শুক্রবার, ১২ জুলাই ২০২৪ | ২৮ আষাঢ় ১৪৩১
Dhaka Prokash

শুক্রবার রাজধানীর যেসব মার্কেট-দোকানপাট বন্ধ

বিভিন্ন প্রয়োজনে আমাদের মার্কেটে বা দোকানে যেতে হয়। সপ্তাহের ভিন্ন ভিন্ন দিন রাজধানীর বিভিন্ন এলাকার মার্কেট ও দোকানপাট বন্ধ থাকে। তাই বের হওয়ার আগে জেনে নেন শুক্রবার (৩১ মার্চ) রাজধানীর কোন কোন এলাকার মার্কেট ও দোকনপাট বন্ধ।

বন্ধ থাকবে যেসব মার্কেট
আজিমপুর সুপার মার্কেট, গুলিস্তান হকার্স মার্কেট, ফরাশগঞ্জ টিম্বার মার্কেট, শ্যামবাজার পাইকারি দোকান, সামাদ সুপার মার্কেট, রহমানিয়া সুপার মার্কেট, ইদ্রিস সুপার মার্কেট, দয়াগঞ্জ বাজার, ধূপখোলা মাঠ বাজার, চকবাজার, বাবুবাজার, নয়াবাজার, কাপ্তানবাজার, রাজধানী সুপার মার্কেট, দয়াগঞ্জ সিটি করপোরেশন মার্কেট, ইসলামপুর কাপড়ের দোকান, ছোট কাঁটারা, বড় কাঁটারা হোলসেল মার্কেট, শারিফ ম্যানসন, ফুলবাড়িয়া মার্কেট, সান্দ্রা সুপার মার্কেট।

বন্ধ থাকবে যেসব এলাকার দোকানপাট
বাংলাবাজার, পাটুয়াটুলী, ফরাশগঞ্জ, শ্যামবাজার, জুরাইন, করিমউল্লাহবাগ, পোস্তগোলা, শ্যামপুর, মীরহাজীরবাগ, দোলাইপাড়, টিপু সুলতান রোড, ধূপখোলা, গেণ্ডারিয়া, দয়াগঞ্জ, স্বামীবাগ, ধোলাইখাল, জয়কালী মন্দির, যাত্রাবাড়ীর দক্ষিণ-পশ্চিম অংশ, ওয়ারী, আহসান মঞ্জিল, লালবাগ, কোতোয়ালি থানা, বংশাল, নবাবপুর, সদরঘাট, তাঁতীবাজার, লক্ষ্মীবাজার, শাঁখারী বাজার, চাঁনখারপুল, গুলিস্তানের দক্ষিণ অংশ।

এসআইএইচ 

Header Ad

নেপালে ভূমিধসে যাত্রীবাহী দুই বাস নদীতে, নিখোঁজ ৬০

ছবি: সংগৃহীত

নেপালের নারায়ণঘাট-মুগলিং সড়কের সিমলতালে ভয়াবহ ভূমিধসের ঘটনা ঘটেছে। ঘটনার সময় যাত্রীবাহী দুটি বাস ছিটকে ত্রিশূলি নদীতে পড়ে যায়। এ দুর্ঘটনায় অন্তত ৬০ জন নিখোঁজ রয়েছেন বলে জানিয়েছে দ্য কাঠমন্ডু পোস্ট। স্থানীয় সময় শুক্রবার (১২ জুলাই) ভোরে ভয়াবহ এ দুর্ঘটনা ঘটে।

দ্য কাঠমন্ডু পোস্টের প্রতিবেদনে বলা হয়েছে, চিতওয়ানের মুখ্য জেলা কর্মকর্তা ইন্দ্রদেব যাদবের জানান, রাজধানী থেকে গৌড় যাওয়ার পথে কাঠমান্ডুগামী অ্যাঞ্জেল ডিলাক্স এবং গণপতি ডিলাক্স ভোর ৩টা ৩০ মিনিটে দুর্ঘটনার কবলে পড়ে। কাঠমান্ডু থেকে গৌড়গামী বাসে ৪১ জন এবং বীরগঞ্জ থেকে কাঠমান্ডুগামী বাসে ২৪ জন ছিল। এদের মধ্যে তিনজন বাসের জানালা থেকে লাফিয়ে পড়ে বেঁচে যায় বলে জানা গেছে।

