মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪ | ৩ বৈশাখ ১৪৩১
Dhaka Prokash

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচনে দ্বিতীয় দিনেও ধস্তাধস্তি

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচনকে কেন্দ্র করে বিএনপি ও আওয়ামী লীগপন্থী আইনজীবীদের মধ্যে আবারও হট্টগোল ও ধস্তাধস্তির ঘটনা ঘটেছে।

বৃহস্পতিবার (১৬ মার্চ) সকাল থেকেই টানা মিছিল ও স্লোগানে উত্তাল হয়ে উঠে সুপ্রিম কোর্ট অঙ্গন। বেলা ১১টার পর থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত ভোট কেন্দ্রের মুখে বিএনপি ও আওয়ামী লীগপন্থী আইনজীবীদের মধ্যে হট্টগোল ও ধস্তাধস্তির ঘটনা ঘটে।

তবে পুলিশের নিরাপত্তা বেষ্টনীতে দ্বিতীয় দিনের ভোটগ্রহণ চলছে। শুধু আওয়ামী সমর্থক আইনজীবীদের ভোটকেন্দ্রে প্রবেশ করতে দেখা গেছে। অন্যদিকে, নতুন নির্বাচন পরিচালনা কমিটি গঠনের দাবিতে বিএনপিপন্থী আইনজীবীরা দফায় দফায় বিক্ষোভ করছেন।

নির্বাচনকে কেন্দ্র করে আদালত প্রাঙ্গণে আজও বিপুল সংখ্যক পুলিশ মোতায়েন করা হয়েছে।

পুলিশ কর্মকর্তাদের সঙ্গে কথা বলে জানা গেছে, নারী পুলিশ ও আর্মড পুলিশ ব্যাটালিয়নসহ (এপিবিএন) পাঁচ শতাধিক পুলিশ সুপ্রিম কোর্ট প্রাঙ্গণে মোতায়েন করা হয়েছে।

সমিতির সভাপতি ও সম্পাদকসহ আওয়ামী লীগ অংশের মনোনীত উপ-কমিটির আহ্বায়ক মো. মনিরুজ্জামানের নেতৃত্বে ভোটগ্রহণ হচ্ছে। এই নির্বাচনে অংশগ্রহণ থেকে বিরত রয়েছেন বিএনপিপন্থী আইনজীবীরা।

কেএম/আরএ/

'ডিগবাজি' এখন ব্র্যান্ড হয়ে গেছে: জায়েদ খান

অভিনেতা জায়েদ খান। ছবি: সংগৃহীত

ঢাকাই সিনেমার বহুল আলোচিত-সমালোচিত এক নায়কের নাম জায়েদ খান। বিভিন্ন সময় নানা কর্মকাণ্ডের মধ্যে দিয়ে আলোচনায় থাকেন তিনি। ইদানিং বিভিন্ন অনুষ্ঠানে ডিগবাজি দিতে দেখা যায় তাকে। এবার বিষয়টি নিয়ে মুখ খুললেন তিনি।

ঈদে মুক্তি পেয়েছে জায়েদ খানের সিনেমা ‘সোনার চর’। অন্য তারকাদের মতো ঈদ অনুষ্ঠান করে বেড়াচ্ছেন জায়েদ খানও। হাজির হয়েছেন টেলিভিশন অনুষ্ঠানেও।

‘সোনার চর’ সিনেমার একটি দৃশ্য। ছবি: সংগৃহীত

 

জায়েদ খান মানেই ডিগবাজি, এই ব্র্যান্ডিংকে কীভাবে দেখেন? এমন প্রশ্নের জবাবে অভিনেতা বলেন, উপভোগ করি। এটা সিগনেচার স্টেপ। আমি বিভিন্ন দেশে শো করতে গেছি, এত কষ্ট করে নাচছি, খুশি না। দর্শকেরা শুধু ডিগবাজির জন্য চিৎকার দিতে থাকে। একটা জায়গায় ভুল করে ডিগবাজি দিয়ে ম্যানেজ করার চেষ্টা করেছিলাম। সেটা যে এত ব্র্যান্ড হয়ে যাবে, ডিগবাজি জায়েদ খান। এটা সিগনেচার হয়ে গেছে।

ডিগবাজি দিচ্ছেন জায়েদ খান। ছবি: সংগৃহীত

 

