সোমবার, ১৫ এপ্রিল ২০২৪ | ২ বৈশাখ ১৪৩১
Dhaka Prokash

কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের ৭৫তম জন্মদিন আজ

ছবি সংগৃহিত

কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের ৭৫তম জন্মদিন আজ। প্রতি বছর এদিন রাত ১২টা ১ মিনিটে প্রিয়জনদের নিয়ে জন্মদিনের কেক কাটতেন তিনি। সকাল হলে ভক্তরা ফুল দিয়ে শুভেচ্ছা জানাতেন প্রিয় লেখককে। দিনব্যাপী নানা আয়োজনে পালিত হতো তার জন্মদিন। এবারও নানা আয়োজনে উদযাপিত হবে দিনটি। ক্ষণজন্মা এ কথাশিল্পীর ২০১২ সালে জীবন কেড়ে নেয় ক্যানসার। মুগ্ধ পাঠকের হৃদয়ে তিনি বেঁচে থাকবেন তার রচনাবলিতে।

১৯৪৮ সালের এই দিনে নেত্রকোনার কেন্দুয়ার কুতুবপুরে হুমায়ূন আহমেদের জন্ম। বাবা ফয়জুর রহমান আহমেদ ও মা আয়েশা ফয়েজ। তিন ভাই ও দুই বোনের মধ্যে তিনি সবার বড়। তার এক ভাই কথাসাহিত্যিক মুহম্মদ জাফর ইকবাল। অন্য ভাই আহসান হাবীব কার্টুনিস্ট ও রম্যলেখক। হুমায়ূন আহমেদ তার দীর্ঘ চার দশকের সাহিত্যজীবনে উপহার দিয়েছেন সাড়া জাগানো সব উপন্যাস।

কথার জাদুকর হুমায়ূন আহমেদের ডাক নাম ছিল কাজল। বাবার রাখা প্রথম নাম শামসুর রহমান হলেও পরে তার বাবা ছেলের নাম বদলে রাখেন হুমায়ূন আহমেদ। একাধারে লেখক, নাট্যকার, চলচ্চিত্র পরিচালক, কবি ও গীতিকার হুমায়ূন শিল্পসৃষ্টি ও মনোরঞ্জনের মেলবন্ধন ঘটিয়েছিলেন অবলীলায়।

তিনি হিমু, মিসির আলীর মতো জনপ্রিয় চরিত্র। নির্মাতা হিসেবেও উপহার দিয়েছেন জনপ্রিয় নাটক এবং চলচ্চিত্র। বহু পুরস্কারে ভূষিত হয়েছেন তিনি। তার মধ্যে একুশে পদক, বাংলা একাডেমি পুরস্কার, হুমায়ূন কাদির স্মৃতি পুরস্কার, লেখক শিবির পুরস্কার, মাইকেল মধুসূদন দত্ত পুরস্কার, জাতীয় চলচ্চিত্র পুরস্কার ও বাচসাস পুরস্কার উল্লেখযোগ্য।

শিল্প ও সাহিত্যের সব শাখাতেই সফল এই ব্যক্তিত্বের প্রথম উপন্যাস ‘নন্দিত নরকে’ প্রকাশ হয় ১৯৭২ সালে। এরপর তার রচিত তিনশতাধিক গ্রন্থ প্রকাশিত হয়েছে। কাজের স্বীকৃতিস্বরূপ হুমায়ূন আহমেদ একুশে পদক, বাংলা একাডেমি পুরস্কার, জাতীয় চলচ্চিত্র পুরস্কারসহ দেশে-বিদেশে বিভিন্ন পুরস্কার ও সম্মাননা পেয়েছেন। ‘আগুনের পরশমণি’ ছবিটি পরিচালনার মধ্য দিয়ে ১৯৯৪ সালে চলচ্চিত্র নির্মাতা হিসেবে আত্মপ্রকাশ করেন হুমায়ূন আহমেদ। এরপর একে একে তার নির্মাণে মুক্তি পায় ‘শ্রাবণ মেঘের দিন’, ‘দুই দুয়ারী’ ‘চন্দ্রকথা’, ‘শ্যামল ছায়া’, ‘৯ নম্বর বিপদ সংকেত’, ‘আমার আছে জল’, ও ‘ঘেটুপুত্র কমলা’।

