সোমবার, ৬ মে ২০২৪ | ২৩ বৈশাখ ১৪৩১
Dhaka Prokash

৬ শিল্পী আবৃত্তি পদক, ৫৬ জন স্মারক সম্মাননা পাচ্ছেন

বঙ্গবন্ধু জাতীয় আবৃত্তি উৎসব ২৭ জানুয়ারি থেকে

‘জন্মের সুবর্ণে জাগো সম্প্রীতির স্বরে, মুক্তির ডাক দেয় পিতা আজও ঘরে ঘরে’- স্লোগানে প্রথমবারের মতো পাঁচদিনের ‘বঙ্গবন্ধু জাতীয় আবৃত্তি উৎসব’ শুরু হচ্ছে ২৭ জানুয়ারি। আয়োজন করেছে দেশের আবৃত্তি সংগঠনগুলোর ফেডারেশন বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদ।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তীকে ঘিরে বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদ এ উদ্যোগ নিয়েছে।

এ আয়োজনে প্রথমবারের মতো ‘বঙ্গবন্ধু শেখ মুজিব জাতীয় আবৃত্তি পদক’ প্রদান করা হচ্ছে। মুজিববর্ষ থেকে প্রতি বছর এই পদক প্রদান করা হবে। একই সঙ্গে দেশের আবৃত্তি শিল্পে ব্যক্তি ও সাংগঠনিক পর্যায়ে অবদানের জন্য ৫৬ জন শিল্পী-সংগঠককে বঙ্গবন্ধু আবৃত্তি স্মারক সম্মাননা প্রদান করা হবে।

২০২০ সাল থেকে মুজিববর্ষ শুরু হওয়ায় ওই বছর থেকেই এই পদক প্রদান করার ঘোষণা দেয় আবৃত্তি সমন্বয় পরিষদ। পদকের অর্থমূল্য দুই লাখ টাকা। প্রথম তিন বছরের পদক এক সঙ্গে আনুষ্ঠানিকভাবে প্রদান করা হচ্ছে। আগামী বছর থেকে জাতির পিতার জন্মদিন ১৭ মার্চ অনুষ্ঠানের মাধ্যমে এই পুরস্কার প্রদান করা হবে। পদকের অর্থমূল্য দেবে সংস্কৃতি মন্ত্রণালয়।

‘বঙ্গবন্ধু শেখ মুজিব জাতীয় আবৃত্তি পদক’ পাচ্ছেন- ২০২০ সালের জন্য গোলাম মুস্তাফা (মরণোত্তর), ২০২১ সালের আশরাফুল আলম ও সৈয়দ হাসান ইমাম এবং ২০২২ সালের জন্য ভাস্বর বন্দ্যোপাধ্যায়, জয়ন্ত চট্টোপাধ্যায় ও কাজী মদিনা।

