রবিবার, ১৯ মে ২০২৪ | ৫ জ্যৈষ্ঠ ১৪৩১
Dhaka Prokash

৪৩তম বিসিএস: নন-ক্যাডারের নিয়োগ বিজ্ঞপ্তি বাতিলের দাবি

বিসিএস নন-ক্যাডার তালিকা বাতিলের দাবিতে রাজধানীর কেন্দ্রীয় শহীদ মিনারে মানববন্ধন। ছবি: সংগৃহীত

সদ‌্য ঘোষিত ৪৩তম বিসিএস নন-ক্যাডার বিজ্ঞপ্তিকে প্রহসনমূলক অ্যাখ্যা দিয়ে এটি বাতিলের দাবি জা‌নি‌য়ে‌ছেন ফলাফল প্রত্যাশীরা। সেই সঙ্গে বর্তমান পছন্দ তালিকা বাতিল করে অধিকসংখ্যক প্রার্থীর চাকরির সুপারিশের ব্যবস্থা করতে এবং আগের বিসিএসগুলোর সঙ্গে সামঞ্জস্য রেখে বৈষম্য হ্রাস করতেও দাবি জানিয়েছেন তারা।

শুক্রবার (১৫ ডিসেম্বর) বিকেলে রাজধানীর কেন্দ্রীয় শহীদ মিনারে মানববন্ধন করেন তারা। 

মানববন্ধনে চাকরিপ্রার্থী নাসির উদ্দিন বলেন, সর্বশেষ ৩-৪টি বিসিএসে নন-ক্যাডারে চার থেকে পাঁচ হাজার প্রার্থী নিয়োগের চূড়ান্ত সুপারিশ পেয়েছেন। অথচ ৪৩তম বিসিএসে পদ মাত্র এক হাজার ৩৪২টি। আমরা এ প্রহসনমূলক নিয়োগ প্রক্রিয়া বাতিল চাই।

রাইসুল ইসলাম নামে আরেক চাকরিপ্রত্যাশী বলেন, ৪০তম বিসিএসের নন-ক্যাডারের ফলাফল ঘোষণার আগে একটি বিধি প্রণয়ন করা হয়েছিল। ৪৫তম বিসিএস থেকে সেটি কার্যকর করার কথা। হঠাৎ করেই ৪৩তম বিসিএসে সেই বিধি কার্যকর করা হচ্ছে। এটা কোনোভাবেই কাম্য নয়।

তিনি আরও বলেন, ১৫০০ নম্বরের পরীক্ষা দেওয়া প্রার্থীরা ক্যাডার হতে না পারলেও নন-ক্যাডারে একটি চাকরির আশায় দীর্ঘসময় অপেক্ষা করেছেন। কিন্তু শেষ মুহূর্তে এসে পিএসসি যে নিয়োগ বিজ্ঞপ্তি দিয়েছে, সেটি প্রহসন। পিএসসি আমাদের সঙ্গে বৈষম্যমূলক আচরণ করছে। পিএসসির প্রতি আমাদের যে আস্থা ছিল, সেটি নষ্ট হচ্ছে। আমরা বেকার সমাজ, আমাদের প্রতি মানবিক দৃষ্টি দিন। আরও বেশি সংখ্যক পদে নিয়োগের সুপারিশ করুন।

বিসিএস নন-ক্যাডার তালিকা বাতিলের দাবিতে রাজধানীর কেন্দ্রীয় শহীদ মিনারে মানববন্ধন

 

এর আগে, বৃহস্পতিবার (১৪ ডিসেম্বর) রাতে ৪৩তম বিসিএসে নন-ক্যাডারে এক হাজার ৩৪২ শূন্যপদে নিয়োগে বিজ্ঞপ্তি প্রকাশ করেছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। পদগুলোর মধ্যে নবম গ্রেডের ১৯৬টি, দশম গ্রেডের ৮৬১টি, ১১তম গ্রেডের ৬টি এবং ১২তম গ্রেডের ২৭৯টি। এসব পদে প্রার্থীদের কাছ থেকে পছন্দক্রম চেয়েছে পিএসসি।

আগামী ১৭ ডিসেম্বর সন্ধ্যা ৬টা থেকে প্রার্থীরা অনলাইনে পছন্দক্রম দিতে পারবেন। এ প্রক্রিয়া চলবে ১৯ ডিসেম্বর রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত। পছন্দক্রম ফরম পূরণের নির্দেশাবলী পিএসসির ওয়েবসাইটে পাওয়া যাবে।

উল্লেখ্য, ২০২১ সালের ২৯ অক্টোবর ৪৩তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হয়। ২০২২ সালের জুলাইয়ে লিখিত পরীক্ষার কার্যক্রম শুরু করে পিএসসি। গত ২০ আগস্ট লিখিত পরীক্ষার ফল প্রকাশ করা হয়। এতে উত্তীর্ণ হন ৯ হাজার ৮৪১ জন।

