বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ | ১১ বৈশাখ ১৪৩১
Dhaka Prokash

ইনজুরির শঙ্কায় নিজেকে দমিয়ে রাখবেন না তাসকিন

একসময় বাংলাদেশের পেস বোলিং আক্রমণ খুব বেশি শক্তিশালী ছিল না। দল খেলতেই নামত স্পিনারদের উপর ভরসা করে। কিন্তু সে দিন আর এখন নেই। দিন বদলেছে। বাংলাদেশের পেস বোলিং আক্রমণ এখন খুবই শক্তিশালী। দলকে জেতাতে মুখ্য ভূমিকা পালন করে। বলা যায় বিশ্বমানের বোলিং আক্রমণ।

এই আক্রমণের নেতৃত্ব গড়ে উঠেছে বলা যায় তাসকিন আহমেদকে কেন্দ্র করে। তিনি বাংলাদেশের পেস বোলিং আক্রমণের প্রাণভোমরা। কিন্তু ইনজুরি তাকে যথাযথভাবে ভূমিকা পালন করতে দেয় না। তার সেবা পাওয়া থেকে বঞ্চিত হয় জাতীয় দল। এই যেমন ইনজুরির কারণে তিনি খেলতে পারেননি আয়ারল্যান্ডের বিপক্ষে ঘরের মাঠে একমাত্র টেস্ট। পরে যেতে পারেননি একই দলের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলতে ইংল্যান্ডে। বলা যায়, টিম ম্যানেজমেন্ট তাসকিনকে নিয়ে কোনোরকম ঝুঁকি না নিতেই তাকে অনেকটা বিশ্রামে রাখে।

জাতীয় দলের হয়ে তাসকিন সর্বশেষ মাঠে নেমেছিলেন আয়ারল্যান্ডের বিপক্ষে গত ৩১ মার্চ টি-টোয়েন্টি ম্যাচ খেলতে। এরপর ইনুজরির জন্য বোতলবন্দী হয়ে পড়েন। এখন আবার সুস্থ হয়ে মাঠে নেমে ঝরাচ্ছেন ঘাম। রবিবার থেকে শুরু করেছেন এই ফিরে আসার মিশন।

বাংলাদেশের এখন ওয়ানডে ম্যাচ খেলা মানেই বিশ্বকাপের প্রস্তুতি। বিশ্বকাপের আগে খেলতে হবে এখনো তিন ফরম্যাটেই বেশ কিছু ম্যাচ। আশা করা হচ্ছে, ঘরের মাঠে আফগানিস্তানর বিপক্ষে সিরিজ দিয়ে তাসকিন আবার ফিরবেন ২২ গজে। তার শুরুটা হতে পারে টেস্ট ম্যাচ দিয়ে। কারণ আফগানিস্তানের বিপক্ষে সিরিজ শুরুই হবে টেস্ট দিয়ে। কিন্তু বিশ্বকাপের আগে শতভাগ ফিট তাসকিনকে পেতে তাকে বিশ্রাম দিয়ে দিয়ে খেলানো হতে পারে। সেটা হয়তো টিম ম্যানেজমেন্ট করতেই পারে। কিন্তু তাসকিন নিজেকে দমিয়ে রাখবেন না। যখনই খেলবেন, নিজের শতভাগ উজাড় করে দিয়ে খেলবেন। ইনজুরির ভাবনা তখন মাথায়ই রাখবেন না।

মঙ্গলবার (২৩ মার্চ) মিরপুরে সাংবাদিকদের এরকম এক প্রশ্নের জবাবে তাসকিন বলেন, ‘গা বাঁচিয়ে খেলা আমার পক্ষে সম্ভব নয়। বল হাতে নিয়ে খেলতে নামলে এটা মাথায় থাকে না যে কীভাবে নিরাপদে খেলা যায়। আবার আমি তো ফাস্ট বোলার। দেশের হয়ে খেলাটা অনেক গর্বের একটা ব্যাপার। যখন খেলতে নামি, মাথায় এটা থাকে না যে সামনে বড় ইভেন্ট আছে না কী আছে। আল্লাহ যাতে সুস্থ রাখেন, এটাই সব সময় দোয়া করি।’

নিজের ফিটনেস নিয়ে তাসকিন বলেন, ‘আল্লাহর রহমতে ফিটনেসের অবস্থা এখন ভালো। চারটা সেশন করলাম। ওয়ার্কলোড বাড়ছে। ফিটনেস সেশন, বোলিং সেশনগুলো ভালো যাচ্ছে। সামনে ওয়ার্কলোডের মাত্রা আরও বাড়তে থাকবে। এভাবে যেতে থাকলে সব ভালো হবে।’