উল্লেখ্য, প্রায় এক যুগ পর ঈদে মুক্তি পেয়েছে জায়েদ খান অভিনীত কোনো সিনেমা। বেশ সাড়াও পেয়েছে ‘সোনার চর’। যা নিয়ে দারুণ উচ্ছ্বসিত অভিনেতা। সিনেমাটির পরিচালনা করেছেন জাহিদ হাসান। এতে আরও অভিনয় করেছেন ওমর সানী, মৌসুমী, স্নিগ্ধা, শহীদুজ্জামান সেলিম, শবনম পারভীনসহ অনেকে।

নেতানিয়াহু এ যুগের হিটলার, তার চেয়েও ভয়ংকর: ওবায়দুল কাদের

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। ছবি: সংগৃহীত

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকে ‘এ যুগের হিটলার’ মন্তব্য করে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, নেতানিয়াহু হিটলারের চেয়ে ভয়ংকর ভূমিকায় আবির্ভূত হয়েছেন। ইসরায়েলের নতুন করে ইরান আক্রমণের সিদ্ধান্ত এবং নেতানিয়াহুর দাপট হিটলারকেও ছাড়িয়ে যাবে বলে মনে হয়। নেতানিয়াহু এ যুগের হিটলার।

মঙ্গলবার (১৬ এপ্রিল) দুপুরে আওয়ামী লীগ সভাপতির ধানমন্ডির রাজনৈতিক কার্যালয়ে সংবাদ সম্মেলনে তিনি এ মন্তব্য করেন।

তিনি বলেন, যুক্তরাষ্ট্রের আটলান্টিক কাউন্সিলের সূচকে বাংলাদেশ ২৫ ধাপ পিছিয়ে এটা বিশ্বাস করতে চায় না বাংলাদেশ। মার্কিন যুক্তরাষ্ট্র গণতন্ত্র সূচকে কত ধাপ পিছিয়ে, মার্কিন রাষ্ট্রদূত পিটার ডি হাসের কাছে তা জানতে চেয়েছেন ওবায়দুল কাদের।

এর আগে আটলান্টিক কাউন্সিলের নতুন বৈশ্বিক স্বাধীনতা ও সমৃদ্ধি প্রতিবেদনের (গ্লোবাল ফ্রিডম অ্যান্ড প্রসপারিটি রিপোর্ট) ফলাফল জানাতে মঙ্গলবার (১৬ এপ্রিল) সকালে রাজধানীর একটি হোটেলে ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস বলেন, সুশাসন প্রতিষ্ঠায় রাজনৈতিক, অর্থনৈতিক ও মতপ্রকাশের স্বাধীনতা অপরিহার্য। ২২ বছর ধরে এসব সূচকে অবনতি হচ্ছে বাংলাদেশের। এ বছর ২৫ ধাপ পিছিয়েছে বাংলাদেশ।

ওবায়দুল কাদের বলেন, আগামী ৮ মে উপজেলা নির্বাচনে দলীয় প্রতীক থাকছে না। মন্ত্রী-এমপিদের প্রভাব বিস্তার না করতে নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী। নির্বাচনে সুষ্ঠু পরিবেশ বজায় রাখতে নির্দেশ দেওয়া হয়েছে।

এসময় বিএনপির সমালোচনা করে তিনি বলেন, বিএনপির আন্দোলন অন্তঃসারশূন্য। তাদের আন্দোলনে জনসম্পৃক্ততা নেই। দলটি প্রকাশ্যে উপজেলা নির্বাচনের বিরোধিতা করছে। তবে তাদের অনেকেই আসন্ন উপজেলা নির্বাচনে অংশ নেবেন।

ঘুম বঞ্চিত দেশের তালিকায় শীর্ষে জাপান, পরের অবস্থানে ভারত ও সৌদি আরব

ঘুম বঞ্চিত দেশের তালিকায় শীর্ষে জাপান। ছবি: সংগৃহীত

ঘুম বা নিদ্রা হচ্ছে মানুষ এবং অন্যান্য প্রাণীর দৈনন্দিন কর্মকান্ডের ফাঁকে বিশ্রাম নেওয়ার একটি স্বাভাবিক প্রক্রিয়া, যখন সচেতন ক্রিয়া-প্রতিক্রিয়া স্তিমিত থাকে। সুস্থ থাকতে হলে নিয়মিত ঘুমের বিকল্প নেই। কারণ সারা দিনের ক্লান্তি দূর করে ঘুম। তাই প্রতি রাতে ৭ থেকে ৯ ঘণ্টা ঘুমাতে হবে। তবে অনেকেরই ঘুমের সমস্যা রয়েছে। ঘুমের জন্য অপেক্ষা করতে হয়। কারণ ঘুম আসে না।