আজ বাংলাদেশের বিভিন্ন প্রান্তে, নুহাশ পল্লীতে, তার জন্মাঞ্চলে, ঢাকা বিশ্ববিদ্যালয় চত্বরে, বাংলা একাডেমিতে কথায়, গানে ও বক্তৃতায় স্মরণ করা হবে বহুমাত্রিক এই প্রতিভাকে। বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের পাশাপাশি নানা অনুষ্ঠানের আয়োজন করেছে চ্যানেল আইসহ দেশের রেডিও-টেলিভিশন চ্যানেলগুলো। বরাবরের মতো এবারও চ্যানেল আই প্রাঙ্গণে অনুষ্ঠিত হবে ‘হুমায়ূন মেলা’। এটা প্রতিবছরই হয়ে আসছে।

হুমায়ূন আহমেদের জন্মদিন উপলক্ষ্যে চ্যানেল আইয়ে সকাল সাড়ে ৭টায় প্রচার হবে সেরাকণ্ঠ ও খুদে গানরাজদের অংশগ্রহণে অনুষ্ঠান। বিকাল ৩টা ৫ মিনিট চ্যানেল আই চেতনা চত্বর থেকে সরাসরি সম্প্রচার হবে হুমায়ূন মেলা। বিকাল ৫টায় দেখানো হবে হুমায়ূন আহমেদ নির্মিত ইমপ্রেস টেলিফিল্মের সিনেমা নয় নম্বর বিপদ সংকেত। রাত ৯টা ৩৫ মিনিটে প্রচার হবে রাজিয়া সুলতানা জেনির রচনা ও সালাহউদ্দিন লাভলুর পরিচালনায় বিশেষ নাটক আমি হুমায়ূন আহমেদ হতে চাই।

হুমায়ূন আহমেদের পৈতৃকবাড়ি নেত্রকোণার কেন্দুয়া উপজেলার রোয়াইলবাড়ি ইউনিয়নের কুতুবপুরেও দিনভর নানা কর্মসূচির আয়োজন করা হয়েছে। হুমায়ূন আহমেদের হাতে গড়া স্বপ্নের স্কুল ‘শহীদ স্মৃতি বিদ্যাপীঠ’-এর উদ্যোগে এসব কর্মসূচি পালন হচ্ছে। প্রথমে সকালে শহীদ স্মৃতি বিদ্যাপীঠের শিক্ষার্থীদের উদ্যোগে পবিত্র কোরআন খতম ও দোয়া-মাহফিল অনুষ্ঠিত হবে। এছাড়া পর্যায়ক্রমে বর্ণাঢ্য শোভাযাত্রা, হুমায়ূন আহমেদের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, জন্মদিনের কেক কাটা ও অতিথিদের সম্মাননা দেওয়াসহ আলোচনা সভা ও মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। এদিকে গাজীপুরে নুহাশ পল্লীতে কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের জন্মদিন পালনে নানা উদ্যোগ নেওয়া হয়েছে। মোমবাতি প্রজ্জ্বালন, হুমায়ুন আহমেদের সমাধিতে শ্রদ্ধা জ্ঞাপন, কেক কেটে ও পায়রা উড়িয়ে হুমায়ূন আহমেদের জন্মদিন পালন করা হবে।

বাংলা সাহিত্যে অবদানের জন্য ১৯৯৪ সালে একুশে পদক লাভ করেন তিনি। এছাড়া বাংলা একাডেমি পুরস্কার (১৯৮১), হুমায়ূন কাদির স্মৃতি পুরস্কার (১৯৯০), লেখক শিবির পুরস্কার (১৯৭৩), জাতীয় চলচ্চিত্র পুরস্কার (১৯৯৩ ও ১৯৯৪), বাচসাস পুরস্কারসহ (১৯৮৮) অসংখ্য সম্মাননা পেয়েছেন নন্দিত এই কথাসাহিত্যিক। জাপান টেলিভিশন ‘এনএইচকে’ হুমায়ূন আহমদকে নিয়ে নির্মাণ করে ১৫ মিনিটের তথ্যচিত্র ‘হু ইজ হু ইন এশিয়া’।

মরণব্যাধি ক্যান্সারে আক্রান্ত হয়ে মাত্র ৬৪ বছর বয়সে ২০১২ সালের ১৯ জুলাই মারা যান হুমায়ূন আহমেদ। যুক্তরাষ্ট্রে চিকিৎসা চলছিল তার। সেখান থেকে মরদেহ ঢাকায় আনার পর কেন্দ্রীয় শহীদ মিনার চত্বরে লাখো মানুষের অশ্রুপুষ্পতে সিক্ত হন তিনি। ২৪ জুলাই নুহাশপল্লীতে চিরনিদ্রায় শায়িত করা হয় তাকে।

 