ঘটনা পর ভোরবেলা কর্তৃপক্ষ ত্রিশূলি নদীতে ভেসে যাওয়া নিখোঁজ যাত্রীদের সন্ধানে সেনাবাহিনী ও পুলিশ মোতায়েন করেছে।

এ ছাড়া পৃথক আরো ভূমিধসের ঘটনায় দেশটির পার্বত্য এলাকায় কমপক্ষে ১০জন নিহত হয়েছে বলে পুলিশ জানিয়েছে। নেপাল পুলিশ এবং সশস্ত্র পুলিশ বাহিনীর কর্মীরা উদ্ধার অভিযানের জন্য ঘটনাস্থলে পৌঁছেছে বলে পুলিশ সুপার ভাভেশ রিমাল জানিয়েছেন।

শুক্রবার সোশ্যাল মিডিয়ায় এক পোস্ট, প্রধানমন্ত্রী পুষ্প কমল দাহাল এ ঘটনায় দুঃখ প্রকাশ করেছেন এবং সরকারি সংস্থাগুলোকে কার্যকর অনুসন্ধান ও উদ্ধার অভিযান চালিয়ে যাওয়ার নির্দেশ দিয়েছেন।

তিনি বলেন, নারায়ণঘাট-মুগলিং সড়ক সেকশনের সিমালটারে ভূমিধসে নদীতে বাস ভেসে যাওয়ার ঘটনা এবং দেশের বিভিন্ন স্থানে দুর্যোগের ফলে ক্ষতির খবরে আমি গভীরভাবে দুঃখিত।

তিনি আরো বলেন, আমি স্বরাষ্ট্র প্রশাসনসহ সকল সরকারি সংস্থাকে যাত্রীদের অনুসন্ধান ও উদ্ধারের নির্দেশ দিচ্ছি।

পুলিশের একজন মুখপাত্র দান বাহাদুর কারকি বলেছেন, কাঠমান্ডু থেকে প্রায় ৮৬ কিলোমিটার (৫৩ মাইল) পশ্চিমে চিতওয়ান জেলায় ঘটনাটি ঘটে। তিনি আরো বলেন, কাঠমান্ডু থেকে গৌড়গামী বাসে ৪১ জন এবং বীরগঞ্জ থেকে কাঠমান্ডুগামী বাসে ২৪ জন ছিল। সব যাত্রীসহ বাস দুটি ত্রিশূলি নদীতে পড়ে যায় এবং যাত্রীরা নিখোঁজ হন। এ ছাড়া তিনি জানান, দেশের কাস্কি জেলায় ভূমিধসে তিনটি বাড়ি ভেসে গিয়ে ১০ জনের মৃত্যু হয়েছে।

এ বছর নেপালে ভূমিধস ও বন্যায় অন্তত ৯১ জনের মৃত্যু হয়েছে। হিমালয় দেশটিতে জুনের মাঝামাঝি থেকে প্রবল মৌসুমী বৃষ্টিপাতের ফলে ভূমিধস এবং বন্যার ঘটনা ঘটছে।

এদিকে পৃথক দুর্ঘটনায় একই সড়কের ১৭ কিলোমিটার দূরে একটি যাত্রীবাহী বাসে পাথর পড়ে একজন নিহত হয়েছেন। বুটওয়াল থেকে কাঠমান্ডু অভিমুখে যাচ্ছিল বাসটি। এ ঘটনায় বাসচালক মেঘনাথ বিকে গুরুতর আহত হন। চিতওয়ান মেডিকেল কলেজে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয় বলে জানান উপ-পুলিশ সুপার ভেষরাজ রিজাল। বিভিন্ন স্থানে ভূমিধসের ঘটনায় নারায়ণঘাট-মুগলিং সড়কে যান চলাচলে বিঘ্ন ঘটছে। রাস্তায় যান চলাচল শুরু হতে প্রায় চার ঘণ্টা সময় লাগবে বলে জানিয়েছে কর্তপক্ষ। সূত্র : দ্য কাঠমন্ডুপোস্ট

