রবিবার, ১৯ মে ২০২৪ | ৫ জ্যৈষ্ঠ ১৪৩১
Dhaka Prokash

কিশোরীদের দেখা একাত্তরের ভয়াবহ স্মৃতি


মধুবন্তী ডায়েসের গল্পঃ

[ ১] আমি মধুবন্তী, সবাই এই নামে চিনেন। পুরো নাম মধুবন্তী ডায়েস। আমার আব্বার আসল নাম আশরাফ উদ্দিন আহম্মেদ। আমার দাদা পর্যন্ত মুসলমান ছিল। আমার আব্বা আর ছোট কাকা খ্রিস্টান হয়ে যায়। কারণটা আমার সঠিক জানা নেই। কেউ কেউ বলে, মা খ্রিস্টান ছিল তো, মাকে ভালোবেসে আব্বা খ্রিস্টান হয়েছে। তা না হয় মানলাম। কিন্তু ছোট কাকা কেন খ্রিস্টান হলেন। খ্রিস্টান হওয়ার পর নাম পরিবর্তন করে নাম রাখেন আশরাফ কুমার খন্দকার। আমরা সাত ভাই বোন। তিন বোন আর চার ভাই। আমিই সবার ছোট।

আমার আব্বা বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের আগেই দেশ থেকে চলে আসেন। প্রথমে আব্বা একা আসেন। তারপর আস্তে আস্তে আমার বড় ভাইদেরকে নিয়ে যায়। আর যুদ্ধের তিন চার বছর পর আমরা সবাই চলে আসি। আমার দাদা-দাদীমাকেও আনার জন্য অনেক চেস্টা করেছিল আব্বা। কিন্তু তারা কিছুতেই আসেননি। আব্বা খ্রিস্টান হওয়ার পরও দাদার বাড়িতে যোগাযোগ ছিল। আব্বা যাওয়া আসা করতেন। কিন্তু দাদা দাদীরা কেউ আব্বার কাছে কখনোই আসেননি। আমার দাদা-দাদীমা খুব কস্ট পেয়েছিলেন। এগুলো নিয়ে অনেক কিছু হয়েছিল। আমার মনে হয় সেই দু:খে অভিমানে আব্বা দেশ ছেড়ে চলে এসেছিলেন। দাদা-দাদীমার কস্ট পাওয়ার মতন যথেস্ট কারণ তো আছেই। সন্তান বড় হয়ে অনেক কিছুই করতে পারে। কিন্তু এমন কিছু করা উচিৎ নয় যাতে বংশ, মা বাবার মাথা নিচু হয়ে যায় সমাজে এবং বড় কস্ট পেতে পারে। আমি মনে করি আমার আব্বার দোষ। এমন কিছু ঘটেনি যে, নিজের বাপ দাদার ধর্ম ত্যাগ করে অন্য ধর্ম গ্রহন করতে হবে।

বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের সময় আমার বয়স কতই বা হবে, ১৩ কি ১৪ বছর। এর বেশি তো আর না। যখন দেশে যুদ্ধ শুরু হয়েছে; সারা দেশের মানুষ আশ্রয়হীন অসহায় হয়ে পড়েছে; ঘরে খাবার নেই, পরনে কাপড় নেই; মেয়েদের মান ইজ্জত নিয়ে রাস্তা-ঘাটে, ঘরে-বাহিরে কোথাও কোন নিরাপদ আশ্রয় ছিল না; সবাই যার যার জীবন বাঁচানো নিয়ে ব্যস্ত; দিন নেই, রাত নেই মিলিটারিদের চোখে পড়লেই একটা গুলির শব্দ আর পরে মরে যাওয়া; সেই দুর্দিনে, অসময়ে আমরা খুব অসহায় হয়ে পড়ি। আমাদের পাশে কেউ নেই। কোথায় যাব, কি খাব, কিভাবে থাকবো, আশ্রয়হীন এত বড় একটা পরিবার। তখন সৃষ্টিকর্তার মতন একদিন গিয়ে দাদা উপস্থিত হলেন আমাদের বাড়িতে। সেইদিনের আগে কোন দিন দাদাকে দেখিনি, নাম শুনেছি। যখন দাদা গিয়ে তার নাম বললেন, আমরা সবাই কেমন যেন হয়ে গিয়েছিলাম। তখন বুঝতে পারিনি, কেন গিয়েছে, ভাল না খারাপ উদ্দেশ্য ছিল। আমরা ভয় পাব, না আনন্দিত হব। দাদা তার পরিচয় দিয়ে মাকে বললেন, দেশের পরিস্থিতি খুব বেশি খারাপ হয়ে পড়েছে। এখানে তোমরা মোটেও নিরাপদ না। তোমরা আমার সঙ্গে চল। খুব বেশি প্রয়োজনীয় জিনিস ছাড়া অন্য কিছু নিবে না। রাস্তায় কোন গাড়ি-ঘোড়া নেই। হেঁটে যেতে হবে। আর হাঁটাও নিরাপদ না। আমি যে এসেছি, খুব খারাপ অবস্থা দেখে এসেছি।