বঙ্গবন্ধু আবৃত্তি স্মারক সম্মাননাপ্রাপ্তরা হলেন-নাজিম মাহমুদ (মরণোত্তর), অধ্যাপক নরেণ বিশ্বাস (মরণোত্তর), ওয়াহিদুল হক (মরণোত্তর), রণজিৎ রক্ষিত (মরণোত্তর), হেমচন্দ্র ভট্টাচার্য (মরণোত্তর), কাজী আরিফ (মরণোত্তর), রামেন্দু মজুমদার, নাসির উদ্দীন ইউসুফ, লিয়াকত আলী লাকী, ম. হামিদ, হারুন অর রশীদ, পীযূষ বন্দ্যোপাধ্যায়, কেয়া চৌধুরী, ডালিয়া আহমেদ, মীর বরকত, শিমুল মুস্তাফা, নিখিল সেন (মরণোত্তর), অধ্যাপক নিরঞ্জন অধিকারী, কামরুল হাসান মঞ্জু (মরণোত্তর), কাজী আবু জাফর সিদ্দিকী (মরণোত্তর), মৃণাল সরকার (মরণোত্তর), গোলাম কুদ্দুছ, আতাউর রহমান, ফয়জুল আলম পাপপু, সুবর্ণা মুস্তাফা, ড. বিপ্লব বালা, ইস্তেকবাল হোসেন, লায়লা আফরোজ, হাসান আরিফ, বেলায়েত হোসেন, কামাল লোহানী (মরণোত্তর), মোহাম্মদ কামাল, রূপা চক্রবর্তী, আসাদুজ্জামান নূর এমপি, মো. আহকাম উল্লাহ, রেজীনা ওয়ালী লীনা, সাগর লোহানী, ড. আবদুল মালেক, তারিক সালাহউদ্দিন মাহমুদ (মরণোত্তর), কাজী মাহতাব সুমন, মাসুদুজ্জামান, এনামুল হক বাবু, নিমা রহমান, মাহিদুল ইসলাম, প্রজ্ঞা লাবনী, ইকবাল খোরশেদ, খালেদ খান (মরণোত্তর), অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ, রাশেদ হাসান, খান জিয়াউল হক (মরণোত্তর), গোলাম সারোয়ার, মীর মাসরুর জামান রনি, রফিকুল ইসলাম, আজহারুল হক আজাদ, এসএম মোহসিন (মরণোত্তর) ও ইশরাত নিশাত (মরণোত্তর)।

বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদের সাধারণ সম্পাদক মো. আহকাম উল্লাহ বৃহস্পতিবার (২০ জানুয়ারি) সকালে ঢাকা রিপোর্টার্স ইউনিটির নসরুল হামিদ মিলনায়তনে আয়োজিত সংবাদ সম্মেলনে এ সব তথ্য জানান।

তিনি জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী ২৭শে জানুয়ারি সকাল সাড়ে ১১টায় গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হয়ে বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে উৎসব উদ্বোধন ও পদক প্রদান করবেন।

এই উৎসবে জেলা পর্যায়ের আবৃত্তি সংগঠনগুলোর প্রতিনিধিরা স্থানীয় পর্যায় থেকে অনলাইনে এই ঐতিহাসিক আয়োজনে অংশ নেবেন। ৩১ জানুয়ারি পর্যন্ত পাঁচ দিনব্যাপী ৬৪ জেলায় একই সাথে স্থানীয় সংগঠনগুলোর অংশগ্রহণে উৎসবের অনুষ্ঠানমালা চলবে।

অনুষ্ঠানে আরও একটি নতুন সংযোজন হলো- আবৃত্তিতে গত তিন যুগ ধরে যেসব প্রতিষ্ঠান নানাভাবে পৃষ্ঠপোষকতা দিয়ে আসছে, সে সব প্রতিষ্ঠানকে বঙ্গবন্ধু আবৃত্তি স্মারক প্রদান করা হচ্ছে। বঙ্গবন্ধু আবৃত্তি স্মারক প্রাপ্ত প্রতিষ্ঠানগুলো হলো- মুক্তিযুদ্ধ জাদুঘর, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্মৃতি জাদুঘর, বাংলাদেশ শিল্পকলা একাডেমি, বাংলাদেশ টেলিভিশন ও ঢাকা মেট্রোপলিটন পুলিশ।

মো. আহকাম উল্লাহ আরও জানান, উদ্বোধনী দিনে ‘শত আবৃত্তিতে বঙ্গবন্ধু’ শিরোনামে একটি বইয়ের মোড়ক উন্মোচন করা হবে।
পাঁচদিনব্যাপী উৎসবে প্রতিদিন বিকেল ৫টা থেকে জাতীয় নাট্যশালা মিলনায়তনসহ জেলায় জেলায় দলীয় ও একক আবৃত্তি পরিবেশিত হবে। এজন্যে ইতোমধ্যে সারা দেশের ২৯৭টি সংগঠন নিবন্ধন করেছে।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন পরিষদের সভাপতিমণ্ডলীর সদস্য সোহরাব হোসেন তালুকদার, যুগ্ম-সম্পাদক আজহারুল হক আজাদ, মীর মাসরুর জামান রনি, মাসুদুজ্জামান, সাংগঠনিক সম্পাদক মো. আহসানউল্লাহ তমাল, অনুষ্ঠান সম্পাদক শহীদুল ইসলাম নাজু, প্রকাশনা সম্পাদক জি এম মোর্শেদ, অর্থ সম্পাদক মনিরুল ইসলাম, দপ্তর সম্পাদক শিরিন ইসলাম, নির্বাহী সদস্য প্রশান্ত অধিকারী প্রমুখ।

