শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ | ১৩ বৈশাখ ১৪৩১
Dhaka Prokash

কমেছে আন্তর্জাতিক সহায়তা, উদ্বেগ বাড়াচ্ছে রোহিঙ্গা

রোহিঙ্গাদের নিয়ে উদ্বেগ বাড়ছে। একদিকে প্রত্যাবাসন নিয়ে আশার আলো নেই অন্যদিকে আন্তর্জাতিক তহবিল কমে যাওয়াটাও হতাশার বলে মনে করছেন সংশ্লিষ্টরা। এ অবস্থায় জাতিসংঘ আগের অবস্থানেই আছে। এখনো বিশ্বসংগঠনটি বলছে, মিয়ানমারের রাখাইন রাজ্যের পরিস্থিতি প্রত্যাবাসনের উপযোগী নয়।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানায়, চীনা মধ্যস্থতায় রোহিঙ্গা প্রত্যাবাসন নিয়ে চেষ্টা চলছে। নিউইয়র্কে এবং বেইজিংয়ে দেশটির মধ্যস্থতায় তিনটি বৈঠক অনুষ্ঠিত হয়েছে বিভিন্ন সময়। সর্বশেষ চীনা মধ্যস্থতায় ১১০০ রোহিঙ্গা মিয়ানমারে ফিরে যাবেন। সেই প্রস্তুতিই চলছে এখন।

যদিও পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন বলছেন, টেকসই প্রত্যাবাসন না হলে বাংলাদেশ রোহিঙ্গাদের ফেরত পাঠাবে না। সরল বিশ্বাসে মিয়ানমারের সঙ্গে আলোচনা অব্যাহত রাখবে সরকার। বিষয়টি কাল বা পরশু শুরু হবে এমনটাও নয়।

সোমবার (২০ মার্চ) জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনার (ইউএনএইচসিআর) জানায়, মিয়ানমারের রাখাইন রাজ্যের পরিস্থিতি বর্তমানে রোহিঙ্গা শরণার্থীদের টেকসই প্রত্যাবর্তনের জন্য উপযোগী নয়। এক্ষেত্রে ইউএনএইচসিআরের অবস্থান অপরিবর্তিত রয়েছে।

ইউএনএইচসিআর আরও বলছে, সম্ভাব্য প্রত্যাবাসন নিয়ে দুই দেশের মধ্যে একটি দ্বিপক্ষীয় পাইলট প্রকল্পে রোহিঙ্গা শরণার্থীদের একটি গ্রুপের সঙ্গে দেখা করতে মিয়ানমারের একটি প্রতিনিধিদল বাংলাদেশে সফর করেছে।

তবে এই প্রক্রিয়ার সঙ্গে ইউএনএইচসিআর জড়িত নয় উল্লেখ করে বলা হয়, ইউএনএইচসিআর সেই প্রচেষ্টাকে সমর্থন করে, যা সমস্ত শরণার্থীর যাচাইয়ের দিকে পরিচালিত করতে পারে এবং শেষ পর্যন্ত প্রত্যাবর্তনের পথ তৈরি করতে পারে।

সাবেক রাষ্ট্রদূত এম হুমায়ুন কবির এ প্রসঙ্গে ঢাকাপ্রকাশ-কে বলেন, রোহিঙ্গা সংকট সমাধানে চেষ্টা চলছে। চেষ্টা করে যেতে হবে। মিয়ানমারের বর্তমান রাজনৈতিক পরিস্থিতি, চীন-মার্কিন উত্তেজনা এগুলোর উপর আমাদের হাত নেই। সব মিলিয়ে পরিস্থিতি জটিল আকার ধারণ করেছে।

‘মড়ার উপর খাঁড়ার ঘা’ তহবিল সংকট

‘মড়ার উপর খাঁড়ার ঘা’ হিসেবে যুক্ত হয়েছে অর্থসংকট। আন্তর্জাতিক সম্প্রদায় রোহিঙ্গাদের জন্য পর্যাপ্ত অর্থসাহায্য দিচ্ছে না। সংশ্লিষ্টরা বলছেন, ২০১৭ সালের আগস্টে ব্যাপকহারে রোহিঙ্গা অনুপ্রবেশ ঘটে বাংলাদেশে। তারপর বিশ্ব সম্প্রদায়ের মনোযোগ ছিল। অর্থসহায়তা পর্যাপ্ত না হলেও ভালোই ছিল।

