মঙ্গলবার, ৭ মে ২০২৪ | ২৪ বৈশাখ ১৪৩১
Dhaka Prokash

‘আওয়ামী দুঃশাসন থেকে দেশের জনগণ মুক্তি চায়’

আওয়ামী দুঃশাসন থেকে আমরা মুক্তি চাই, দেশের জনগণ মুক্তি চায় বলে মন্তব্য করেছেন গণফোরাম সভাপতি বীর মুক্তিযোদ্ধা মোস্তফা মোহসীন মন্টু।

তিনি বলেন, ‘মানুষের ক্রয় ক্ষমতার বাইরে চলে গেছে সকল দ্রব্যমূল্য। সাধারণ জনগণ একেবারেই শেষ হয়ে গেছে। ভালো আছে গুটি কয়েক দুর্নীতিবাজ, ঘুষখোর রাষ্ট্রীয় কর্মকর্তা-কর্মচারীরা, সরকার দলীয় লুটেরা রাজনীতিবিদ ও দখলদার-মজুতদার ব্যবসায়ীরা।’

শনিবার (১৮ মার্চ) দুপুরে গণফোরাম চত্বরে গণ-সমাবেশ করে গণফোরাম-বাংলাদেশ পিপলস পার্টি। প্রধান অতিথির বক্তব্যে মন্টু এসব কথা বলেন। গণ-সমাবেশ সঞ্চালনা করেন ঢাকা বিভাগীয় সাংগঠনিক সম্পাদক মুহাম্মদ রওশন ইয়াজদানী।

তিনি বলেন, ‘বাংলাদেশের মানুষ ভালো নেই। প্রবাসীদের পাঠানো রেমিট্যান্স রিজার্ভ ফান্ড থেকে চুরি করে দেশের বাইরে পাচার করছে। আমরা সাধারণ মানুষ লুটপাট ছাড়া কিছুই পাই না। এই দুঃশাসনের অবসান ঘটাতে নির্দলীয়-নিরপেক্ষ সরকারের অধীনে অবাধ, সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচনের মাধ্যমে জনতার সরকার প্রতিষ্ঠার কোনো বিকল্প নেই। সেই লক্ষ্যে এই অবৈধ সরকারকে হটাতে রাজপথে দুর্বার আন্দোলন গড়ে তুলতে হবে, যার মাধ্যমে জনগণ অর্থনৈতিক মুক্তি এবং ভোটাধিকার ফিরে পাবে। আজ দুর্নীতি বিরোধী গণ-সমাবেশে এই আমাদের শপথ।’

সভাপতির বক্তব্যে বাংলাদেশ পিপলস পার্টির চেয়ারম্যান বাবুল সর্দার চাখারী বলেন- আমাদের চাওয়া জনগণের অধিকার আদায়। বিশেষভাবে জনগণের ভোটাধিকার আদায় যে সরকার জনগণের ভোটাধিকার আদায়ে বাধা দেয় তারা গণতন্ত্র বিরোধী সরকার। কোনো দলীয় সরকারের অধীনে এদেশের জনগণ নির্বাচনে যাবে না। জনতার পক্ষে অবাধ, সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচনের লক্ষ্যে নির্দলীয়-নিরপেক্ষ সরকারের দাবীতে গণফোরাম ও পিপলস পার্টির সংগ্রাম চলবে।

গণফোরাম সাধারণ সম্পাদক সিনিয়র অ্যাডভোকেট সুব্রত চৌধুরী বলেন, সবকিছুতে দখলের রাজনীতি শুরু করেছে অবৈধ আওয়ামী সরকার। সর্বশেষ এই জাতি দেখেছে কীভাবে সুপ্রিম কোর্ট দখল করেছে। আওয়ামী লীগের নেতা ও মন্ত্রীদের দিকে তাকালে দেখি কতগুলো দানব-দৈত্য যারা দেশটাকে ছারখার করে দিচ্ছে। দানব-দৈত্য বিনাষের জন্য গণফোরাম ও পিপলস পার্টি রাজপথে নেমেছে। সকল গণতন্ত্রকামী রাজনৈতিক দলগুলোকে সঙ্গে নিয়ে গণতন্ত্র পুনরুদ্ধারের আন্দোলন চলছে চলবে।

বাংলাদেশ পিপলস পার্টির মহাসচিব আব্দুল কাদের বলেন, এই সরকার বলে উন্নয়নের মহাসড়কে বাংলাদেশ পৌঁছে গেছে কিন্তু বাস্তবতা হলো টিসিবির লাইনে ভোর চারটা থেকে দাড়িয়ে থাকে সাধারণ মানুষ একটু কম দামে কেনার জন্য। শেয়ারবাজার, নির্বাচন ব্যবস্থা, বিচার ব্যবস্থা ধ্বংস করার জন্য এই সরকার দায়ী। অবিলম্বে সুষ্ঠু নির্বাচনের মাধ্যমে জনগণের সরকার প্রতিষ্ঠা করার জন্য দাবি জানাচ্ছি।