সেইদিন দাদাকে আমার সৃষ্টিকর্তা মনে হয়েছিল। মনে হয়েছিল সৃষ্টিকর্তা বুঝি নিজে দাদাকে আমাদের কাছে পাঠিয়েছেন। দাদার এক কথায় আমরা চলে গিয়েছিলাম দাদার সঙ্গে। তখন বুঝতে পারিনি। পরে আস্তে আস্তে বুঝতে পেরেছি। সন্তানের জন্য মা বাবা সবই করতে পারে। যুদ্ধের পুরো সময় দাদা আমাদেরকে ছায়া দিয়ে, মায়া দিয়ে রেখেছেন। দাদীমাও কম করেননি। যুদ্ধ শেষ হলে মা আমাদের বাসায় এসেছিল। এসে দেখে সেই বড়িঘরের কোন অস্তিত্বই নেই। মা আবার ফিরে যায়। আমেরিকায় আসা পর্যন্ত আমরা দাদা দাদীমার সঙ্গে তাদের বাড়িতে ছিলাম। আমার জীবনের শ্রেষ্ঠ সময় সেই সময়টুকু যতদিন দাদা দাদীর সঙ্গে ছিলাম। আব্বাকেও তো কখনো সেইভাবে কাছে পাইনি। যুদ্ধের আগে দুই একবার মনে হয় এসেছিল কিছুদিনের জন্য। তখন বন্ধুদের সঙ্গে দেখা করা থেকে শুরু করে আব্বার কত রকমের কত কাজ ছিল। আব্বার সঙ্গে যেহেতু থাকতাম না সেহেতু আব্বার সঙ্গে তেমন একটা সম্পর্কও আমার ছিল না। আর আব্বার সময় বা সুযোগ ছিল না আলাদা করে আমাকে সময় দেয়ার। তাই আব্বার প্রতি তেমন কোন টানও ছিল না। দাদা-দাদীমার কাছ থেকে আমি যা পেয়েছি, তা আমি জীবনে কারো কাছ থেকে পাইনি আর পাবো-ও না। তাদের কাছ থেকে শিখেছি, দেখেছি, কিভাবে মানুষকে ভালবাসতে হয়, ভাল রাখতে হয় এবং সত্যিকারের মানুষের মতন মানুষ হওয়া যায়। দাদা-দাদীমা মারা যাওয়ার পর আমার পৃথিবী অন্ধকার হয়ে গিয়েছে।