কিন্তু এই মনোযোগ মোটামুটি দুই বছর স্থায়ী ছিল। মূলত ২০১৯ সাল থেকেই রোহিঙ্গাদের প্রতি আন্তর্জাতিক সম্প্রদায়ের মনোযোগ কমতে থাকে। সেটি চূড়ান্ত রূপ পেয়েছে সম্প্রতি। রোহিঙ্গাদের জন্য অর্থসহায়তা একেবারে তলানীতে এসে ঠেকেছে।

২০১৯ সালে যখন রোহিঙ্গাদের প্রতি আন্তর্জাতিক সম্প্রদায়ের মনোযোগ কমছে তখন পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেন বলেছিলেন, রোহিঙ্গাদের জন্য একদিকে বৈদেশিক সাহায্য কমছে, অন্যদিকে বাংলাদেশ সরকার ইতিমধ্যে নিজেদের তহবিল থেকে প্রায় আড়াই হাজার কোটি টাকা শরণার্থীদের জন্য খরচ করেছে।

জানা যায়, ২০২২ সাল থেকে আশঙ্কাজনকভাবে কমতে থাকে আন্তর্জাতিক অর্থায়ন। রোহিঙ্গাদের জন্য বৈদেশিক সাহায্যের বিষয়টি যারা সমন্বয় করে জয়েন্ট রেসপন্স প্লান (জেআরপি)। এই জেআরপির হিসাব বলছে, ২০২২ সালে ইউএনএইচসিআর ৮৮১ মিলিয়ন ডলার সহায়তা চেয়েছিল। কিন্তু সহায়তা এসেছিল মাত্র ২৮৫ মিলিয়ন ডলার।

বাংলাদেশে জাতিসংঘের আবাসিক সমন্বয়কারী গোয়েন লুইস বলেন, রোহিঙ্গা শরণার্থীদের জন্য অর্থায়ন কমে যাওয়াটা খুবই উদ্বেগের। মনোযোগের অভাব কিংবা ইউক্রেন সংকট বা অন্য ঘটনাপ্রবাহের কারণেই হোক না কেন অর্থায়ন কমে গেছে। কিন্তু আমরা রোহিঙ্গাদের জন্য আর্থিক সহায়তা আদায়ের লক্ষ্যে সর্বোচ্চ চেষ্টাটাই করে চলেছি। বৈশ্বিক মনোযোগ এখন অন্যদিকে সরে গেছে।

এ অবস্থায় গত আগস্টে বাংলাদেশ সফর করেন জাতিসংঘ মহাসচিবের বিশেষ দূত নোলিন হাইজার। এ সময় সাক্ষাৎ করতে গেলে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিশেষ দূতকে বলেন, আমরা এর সমাধান চাই। আমরা কতদিন এই বিপুল সংখ্যক লোককে আতিথেয়তা দিতে পারি?

মিয়ানমারের দমন-পীড়ন থেকে বাঁচতে বর্তমানে প্রায় ১২ লাখ রোহিঙ্গা বাংলাদেশে আশ্রয় নিয়েছে। তারা বাংলাদেশের ওই এলাকাগুলো পরিবেশ-প্রতিবেশ ধ্বংস করছে। একইসঙ্গে, ক্যাম্পগুলোতে অপরাধ আশঙ্কাজনক হারে বেড়ে গেছে।

এনএইচবি/এমএমএ/

 

 

Header Ad

গাইবান্ধায় ছিনতাইকারীর ছুরিকাঘাতে রিকশাচালক নিহত, আটক ১

ছবি: সংগৃহীত

গাইবান্ধায় ছিনতাইকারীর ছুরিকাঘাতে এক রিকশাচালক নিহত হয়েছেন। এ ঘটনায় স্থানীয়রা ছিনতাইকারীকে আটক করে পুলিশে দিয়েছে।