এপি/

Header Ad

‘মঙ্গল গ্রহে গেলেও সেরা ক্লাব হবে রিয়াল মাদ্রিদ’

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

৩৬তম লিগ শিরোপা জয়ে উল্লাসে মাতোয়ারা রিয়াল মাদ্রিদ। বার্নাব্যুতে জড়ো হয়েছেন হাজারো সমথর্ক। যোগ্য দল হিসেবে চ্যাম্পিয়ন হয়েছে লস ব্লাঙ্কোস মনে করছেন কোচ কার্লো আনচেলোত্তি। এবার ১৫তম চ্যাম্পিয়নস লিগ শিরোপায় চোখ বিশ্বের সবচেয়ে সফল ক্লাবটির।

লিগ শিরোপা পুনরূদ্ধার করবে রিয়াল মাদ্রিদ তা নিশ্চিত ছিলো। জিরোনার কাছে বার্সেলোনার হার আর কাদিজের বিপক্ষে জয়ে চার ম্যাচ আগেই শিরোপা উল্লাসের সুযোগ পেয়েছে মাদ্রিদ। সেন্ট্রাল মাদ্রিদের সিবেলেস ফাউন্টেইন স্কয়ারে ভক্ত সমর্থকদের ভিড়। ব্যানার, প্ল্যাকার্ড হাতে স্কার্ফ উড়িয়ে চ্যাম্পিয়নশিপ উদযাপন সমর্থকদের।

নেচে গেয়ে স্মরণীয় করে রাখলো ৩৬তম লিগ টাইটেল। দ্বিতীয় সর্বোচ্চ লা লিগা জয় বার্সেলোনার। তাও সেটা রিয়ালের চেয়ে ৯ শিারোপা কম। স্পেনের সফলতম ক্লাবের সমর্থক হতে পেরে গর্বিত বার্নাব্যুর বাইরে ভিড় করা অসংখ্য মানুষ। যাদের অনেকের কাছে এমন উপলক্ষ্য স্বাভাবিক ব্যাপার। অনেকে আবার বার্সেলোনাকে খোঁচা দিতেও ভোলেননি। কাতালানদের কোচ হিসেবে পরের মৌসুমেও চেয়েছেন জাভিকে।

রিয়াল মাদ্রিদের সমর্থক বলেন, সত্যি বলতে লিগ শিরোপা জয় আমাদের জন্য সাধারণ ব্যাপার। এটা এখন আর আমাদের খুব বেশি আনন্দ দেয়না। বরং আমি তাকিয়ে আছি চ্যাম্পিয়নস লিগের দিকে। আরেক ভক্ত বলেন, রিয়াল মাদ্রিদের সমর্থক হতে পেরে নিজেকে ভাগ্যবান মনে করি। শুধু বিশ্ব নয়, আমার মনে হয় মঙ্গল গ্রহে গেলেও সেরা ক্লাব হবে এটি। ১৫তম চ্যাম্পিয়নস লিগ জয় আমাদের আনন্দের পূর্ণতা দেবে।

বার্নাব্যুর বাইরের উল্লাসের উপলক্ষ লসব্লাঙ্কোদের মাঠের পারফরম্যান্স। ফুটবলারদের উপর দারুণ খুশি কোচ কার্লো আনচেলোত্তি।
তিনি বলেন, আমার মনে হয় আমরা যেমন পারফর্ম করেছি লিগ শিরোপাটা আমাদের প্রাপ্যই ছিলো। মাদ্রিদিস্তারা যেভাবে সবসময় আমাদের পাশে ছিলো সত্যি অনুভূতি বলে বোঝানো সম্ভব নয়। তবে আমার ধারণা তারা ট্রেবল জয়ের দিকে তাকিয়ে আছে। তাই লিগ শিরোপার আনন্দকে পাশে রেখে আমরা চ্যাম্পিয়নস লিগ সেমিফাইনালের জন্য প্রস্তুত হচ্ছি।