আমরা ঢাকায় থাকতাম। আর দাদার বাড়ি ছিল খুলনায়। আমরা ঢাকা থেকে খুলনা যেতে সময় লেগেছিল পাঁচ দিন। কোন গাড়ি তখন চলছে না। যুদ্ধ শুরু হওয়ার পর আমরা কোথায় যাব কিভাবে যাব, এসব নিয়ে চিন্তা করছেন। তখন তো মা ছাড়া আর কেউ নেই। তাই মা হিমশিম খাচ্ছে। কি করবো, কি করা উচিত। মা কোন সিদ্ধান্তে আসতে পারেন নি। ঘরের ভেতর বসে বসে শুধু কান্নাকাটি করতো সবাইকে নিয়ে। চার দিন শুধু গুলির শব্দ। মানুষের আহাজারি। ভয়ে আতংকে মিলিটারিদের ভয়ে রাস্তায় কুকুরও যেত না। আকাশে পাখিও উড়তো না। ভোরে মুরগিও ডাকতো না। শুধু গুলির শব্দ আর গুলির শব্দ। এমন অবস্থায় এতগুলো মানুষ নিয়ে ঘর থেকে বাহির হওয়ার সাহস পায়নি মা । দাদা এসে বলার পর মায়ের মনে হয় দেহে জান ফিরে এল। ঢাকা থেকে আমরা রাত খুব সম্ভব এগারটার দিকে রওনা দিয়েছিলাম। হাঁটা না শুধু দৌড়াতাম। দাদা সঙ্গে করে গ্রাম থেকে আরও দুইজনকে নিয়ে এসেছিল । ঢাকা শহর ছাড়ার পর আমরা গরুর গাড়ী আর পায়ে হেঁটে পাঁচ দিনে গিয়ে পৌঁছালাম দাদার বাড়িতে। রাস্তায় দুই জায়গায় মিলিটারিদের কাছাকাছি চলে গিয়েছিলাম। তখন তো সব জায়গায়ই মিলিটারি ছিল। দ্বিতীয় দিন যখন হাঁটছি, হাঁটতে হাঁটতে একটা নদীর কাছে চলে যাই। নদীর পার দিয়ে হাঁটছি। হঠাৎ নদীর দিকে চোখ পড়তেই দেখি, পানি কেমন যেন লাল। মনে মনে ভাবছি পানি লাল কেন। আবার তাকালাম আমার দেখতে মনে হয় ভুল হয়েছে। অনেকক্ষণ যাবৎ হাঁটছি তো, সারা শরীর জুড়ে ক্লান্তি, তাই ঝাপসা দেখছি। আবার দেখি লাল। তারপর চোখে ডলতে ডলতে ভালভাবে পরিস্কার করে তাকিয়ে দেখি, না, আমি যা দেখছি তা ঠিকই, পানি-ই লাল। আমি ভয় পেয়ে চিৎকার দিয়ে উঠি। তখন কে যেন বলছে, কি হয়েছে। আমি বলি, পানির দিকে তাকাও, নদীর পানি দেখ কেমন। তখন সবাই দাঁড়িয়ে। দাদীতো বুঝে ফেলেছেন ঘটনা কি। দাদা বলছেন, দাঁড়াও, কেউ হেঁটো না। সবাই দাঁড়িয়ে পড়েছি। আমাদের সঙ্গে আরও ২৫/৩০ জন হবে। তারা কে বা কারা, কেউ কাউকে চিনে না। অথচ আমরা একই সঙ্গে যাচ্ছি। কারো সঙ্গে কোন কথাও হচ্ছে না।

দাদা বাড়িতে চার পাশটা ভাল করে দেখলেন। দেখেন, সামনে একটা ঝোপঝাড়ের মতন আছে। তা দেখে দাদা বললেন, তোমরা ঐ ঝুপের ভেতরে গিয়ে বস, আমি পরিস্থিতিটা দেখে আসি। আমরা নদীর পারে বসে আছি। দেখি, রক্তে নদী লাল হয়ে যাচ্ছে। অল্প একটু পরেই দেখি একটা লাশ ভেসে আসছে। তারপর দেখি, লাশের পর লাশ ভেসে আসছে। নারী-পুরুষ, শিশু-বৃদ্ধ সব বয়সের লাশ। এসব দেখে নিজের চোখকে বিশ^াস করতে পারছি না যে এত লাশ। আহা! লাশের পর লাশ। নদীর ঢেউয়ের সঙ্গে একবার ভাসছে, আবার ডুবছে। এক এক করে বয়ে যাচ্ছে। জানিনা কোথায় গিয়ে থেমেছিল। কি হয়েছিল সেই লাশগুলির। নদীর মাছে খেয়েছিল, না কুমিরে। না নদীর কিনারে গিয়ে আটকেছিল, না কোন শিয়াল, কুকুরে খেয়েছিল। না কেউ তাদের লাশ দেখে চিনতে পেরে তুলে মাটির নীচে রেখেছিল। কত লাশ ছিল তাও জানিনা, জানিনা কি ছিল তাদের অপরাধ। কি কারণে তাদেরকে হত্যা করা হয়েছিল।