ঢাকায় পৌঁছেছেন টাইগারদের নতুন কোচ নাথান কিয়েলি

টাইগারদের নতুন কোচ নাথান কিয়েলি। ছবি: সংগৃহীত

ঢাকায় এসে পৌঁছেছেন বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের স্ট্রেংথ অ্যান্ড কন্ডিশনিং কোচ নাথান কিয়েলি। টাইগারদের আসন্ন জিম্বাবুয়ে সিরিজ দিয়ে শুরু হবে কিয়েলির অধ্যায়।

রোববার (১৪ এপ্রিল) রাতে ঢাকায় এসে পৌঁছেছেন কিয়েলি। গণমাধ্যমকে এই তথ্য নিশ্চিত করেছেন বিসিবির ক্রিকেট অপরারেশন্স ইনচার্জ শাহরিয়ার নাফিস।

দ্রুতই কাজ শুরু করবেন ক্রিকেটারদের সঙ্গে। কাজ শুরু আগে আজ (সোমবার) কেইলি এসেছিলেন মিরপুর শের-ই বাংলা ক্রিকেট স্টেডিয়ামে।

দুই বছরের চুক্তিতে জাতীয় দলের সঙ্গে কাজ করবেন নতুন এই কোচ। কিয়েলি এর আগে পেশাদার ক্রিকেট ও রাগবিতে কাজ করেছেন। এছাড়া চন্ডিকা হাথুরুসিংহের সঙ্গে ২০১৮ থেকে ২০২১ সাল পর্যন্ত ক্রিকেট নিউ সাউথ ওয়েলসে ফিজিক্যাল পারফরম্যান্স কোচ হিসেবে কাজ করেছেন তিনি।

এ ছাড়া এনএসডব্লিউ ব্লুজ, এনএসডব্লিউ পাথওয়েস ও প্রমীলা বিগ ব্যাশের দল সিডনি সিক্সার্সের সাথে কাজ করেছেন কিয়েলি।

বাংলাদেশের স্বাধীনতাকে ধ্বংস করার জন্য বিএনপির জন্ম: ওবায়দুল কাদের

বক্তব্য রাখছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। ছবি: সংগৃহীত

বাংলাদেশের স্বাধীনতাকে ধ্বংস করার জন্য বিএনপির জন্ম বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

সোমবার (১৫ এপ্রিল) সকালে রাজধানীর ধানমন্ডিতে আওয়ামী লীগের সভাপতির কার্যালয়ে সমসাময়িক বিষয় নিয়ে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে তিনি এ মন্তব্য করেন।

ওবায়দুল কাদের বলেন, বিএনপি এ দেশের অস্তিত্বের মূলে আঘাত করতে চায়। মুক্তিযুদ্ধে বিএনপির কোনো ভূমিকা ছিল না। বিএনপিই তো তখন ছিল না। তারা তো মুক্তিযুদ্ধের চেতনাকে অনুভব করবে না।

বিএনপি সন্ত্রাসী সংগঠন মন্তব্য করে তিনি বলেন, বাঙালি জাতিসত্তা যে দিনটি ধারণ করে সেই দিনটিকেই তারা অস্বীকার করে। তারা তো বাংলার সংস্কৃতিকে অস্বীকার করে। মুক্তিযুদ্ধকে অস্বীকার করে।

মন্ত্রী বলেন, বিএনপি যদি বাংলা সংস্কৃতিকে বিশ্বাস করত, তাহলে তারা মুক্তিযুদ্ধের চেতনাকেও বিশ্বাস করত। বিএনপি মুক্তিযুদ্ধের চেতনা, বাঙালির চেতনা বিশ্বাস করবে, তা আশা করা যায় না। তারা তো স্বাধীনতাবিরোধী দল। সাম্প্রদায়িক সন্ত্রাসী সংগঠন।

বিএনপির ২০ হাজার নেতাকর্মী কীভাবে ৬০ লাখ হলো এ বিষয়ে মির্জা ফখরুলকে চ্যালেঞ্জ করে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, বিএনপির নেতাকর্মীদের আটক করা হয়েছিল ২০ হাজার, হয়ে গেল ৬০ লাখ। আমি তাকে (মির্জা ফখরুল) চ্যালেঞ্জ করছি সে যেন অবিলম্বে সেই তালিকা প্রকাশ করে। নয়তো মিথ্যাচারের জন্য তাকে জাতির কাছে ক্ষমা চাইতে হবে।

