্ধার করা হয়।

নিহতরা হলো- নুর ইসলামের ছেলে নুরুজ্জামান, রেন্টুর ছেলে মানুষ যুবরাজ (১৪) (১৫) এবং লিটনের ছেলে আরিফ (১৪)। তারা কাটাখালি পৌরসভার বাখরাজাপ ইউনিয়নের ৫ নম্বর ওয়ার্ডের পশ্চিমপাড়া এলাকার বাসিন্দা।

রাজশাহী ফায়ার সার্ভিসের উপপরিচালক ওবায়দুল বিষয়টির সত্যতা নিশ্চিত করে বলেন, ‘পবা উপজেলার শ্যামপুর বালুর ঘাটে পদ্মা নদীতে গোসল করতে নেমে তারা নিখোঁজ হয়। খবর পেয়ে ফায়ার সার্ভিসের ডুবুরি দল তাদের উদ্ধারে নামে। মরদেহ উদ্ধার করে রাজশাহী মেডিক্যাল কলেজ (রামেক) হাসপাতালের মর্গে রাখা হয়েছে।’

চুয়াডাঙ্গায় বিনামূল্যে বীজ ও রাসায়নিক সার পেলেন ১৪ হাজার ৫৫০ জন কৃষক

চুয়াডাঙ্গায় বিনামূল্যে বীজ ও রাসায়নিক সার বিতরণ। ছবি: ঢাকাপ্রকাশ

চুয়াডাঙ্গা সদর উপজেলায় বিনামূল্যে বীজ ও রাসায়নিক সার পেলেন ১৪ হাজার ৫৫০ জন কৃষক। ২০২৩-২০২৪ অর্থ বছরে খরিফ-১ ও একই মৌসুমে উচ্চ ফলনশীল আউশ ধানের আবাদ বৃদ্ধির জন্য ক্ষুদ্র প্রান্তিক কৃষকদের মধ্যে ৯৯ লাখ ৩০ হাজার ৩৭৫ টাকার বীজ ও রাসায়নিক সার বিতরণ করা হয়েছে। সেইসাথে তিনদিন ব্যাপী কন্দাল ফসল উন্নয়ন মেলার উদ্বোধন করা হয়।

বিনামূল্যে বীজ ও রাসায়নিক সার বিতরণ অনুষ্ঠান। ছবি: ঢাকাপ্রকাশ

চুয়াডাঙ্গা সদর উপজেলা চত্বরে মঙ্গলবার (২৩ এপ্রিল) সকাল ৯টায় উপজেলা কৃষি ও পুনর্বাসন ও বাস্তবায়ন কমিটির আয়োজনে বিতরণ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক বিভাস চন্দ্র সাহা। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের হাতে বীজ ও রাসায়নিক সার তুলে দেন জেলা প্রশাসক ড.কিসিঞ্জার চাকমা।

এসময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা ফাতেমা-তুজ-জোহরা। অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত উপ-পরিচালক (উদ্যান) মমরেজ আলী, সদর উপজেলা (ভূমি) সহকারী কমিশনার সাজ্জাদ হোসেন, সদর উপজেলা কৃষি কর্মকর্তা আফরিন বিনতে আজিজ ও সম্প্রসারণ কর্মকর্তা আসিফ ইকবাল এবং সহকারী কৃষি কর্মকর্তা আমিরুল রাসেল।

চুয়াডাঙ্গায় বিনামূল্যে বীজ ও রাসায়নিক সার বিতরণ। ছবি: ঢাকাপ্রকাশ

চুয়াডাঙ্গা সদর উপজেলা কৃষি বিভাগ সূত্রে জানা যায়, এ মৌসুমে ৯৯ লাখ ৩০ হাজার ৩৭৫ টাকা ব্যয়ে ১৪ হাজার ৫৫০ জন কৃষককে বিনামূল্যে জন প্রতি ৫ কেজি ধান বীজ, ১০ কেজি ডিএপি সার ও ১০ কেজি এমওপি সার দেয়া হয়।

উল্লেখ্য, চুয়াডাঙ্গা জেলা সদর,আলমডাঙ্গা, দামুড়হুদা ও জীবননগর উপজেলায় মোট ৪০ হাজার কৃষক ২ কোটি ৭৩ লাখ টাকা মূল্যের ধান বীজ ও রাসায়নিক সার পাবে। এরপর একই স্থানে কন্দাল ফসল উন্নয়ন প্রকল্পের আওতায় তিন দিন ব্যাপী কৃষক মেলার উদ্বোধন করেন জেলা প্রশাসক ড.কিসিঞ্জার চাকমা। মেলায় ১২টি স্টলের মাধ্যমে কৃষকরা তাদের উৎপাদিত ফসল প্রদর্শন করেন।

সর্বশেষ সংবাদ

বৃষ্টির জন্য রাজধানীতে ইসতিসকার নামাজ আদায়
পদ্মায় গোসল করতে নেমে ৩ কিশোরের মৃত্যু
চুয়াডাঙ্গায় বিনামূল্যে বীজ ও রাসায়নিক সার পেলেন ১৪ হাজার ৫৫০ জন কৃষক
কাতারের আমিরের নামে ঢাকায় সড়ক ও পার্কের নামকরণ
ইসলাম গ্রহণ করেছেন বিখ্যাত ডাচ অভিনেতা ডনি রোয়েলভিঙ্ক
আপাতত বিয়ের প্ল্যান নেই, এনজয় করছি : জয়া আহসান
চুয়াডাঙ্গায় বৃষ্টির জন্য ইস্তিস্কার নামাজ আদায়
ছুটিতে বাড়ি গিয়ে হিটস্ট্রোকে পুলিশ সদস্যের মৃত্যু
ভারতের রাষ্ট্রপতির হাত থেকে ‘পদ্মশ্রী’ নিলেন রেজওয়ানা চৌধুরী বন্যা
বাংলাদেশ-কাতারের মধ্যে ১০ চুক্তি ও সমঝোতা স্মারক সই
চতুর্থ ধাপের উপজেলা নির্বাচনের তফসিল হতে পারে মঙ্গলবার
বুড়িচং সীমান্তে বিএসএফের গুলিতে বাংলাদেশি যুবক আহত
বোরকা পরে বালিকা মাদরাসায় ফাহিম, ধরা পড়ে খেলেন গণপিটুনি
তাইওয়ানে কয়েক ঘন্টায় ৮০ বার ভূমিকম্প অনুভূত
এবার ইরাকে মার্কিন বাহিনীকে লক্ষ্য করে ড্রোন হামলা
ঢাকায় পৌঁছেছেন টাইগারদের নতুন কোচ
ঢাকাসহ ৪ অঞ্চলে ধেয়ে আসছে ঝড়
যত বাড়ল ট্রেনের ভাড়া !
কাতারের আমিরের সাথে প্রধানমন্ত্রীর বৈঠক আজ
‘বাংলাদেশ জলবায়ু উন্নয়ন অংশীদারিত্ব’ গঠন করা হয়েছে : প্রধানমন্ত্রী