আমার জীবনের পাঁচটা বছর আমি গাঁজা খেয়ে নষ্ট করেছি : হানি সিং

ছবি: সংগৃহীত

পেশাগত জীবনে তুলুন সাফল্য পেলেও হানির ব্যক্তিগত জীবন দুঃখে জর্জরিত। বছর খানেক আগেই তার বিবাহবিচ্ছেদ হয়েছে। তার প্রাক্তন স্ত্রী শালিনী তালওয়ার হানির বিরুদ্ধে অভিযোগ করেছিলেন গার্হস্থ্য হিংসার। এ সবে ভয়ানকভাবেই জর্জরিত ছিলেন গায়ক হানি সিং। তিনি নাকি কাউন্সেলিংও করিয়েছিলেন নিজের।

নেশা করার বিষয়টা নিয়ে অনেক ভাবনাচিন্তা করেছিলেন। ছেড়েছিলেন গাঁজা খাওয়া। গাঁজার কুফল যে কতখানি ভয়ানক হতে পারে, তা গায়ক বেশ ভালই বুঝেছেন তার জীবন দিয়ে। তরুণ প্রজন্মের সকলকে আহ্বান জানিয়েছেন তিনি।

সম্প্রতি মঞ্চে দাঁড়িয়ে এক অদ্ভুত কথা বলে ফেলেছেন তিনি, যা শুনে সকলেই চমকে উঠেছেন। হানি সিং বলেছেন, জীবনে যত খুশি মদ খাও, কিন্তু কখনও গাঁজা-চরস খাবে না। ওর থেকে বাজে জিনিস আর পৃথিবীতে একটাও নেই। আমার জীবনের পাঁচটা বছর আমি গাঁজা খেয়ে নষ্ট করেছি। তাই ভাই-বোনেরা গাঁজা একদম ছুবে না।

হানি সিংয়ের গানের মধ্যে অদ্ভুত এক মাদকতা রয়েছে। তার সেসব গানের মধ্যে থাকে নেশার কথাও।

মন্ত্রীর ব্যক্তিগত সচিবের গৃহকর্মীর বাসায় টাকার পাহাড়

মন্ত্রীর ব্যক্তিগত সচিবের গৃহকর্মীর বাড়ি থেকে বিপুল কালো টাকা উদ্ধার। ছবি: সংগৃহীত

ভারতের ঝাড়খণ্ড রাজ্যে তুঘলকি কাণ্ড ঘটেছে। রাজ্যের পল্লী উন্নয়ন মন্ত্রী আলমগীর আলমের ব্যক্তিগত সচিবের গৃহকর্মীর বাড়ি থেকে বিপুল কালো টাকা উদ্ধার করেছে দেশটির এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)।

সোমবার (৬ মে) মন্ত্রীর ব্যক্তিগত সচিব সঞ্জীব লালের বাড়িতেও অভিযান চালান ইডির কর্মকর্তারা। সঞ্জীব লাল অত্যন্ত চতুরতার সঙ্গে তার গৃহকর্মীর কাছে টাকা রেখে দেন।

ভারতীয় গণমাধ্যম এএনআইয়ে প্রকাশিত একটি ভিডিও ফুটেজে দেখা গেছে, ওই গৃহকর্মীর ঘরের মেঝেতে নোটের পাহাড় ছড়িয়ে আছে।

এদিন ইডি ঝাড়খণ্ডের রাজধানী রাঁচীর বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে মোট ২৫ কোটি রুপি কালো টাকা উদ্ধার করেন। এরমধ্যে সঞ্জীব লালের গৃহকর্মীর বাড়ি থেকে উদ্ধার হয় ২০ কোটি রুপি। গণমাধ্যম জানিয়েছে, ভারেতের অর্থ পাচার প্রতিরোধ আইনের অধীনে এসব অভিযান চালানো হয়।