ওবায়দুল কাদের বলেন, দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির বিষয়ে ঈদের আগে যেমন অভিযান চলেছে তেমনি এখনও চলবে। যতদিন জনগণের সমস্যা থাকবে ততদিন দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির লাগাম টানতে অভিযান অব্যাহত থাকবে।

গোবিন্দগঞ্জে অটোচালকের গলাকাটা মরদেহ উদ্ধার

গোবিন্দগঞ্জ থানা। ছবি: ঢাকাপ্রকাশ

গাইবান্ধার গোবিন্দগঞ্জে আটোচালকের গলাকাটা মরদেহ উদ্ধার করেছে থানা পুলিশ।

রবিবার (১৪ এপ্রিল) দিবাগত রাত সাড়ে ১২টার দিকে উপজেলার সাপমারা ইউপির সিন্টাজুরি এলাকা মরদেহটি উদ্ধার করা হয়।

নিহত দুলা মিয়া একই ইউনিয়নের তরফ কামাল গ্রামের নবানু মিয়ার পুত্র।

স্থানীয়দের ধারণা দুর্বৃত্তরা তার গলায় ধারালো অস্ত্রের আঘাত করলে তার গলা কেটে দুলা মিয়া মারা যায়। পরে পথচারীরা মরদেহ দেখতে পেয়ে থানায় খবর দিলে পুলিশ ঘটনাস্থল থেকে তার মরদেহ ও জমির মধ্যে থেকে তার ব্যাটারিচালিত অটোরিকশাটি উদ্ধার করে।

গোবিন্দগঞ্জ থানার অফিসার ইনচার্জ শামসুল আলম শাহ্ বলেন, এটি একটি পূর্বপরিকল্পিত হত্যাকাণ্ডের ঘটনা বলে ধারণা করা হচ্ছে। তার কাছে থাকা টাকা মোবাইল ফোন কোন কিছুই খোয়া যায়নি। এমনকি তার ব্যাটারিচালিত অটোরিকশাটিও রাস্তার পার্শ্বে থেকে উদ্ধার করা হয়েছে। বিষয়টি তদন্ত করে দেখা হচ্ছে।

সর্বশেষ সংবাদ

ঢাকায় পৌঁছেছেন টাইগারদের নতুন কোচ নাথান কিয়েলি
বাংলাদেশের স্বাধীনতাকে ধ্বংস করার জন্য বিএনপির জন্ম: ওবায়দুল কাদের
গোবিন্দগঞ্জে অটোচালকের গলাকাটা মরদেহ উদ্ধার
চট্টগ্রামে ২টি বস্তিতে আগুন, পুড়ল ২০০ ঘর
পার্পল ক্যাপের লড়াইয়ে মুস্তাফিজের অবস্থান এখন কোথায়?
পাঁচ দিনের ছুটিতে পদ্মা সেতুতে ১৪ কোটি টাকা টোল আদায়
মধ্যপ্রাচ্য ধ্বংসাত্মক যুদ্ধের দ্বারপ্রান্তে রয়েছে: জাতিসংঘের মহাসচিব
গিনেস ওয়ার্ল্ড রেকর্ডে বাংলাদেশের ১৬০ কেজি ওজনের পাঙ্গাস
প্রবাসী আয়ের শীর্ষে ঢাকা, তারপর চট্টগ্রাম সিলেট কুমিল্লা
প্রথমবারের মতো কান চলচ্চিত্র উৎসবে সৌদি আরবের সিনেমা
ইরানে হামলার পরিকল্পনা চূড়ান্ত করল ইসরায়েল
৬ বিভাগে বইছে তাপপ্রবাহ, আরও বাড়বে গরমের দাপট
এত অল্প সময়ে জাহাজ ও নাবিকদের মুক্তির ঘটনা নজিরবিহীন: নৌপ্রতিমন্ত্রী
৬৭০ পদে পেট্রোবাংলায় বিশাল নিয়োগ, আবেদন অনলাইনে
মামার বিয়েতে এসে নদীতে নিখোঁজ শিশু, ২১ ঘণ্টা পর ভেসে উঠলো মরদেহ
বায়ার্ন-রাজত্বের অবসান, জার্মানির নতুন চ্যাম্পিয়ন লেভারকুসেন
রাস্তা পার হতে গিয়ে বাস চাপায় প্রাণ হারালেন স্বামী-স্ত্রী
সিলেটে বিদ্যুৎকেন্দ্রে আগুন, নিয়ন্ত্রণে ৫ ইউনিট
'আদম' সিনেমার নির্মাতা আবু তাওহীদ হিরণ মারা গেছেন
পাঁচ দিনের ছুটি শেষ, আজ খুলছে অফিস-আদালত