শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ | ৬ বৈশাখ ১৪৩১
Dhaka Prokash

ফাইনালের পথে এগিয়ে নিউক্যাসল

ইংলিশ লিগ কাপে ফাইনালের পথে এগিয়ে গেল নিউক্যাসল ইউনাইটেড। মঙ্গলবার (২৪ জানুয়ারি) রাতে সাউদাম্পটনের বিপক্ষে সেমিফাইনালের প্রথম লেগে ১-০ গোলে জিতেছে তারা। অ্যাওয়ে ম্যাচে তাদের জয়ের নায়ক জোয়েলিন্টন। দ্বিতীয়ার্ধে তার স্ট্রাইকেই জয়ের দেখা পেয়েছে নিউক্যাসল।

সাউদাম্পটনের মাঠে দারুণ লড়েছে দুই দল। আক্রমণ পাল্টা আক্রমণে জমে উঠে প্রথম লেগ। জমজমাট লড়াইয়ে বাতিল হয় দুটি গোল এবং দেখা যায় লাল কার্ডও। এমন উত্তেজনাপূর্ণ ম্যাচের প্রথমার্ধে করা ভুলের প্রায়শ্চিত্ত দ্বিতীয়ার্ধে করেন জোয়েলিন্টন।

৩৩ মিনিটে জালের দেখা পেয়েছিলেন নিউক্যাসলের ব্রাজিলিয়ান অ্যাটাকার। কিন্তু গোলোৎসবে মেতে উঠা হয়নি তাদের। উল্টো হ্যান্ডবলের কারণে হলুদ কার্ড জুটে তার ভাগ্যে। সেই শাপমোচন ৭৩ মিনিটে করেন জোয়েলিন্টন। ইসাকের পাস ধরে এগিয়ে নেন দলকে।

খানিকবাদেই সমতায় ফিরেছিল সাউদাম্পটন। অ্যাডাম আর্মস্ট্রংয়ের গোলটিও বাতিল হয় হ্যান্ডবলের কারণে। ম্যাচ শেষ হওয়ার আগ মুহূর্তে দ্বিতীয় হলুদ এবং লাল কার্ড দেখেন স্বাগতিক ডিফেন্ডার ডুজে ক্যালেটা-ক্যার। তাতে দারুণ লড়লেও শেষটায় হারের হতাশা হয় সাউদাম্পটনের সঙ্গী।

অন্যদিকে নিউক্যাসলের জয়ে বড় অবদান ছিল নিক পোপেরও। দুর্দান্ত সব সেভে দলের লিড আগলে রাখেন এই ইংলিশ গোলরক্ষক। আগামী মঙ্গলবার (৩১ জানুয়ারি) সেন্ট জেমস পার্কে সেমির ফিরতি লেগে মুখোমুখি হবে দুই দল।

এসজি

হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে কেনিয়ার সেনাপ্রধানসহ নিহত ১০

হেলিকপ্টার দুর্ঘটনায় নিহত কেনিয়ার সামরিক বাহিনীর প্রধান জেনারেল ফ্রান্সিস ওমন্ডি ওগোল্লা। ছবি: সংগৃহীত

হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে কেনিয়ার সামরিক বাহিনীর প্রধান জেনারেল ফ্রান্সিস ওমন্ডি ওগোল্লাসহ দেশটির ১০ জন সামরিক কর্মকর্তা নিহত হয়েছেন।

বৃহস্পতিবার (১৮ এপ্রিল) স্থানীয় সময় দুপুর ২টা ২০ মিনিট নাগাদ এলজিও মারাকওয়েট কাউন্টিতে এ দুর্ঘটনা ঘটে। এলাকাটি রাজধানী নাইরোবির উত্তর-পশ্চিমে অবস্থিত।

সংবাদমাধ্যম আল-জাজিরা জানিয়েছে, ওই হেলিকপ্টারে সেনাপ্রধান ফ্রান্সিসের সঙ্গে ১১ জন সামরিক বাহিনীর কর্মকর্তা ছিলেন। সেখান থেকে বেঁচে ফিরেছেন মাত্র দু’জন।

সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, দুর্ঘটনায় নিহত অন্য নয়জন হলেন- ব্রিগেডিয়ার সোয়াল সাইদি, কর্নেল ডানকান কিটানি, লেফটেন্যান্ট কর্নেল ডেভিড সাওয়ে, মেজর জর্জ বেনসন মাগোন্ডু, ক্যাপ্টেন সোরা মোহাম্মদ, ক্যাপ্টেন হিলারি লিটালি, এসএনআর সার্জেন্ট জন কিনুয়া মুরেথি, সার্জেন্ট ক্লিফন্স ওমন্ডি এবং সার্জেন্ট রোজ ন্যাভিরা।