মূলত ঝাড়খণ্ডের পল্লী উন্নয়ন মন্ত্রণালয়ের সাবেক প্রধান প্রকৌশলী বীরেন্দ্র রাম ও তার ঘনিষ্ঠ চক্রের লোকজনের বাড়িতে এসব অভিযান চালানো হয়। অর্থ পাচার মামলায় জড়িত থাকায় ইডি বীরেন্দ্র রামকে ২০২৩ সালের ফেব্রুয়ারিতে গ্রেফতার করেছিল।

বীরেন্দ্র রামের আর্থিক কেলেঙ্কারির তদন্তে সঞ্জীব লালের নাম আসে। সেই যোগসূত্র ধরেই তার বাড়িতে অভিযান চালানো হয়। কিন্তু বিপুল পরিমাণ অর্থ পাওয়া যায় তার গৃহকর্মীর ঘরে।

এনডিটিভির খবরে বলা হয়েছে, রাজ্যের মন্ত্রী আলমগীর আলম (৭০) কংগ্রেসের একজন নেতা এবং তিনি ঝাড়খণ্ড বিধানসভার একজন সদস্য। দেশটিতে লোকসভা নির্বাচন চলাকালে কংগ্রেস নেতার সচিবের এমন অর্থ কেলেঙ্কারির ঘটনা রাজ্যের রাজনীতিতে নতুন মোড় নিচ্ছে।

সর্বশেষ সংবাদ

‘মঙ্গল গ্রহে গেলেও সেরা ক্লাব হবে রিয়াল মাদ্রিদ’
আমার জীবনের পাঁচটা বছর আমি গাঁজা খেয়ে নষ্ট করেছি : হানি সিং
মন্ত্রীর ব্যক্তিগত সচিবের গৃহকর্মীর বাসায় টাকার পাহাড়
স্বামীকে মাঠে খাবার দিতে গিয়ে বজ্রপাতে স্ত্রীর মৃত্যু
এক ফোনে ২ সিম ব্যবহার করলেই গুণতে হবে বাড়তি খরচ
অসহায়দের সেবা না দিয়ে টাকা ব্যাংকে জমাতেন মিল্টন: ডিবি হারুন
সৌদি আরব বাড়িয়ে দিয়েছে তেলের দাম
ড্যাফোডিল ইউনিভার্সিটিতে শিক্ষাবৃত্তি পাচ্ছেন ৫০ ফিলিস্তিনি ছাত্রী
সেলফি তুলতে চাওয়ায় ভক্তকে চড় মারতে গেলেন সাকিব
হিট স্ট্রোকে ১৫ দিনে ১৫ জনের মৃত্যু: স্বাস্থ্য অধিদপ্তর
স্বাধীন ফিলিস্তিনের দাবিতে ছাত্রলীগের পদযাত্রা ও সমাবেশ
টাইটানিকের সেই ক্যাপ্টেন বার্নার্ড হিল আর নেই
সম্পদ অর্জনে এমপিদের পেছনে ফেলেছেন চেয়ারম্যানরা: টিআইবি
স্বামীর সঙ্গে ঝগড়া, ছেলেকে কুমির ভর্তি নদীতে ফেলে দিলেন মা!
অবৈধ দেশি-বিদেশি টিভি চ্যানেল বন্ধের কার্যক্রম শুরু
হিলি স্থলবন্দর দিয়ে ১০ হাজার টন পেঁয়াজ আমদানির অনুমতি
আর্জেন্টিনাকে প্রথম বিশ্বকাপ জেতানো কোচ মেনোত্তি মারা গেছেন
বিদেশ যাওয়ার অনুমতি পেলেন বিএনপি নেতা আমান
ফের পেছালো রিজার্ভ চুরি মামলার তদন্ত প্রতিবেদন
শক্তিশালী ভূমিকম্পে কাঁপল ইন্দোনেশিয়া