শনিবার, ২৭ জুলাই ২০২৪ | ১২ শ্রাবণ ১৪৩১
Dhaka Prokash

দুর্ভিক্ষের শঙ্কা উড়িয়ে দিচ্ছেন না বিশেষজ্ঞরা

চলমান বৈশ্বিক পরিস্থিতিতে সামনে কঠিন সংকটকাল আসছে। দুর্ভিক্ষের শঙ্কা মাথায় রেখে খোদ প্রধানমন্ত্রী থেকে শুরু করে বিশেষজ্ঞরা পর্যন্ত বলছেন, সংকট মোকাবিলায় উৎপাদন বাড়ানোর কোনো বিকল্প নেই।

ইতিমধ্যে জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা (এফএও) এবং বিশ্ব খাদ্য কর্মসূচি (ডব্লিউএফপি) সতর্ক করে বলেছে, যে ২০২৩ সালে বিশ্বের ৪৫টি দেশে তীব্র খাদ্য ঘাটতি দেখা দিতে পারে। তাতে পুরো বিশ্বের ২০ কোটি মানুষের জন্য জরুরি সহায়তার প্রয়োজন হতে পারে।

বিশেষজ্ঞরা বলছেন, প্রধানমন্ত্রী দুর্ভিক্ষের যে আগাম সতর্কবার্তা দিচ্ছেন তার যথেষ্ট কারণ আছে। বিশ্ব পরিস্থিতি সেদিকেই যাচ্ছে। রাশিয়া-ইউক্রেন যুদ্ধ বিশ্ব পরিস্থিতিকে টালমাটাল করে দিয়েছে। এরসঙ্গে যুক্ত হয়েছে বৈরি আবহাওয়া। জলবায়ু পরিবর্তনের কারণে দেশে দেশে খাদ্য উৎপাদন ব্যহত হচ্ছে।

এই পরিস্থিতি সম্ভাব্য দুর্ভিক্ষ পরিস্থিতি মোকাবিলায় এখন থেকেই প্রস্তুতি নিতে হবে। বিশেষ করে দেশজ খাদ্যের উৎপাদন বাড়াতে হবে। একই সঙ্গে সরকার যে নিম্ন আয়ের এক কোটি পরিবারকে স্বল্পমূল্যে খাদ্য সহায়তা দিচ্ছে সেটাকে আরো বাড়াতে হবে। সঙ্গে মধ্যবিত্ত পরিবারগুলোকেও খাদ্য সহায়তা দেওয়ার কথা এখন থেকে চিন্তাভাবনা করতে।

চলতি বছরের জুন মাসে জাতিসংঘ মহাসচিব এন্টোনিও গুতেরেসও সতর্ক করে বলেছেন, ২০২২ সালে কয়েকটি দুর্ভিক্ষ ঘোষণার ঝুঁকি তৈরি হয়েছে এবং ২০২৩ সালে সেটি আরও খারাপ হতে পারে।

সারাবিশ্বেই একটা খাদ্যাভাব দেখা দিতে যাচ্ছে বলে মনে করছেন বিশ্লেষকরা। বিশ্বায়নের এই যুগে বাংলাদেশও সংকটের বাইরে না। তাই আগ থেকে সতর্ক করছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বিভিন্ন সময় বলে আসছেন, সামনে দুর্ভিক্ষ আসতে পারে, তাই এখন থেকেই সবাইকে সাশ্রয়ী হতে হবে। চাষযোগ্য ভূমিতে যেখানে যা হয় তাই উৎপাদন করার নির্দেশ দিয়েছেন।

সরকার প্রধানের এমন সতর্ক বার্তায় সারাদেশের মানুষকে এক রকম ভাবনায় ফেলে দিয়েছে। আসলেই কি দুর্ভিক্ষ হচ্ছে? যদি চরম খাদ্যাভাব দেখা দেয় তাহলে সেটি মোকাবিলা করার মতো সক্ষমতা বাংলাদেশের আছে কি না? সামনের দিনগুলোতে কি হবে? তবে প্রধানমন্ত্রীর সতর্ক বার্তা অমূলক নয় বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা।