তবে হেলিকপ্টারটি বিধ্বস্ত হওয়ার কারণ এখনও জানা যায়নি। দুর্ঘটনার কারণ অনুসন্ধানে তদন্ত শুরু করেছে কর্তৃপক্ষ।

দেশের জন্য এমন ঘটনা খুবই দুঃখের এমনটা জানিয়ে সংবাদ সম্মেলনে দেশটির প্রেসিডেন্ট উইলিয়াম রুটো বলেন, দুর্ভাগ্যবশত হেলিকপ্টারটি উড্ডয়নের পরপরই বিধ্বস্ত হয়। এ বিষয়ে নিরাপত্তা পরিষদের জরুরি বৈঠক হয়েছে। দুর্ঘটনার কারণ অনুসন্ধানে কেনিয়ার বিমান বাহিনী থেকে একটি তদন্ত দল গঠন করা হয়েছে বলেও জানিয়েছেন তিনি।

এদিকে আজ শুক্রবার থেকে তিন দিনের শোক পালন করবে কেনিয়া। এ সময় জাতীয় পতাকা অর্ধনমিত রাখবে পূর্ব আফ্রিকার এই দেশটি।

পালিয়ে আসা ২৮৫ সেনা সদস্যকে ২২ এপ্রিল ফেরত নেবে মিয়ানমার: পররাষ্ট্রমন্ত্রী

পালিয়ে আসা ২৮৫ সেনা সদস্যকে ২২ এপ্রিল ফেরত নেবে মিয়ানমার। ছবি: সংগৃহীত

বাংলাদেশে আশ্রয় নেওয়া মিয়ানমারের ২৮৫ জন বর্ডার গার্ড পুলিশ ও সেনা সদস্যকে আগামী ২২ এপ্রিল ফেরত পাঠানো হবে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ।

শুক্রবার (১৯ এপ্রিল) বিকেলে বঙ্গবন্ধুর ‘অসমাপ্ত আত্মজীবনী’ ও ‘কারাগারের রোজনামচা’র অহমিয়া ভাষায় রূপান্তরিত সংস্করণ, আসামের কবি ও গবেষক ড. রীতা চৌধুরী রচিত মুক্তিযুদ্ধভিত্তিক ‘জিরো আওয়ার’ এবং একুশে পদকপ্রাপ্ত সাংবাদিক জাফর ওয়াজেদ রচিত ‘ভুবন জোড়া শেখ হাসিনার আসনখানি’ গ্রন্থের মোড়ক উন্মোচন শেষে সাংবাদিকদের তিনি এ কথা জানান।

মন্ত্রী বলেন, ‘কয়েক দিনে মিয়ানমার থেকে ২৮৫ বিজিপি ও সেনা সদস্য বাংলাদেশে আশ্রয় নিয়েছে। তাদের ২২ এপ্রিল নৌপথে ফেরত দেয়া হবে। যে জাহাজ বাংলাদেশে আসবে মিয়ানমারে আটকা পড়া ১৫০ বাংলাদেশি।’

শেখ হাসিনার মতো নেতৃত্ব সারাবিশ্বে বিরল উল্লেখ করে তিনি বলে, ‘শেখ হাসিনা শুধু বাংলাদেশের নেতা নন, এখন বিশ্বনেতায় রূপান্তরিত হয়েছেন। বিদেশি নেতারা তার প্রসংশা করে চলেছেন।’

হাছান মাহমুদ আরও বলেন, ‘যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ঋষি সুনাক শেখ হাসিনাকে বলেছেন- আপনি শুধু আমারই নয় আমার পরিবারেরও অনুপ্রেরণা। ফিলিস্তিনের রাষ্ট্রদূত আমার সঙ্গে দেখা করে বলেছে, আমরা যদি আরব বিশ্বে একজন শেখ হাসিনা পেতাম তাহলে আজ গাজায় যুদ্ধ হতো না।’

পাকিস্তানের নেওয়াজ শরিফও প্রধানমন্ত্রীর প্রশংসা করেছেন বলে জানান ড. হাছান মাহমুদ। শেখ হাসিনা শুধু এই দেশের গণতন্ত্র পুনরুদ্ধারে ভূমিকা রাখেননি তিনি এই বাংলার সংস্কৃতিও পুনরুদ্ধার করেছেন বলে দাবি করেন মন্ত্রী।