বৃহস্পতিবার (২৫ এপ্রিল) রাত ১২টার দিকে গাইবান্ধা-কুপতলা সড়কের রেলগেটে এ ঘটনা ঘটে।

গাইবান্ধা সদর থানার ওসি মাসুদ রানা বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি জানান, ছিনতাইকারী সাদেকুল যাত্রী বেশে গাইবান্ধা পৌরসভার সামন থেকে কুপতলা যাওয়ার জন্য রিকশাচালক আশরাফ আলীর রিকশা ভাড়া করে। গাইবান্ধা থেকে কুপতলা যাওয়ার পথে ৭৫ নং রেলগেটের কাছে পৌঁছালে ছিনতাইকারী সাদেকুল রিকশা থামাতে বলে। নির্জন এলাকায় জোর করে রিকশা ছিনিয়ে নিতে চাইলে রিকশাচালক আশরাফ আলী বাধা দেয়। এসময় ছিনতাইকারী সাদেকুল আশরাফ আলীর শরীরের বিভিন্ন জায়গায় ছুরিকাঘাত করে। এসময় আশরাফ আলীর চিৎকারে স্থানীয়রা ছুটে এসে সাদেকুলকে ধরে ফেলে। গুরুতর আহত আশরাফ আলীকে গাইবান্ধা জেনারেল হাসপাতালে নেয়া হলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

নিহত আশরাফ আলী খোলাহাটী ইউনিয়নের সাহার ভিটার মৃত ফয়জার রহমানের ছেলে। আটক ছিনতাইকারী কুপতলা ইউনিয়নের রামপ্রসাদ এলাকার হোসেন আলীর ছেলে।

ঢাকায় সৌদি দূতাবাসের ভেতরে আগুন

ঢাকায় অবস্থিত সৌদি আরবের দূতাবাসের ভেতরে একটি তাঁবুতে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। ছবি: সংগৃহীত

রাজধানী ঢাকায় অবস্থিত সৌদি আরবের দূতাবাসের ভেতরে একটি তাঁবুতে আগুন লাগার ঘটনার খবর পাওয়া গেছে। ফায়ার সার্ভিসের দুইটি ইউনিট ঘটনাস্থলে গিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে।

শুক্রবার (২৬ এপ্রিল) বিকেলে নতুন বাজারে অবস্থিত সৌদি দূতাবাসে ৫টা ৫৩ মিনিটে আগুন লাগার সংবাদ পায় ফায়ার সার্ভিস।

ফায়ার সার্ভিসের নিয়ন্ত্রণ কক্ষের ডিউটি অফিসার লিমা খানম বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, সৌদি দূতাবাসের ভেতরে একটি তাঁবুতে আগুন লাগার ঘটনা ঘটে। পরে আমাদের খবর দিলে, ফায়ার সার্ভিসের দুইটি ইউনিট ঘটনাস্থলে গিয়ে আগুন নেভায়।

তবে আগুন কীভাবে লেগেছিল তা জানাতে পারেননি ফায়ার সার্ভিসের এ কর্মকর্তা।

৭৬ বছরের তাপপ্রবাহের রেকর্ড ভাঙল, জানা গেল বৃষ্টির তারিখ

ফাইল ছবি

এপ্রিল মাসের শুরু থেকেই টানা তাপপ্রবাহে পুড়ছে সমগ্রদেশ। দিন যত যাচ্ছে তাপমাত্রার পারদ ততই উপরে উঠছে। এমন টানা তাপপ্রবাহ গত ৭৬ বছরে দেখেনি বাংলাদেশ। যা এপ্রিল মাসের দীর্ঘব্যপ্তিকাল বলছে আবহাওয়া অধিদপ্তর।

শুক্রবার (২৬ এপ্রিল) আবহাওয়াবিদ মো. ওমর ফারুক জানান, ১৯৪৮ সাল থেকে দেশের তাপমাত্রা রেকর্ড করা হয়। এরপর থেকে গত ৭৬ বছরের ইতিহাসে এবারই প্রথম দীর্ঘ সময় ধরে তাপপ্রবাহ বইছে বাংলাদেশে।