বিশ্বায়নের যুগে বর্তমানে কোনো দেশ এককভাবে চলতে পারে না। তাই এক দেশে দুর্ভিক্ষ দেখা দিলে অন্য দেশেও তার আঁচ লাগে। রাশিয়া-ইউক্রেন যুদ্ধের ফলে নিষেধাজ্ঞা পাল্টা নিষেধাজ্ঞায় বিপর্যস্ত পুরো বিশ্বের খাদ্য চেইন।

বিশেষজ্ঞদের মতে, দুর্ভিক্ষ দেখা দেয় মূলত কোনও দেশে বা পুরো বিশ্বে যখন খাদ্যের সরবরাহ চেইন বাধাগ্রস্ত হয়। পাশাপাশি দ্রব্যমূল্য অতি উচ্চ হারে বেড়ে যায়। তখন মানুষের ক্রয় করার মতো সামর্থ্য থাকে না। আবার অনেক সময় কেনার মতো মুদ্রা থাকলেও কাঙ্খিত পণ্যটি পাওয়া যায় না। এরমধ্যে প্রাকৃতিক দুর্যোগ যদি মরার উপর খাড়ার ঘা হয়ে দেখা দেয় তাহলে দুর্ভিক্ষের আশঙ্কাটির যথেষ্ট কারণ রয়েছে।

বাংলাদেশের বর্তমান পরিস্থিতি অনেকটা ঝুঁকিপূর্ণ। তবে আশার কথা হচ্ছে, বাংলাদেশের মানুষের খাদ্য পণ্যের অধিকাংশ দেশেই উৎপাদন হয়। আমদানি নির্ভরতা কম।

তবে শুধু ধান বা সবজি উৎপাদন করে দেশের মানুষের চাহিদা মেটানো সম্ভব না। দেশে উৎপাদিত গম দিয়েও দেশের মানুষের চাহিদা মেটানো সম্ভব না। তাই আমদানি করতে হয়। অন্য দিকে ধান উৎপাদন করতে হলে সার ও জ্বালানি অপরিহার্য। এই দুটোই আমদানি নির্ভর। তাই বড় একটা ঝুঁকি থেকেই যায়। বর্তমানে বিদ্যুতের যে পরিস্থিতি তাতে আগামী বোরো মৌসুমে বড় ধাক্কা আসতে পারে বলে মনে করেন অনেকে।

খাদ্য ঘাটতি হতে পারে যেসব কারণে তার কতগুলো কারণ চিহ্নিত করে সম্প্রতি (গত সেপ্টেম্বরে) প্রকাশিত এফএও এবং ডব্লিউএফপির যৌথ রিপোর্টে বলা হয়েছে, আফ্রিকার বিভিন্ন দেশে দুর্ভিক্ষের আশংকা প্রবল। এগুলোর মধ্যে রয়েছে ইথিওপিয়া, নাইজেরিয়া, সোমালিয়া এবং সাউথ সুদান। এ ছাড়া, ইয়েমেন এবং আফগানিস্তানেরও একই দশা।

ওই প্রতিবেদনে বলা হয়েছে- প্রথমত, যুদ্ধ এবং নানাবিধ সংঘাত খাদ্য ঘাটতির জন্য একটি বড় কারণ হয়ে দাঁড়াবে। পৃথিবীতে যত মানুষ খাদ্য সংকটে ভুগছে তার মধ্যে ৬০ শতাংশ বসবাস করে যুদ্ধ-বিগ্রহ কবলিত এলাকায়। রাশিয়া-ইউক্রেন যুদ্ধ চলতে থাকলে পরিস্থিতির আরও অবনতি হতে পারে।

দ্বিতীয়ত জলবায়ু পরিবর্তনজনিত কারণ। পৃথিবীর অনেক দেশ হয়তো বন্যায় আক্রান্ত হয়েছে, নয়তো খরায় ভুগছে। এর ফলেও খাদ্য উৎপাদন ব্যহত হবার আশঙ্কা রয়েছে।