তিনি বলেন, শেখ হাসিনাকে বারবার জিয়াউর রহমান, এরশাদ এবং খালেদা জিয়া হত্যার চেষ্টা করেছেন। কিন্তু তিনি মৃত্যুঞ্জয়ী। সব বাধাকে প্রতিহত করে সামনের দিকে এগিয়ে যাচ্ছেন।

চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচন: ভোটগ্রহণ শেষ, চলছে গণনা

ছবি: সংগৃহীত

বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির ২০২৪-২৬ মেয়াদি দ্বিবার্ষিক নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে আজ।

শুক্রবার (১৯ এপ্রিল) সকাল ৯টায় শিল্পী সমিতির কার্যালয়ে ভোটগ্রহণ শুরু হয়। মাঝে এক ঘণ্টা বিরতি দিয়ে যা বিকাল ৫টা পর্যন্ত চলে। ভোটগ্রহণ শেষে এখন গণনা চলছে।

২১ সদস্যবিশিষ্ট কমিটির এই নির্বাচনে ছয়জন স্বতন্ত্রসহ দুইটি প্যানেল থেকে ৪৮ প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। প্যানেল দুটি হলো মিশা-ডিপজল ও মাহমুদ কলি-নিপুণ।

এবারের নির্বাচনে পছন্দের প্রার্থীকে ভোট দেন শিল্পীরা। তবে নামীদামি অনেক সেলিব্রেটিই ব্যক্তিগত কাজ ও দেশের বাইরে থাকায় এবারের নির্বাচনে ভোট দিতে পারেননি।

শিল্পী সমিতির এবারের ভোটার সংখ্যা ৫৭০ জন। তারাই ভোটের মাধ্যমে এবারের নির্বাচনে বেছে নেবেন আগামী দুই বছরের জন্য চলচ্চিত্র শিল্পীদের নেতা-অভিভাবক। সর্বশেষ তথ্য অনুযায়ী, ভোটগ্রহণ শেষে শুরু হয়েছে গণনা। ভোট গণনার পরই জানা যাবে এবারের নির্বাচনে বিজয়ীদের নাম।

সর্বশেষ সংবাদ

হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে কেনিয়ার সেনাপ্রধানসহ নিহত ১০
পালিয়ে আসা ২৮৫ সেনা সদস্যকে ২২ এপ্রিল ফেরত নেবে মিয়ানমার: পররাষ্ট্রমন্ত্রী
চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচন: ভোটগ্রহণ শেষ, চলছে গণনা
সারাদেশে ৩ দিনের হিট অ্যালার্ট জারি
বিমানবন্দরের বাউন্ডারি ভেঙে ঢুকে পড়ল বাস, প্রকৌশলী নিহত
১০ হাজার টাকা চেয়ে না পেয়ে বাবাকে ছুরিকাঘাতে হত্যা
প্রতিমন্ত্রী পলকের শ্যালক লুৎফুলকে শোকজ করল আওয়ামী লীগ
হামলার পর ইসরায়েলকে যে হুমকি দিল ইরান
আওয়ামী লীগ দেশকে মগের মুল্লুকে পরিণত করেছে: মির্জা ফখরুল
স্বচ্ছতার সাথে অনুদানের চলচ্চিত্র বাছাই করা হবে: তথ্য প্রতিমন্ত্রী
শিশু হাসপাতালের আগুন নিয়ন্ত্রণে
তীব্র গরমের মধ্যেই ঢাকাসহ তিন বিভাগে ঝড়-শিলাবৃষ্টির আভাস
ফরিদপুরে মন্দিরে আগুন, সন্দেহের জেরে গণপিটুনিতে ২ ভাই নিহত
রাজধানীর শিশু হাসপাতালে আগুন, নিয়ন্ত্রণে ৫ ইউনিট
জাতীয় পতাকার নকশাকার শিব নারায়ণ দাস মারা গেছেন
ক্ষেপণাস্ত্র হামলার খবর অস্বীকার ইরানের, তেহরানে বিমান চলাচল স্বাভাবিক
নওগাঁয় ভুয়া সিআইডি কর্মকর্তা গ্রেপ্তার
মানুষ এখন ডাল-ভাত নয়, মাছ-মাংস নিয়ে চিন্তা করে: প্রধানমন্ত্রী
দাঁড়িয়ে থাকা বাসকে পিকআপের ধাক্কা, ১০ পোশাককর্মী আহত
নতুন রেকর্ড গড়ে ইউরোপা লিগের সেমিতে লেভারকুসেন