তাসকিন প্রথম বিশ্বকাপ খেলেছিলেন অস্ট্রেলিয়ায় ২০১৫ সালে। সেবার তিনি ৯ উইকেট নিয়ে দলের হয়ে সর্বোচ্চ উইকেটশিকারি ছিলেন। কিন্তু এই ইনজুরির জন্যই তিনি ২০১৯ সালে ইংল্যান্ডে অনুষ্ঠিত বিশ্বকাপ খেলতে পারেননি। এ নিয়ে তার আফসোস রয়েই গেছে। কিন্তু এই না খেলতে পারাটাই তাকে আরও শাণিত করে আজকের এই পর্যায়ে নিয়ে এসেছে।

তিনি বলেন, ‘ইনজুরির কারণে দলের বাইরে থাকাটা কখনো আনন্দদায়ক নয়। ক্রিকেটার হিসেবে খারাপ লাগে। ২০১৯ বিশ্বকাপে যখন বাদ পড়েছিলাম, ওই মুহূর্তটা খুব দুঃখজনক ছিল। তবে এখন বুঝতে পারি, আল্লাহ যা করেন ভালোর জন্যই করেন।’

তাসকিন বলেন, ‘বিশ্বকাপের পর নিজের ওয়ার্ক এথিকস, প্রক্রিয়া কিছুটা বদলেছি। যা ক্রিকেটার হিসেবে খুব গুরুত্বপূর্ণ ছিল আমার জন্য। এখন আল্লাহর রহমতে অনেক ভালো প্রক্রিয়ায় আছি। একটা আত্মবিশ্বাস থাকে যে, আমি নিজের শতভাগ দিচ্ছি। তাই ভালো কিছু হবে আশা করছি।’

বিশ্বকাপে তাসকিনের উপরই ভরসা থাকবে বেশি। সেই চ্যালেঞ্জ নিয়ে তিনি বলেন, ‘প্রত্যেকটা ম্যাচের আগেই প্রস্তুতি নিতে হয়। নতুন দিন, নতুন ম্যাচ, নতুন প্রস্তুতি। আমরা তো উপমহাদেশেই খেলি। ভারতের উইকেট তুলনামূলক বেশি ভালো হয় ব্যাটিংয়ের জন্য। এক দিক দিয়ে ভালো, ওখানে ভালো করতে পারলে আত্মবিশ্বাস আরও জন্মাবে। আর হারানোর ভয়টা কম রেখে যদি এগোতে পারি তবে আমাদের জন্যই ভালো।’

তাসকিন আরও বলেন, ‘এক-দুই দিন খারাপ যেতে পারে যেকোনো বোলার বা ক্রিকেটারের। তবে আমার বিশ্বাস, আমরা আমাদের সেরাটার সর্বোচ্চ বাস্তবায়ন করতে পারলে ওই কন্ডিশনেও ভালো করা সম্ভব।’

এমপি/এসজি

সাংবাদিকদের ওপর হামলার প্রতিবাদে এফডিসিতে মানববন্ধন

সাংবাদিকদের ওপর হামলার প্রতিবাদে এফডিসিতে মানববন্ধন। ছবি: ঢাকাপ্রকাশ

বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির নবনির্বাচিত কমিটির শপথ গ্রহণ অনুষ্ঠান ছিল গতকাল মঙ্গলবার। তাদের শপথ গ্রহণ অনুষ্ঠান শেষে হুট করে সাংবাদিকদের ওপর আক্রমণের ঘটনা ঘটে। এতে প্রায় ২০ জন সাংবাদিক আহত হন। হাসপাতালে ভর্তি রয়েছেন ৪ জন।

এ ঘটনার প্রতিবাদে সুষ্ঠু তদন্ত সাপেক্ষে বিচারের দাবিতে বুধবার (২৪ এপ্রিল) দুপুর থেকে এফডিসির সামনে মানববন্ধন করেছে বিনোদন সাংবাদিকসহ নানা বিটে কর্মরত সাংবাদিকরা। এটির আয়োজক ছিল টেলিভিশন ক্যামেরাম্যান এসোসিয়েশন।