তৃতীয়ত, করোনাভাইরাস মহামারি বিশ্ব অর্থনীতিতে যে নেতিবাচক প্রভাব ফেলেছে সেটি এখনো কাটিয়ে উঠা সম্ভব হয়নি।

চতুর্থত, জীবনযাত্রার ব্যয় ব্যাপকভাবে বৃদ্ধি পাওয়ার বিষয়টিও খাদ্য ঘাটতির কারণ হতে পারে। খাদ্যদ্রব্যের দাম যে হারে বাড়ছে তাতে অনেকের জন্য খাদ্য কেনা কঠিন হয়ে যাবে।

বিশ্ব খাদ্য কর্মসূচি তাদের প্রতিবেদনে বলেছে ২০১৯ সালের তুলনায় এখন তাদের পরিচালনা ব্যয় যতটা বেড়েছে সেটি দিয়ে তারা প্রতিমাসে ৪০ লাখ মানুষকে খাওয়াতে পারতো।

দুর্ভিক্ষের সম্ভাবনা কতোটা দেখছেন-এমন প্রশ্নের জবাবে খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার ঢাকাপ্রকাশ-কে বলেন, ‘প্রধানমন্ত্রী আগাম সতর্ক বার্তা দিয়েছেন। আমাদের এই মুহূর্তে ধান, চালের যে মজুত তাতে আগামী ধান ওঠা পর্যন্ত কোনো সমস্যা হবে না। তারপরও যদি দৈব দুর্বিপাকের কারণে ফসল উৎপাদন ব্যহত তখন তো কিছু করার থাকে না। তাই আগে থেকেই যেন প্রস্তুতি থাকে সেজন্য কাজ করা হচ্ছে।’

তবে প্রধানমন্ত্রীর আশঙ্কার সঙ্গে একমত বিশ্ব ব্যাংক ঢাকা অফিসের সাবেক প্রধান অর্থনীতিবিদ ড. জাহিদ হোসেন। তিনি ঢাকাপ্রকাশ-কে বলেন, প্রধানমন্ত্রীর শঙ্কার যথেষ্ট কারণ আছে। বিশ্বব্যাপী এ রকম একটা আশঙ্কার কথা অনেকেই বলছে। যেহেতু ইউক্রেন হচ্ছে গ্রেনারি অব দ্যা ওয়ার্ল্ড। সারাবিশ্বে গমের সরবরাহের প্রায় ২০-২২ শতাংশ আসে ইউক্রেন থেকে। বিভিন্ন দেশের নিষেধাজ্ঞার কারণে উৎপাদন থাকলেও সরবরাহ করা সম্ভব হচ্ছে না। আবার যুদ্ধের কারণে উৎপাদনও ক্ষতিগ্রস্ত হচ্ছে।

আবার বৈরি আবহাওয়ার কারণে ভয়াবহ বন্যায় পাকিস্তান ও ভারতে কিছু এলাকায় ধান এবং গমের চাষ ক্ষতিগ্রস্ত হয়েছে। যুদ্ধ, বৈরি আবহাওয়া, সরবরাহে সমস্যার কারণে সারাবিশ্বে খাদ্য সংকটের ধারণা করা হচ্ছে। সেই সঙ্গে যদি মন্দা হয় তাহলে মানুষের ক্রয় ক্ষমতা কমে যাবে। এর ফলে একটা একটা দুর্ভিক্ষ পরিস্থিতি হতে পারে।

এই বিশেষজ্ঞ বলেন, দুর্ভিক্ষ হয় দুটো জিনিস যখন ঘটে। একটা হচ্ছে খাদ্যের যোগান যথেষ্ট না থাকা। আর দ্বিতীয়ত হচ্ছে যোগান থাকলেও মানুষের ক্রয় ক্ষমতার ঘাটতি থাকা। ক্রয় ক্ষমতার ঘাটতি দু কারণে হতে পারে একটা হচ্ছে খাদ্যের মূল্য অনেক উচ্চ পর্যায়ে থাকে মানুষ কিনতে পারছে না। অথবা আয় যদি না থাকে। দুটোই বাংলাদেশে বিদ্যমান বর্তমানে।