২০১৯ সালে ঘুম নিয়ে একটি গবেষণা করা হয়েছিল যুক্তরাষ্ট্রে। সেখানে পর্যাপ্ত পরিমাণে ঘুম থেকে বঞ্চিত দেশের তালিকায় প্রথম স্থানে ছিল জাপান। দ্বিতীয় স্থানে ভারত। তবে সাম্প্রতিক সময়ে অনেকটা অবাক করে তৃতীয় স্থানে এসেছে সৌদি আরব। মঙ্গলবার (১৬ এপ্রিল) এক প্রতিবেদনে গালফ নিউজ এ তথ্য জানায়।

প্রতিবেদনে বলা হয়, কিং ফাহদ মেডিক্যাল সিটির স্লিপ মেডিসিনের বিশিষ্ট পরামর্শদাতা ডা. মানা আল শাহরানির মতে, সৌদি আরবকে বিশ্বব্যাপী সবচেয়ে কম ঘুমের দেশ হিসেবে তৃতীয় অবস্থানে চিহ্নিত করা হয়েছে।

ডা. মানা আল শাহরানি সৌদিদের মধ্যে ঘুম বঞ্চনার প্রচলিত সমস্যাটি তুলে ধরেন। সৌদিদের সাধারণ রাতের ঘুমের সময়কাল মাত্র ৬ থেকে ৭ ঘণ্টা, যা উদ্বেগজনক।

আল এখবারিয়া টিভিতে আলোচনার সময় ডা. শাহরানি রমজানের পরে ঘুমের ধরন পুনরায় সেট করতে সৌদিদের আহ্বান জানান। এছাড়াও ২৪ ঘণ্টা জেগে থাকার অভ্যাসের বিরুদ্ধে সতর্কও করেন তিনি। বলেন, এই ধরনের ক্রমাগত ঘুমের বঞ্চনা শারীরিক স্বাস্থ্যের উপর মারাত্মক ক্ষতিকর প্রভাব ফেলতে পারে। তাই, ধীরে ধীরে ঘুমের সময়সূচী সামঞ্জস্য করার ওপর জোর দেন।

সর্বশেষ সংবাদ

'ডিগবাজি' এখন ব্র্যান্ড হয়ে গেছে: জায়েদ খান
নেতানিয়াহু এ যুগের হিটলার, তার চেয়েও ভয়ংকর: ওবায়দুল কাদের
ঘুম বঞ্চিত দেশের তালিকায় শীর্ষে জাপান, পরের অবস্থানে ভারত ও সৌদি আরব
সাগরে ভাসমান নৌকায় মিলল ২০ পচা-গলা লাশ
নওগাঁয় প্রকাশ্যে ঠিকাদারকে কুপিয়ে জখম; ভিডিও ভাইরাল
পাকিস্তানে ভারী বৃষ্টি ও বজ্রপাতে ৩৯ জনের মৃত্যু
ফরিদপুরে নিহতদের পরিবার পাচ্ছে ৫ লাখ টাকা, আহতরা ৩
এই গরমে সুস্থ থাকতে কী খাবেন,আর কী খাবেন না
উপজেলা নির্বাচন বর্জনের ঘোষণা বিএনপির
ঈদের পরই লিটারে ১০ টাকা বাড়ল সয়াবিন তেলের দাম
এইচএসসির ফরম পূরণ শুরু, কোন বিভাগে কত ফি?
ড. ইউনূসসহ চারজনের জামিনের মেয়াদ ২৩ মে পর্যন্ত বাড়ল
ঢাকাসহ ৪ বিভাগে বজ্রসহ বৃষ্টির আভাস
মিলছে না দর্শক, ৪ দিনেই হল থেকে নামলো ঈদের তিন সিনেমা!
শ্রম আপিল ট্রাইব্যুনালে স্থায়ী জামিনের আবেদন করলেন ড. ইউনূস
অ্যাপলকে পেছনে ফেলে বিশ্বের শীর্ষ স্মার্টফোন নির্মাতা এখন স্যামসাং
খতনার সময় শিশুর লিঙ্গ কেটে ফেললেন হাজাম, ঢামেকে প্রতিস্থাপন
ধর্ষণ মামলা: আওয়ামী লীগ থেকে বড় মনিকে অব্যাহতি
ফরিদপুরে বাস ও পিকআপের মুখোমুখি সংঘর্ষ, নিহত ১৩
নাবিক সাব্বিরের মুক্তির খবরে পরিবার ও স্বজনদের মাঝে বইছে খুশির বন্যা!