বক্তব্য রাখেন গণফোরাম নির্বাহী সভাপতি অ্যাডভোকেট একেএম জগলুল হায়দার আফ্রিক, অ্যাডভোকেট মহিউদ্দিন আবদুল কাদের, সভাপতি পরিষদ সদস্য আব্দুল হাসিব চৌধুরী, বীর মুক্তিযোদ্ধা খান সিদ্দিকুর রহমান, সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক আইয়ুব খান ফারুক, চট্টগ্রাম বিভাগীয় সাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট তারিকুর রউফ, খুলনা বিভাগীয় সাংগঠনিক সম্পাদক আলীনূর খান বাবুল, রংপুর বিভাগীয় সাংগঠনিক সম্পাদক আলহাজ¦ মির্জা হাসান, তথ্য ও গণমাধ্যম সম্পাদক মুহাম্মদ উল্লাহ মধু, ত্রান ও সমাজ কল্যাণ সম্পাদক মো. নাছির হোসেন, সাহিত্য ও সংস্কৃতি সম্পাদক আব্দুল হামিদ মিয়া, যুব ও ক্রীড়া সম্পাদক তাজুল ইসলাম, জলবায়ু ও পরিবেশ সম্পাদক রনজিত শিকদার, ছাত্র সম্পাদক অ্যাডভোকেট সানজিদ রহমান শুভ, ঢাকা মহানগর দক্ষিণের সভাপতি হাবিবুর রহমান বুলু, ঢাকা মহানগর উত্তরের সভাপতি এম.এ. কাদের মার্শাল, সাধারণ সম্পাদক এরশাদ জাহান সুমনসহ কেন্দ্রীয় নেতারা।

বাংলাদেশ পিপলস পার্টির কো-চেয়ারম্যান রফিকুল ইসলাম রণো, প্রেসিডিয়াম সদস্য- মোস্তফা কামাল, নাজমা আক্তার, রানি শেখ, সাংগঠনিক সম্পাদক ইব্রাহীম খলিল এবং জসিম উদ্দিনসহ কেন্দ্রীয় নেতারা।

এমএইচ/এমএমএ/

Header Ad

ইসরায়েলের উত্তরাঞ্চলে বিমান হামলার সাইরেন

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

ইসরায়েলের উত্তরাঞ্চলে রকেট বা ড্রোন হামলার আশঙ্কায় অন্তত চারবার সাইরেন বাজানো হয়েছে। ৩০ মিনিটের কম সময়ের মধ্যে এসব সতর্কতা জারি করা হয়েছে।

মঙ্গলবার (৭ মে) কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার সরাসরি প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, এই সতর্কতার অর্থ হলো রকেট বা ড্রোন হামলা হতে পারে। তবে এখন পর্যন্ত কোনো হতাহতের ঘটনা ঘটেনি। সেইসঙ্গে কোনো গোষ্ঠী হামলার দায় এখন পর্যন্ত স্বীকার করেনি।

উল্লেখ্য, গত ৮ অক্টোবর থেকে গাজায় ইসরায়েল ও হামাসের মধ্যে যুদ্ধ চলছে। এতে শুরু গাজায় ৩৪ হাজারের বেশি প্রাণহানি ঘটেছে। আহত হয়েছে ৭৮ হাজারের বেশি। অন্যদিকে ইসরায়েলে হামাসের হামলায় নিহত হয়েছে ১২০০ জন, আহত তিন হাজারের বেশি।

এই যুদ্ধের শুরু থেকে ইসরায়েলি বাহিনী ও হিজবুল্লাহের মধ্যে গোলাগুলি হচ্ছে। হিজবুল্লাহর পক্ষ থেকে বলা হয়েছে, গাজায় ইসরায়েলি হামলা বন্ধ না হওয়া পর্যন্ত তারা আক্রমণ চালাবে।

বন্ধুদের আড্ডায় রাসেল ভাইপারের ছোবল, প্রাণ গেল রাবি শিক্ষার্থীর

নিহত শিক্ষার্থী শাকিনুর রহমান সাব্বির। ছবি: সংগৃহীত

সন্ধ্যায় পদ্মার নদীর তীরে বন্ধুদের সঙ্গে বসে আড্ডা দেওয়র সময় বিষধর রাসেল ভাইপার সাপের কামড়ে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) শাকিনুর রহমান সাব্বির নামের এক শিক্ষার্থীর মৃত্যু হয়েছে।