এসব দেখে চোখ যেমন নদীর দিকে আটকেছিল । ঠিক তেমনি পা আটকে গিয়েছিল মাটিতে। যতই হাঁটছি না কেন, পা আর চলছে না। পথ আর ফুরাচ্ছে না। আর এদিকে সবাই তাড়া দিচ্ছে হাঁটার জন্য। আমরা ৩০/৩৫ জন লোক হাঁটছি, কোন কথা নেই, শুধু একটাই শব্দ, তাড়াতাড়ি হাঁট, তাড়াতাড়ি, সামনে বিপদ। একটা নিরাপদ আশ্রয় নিতে হবে। আরও কিছুদূর যাওয়ার পর দূরে দেখা যাচ্ছে একজন লোক দৌড়াচ্ছে, মনে হচ্ছে কিছু একটা ইশারা দিচ্ছে। কিন্তু আমরা কেউই বুঝতে পারছি না। দাদা বুঝতে পেরেছে মনে হয়। দাদা আবার হাঁটা থামিয়ে দিয়েছে। আমরা সবাই দাঁড়িয়ে গেলাম। ঐ লোকটি তার দৌড়ের গতি আরও বাড়িয়ে দিয়ে ছুটে আসছে। কাছাকাছি এসে বলছে, তোমরা সামনের দিকে যেও না। সামনে মহা বিপদ। মিলিটারি এদিকে আসছে। তোমাদেরকে পালাতে হবে। কিন্তু কোথায় পালাবো। তখন সামনেই একটা জঙ্গলের ভেতরে আমরা সবাই চলে যাই। সারা দিন সেই জঙ্গলের ভেতরেই ছিলাম। সন্ধ্যার সময় জঙ্গল থেকে বাহির হয়ে আবার হাঁটতে থাকি। ঐ এলাকায় কোন ঘরবাড়ি ছিল না। আরও তিন চার ঘন্টা হাঁটার পর দুই একজন লোক দেখা গিয়েছে। দাদা তাদের সঙ্গে কথা বলে জানতে পারে, সামনে জঙ্গল, কোন পথ-ঘাট নেই। নদী পার হতে হবে। পরে আবার হাঁটার রাস্তা আছে। সামনেই নদীর ঘাট আছে। গেলাম ঘাট পর্যন্ত। ঘাটে গিয়ে দেখি শত শত লোক পার হচ্ছে। ছোট ডিঙ্গি নৌকা দিয়ে পার করছে কয়েকজন যুবক ছেলে। নৌকায় কোন বৈঠা নেই, লাইন ধরে পার করছেন তারা। আমরা পার হতে হতে ভোর হয়ে গিয়েছে।

 লেখক: গবেষক ও প্রাবন্ধিক

Header Ad

মিশা-ডিপজল দুজনেই মূর্খ: নিপুণ

ছবি: সংগৃহীত

নতুন করে আলোচনায় চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচন। সম্প্রতি নবনির্বাচিত কমিটির বিরুদ্ধে অভিযোগ এনে আদালতে রিট করেছেন পরাজিত সাধারণ সম্পাদক প্রার্থী নিপুণ আক্তার। নির্বাচনে অনিয়ম ও কারচুপির অভিযোগ এনে এই ঘটনা তদন্তে কমিটি গঠনের নির্দেশনা চাওয়া হয়েছে রিটে। পাশাপাশি নির্বাচনের ফল বাতিল চেয়ে নতুন করে নির্বাচনের তফসিল ঘোষণার নির্দেশনাও চাওয়া হয়েছে।