পরিস্থিতি থেকে উত্তরণের জন্য কিছু উপায় তুলে ধরে ড. জাহিদ হোসেন বলেন, সংকটময় পরিস্থিতি থেকে বের হওয়ার একটাই উপায় অভ্যন্তরীণ উৎপাদনে জোর দিতে হবে বেশি। আন্তর্জাতিক বাণিজ্যের উপর নির্ভর করা যায় না।

তিনি বলেন, ২০০৮ সালের অভিজ্ঞতাটা অনেকটা একই ধরনের সমস্যা ছিল। প্রথমে বন্যা হলো আগস্টে, আবার বন্যা হলো সেপ্টেম্বরে। তারপর নভেম্বরে আসল সাইক্লোন ‘সিডর’ যার কারণে আমন ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হলো। আন্তর্জাতিক বাজারে কেউ চাল বিক্রি করছিল না। সবাই চালের উপর নিষেধাজ্ঞা দিয়েছিল। তখন বোরোতে বাম্পার ফলন প্রথম অগ্রাধিকার ছিল।

সেন্টার ফর পলিসি ডাযালগের (সিপিডি) গবেষণা পরিচালক ড. খন্দকার গোলাম মোয়াজ্জেম ঢাকাপ্রকাশ-কে বলেন, ‘এই মুহূর্তে দুর্ভিক্ষের পরিস্থিতি না থাকলেও সরকার প্রধান একটা আগাম সতর্ক বার্তা দিয়েছেন। যেন যারা উৎপাদক তারা উৎপান বাড়ায়। আর আয় থেকে ব্যয় কমিয়ে সাশ্রয়ী হতে হবে। বিশ্বব্যাপী বর্তমান খাদ্য সরবরাহ এ রকম থাকলে, একটা সময় আসবে মানুষের কাছে টাকা থাকলেও দ্রব্যেমূল্যের উচ্চ হারের কারণে কিনতে পারবে না। তাই সরকারের উচিত খাদ্য নিরাপত্তা কর্মসূচি বাড়ানো। যে এক কোটি কার্ড দেওয়ার কথা বলছে সেটি আরও বাড়ানো। শুধু নিম্নবিত্ত না, মধ্যবিত্তদেরকেও এর আওতায় আনার পরিকল্পনা করা দরকার।’

এনএইচবি/এমএমএ/

Header Ad

কোটা সংস্কার আন্দোলন ইস্যুতে মমতা বন্দ্যোপাধ্যায়

'আমাকে নিয়ম শেখানোর দরকার নেই, ওরাই শিখে নিক'

ফাইল ছবি

বাংলাদেশের কোটা সংস্কার আন্দোলন ইস্যুতে কলকাতায় গত ২১ জুলাই পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছিলেন, বাংলাদেশে অশান্তির জেরে কেউ পশ্চিমবঙ্গে আশ্রয় চাইলে তাকে ফেরাবে না রাজ্য সরকার।

মমতার এমন মন্তব্যে আপত্তিও জানিয়েছিল বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়। ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে সে কথা স্বীকারও করে নেওয়া হয়েছে। দিল্লি পৌঁছে অবশ্য বিষয়টিকে গুরুত্ব দিতে চাননি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

বাংলাদেশের প্রসঙ্গ নিয়ে প্রশ্ন করা হলে মুখ্যমন্ত্রী বলেন, আমি যুক্তরাষ্ট্রীয় কাঠামো সম্পর্কে খুব ভালোভাবে অবহিত। আমি সাতবারের সাংসদ ছিলাম, দুবার কেন্দ্রীয় মন্ত্রীর দায়িত্ব সামলেছি। পররাষ্ট্র মন্ত্রণালয়ের নীতি আমি অন্যদের থেকে ভালো জানি। আমাকে শেখানোর দরকার নেই। বরং সঠিক নিয়মগুলো ওরাই শিখে নিক।