এসময় মানববন্ধনে উপস্থিত ছিলেন বিএফইউজের সভাপতি ওমর ফারুক, মহাসচিব দীপ আজাদ, ডিইউজের নব-নির্বাচিত অন্যতম সভাপতি সাজ্জাদ আলম তপু, সোহেল হায়দার, সাংগঠনিক সম্পাদক গোলাম মুজতবা ধ্রব, বাচসাসের সভাপতি রিমন মাহফুজ, সাবেক সাধারণ সম্পাদক কামরুজ্জামান বাবু প্রমুখ।

সাংবাদিকদের ওপর হামলার প্রতিবাদে এফডিসিতে মানববন্ধন। ছবি: ঢাকাপ্রকাশ

 

মানববন্ধনে বক্তরা অবিলম্বে এ ঘটনার বিচার দাবি করেন। এ ঘটনার সঙ্গে জড়িত অভিনেতা জয় চৌধুরী, শিবা শানু ও আলেকজান্ডার বো-কে সমিতির সদস্যপদ বাতিলসহ অন্যান্য শাস্তি নেওয়ার দাবি করেন।

বক্তরা বলেন, সাংবাদিকরা নানাক্ষেত্রে আজ নির্যাতিত। তারা পেশাগত দায়িত্ব পালন করতে গিয়ে নানাভাবে বাধার সম্মুখীন হচ্ছে। চলচ্চিত্রে যারা অভিনয় করে তাদেরকে আমরা মননশীল করি। কিন্তু তারা যখন মাস্তানের ভূমিকায় অবতীর্ণ হন, তখন তারা সমাজে কী বার্তা দেন?

এদিকে ঘটনার তদন্তের জন্য ১১ সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছে। যেখানে চলচ্চিত্র শিল্পী সমিতি ও সাংবাদিকদের পক্ষ থেকে পাঁচজন করে রাখা হয়েছে। আর উপদেষ্টা হিসেবে রয়েছেন প্রযোজক আরশাদ আদনান।

১০ জনের তদন্ত কমিটিতে সাংবাদিকদের পক্ষ থেকে রয়েছেন লিমন আহমেদ, রাহাত সাইফুল, আহমেদ তৌকির, বুলবুল আহমেদ জয়, আবুল কালাম এবং শিল্পী সমিতির পক্ষ থেকে মিশা সওদাগর, ডি এ তায়েব, নানা শাহ, রুবেল, রত্না।

রাজবাড়ীতে হিটস্ট্রোকে স্কু‌লশিক্ষকের মৃত্যু

রাজবাড়ীতে হিটস্ট্রোকে স্কু‌লশিক্ষকের মৃত্যু হয়েছে। ছবি: সংগৃহীত

রাজবাড়ীর গোয়ালন্দে হিটস্ট্রোকে মো. নুর ইসলাম (৭৫) নামে এক অবসরপ্রাপ্ত প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকের মৃত্যু হয়েছে।

বুধবার (২৪ এপ্রিল) দুপু‌রে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স হাসপাতালে তিনি মারা যান। তি‌নি গোয়ালন্দ পৌরসভার বালিয়াডাঙ্গার বা‌সিন্দা।

পরিবার ও স্থানীয় সূত্রে জানা গেছে, পঁচাত্তর বছরের বৃদ্ধ নুর ইসলাম মাস্টার স্থানীয় সরকারি প্রাথমিক বিদ্যালয়ের অবসরপ্রাপ্ত শিক্ষক ছিলেন। বুধবার বেলা ১০টার দিকে প্রচণ্ড গরমে হঠাৎ অসুস্থ হয়ে নিজ বাড়ির আঙিনায় মাটিতে লুটিয়ে পড়েন তিনি। পরিবারের লোকজন দ্রুত এগিয়ে গিয়ে প্রথমে তার মাথায় পানি ঢালেন। পরে মারাত্মক অসুস্থ অবস্থায় তাকে গোয়ালন্দ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের জরুরি বিভাগে নিয়ে যান। সেখানে চিকিৎসা শুরু করার কিছুক্ষণের মধ্যে বেলা ১১টার দিকে বৃদ্ধ নূর ইসলাম মাস্টার মারা যান।

গোয়ালন্দ উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. ফারসিম তারান্নুম হক বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি জানান, ওই ব্যক্তি ডায়াবেটিকস ও অন্যান্য রোগে আক্রান্ত ছিলেন। এ অবস্থার মধ্যে তিনি রোদে দীর্ঘক্ষণ থাকায় পানিশূন্যতার সৃষ্টি হয়ে স্ট্রোক করে। তাকে হাসপাতালে আনার পর চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়।