আবহাওয়াবিদ ওমর ফারুক জানান, ১৯৪৮ সাল থেকে দেশের তাপমাত্রা রেকর্ড করা হয়। এরপর থেকে এখন পর্যন্ত চলমান তাপপ্রবাহ একটানা সবথেকে বেশিদিন স্থায়ী রয়েছে। গতবছর এপ্রিল থেকে মে পর্যন্ত ২৩ দিন তাপপ্রবাহ বজায় ছিল যা আগের সব রেকর্ড ভেঙ্গে দেয়।

তিনি জানান, চলতি বছর গতকাল পর্যন্ত ২৩ দিন তাপপ্রবাহ বজায় ছিল। আজ তা রেকর্ড ভেঙ্গেছে এবং আরও কিছুদিন তা বজায় থাকবে। তাছাড়া এবারের তাপমাত্রা বলতে গেলে সারা দেশের উপরেই বিরাজ করছে যা এর আগে দেখা যায়নি।

বৃষ্টির পূর্বাভাস সম্পর্কে তিনি বলেন, ২ মে’র পর থেকে সারাদেশে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এসময় কালবৈশাখী হতে পারে। টানা ২ থেকে ৩ দিন বা তার বেশিও বৃষ্টি হতে পারে। বৃষ্টির ফলে সারাদেশের তাপমাত্রা কমে আসবে।

সর্বশেষ সংবাদ

গাইবান্ধায় ছিনতাইকারীর ছুরিকাঘাতে রিকশাচালক নিহত, আটক ১
ঢাকায় সৌদি দূতাবাসের ভেতরে আগুন
৭৬ বছরের তাপপ্রবাহের রেকর্ড ভাঙল, জানা গেল বৃষ্টির তারিখ
ফিলিস্তিনি মৃত মায়ের গর্ভ থেকে জন্ম নেওয়া শিশুটি আর বেঁচে নেই
অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি শ্রীময়ী, দুশ্চিন্তায় কাঞ্চন মল্লিক
প্রথমবার এশিয়া কাপে আম্পায়ারিং করবেন বাংলাদেশের জেসি
বিয়ে না দেওয়ায় মাকে জবাই করলো ছেলে
রেকর্ড তাপপ্রবাহের জন্য সরকার দায়ী: রিজভী
চুয়াডাঙ্গায় মৌসুমের সর্বোচ্চ ৪২.৭ ডিগ্রি তাপমাত্রা রেকর্ড, জনজীবনে অস্বস্তি
বিএনপির আরও ৭৫ নেতা বহিষ্কার
প্রেমিকার আত্মহত্যা, শোক সইতে না পেরে প্রেমিকও বেছে নিলেন সে পথ
দুই বিভাগে ঝড়ো হাওয়া ও বজ্রসহ বৃষ্টির আভাস
অভিষেকেই শূন্য রানে ৭ উইকেট নিয়ে বিশ্বরেকর্ড গড়লেন রোহমালিয়া
ফিলিস্তিন স্বাধীন হলে অস্ত্র ত্যাগ করবে হামাস
দেশের উন্নয়নে পাকিস্তান প্রশংসা করে, অথচ বিরোধী দল দেখে না: ওবায়দুল কাদের
কয়েক মিনিটের দেরিতে বিসিএসের স্বপ্ন ভঙ্গ ২০ পরীক্ষার্থীর
লালমনিরহাটে বিএসএফের গুলিতে বাংলাদেশি যুবক নিহত
থাই প্রধানমন্ত্রীর গভর্নমেন্ট হাউসে দ্বিপাক্ষিক বৈঠকে শেখ হাসিনা
আগুন নেভাতে দেরি হওয়ায় ফায়ার সার্ভিসের গাড়িতে হামলা, ২ ফায়ারম্যান আহত
পাবনায় অগ্রণী ব্যাংকের ভল্ট থেকে ১০ কোটি টাকা আত্নসাৎ, গ্রেপ্তার ৩