এ বিষয়ে গণমাধ্যমে নিপুণ বলেন, ‘যেহেতু আমি হাইকোর্টে রিট করেছি, তাই এসবের জবাব সেখান থেকে আসবে। কারণ, কথা যত বলব, ততই কথা বাড়বে, তা-ই না? যেহেতু আমি অনিয়ম নিয়ে আইনি প্রক্রিয়ায় হেঁটেছি, তাই আইনিভাবে সব মোকাবিলা হবে। তবে একটা কথা বলব, মূর্খ লোকদের সঙ্গে কথা বলার একদমই ইচ্ছা আমার নেই।’

 

ছবি: সংগৃহীত

কাদের মূর্খ বলছেন- এমন প্রশ্নের জবাবে নিপুণ বলেন, ‘অবশ্যই মূর্খ মিশা-ডিপজল দুজনেই। তাঁদের সঙ্গে কথা বলার কোনো ধরনের ইচ্ছাই আমার নেই। তা ছাড়া মিশা ভাই তো ভীষণ মিথ্যুক একজন মানুষ। ওনাদের সঙ্গে এখন এই বিষয়ে আইনজীবীর মাধ্যমে কথা হবে। এটাই সবচেয়ে ভালো উপায়।’

বর্তমানে নিপুণ রয়েছেন আমেরিকায়। বললেন, ‘আমার লস অ্যাঞ্জেলেসের বন্ধুরা তো হাসে, বলে, ‘হু ইজ ডিপজল? সে কী করে? সিনেমায় তাঁর কী অবদান, অশ্লীলতা ছড়ানো ছাড়া? তাঁর সময় তো সিনেমা অশ্লীলতায় ছেয়ে যায়।’ সিনেমায় না এলে আমিও হয়তো আমার এসব বন্ধুদের মতো ওনাদের নাম শুনলে হাসতাম, নাক সিঁটকাতাম! আজ আমি ফিল্মে আসছি বলেই হয়তো আমার নাম নিয়ে কথা বলতে পারছেন।’

এদিকে, বৃহস্পতিবার (১৬ মে) সমিতির কার্যকরী সভা শেষে বর্তমান কমিটির সহ-সভাপতি চিত্রনায়ক ডিএ তায়েব জানান, নিপুণের সদস্য পদ বাতিল হতে পারে। গণমাধ্যমে সংগঠনের সাধারণ সম্পাদককে নিয়ে বাজে মন্তব্য করেছেন তিনি। তাঁর সদস্যপদ কেন বাতিল করা হবে না, সেটি জানতে চেয়ে চিঠি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে বর্তমান কমিটি।

এ বিষয়ে নিপুণের ভাষ্য, ‘সদস্যপদের সঙ্গে কোর্টের কোনো সম্পর্ক নেই। রিট যেহেতু করেছি, ওনাদের কোর্টে আসতেই হবে। আর তিনি যদি সদস্যপদ খারিজ করতেই চায়, তাহলে সেটার জন্যও কোর্ট রয়েছে। দেশে তো আইন রয়েছে।’

প্রসঙ্গত, ১৯ এপ্রিল অনুষ্ঠিত হয়েছে বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচন। যেখানে জয় লাভ করে মিশা-ডিপজল পরিষদ। কিন্তু এই ফলাফল বাতিল চেয়ে এখন আদালতের দ্বারস্ত হয়েছেন নিপুণ।

 

পুকুর খননের মাটির ভেতর থেকে মিলল কষ্টি পাথরের লক্ষ্মী-নারায়ন মূর্তি

ছবি : ঢাকাপ্রকাশ

নওগাঁর রাণীনগরে পুকুর খননের মাটির ভেতর থেকে প্রায় কোটি টাকা মূল্যের কষ্টিপাথরের লক্ষ্মী-নারায়ন মূর্তি উদ্ধার করা হয়েছে। রবিবার (১৯ মে) সকালে উপজেলার কালিগ্রাম ইউনিয়নের রাতোয়াল বাজার থেকে মূর্তিটি উদ্ধার করে থানা পুলিশ।