প্রসূতির পেটে গজ ও ফুল রেখে সেলাইয়ের অভিযোগ, তদন্ত কমিটি গঠন

অভিযুক্ত চিকিৎসক মোছা. তাহেরা খাতুন লাভলী। ছবি: ঢাকাপ্রকাশ

দিনাজপুরের বিরামপুর রাইয়ান ক্লিনিকে মাইমুন্না আক্তার মীম (১৮) নামের এক প্রসূতির সিজারের পরে পেটের মধ্যে গজ ও ফুল রেখে সেলাই দেওয়ার অভিযোগ উঠেছে ডা. মোছা. তাহেরা খাতুন লাভলীর বিরুদ্ধে। এ ঘটনায় প্রসূতির বাবা বাদী হয়ে জেলা সিভিল সার্জনের নিকট লিখিত অভিযোগ করেন। পরে ৩ সদস্যে একটি তদন্তের টিম গঠন করেন দিনাজপুর জেলা সিভিল সার্জন।

মঙ্গলবার (২৩ এপ্রিল) বিরামপুর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা, মেডিকেল অফিসার ও আবাসিক মেডিকেল অফিসার এই তিন জনকে তদন্তের দায়িত্ব দেন জেলা সিভিল সার্জন। প্রসূতি মাইমুন্না আক্তার মীম নবাবগঞ্জ উপজেলার নওদাপাড়া গ্রামের ইসাহাক আলীর স্ত্রী।

রাইয়ান হেলথ কেয়ার হসপিটাল। ছবি: ঢাকাপ্রকাশ

প্রসূতির বাবা মতিয়ার রহমান বলেন, আমার মেয়ের প্রসব ব্যথা উঠলে, গত ৬মার্চ বিরামপুর রাইয়ান ক্লিনিকে ভর্তি করি। পরে ওইদিন ডা. তাহেরা খাতুন আমার মেয়ের সিজার করেন। তিনদিন পর মেয়েকে রিলিজ দেয় এবং বাড়ি নিয়ে যাই। ৭দিন পর সেলাই কাটা হয়। সেলাই কাটার ২৭ দিন পর মেয়ের রক্তক্ষরণ শুরু হয়। প্রচুর রক্তক্ষরণ হতে থাকে। আবার চলতি মাসের ৩ তারিখে রাইয়ান ক্লিনিকে ভর্তি করি। ভর্তি করে চিকিৎসা নিলেও রক্তক্ষরণ বন্ধ করা যায়নি। শেষে দিনাজপুর মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করি। ডাক্তাররা বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষা করে আবারও মেয়ে অপারেশন করেন। তখন ডাক্তাররা বলেন মেয়ের পেটের মধ্যে গজ ও অনেক ময়লা ছিল। এছাড়াও আপনার মেয়ের জরায়ুতে ইনফেকশন হয়েছিল, তা কেটে ফেলা হয়েছে, সে আর মা হতে পারবে না।

তিনি আরও বলেন, আমার মেয়ে আর কোনোদিন মাতৃত্বের স্বাদ নিতে পারবে না, তার জীবন শেষ। আমি আমার মেয়ের এই ক্ষতির ন্যায্য বিচার চাই। সিভিল সার্জনের নিকট অভিযোগ করেছি। আমি চাই আর কোন মেয়ের যেন এমন সর্বনাশ না হয়।

প্রসূতি মাইমুন্না আক্তার মীম বলেন, গত ৬ মার্চ আমার প্রসব ব্যথা উঠে। আমাকে হাসপাতালে নিলে সেখানে ডা. তাহেরা ম্যাডাম আমার সিজার করেন। পরে আমার প্রচুর রক্তক্ষরণ হতে থাকে। দিনাজপুরে আবার আমার অপারেশন করে। অপারেশন করে আমার পেট থেকে গজ আর অনেক ময়লা বের করা হয়। ডাক্তাররা বলেন আমি আর কোনোদিন মা হতে পারবো না।