৪৩তম বিসিএসের বিজ্ঞপ্তি অনুযায়ী, বিভিন্ন ক্যাডারে ১ হাজার ৮১৪ কর্মকর্তা নেওয়া হবে। এর মধ্যে প্রশাসন ক্যাডারে ৩০০ জন, পুলিশ ক্যাডারে ১০০, পররাষ্ট্র ক্যাডারে ২৫, শিক্ষা ক্যাডারে ৮৪৩, অডিটে ৩৫, তথ্যে ২২, ট্যাক্সে ১৯, কাস্টমসে ১৪ জনকে নিয়োগ দেওয়া হবে।

Header Ad

‘পৃথিবী থেকে বিদায়,ভালো থাকো সবাই, সব শেষ আমার’ লিখে ফেসবুকে পোষ্ট দিয়ে যুবকের আত্নহত্যা

ছবি : ঢাকাপ্রকাশ

নওগাঁর সাপাহারে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে পোস্ট দিয়ে তৌফিক হোসেন (২০) নামে এক যুবক আত্মহত্যা করেছেন। রবিবার (১৯ মে) দিবাগত ভোর ৫ টার দিকে যে কোন সময় নিজ বাড়ির মাটির ঘরের তালের তিরে মায়ের ব্যবহৃত ওড়নায় ঝুলিয়ে গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা করেন তিনি।

নিহত তৌফিক হোসেন উপজেলা সদর ইউনিয়নের জয়পুর মাষ্টারপাড়া এলাকার মোস্তফার ছেলে। খবর পেয়ে পুলিশ রবিবার সকালের দিকে লাশ উদ্ধার করে।

নিহতের পরিবার ও পুলিশ সূত্রে জানা যায়, তৌকির পারিবারিক কলহের কারণে গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা করে বলে জানা যায়। আত্মহত্যার আগে তৌকির তার ফেসবুক আইডিতে লিখেন- ‘পৃথিবী থেকে বিদায়,ভালো থাকো সবাই, সব শেষ আমার।’

বিষয়টি নিশ্চিত করে সাপাহার থানার অফিসার ইনচার্জ (ওসি) পলাশ চন্দ্র দেব ঢাকাপ্রকাশকে বলেন, ‘ফেসবুকের স্ট্যাটাস দেখে বিষয়টি প্রাথমিকভাবে পারিবারিক কলহের কারণ বলে মনে হয়েছে। হয়তো পরিবারের সদস্যদের সাথে কোন ধরনের মান অভিমান ছিল। যার কারনে অভিমান থেকেই তৌফিক আত্নহত্যা করে থাকতে পারেন।’

ওসি আরও বলেন, ‘নিহত তৌফিক এর পরিবার বিনা ময়নাতদন্তে মরদেহ দাফন করার জন্য আবেদন করেছিল। পরিবার থেকে কোন অভিযোগ না থাকায় মরদেহ রবিবার দুপুরে পরিবারের কাছে হস্তান্তর করা হয়েছে।’

মেট্রোরেলের উত্তরা-টঙ্গী রুটে হবে পাঁচ স্টেশন

ছবি: সংগৃহীত

উত্তরার দিয়াবাড়ী থেকে টঙ্গী পর্যন্ত বর্ধিত এমআরটি লাইনে উত্তরা উত্তর স্টেশনের পরে আরও ৫টি স্টেশন হবে বলে জানিয়েছেন ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) ব্যবস্থাপনা পরিচালক এম এ এন সিদ্দিক।

তিনি বলেছেন, মেট্রোরেলের এমআরটি লাইন-৬ রুটটি বর্তমানে মতিঝিল থেকে কমলাপুর রেলওয়ে স্টেশন পর্যন্ত সম্প্রসারণের কাজ চলছে। এখন মেট্রোরেল কর্তৃপক্ষ উত্তরা উত্তর স্টেশন থেকে টঙ্গী রেলওয়ে স্টেশন পর্যন্ত কাজ সম্প্রসারণের প্রক্রিয়া শুরু করেছে।

রেববার (১৯ মে) রাজধানীর একটি পাঁচ তারকা হোটেলে ডিএমটিসিএল আয়োজিত ঢাকা মেট্রোরেলের ব্র্যান্ডিং সেমিনারে তিনি এসব কথা বলেন।

এম এ এন সিদ্দিক বলেন, এ রুটের কাজ শেষ হলে মেট্রোরেল অতিরিক্ত ৫ লাখ যাত্রী পরিবহন করতে পারবে। উত্তরা উত্তর থেকে টঙ্গী রেলওয়ে স্টেশন পর্যন্ত এ রুটের দৈর্ঘ্য হবে ৭.৫ কিলোমিটার। এ রুটে নতুন ৫ স্টেশন হবে- দিয়াবাড়ী বাজার, সোনারগাঁও জনপদ রোড পূর্ব, পশ্চিম, টঙ্গী বাজার, টঙ্গী রেলওয়ে স্টেশন।