পুলিশ বলছে, মূর্তিটি লক্ষ্মী-নারায়নের কষ্টি পাথরের। ওজন ১৪ কেজি ৭০০ গ্রাম।

স্থানীয় ও পুলিশ সূত্রে জানা গেছে, গত কয়েকদিন আগে উপজেলার রাতোয়াল গ্রামে শুকবর নামে এক ব্যক্তির পুকুর সংস্কার করা হয়। ওই পুকুর থেকে রাতোয়াল বাজারে জায়গা ভরাটের জন্য একজনের কাছে মাটি বিক্রি করা হয়েছে। রবিবার সকালে ওই সব মাটি শ্রমিকরা সমান করতে লেগে লক্ষ্মী-নারায়ন মূর্তি বের হয়। এ সময় বিষয়টি স্থানীয়রা জানতে পেরে থানা পুলিশকে জানায়। খবর পেয়ে সকাল ৮টায় রাণীনগর থানা পুলিশ ঘটনাস্থল থেকে মূর্তিটি উদ্ধার করেন।

রাণীনগর থানার অফিসার ইনচার্জ (ওসি) মো. আবু ওবায়েদ বলেন, মূর্তিটি উদ্ধার করে থানায় নিয়ে আসা হয়েছে। যার মূল্য আনুমানিক কোটি টাকা হবে। আইনী প্রক্রিয়া শেষে মূর্তিটি সংশ্লিষ্ট দপ্তরে পাঠানো হবে।

ভারতে গিয়ে নিখোঁজ ঝিনাইদহ-৪ আসনের সংসদ সদস্য

ছবি: সংগৃহীত

ঝিনাইদহ-৪ আসনের সংসদ সদস্য আনোয়ারুল আজিম আনার চিকিৎসার জন্য ভারতে গিয়ে পরিবারের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন রয়েছেন। দু’দিন ধরে তাকে ফোনে বা কোনো মাধ্যমে না পেয়ে উদ্বিগ্ন হয়ে পড়েছেন তার পরিবারের সদস্যরা। গত ১১ মে সংসদ সদস্য আনোয়ারুল আজিম চিকিৎসার জন্য ভারতের কলকাতায় যান বলে জানিয়েছে তার পরিবার।

এদিকে বিষয়টি নিশ্চিত করেছেন সংসদ সদস্যের ব্যক্তিগত সহকারী (পিএস) আব্দুর রউফ। ইত্তেফাককে তিনি জানান, গত ১১ মে চিকিৎসার জন্য গেদে বর্ডার হয়ে ভারতে গিয়েছিলেন তিনি। সবশেষ গত বৃহস্পতিবার (১৬ মে) কথা হয়েছে। এরপর থেকে সব প্রকার যোগাযোগ বন্ধ রয়েছে।

তিনি বলেন, তিন দিন পার হলেও পরিবারের সদস্যরা তার সঙ্গে কোনো যোগাযোগ করতে পারেননি। বিষয়টি প্রধানমন্ত্রীকে অবগত করা হয়েছে। সরকারের বিভিন্ন গোয়েন্দা বিভাগ বিষয়টি তদারকি করছে।

সংসদ সদস্যের মেয়ে মুমতারিন ফেরদৌস গণমাধ্যমকে বলেন, গত দুদিন ধরে আমার আব্বুর সঙ্গে কোনো যোগাযোগ করতে পারছি না। আমরা দুশ্চিন্তায় আছি। তবে সব ধরনের চেষ্টা করছি। সরকারের ঊর্ধ্বতন পর্যায়ে জানানো হয়েছে। প্রয়োজন হলে আমরা পরিবারের লোকজন কলকাতা যাব।