অভিযুক্ত চিকিৎসক মোছা. তাহেরা খাতুন লাভলী। ছবি: ঢাকাপ্রকাশ

রাইয়ান ক্লিনিকের ম্যানেজার মাহবুব আলম বলেন, গত ৬মার্চ আমাদের ক্লিনিকে মাইমুন্না আক্তার মীম নামের একজন প্রসূতি ভর্তি হয়। ডা. মোছা. তাহেরা খাতুন লাভলী ম্যাডাম তার সিজার করেন। কিছু দিন পর ওই রোগীর রক্তক্ষরণ হয় এবং আমাদের এখানে আবারও ভর্তি করান। সেদিন তাহেরা ম্যাডাম ছিলেন না, দিনাজপুর ছিলেন। শেষে আমাদের ক্লিনিকের অ্যাম্বুলেন্স করে দিনাজপুর মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে যাওয়া হয়।

বিরামপুর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মো. গোলাম রসূল রাখি বলেন, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিকেল অফিসার ডা. মোছা. তাহেরা খাতুন লাভলীর বিরুদ্ধে একজন প্রসূতির সিজার নিয়ে দিনাজপুর সিভিল সার্জন কার্যালয়ে লিখিত অভিযোগ করেছে। আমি ও দুইজন মেডিকেল অফিসারসহ তিন সদস্যের একটি তদন্তের টিম গঠন করে দিয়েছে জেলা সিভিল সার্জন। আগামী ১৫ দিনের মধ্যে তদন্তের রিপোর্ট সিভিল সার্জন কার্যালয়ে দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। ওই প্রসূতির পরিবারের লোকজনকে ডাকা হয়েছে, তদন্ত চলছে।

এ বিষয়ে ডা. মোছা. তাহেরা খাতুন লাভলী বলেন, আমার বিরুদ্ধে অভিযোগ সম্পূর্ণ মিথ্যা এবং বানোয়াট। তার পেটে কোনো গজ বা ফুল রাখা হয়নি। এটা আমাকে হেয়ো করার চেষ্টা করছে। তবে যদি দিনাজপুর মেডিকেল রিপোর্টে আমার ভুল প্রমাণিত হয় তাহলে আমি অপরাধ মেনে নিবো।

সর্বশেষ সংবাদ

সাংবাদিকদের ওপর হামলার প্রতিবাদে এফডিসিতে মানববন্ধন
রাজবাড়ীতে হিটস্ট্রোকে স্কু‌লশিক্ষকের মৃত্যু
প্রসূতির পেটে গজ ও ফুল রেখে সেলাইয়ের অভিযোগ, তদন্ত কমিটি গঠন
তাপদাহ কমে গেলে লোডশেডিং থাকবে না: বিদ্যুৎ সচিব
ইন্টারনেট ছাড়াই হোয়াটসঅ্যাপে ছবি-ভিডিও পাঠাবেন যেভাবে
ইতিহাস গড়লেন বাংলাদেশি নারী বক্সার জিন্নাত ফেরদৌস
নিজে না মেরেও সাংবাদিকদের কাছে ক্ষমা চাইলেন রিয়াজ
নারী কর্মীদের বোরকা ও নেকাব পরা নিষিদ্ধ করল চট্টগ্রাম চক্ষু হাসপাতাল
ব্যাংককে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে লাল গালিচা সংবর্ধনা
কালশী উড়ালসেতুর নাম বদলে হলো শেখ তামিম মহাসড়ক
ক্যান্সারে না ফেরার দেশে পেপার রাইম ব্যান্ডের সাদ
গাইবান্ধায় ‘শ্রুতিকটু’ ৯ প্রাথমিক বিদ্যালয়ের নাম পরিবর্তন
হিটস্ট্রোকে প্রাণ হারালেন নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের ছাত্র ইশতিয়াক
মন্ত্রী-এমপিদের স্বজনরা উপজেলা নির্বাচন থেকে না সরলে ব্যবস্থা: ওবায়দুল কাদের
নিয়ন্ত্রণ হারিয়ে রেললাইনে বাস, পুলিশের তৎপরতায় প্রাণে বাঁচল ট্রেনের যাত্রীরা
ইনশাল্লাহ স্পিন বিভাগে পার্থক্য গড়ব : বাংলাদেশের নতুন কোচ
ব্যাংককের উদ্দেশ্যে ঢাকা ছেড়েছেন প্রধানমন্ত্রী
এফডিসিতে সাংবাদিক-শিল্পীদের মারামারি, কী ঘটেছিল?
তীব্র গরমের মধ্যে ১০০০ মেগাওয়াট ছাড়াল লোডশেডিং
নির্বাচনে অংশগ্রহণ করায় বিএনপির আরও এক নেতা বহিষ্কার