একুশে জুলাইয়ের মঞ্চ থেকে মমতা বলেছিলেন, আমি বাংলাদেশ নিয়ে কোনও কথা বলতে পারি না। যা বলার ভারত সরকার বলবে। তবে বাংলাদেশের কোনও অসহায় মানুষ যদি বাংলার দরজা খটখটায় তাহলে আমি তাদের আশ্রয় নিশ্চয়ই দেবো। কারণ রাষ্ট্রপুঞ্জেই সিদ্ধান্ত হয়েছে, উদ্বাস্তু হলে তাকে পাশের এলাকা সম্মান জানাবে। বাংলাদেশ নিয়ে আমরা যেন কোনও প্ররোচনা, উত্তেজনাতে না যাই। ছাত্রছাত্রীদের তাজা প্রাণ চলে যাচ্ছে, তার প্রতি আমাদের সহমর্মিতা রয়েছে।

মমতা বন্দ্যোপাধ্যায়ের এমন মন্তব্য ভালোভাবে নেয়নি বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়। বাংলাদেশ কূটনৈতিকভাবেই বিষয়টি নিয়ে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের কাছে আপত্তি জানায়। বাংলাদেশ সরকারের পক্ষ থেকে অভিযোগ করা হয়, এই ধরনের মন্তব্যে বিভ্রান্তি বাড়বে।

ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র রণধীর জওসওয়াল জানিয়ে দেন, অন্য কোনও রাষ্ট্র সংক্রান্ত যে কোনও বিষয়ই কেন্দ্রীয় সরকারের অধীন।

‘দেশের অর্থনীতিকে পঙ্গু করে ভিক্ষুকের জাতিতে পরিণত করতে এ সহিংসতা’

ছবি: সংগৃহীত

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, দেশের অর্থনীতিকে পঙ্গু করে দিয়ে আগের মতো ভিক্ষুকের জাতিতে পরিণত করতে এমন সহিংসতা চালানো হয়েছে ।

শনিবার (২৭ জুলাই) সকালে সহিংসতায় আহতদের দেখতে ন্যাশনাল ইনস্টিটিউট অব ট্রমাটোলজি অ্যান্ড অর্থপেডিক রিহ্যাবিলিটেশন-নিটোর (পঙ্গু হাসপাতাল) পরিদর্শনে গিয়ে এ মন্তব্য করেন তিনি।

প্রধানমন্ত্রী বলেন, ‘এর বিচার দেশবাসীর কাছে চাই। আন্দোলনের নামে এতোগুলো পরিবারের ক্ষতি হলো এর দায়িত্ব্য কার? আহতদের চিকিৎসার সব ধরনের ব্যবস্থা করবে সরকার।’

বিস্তারিত আসছে......

দুর্নীতির দায়ে রাশিয়ার সাবেক প্রতিরক্ষা উপমন্ত্রী গ্রেপ্তার

ছবি: সংগৃহীত

দুর্নীতির দায়ে রাশিয়ার সাবেক প্রতিরক্ষা উপমন্ত্রী দিমিত্রি বুলগাকভকে গ্রেপ্তার করেছে দেশটির কেন্দ্রীয় নিরাপত্তা সংস্থা ফেডারেল সিকিউরিটি সার্ভিস (এফএসবি)। রুশ সংবাদমাধ্যম ইন্টারফ্যাক্সের বরাত দিয়ে এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে রয়টার্স।

দিমিত্রি বুলকাভ রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের রসদ বিভাগের প্রধান ছিলেন। দুর্নীতির অভিযোগ ওঠার পর ২০২২ সালের সেপ্টেম্বর মাসে পদচ্যুত করা হয় তাকে। তারপর তার বিরুদ্ধে তদন্ত শুরু হয়। তদন্তে অভিযোগের সত্যতা সম্পর্কে নিশ্চিত হওয়ার পর তাকে গ্রেপ্তার করা হয়েছে বলে ইন্টারফ্যাক্সকে জানিয়েছেন এফএসবির এক কর্মকর্তা।

বস্তুত, দিমিত্রি বুলগাকভের দুর্নীতিতে জড়িয়ে পড়ার অভিযোগ গত বেশ কয়েক বছরের মধ্যে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সবচেয়ে বড় কেলেঙ্কারিগুলোর মধ্যে একটি। এর আগে গত ২৩ এপ্রিল রুশ প্রতিরক্ষা উপমন্ত্রী তিমুর ইভানভের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ ওঠার পর তাকে পদচ্যুত ও গ্রেপ্তার করা হয়েছিল। তিমুর ইভানভ সাবেক রুশ প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগুর ঘনিষ্ঠ ছিলেন।