ভ্যাট বসানো প্রসঙ্গে তিনি বলেন, এর আগে মেট্রোরেলে ভ্যাট বসানো হয়েছিল। তখন কথা বলে জুন পর্যন্ত স্থগিত রাখা হয়। এখন সেটা আবার ১ জুলাই থেকে কার্যকরের কথা বলা হচ্ছে। যদি ভ্যাট দিতে হয় তাহলে এটি যাত্রীর দিতে হবে। তাই এটি রিভিউ করার জন্য সরকারের কাছে অনুরোধ জানাচ্ছি।

অনুষ্ঠানের জানানো হয়, মেট্রোরেল চালু করার পর থেকে এ পর্যন্ত বিদ্যুতের দাম তিনবার বেড়েছে। কিন্তু মেট্রোরেলের ভাড়া বাড়ানো হয়নি। এখন ভ্যাট যুক্ত হলে ভ্যাটের টাকা যাত্রীদেরকে দিতে হবে মেট্রোরেলের পক্ষে সেটি বহন করা সম্ভব না। ফলে মেট্রোরেলের ভাড়ার পরিমাণ বেড়ে যাবে।

সেমিনার উপস্থিত ছিলেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব এ বি এম আমিন উল্লাহ নুরী, ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র মো. আতিকুল ইসলাম, বাংলাদেশে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত ইয়ামা কিমিনোরি প্রমুখ।

টাঙ্গাইলে নির্মাণাধীন ভবনের ছাদ থেকে পড়ে প্রাণ হারালো রাজমিস্ত্রী

নিহত সুমন। ছবি : ঢাকাপ্রকাশ

টাঙ্গাইলের ভূঞাপুরে নির্মাণাধীন ভবনের ছাদ থেকে পড়ে মো. সুমন (২৬) নামে এক রাজমিস্ত্রীর মৃত্যু হয়েছে।

রবিবার (১৯ মে) সকালে উপজেলার গোবিন্দাসী ইউনিয়নের বিলচাপড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের একটি নির্মাণাধীন ভবনে কাজ করতে গিয়ে এ ঘটনা ঘটে।

সুমন একই ইউনিয়নের রুহুলী মধ্যপাড়া মো. শামসুল মন্ডলের ছেলে।

স্থানীয়রা জানান, বিদ্যালয়ের নির্মাণাধীন ৪ তলা ভবনের ছাদে কাজ করতে গিয়ে পা ছিটকে পড়ে গুরুতর আহত হয়। পরে তাকে উদ্ধার করে উপজেলা স্বাস্থ্যকমপ্লেক্সে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

এ ঘটনায় ভূঞাপুর থানার অফিসার ইনচার্জ (ওসি) মো. আহসান উল্লাহ্ বলেন, বিষয়টির ব্যাপারে আমি অবগত নই।

সর্বশেষ সংবাদ

‘পৃথিবী থেকে বিদায়,ভালো থাকো সবাই, সব শেষ আমার’ লিখে ফেসবুকে পোষ্ট দিয়ে যুবকের আত্নহত্যা
মেট্রোরেলের উত্তরা-টঙ্গী রুটে হবে পাঁচ স্টেশন
টাঙ্গাইলে নির্মাণাধীন ভবনের ছাদ থেকে পড়ে প্রাণ হারালো রাজমিস্ত্রী
পৃথিবীতে ধেয়ে আসতে পারে আরও ভয়ানক সৌরঝড়
পাকিস্তানে সড়ক দুর্ঘটনায় একই পরিবারের ১৪ জন নিহত
স্ত্রী হত্যার দায়ে স্বামীর যাবজ্জীবন কারাদণ্ড
ঈদের আগেই মসলার বাজার গরম, ডলারের মূল্যবৃদ্ধির অযুহাত ব্যবসায়ীদের
বান্দরবানে সেনাবাহিনীর অভিযানে ৩ কেএনএফ সদস্য নিহত
বাংলাদেশি অনুপ্রবেশকারীরা কংগ্রেসের ভোটব্যাংক : অমিত শাহ
কারও কাছে ভিক্ষা করে দেশের মানুষ চলবে না : প্রধানমন্ত্রী
যশোরে বিনা যৌতুকে ৫০ জোড়া তরুণ-তরুণীর বিয়ে
বাংলাদেশের স্টাইলে ভোট করতে চাইছেন নরেন্দ্র মোদী : অরবিন্দ কেজরিওয়াল
রাজধানীতে স্বেচ্ছাসেবক লীগের দুই গ্রুপের সংঘর্ষে ছাত্রলীগ কর্মী নিহত
টাঙ্গাইলে পুলিশকে পিটিয়ে আসামি ছিনতাই
পঞ্চম বাংলাদেশি হিসেবে এভারেস্ট জয় করলেন চট্টগ্রামের বাবর আলী
সৌদি আরবে পৌঁছেছেন ২৮ হাজারের বেশি হজযাত্রী
দুই বাংলাদেশিকে অপহরণ করেছে আরসা
কিরগিজস্তানে হামলা, সাহায্য চাইলেন বাংলাদেশি শিক্ষার্থীরা
সৌদি আরবে আরও এক বাংলাদেশি হজযাত্রীর মৃত্যু
দুপুরের মধ্যে ১০ জেলায় ঝড়ের আশঙ্কা