সোমবার (৬ মে) সন্ধ্যায় পদ্মা নদীর পাড়ে তিনি সাপের ছোবলে আক্রান্ত হয়ে রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালে ভর্তি হন। চিকিৎসারত অবস্থায় রাতেই তার মৃত্যু হয়। মৃত সাব্বির রাজশাহী বিশ্ববিদ্যালয়ের মনোবিজ্ঞান বিভাগের ২০১৬-১৭ শিক্ষাবর্ষের শিক্ষার্থী। তার গ্রামের বাড়ি রাজশাহীর চারঘাট উপজেলায়।

সাব্বিরের সাপের ছোবলে আক্রান্ত হওয়ার বিষয়টি তার বন্ধু রাকিবুল ইসলামের সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক পোস্টের মাধ্যমে প্রথম জানা যায়।

ফেসবুক পোস্টে তিনি উল্লেখ করেন, ‘আসসালামু আলাইকুম। আমার বন্ধুকে গতকাল সন্ধ্যায় রাসেল ভাইপার বাইট করেছে। ৩৫ মিনিটের মধ্যে আল্লাহর রহমতে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে নেয়া হয়েছিলো। ভ্যাক্সিন পুশ করার পরের কিছু সময় ভালো ছিলো। আজকে আইসিইউতে রাখা হয়েছে। খুব টেনশন হচ্ছে। আপনারা সবাই আমার বন্ধুর জন্য দোয়া করবেন প্লিজ। সে যেন আমাদের মাঝে আবার ফিরে আসে।’ পরে আরেকটি পোস্টের মাধ্যমে তিনি সাব্বিরের মৃত্যুর সংবাদ নিশ্চিত করেন।

রাকিবুল ইসলাম এ বিষয়ে বলেন, ‘মাগরিবের নামাজ শেষে কয়েকজন বন্ধু মিলে মোক্তার বাজার সংলগ্ন পদ্মাপাড়ে বসে আড্ডা দিচ্ছিলাম। সেখানে বসে সবাই জিলাপি খাচ্ছিলাম। জিলাপি খাওয়া শেষে আমাদের মধ্যে একজন কাগজের প্যাকেটটা ফেলে দেয়। সাব্বির হাত মোছার জন্য সেই কাগজটা তোলার সময় বিষধর রাসেল ভাইপার তাকে ছোবল দেয়। তখন সাপটিকে মেরে আমরা বন্ধুরা তাকে আধাঘণ্টার মধ্যে হাসপাতালে নিয়ে যাই। কিন্তু শেষমেশ তাকে আর বাঁচানো গেল না।’

এ বিষয়ে রামেক হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল এফএম শামীম আহম্মদ বলেন, রাসেলস ভাইপার সাপের কামড়ে ওই রাবি শিক্ষার্থী মারা গেছেন। তাকে আইসিইউতে রাখা হয়েছিল। শেষ পর্যন্ত বাঁচানো সম্ভব হয়নি।

সিক্স-জি নেটওয়ার্ক নিয়ে হাজির জাপান, গতি ফাইভ-জি’র চেয়ে ২০ গুণ

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

মোবাইল নেটওয়ার্ক প্রযুক্তির দিক থেকে সময়টা এখন ফাইভ-জি’র। তবে বিশ্বের অনেক দেশে এখনও পুরোপুরি ফাইভ-জি নেটওয়ার্ক বাস্তবায়িত হয়নি। এখনও আটকে আছে ফোরজি মোবাইল নেটওয়ার্কে। বাংলাদেশেও মিলছে ফাইভজি নেটওয়ার্কের কিছু ডিভাইস, তবে আমাদের কাছে এখন পর্যন্ত সর্বোচ্চ গতির মোবাইল নেটওয়ার্ক বলতে ফোর-জিই। এরই মধ্যে এবার সিক্স-জি নিয়ে হাজির হয়ে গেলেন জাপানের প্রযুক্তিবিদরা।

তথ্যপ্রযুক্তি বিষয়ক সংবাদ মাধ্যমগুলোর প্রতিবেদন অনুযায়ী, বিশ্বের প্রথম সিক্স-জি ডিভাইস উদ্ভাবন করেছে জাপান। নতুন এ প্রটোটাইপ ডিভাইসটি তৈরি হয়েছে ডোকমো, এনটিটি করপোরেশন, এনইসি করপোরেশন এবং ফুজিটসুসহ দেশটির টেলিকম কোম্পানির যৌথ প্রচেষ্টায়।

গত মাসে নতুন ডিভাইসটির ফলাফল ঘোষণা করা হয়। এতে দাবি করা হয়, তাদের সিক্স-জি প্রোটোটাইপটি ফাইভ জির চেয়েও ২০ গুণ বেশি দ্রুত গতিসম্পন্ন। প্রোটোটাইপটি ১০০ হার্জ ব্যান্ড ব্যবহার করে ১০০ জিবিপিএস গতি অর্জন করতে পারে। আর বাইরে একই গতি অর্জন করতে এটি ব্যবহার করে ৩০০ হার্জ ব্যান্ড।