একটি সূত্রে জানা গেছে, তিনি চিকিৎসার জন্য কলকাতায় গিয়ে কোনো হোটেলে না উঠে মন্ডলপাড়া লেন বড় নগরের তার পূর্ব পরিচিত একটি বাড়িতে উঠেন। তিনি যে বাড়িতে উঠেছিলেন সেই বাড়ির মালিক কলকাতা বড় নগর থানায় একটি অভিযোগ করেছেন। তার একটি কপি কলকাতার উপ-হাইকমিশন পাঠানো হয়েছে। এরপর কলকাতা পুলিশ নড়েচড়ে বসেছেন এবং তাকে খোঁজার জন্য একটি টিম তৈরি করেছেন।

এ ব্যাপারে কালীগঞ্জ থানার ওসি মোহাম্মদ আবু আজিফ জানান, সংসদ সদস্যের নিখোঁজ থাকার খবর লোকমুখে শুনেছি। তবে এ ঘটনায় এখন পর্যন্ত কেউ থানায় কোনো অভিযোগ করেনি।

কালীগঞ্জ পৌর মেয়র আশরাফুল ইসলাম আশরাফ বলেন, এখন পর্যন্ত তার কোনো সংবাদ আমরা পাইনি। ভারতে লোক পাঠানো হয়েছে। পরিবারের সদস্যরা কলকাতার বাংলাদেশি দূতাবাসে আছেন। আমরা চেষ্টা করছি তার খোঁজ করার।

উল্লেখ্য, আনোয়ারুল আজীম আনার ঝিনাইদহ-৪ আসনের সরকার দলীয় সংসদ সদস্য। তিনি ২০১৪, ২০১৮ ও ২০২৪ সালে টানা ৩ বার আওয়ামী লীগ থেকে সংসদ সদস্য নির্বাচিত হন।

সর্বশেষ সংবাদ

মিশা-ডিপজল দুজনেই মূর্খ: নিপুণ
পুকুর খননের মাটির ভেতর থেকে মিলল কষ্টি পাথরের লক্ষ্মী-নারায়ন মূর্তি
ভারতে গিয়ে নিখোঁজ ঝিনাইদহ-৪ আসনের সংসদ সদস্য
কালশীতে পুলিশ বক্সে আগুন দিল অটোরিকশাচালকরা
‘পৃথিবী থেকে বিদায়,ভালো থাকো সবাই, সব শেষ আমার’ লিখে ফেসবুকে পোষ্ট দিয়ে যুবকের আত্নহত্যা
মেট্রোরেলের উত্তরা-টঙ্গী রুটে হবে পাঁচ স্টেশন
টাঙ্গাইলে নির্মাণাধীন ভবনের ছাদ থেকে পড়ে প্রাণ হারালো রাজমিস্ত্রী
পৃথিবীতে ধেয়ে আসতে পারে আরও ভয়ানক সৌরঝড়
পাকিস্তানে সড়ক দুর্ঘটনায় একই পরিবারের ১৪ জন নিহত
স্ত্রী হত্যার দায়ে স্বামীর যাবজ্জীবন কারাদণ্ড
ঈদের আগেই মসলার বাজার গরম, ডলারের মূল্যবৃদ্ধির অযুহাত ব্যবসায়ীদের
বান্দরবানে সেনাবাহিনীর অভিযানে ৩ কেএনএফ সদস্য নিহত
বাংলাদেশি অনুপ্রবেশকারীরা কংগ্রেসের ভোটব্যাংক : অমিত শাহ
কারও কাছে ভিক্ষা করে দেশের মানুষ চলবে না : প্রধানমন্ত্রী
যশোরে বিনা যৌতুকে ৫০ জোড়া তরুণ-তরুণীর বিয়ে
বাংলাদেশের স্টাইলে ভোট করতে চাইছেন নরেন্দ্র মোদী : অরবিন্দ কেজরিওয়াল
রাজধানীতে স্বেচ্ছাসেবক লীগের দুই গ্রুপের সংঘর্ষে ছাত্রলীগ কর্মী নিহত
টাঙ্গাইলে পুলিশকে পিটিয়ে আসামি ছিনতাই
পঞ্চম বাংলাদেশি হিসেবে এভারেস্ট জয় করলেন চট্টগ্রামের বাবর আলী
সৌদি আরবে পৌঁছেছেন ২৮ হাজারের বেশি হজযাত্রী