তারপর থেকে এ পর্যন্ত প্রতিরক্ষা মন্ত্রণালয়ের ৫ জন বর্তমান ও সাবেক কর্মকর্তা-মন্ত্রীকে গ্রেপ্তার করা হয়েছে। এদের মধ্যে সর্বশেষ গ্রেপ্তার হলেন বুলগাকভ। তার গ্রেপ্তারের পর রাশিয়ার প্রেসিডেন্টের কার্যালয় ক্রেমলিন এক বিবৃতিতে জানিয়েছে, প্রতিরক্ষা ও সামরিক খাতকে দুর্নীতিমুক্ত রাখতে সরকার বদ্ধ পরিকর।

৬৯ বছর বয়সী বুলগাকভ রুশ সরকারের সবচেয়ে গুরুত্বপূর্ণ মন্ত্রীদের একজন ছিলেন। সেনাবাহিনীতে তার বেশ প্রভাব ছিল। সামরিক খাতে অবদানের জন্য বেশ কিছু পদক ও সম্মাননা পেয়েছেন তিনি। রাশিয়ার সর্বোচ্চ রাষ্ট্রীয় সম্মাননা ‘হিরো অব রাশিয়া’-ও পেয়েছেন তিনি।

 

সর্বশেষ সংবাদ

'আমাকে নিয়ম শেখানোর দরকার নেই, ওরাই শিখে নিক'
‘দেশের অর্থনীতিকে পঙ্গু করে ভিক্ষুকের জাতিতে পরিণত করতে এ সহিংসতা’
দুর্নীতির দায়ে রাশিয়ার সাবেক প্রতিরক্ষা উপমন্ত্রী গ্রেপ্তার
আজও ঢাকাসহ চার জেলায় কারফিউ শিথিল
আবু সাঈদের পরিবারকে সাড়ে ৭ লাখ টাকা দিল বিশ্ববিদ্যালয় প্রশাসন
সহিংসতার অভিযোগে ঢাকায় ২০৯ মামলায় গ্রেপ্তার ২৩৫৭
‘মুক্তিযোদ্ধা কোটার বাইরে বাকি ৯৫ শতাংশ নিয়ে আদালতে বোঝাপড়া করব’
কোটা আন্দোলনে নিহত রুদ্রের নামে শাবিপ্রবির প্রধান ফটকের নামকরণ
সহিংসতায় আহতদের চিকিৎসা-রোজগারের ব্যবস্থা করবে সরকার: প্রধানমন্ত্রী
এক সপ্তাহে বঙ্গবন্ধু সেতুতে ৬ কোটি টাকা লোকসান
পাকিস্তানের ইসলামাবাদ-পাঞ্জাবে ১৪৪ ধারা জারি
রিমান্ড শেষে কারাগারে নুরুল হক নুর
ক্ষমতায় থাকার নৈতিক অধিকার নেই সরকারের: মির্জা ফখরুল
নরসিংদী কারাগার থেকে লুট হওয়া ৪৫ অস্ত্র উদ্ধার
বাংলাদেশকে ১০ উইকেটে হারিয়ে নারী এশিয়া কাপের ফাইনালে ভারত
মোবাইল ইন্টারনেট কবে চালু হবে, জানাল বিটিআরসি
পুলিশকে দুর্বল করতেই পরিকল্পিতভাবে হামলা-ধ্বংসযজ্ঞ: ডিবি হারুন
মৃত্যুর দিনক্ষণ গোপন রাখা হয়েছে যে কারণে
অলিম্পিক উদ্বোধনের আগেই প্যারিসে উচ্চগতির রেল নেটওয়ার্কে ভয়াবহ হামলা
তারেক রহমানের নির্দেশেই রাষ্ট্রের ওপর হামলা হয়েছে: পররাষ্ট্রমন্ত্রী