বর্তমান বিশ্বে মোবাইল নেটওয়ার্কিংয়ে সবচেয়ে উন্নত প্রযুক্তি বলে বিবেচিত ৫জি। এর তাত্ত্বিক গতি সর্বোচ্চ ১০ জিবিপিএস। তবে দেশভেদে ৫জি নেটওয়ার্কের গতি ভিন্ন ভিন্ন।

জাপান ছাড়াও সিক্স-জি নিয়ে কাজ করছে যুক্তরাষ্ট্র ও চীন। প্রযুক্তি বিশেষজ্ঞরা বিশ্বাস করেন, সিক্স-জি’র আগমনের সঙ্গে মানুষ রিয়েল-টাইম হলোগ্রাফিক যোগাযোগ করতে সক্ষম হবে। ভার্চুয়াল এবং মিশ্র বাস্তবতার জগতেও মানুষ নতুন অভিজ্ঞতা লাভ করতে সক্ষম হবে বলে আশা করা হচ্ছে।

প্রতিবেদন অনুযায়ী, জাপানের নতুন প্রোটোটাইপটি ৩২৮ ফুট এলাকায় পরীক্ষা করা হয়েছে। প্রাথমিক পরীক্ষায় যে ফল এসেছে, তা অবশ্যই প্রেরণাদায়ক। তবে, একে এখনই চূড়ান্ত সাফল্যের মাপকাঠিতে বিচার করা যায় না বলে মত প্রযুক্তিবিদদের।

তাদের মতে, নতুন সিক্স-জি শুধুমাত্র একটি ডিভাইসে পরীক্ষা করা হয়েছে। এ নিয়ে বিস্তর পরীক্ষা-নিরীক্ষার ব্যাপার রয়ে গেছে এখনও। তাছাড়া নতুন এ প্রযুক্তি কার্যকর করতে মোবাইল নেটওয়ার্ক টাওয়ারগুলোকে সম্পূর্ণভাবে প্রতিস্থাপন করতে হবে এবং সিক্স-জি ইনবিল্ট অ্যান্টেনাসহ নতুন স্মার্টফোন বাজারে আনতে হবে।

সর্বশেষ সংবাদ

ইসরায়েলের উত্তরাঞ্চলে বিমান হামলার সাইরেন
বন্ধুদের আড্ডায় রাসেল ভাইপারের ছোবল, প্রাণ গেল রাবি শিক্ষার্থীর
সিক্স-জি নেটওয়ার্ক নিয়ে হাজির জাপান, গতি ফাইভ-জি’র চেয়ে ২০ গুণ
হ্যাটট্রিক জয়ে সিরিজ নিশ্চিত করল বাংলাদেশ
টাইম ম্যাগাজিনের ১০০ প্রভাবশালীর তালিকায় সাবেক স্বাস্থ্যমন্ত্রী
তৃতীয় বিয়ের আলোচনার মধ্যে ‘তুফান’ নিয়ে হাজির শাকিব খান
ডেঙ্গুতে আমার মা মারা গেছেন, আর কেউ যেন মারা না যায়: স্বাস্থ্যমন্ত্রী
সিনেমায় আসছেন সোহেল চৌধুরী–দিতির কন্যা লামিয়া
৬ মাসের মধ্যে শাহজালালের থার্ড টার্মিনাল পুরোপুরি চালু : মন্ত্রী
টানা পঞ্চমবার প্রেসিডেন্ট হিসেবে শপথ নিলেন পুতিন
ডামি ও প্রতারণার উপজেলা নির্বাচনের সঙ্গে জনগণ নেই : রিজভী
কারওয়ান বাজারে হঠাৎ প্রাইভেটকারে আগুন
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ভর্তিতে লাগবে ডোপ টেস্ট
ম্যাডোনার কনসার্টে হাজির ১৬ লাখ দর্শক
নৌপরিবহন প্রতিমন্ত্রীর সঙ্গে সিঙ্গাপুরের হাইকমিশনারের সাক্ষাৎ
এ বছর পুলিৎজার পুরস্কার পেল যেসব সংবাদমাধ্যম
৩ দিনেই স্টার সিনেপ্লেক্স থেকে নামিয়ে দেওয়া হল 'ডেডবডি'
গরমে আনারস খাওয়ার উপকারিতা
দেশে যানবাহনের নতুন স্পিড লিমিট, মোটরসাইকেলের সর্বোচ্চ গতি ৬০ কিলোমিটার
১৪১ উপজেলায় বুধবার সাধারণ ছুটি