জলাবদ্ধতা নিরসনে কাজ করছে ডিএনসিসির ৫ হাজার কর্মী

জলাবদ্ধতা নিরসনে কাজ করছে ডিএনসিসির কর্মীরা। ছবি: সংগৃহীত

ভোর থেকে ভারী বৃষ্টির ফলে সৃষ্ট জলাবদ্ধতা নিরসনে নিরবিচ্ছিন্নভাবে কাজ করে যাচ্ছে ঢাকা উত্তর সিটি করপোরেশনের ৫ হাজারের বেশি পরিচ্ছন্নতা কর্মী।

শুক্রবার (১২ জুলাই) দুপুরের মধ্যে প্রধান প্রধান সড়কগুলো থেকে পানি নিষ্কাশন করা হয়েছে। এ লক্ষ্যে আরো ১০টি অঞ্চলে কাজ করছে ১০টি কুইক রেসপন্স টিম। প্রতিটি টিমে ১০ জন করে কর্মী রয়েছেন।

ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের জনসংযোগ কর্মকর্তা মকবুল হোসাইন প্রেরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, জলাবদ্ধতা দ্রুত নিরসনের জন্য কল্যাণপুরে ডিএনসিসির পাঁচটি পাম্প সকাল থেকে একযোগে কাজ করছে। উল্লেখ্য, আবহাওয়া অধিদপ্তরের তথ্য অনুযায়ী, রাজধানীতে সকাল থেকে তিন ঘণ্টায় ৬০ মিলিমিটার বৃষ্টি হয়েছে। এখন পর্যন্ত যতটুকু তথ্য পাওয়া গেছে তাতে এটি আজ সকাল পর্যন্ত দেশের সর্বোচ্চ বৃষ্টিপাত। অল্প সময়ে নিরবচ্ছিন্ন ভারী বৃষ্টি হওয়ায় পানি অপসারণ হতে কিছুটা সময় লেগেছে।

এতে আরও বলা হয়, এখনও যে-সব অঞ্চলে জলাবদ্ধতা দেখা যাচ্ছে, কুইক রেসপন্স টিম প্রেরণ করে সেই সব অঞ্চলের ড্রেন পরিষ্কার করে পানি প্রবাহ নিশ্চিত করা হচ্ছে। প্রতিটি অঞ্চলের শাখা রাস্তাগুলো থেকে পানি সরাতে কাজ করে যাচ্ছে ডিএনসিসির পরিচ্ছন্নতা কর্মীসহ কুইক রেসপন্স টিম। কোথাও কোনো পানি জমে থাকলে ডিএনসিসির হটলাইন ১৬১০৬ এই নম্বরে ফোন করে জানালে কুইক রেসপন্স টিম ব্যবস্থা নেবে।

ডিএনসিসি মেয়র মো. আতিকুল ইসলামের নির্দেশে প্রকৌশল বিভাগ, বর্জ্য বিভাগসহ সংশ্লিষ্ট বিভাগ ভোর থেকে কাজ করছে। জলাবদ্ধতা পরিস্থিতি সার্বক্ষণিক তদারকি করে ব্যবস্থা নেওয়া হচ্ছে।

স্বাধীনতাবিরোধীদের প্রেতাত্মারা কোটা আন্দোলনের নামে ষড়যন্ত্রে লিপ্ত: আইনমন্ত্রী

গণমাধ্যমের সঙ্গে কথা বলছেন আইনমন্ত্রী আনিসুল হক। ছবি: সংগৃহীত

আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, যারা বাংলাদেশের স্বাধীনতায় বিরোধিতা করেছিল এবং যারা ষড়যন্ত্র করে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে পরিবারের ১৭ জন সদস্যসহ হত্যা করেছিল, সেই প্রেতাত্মারা আজকে কোটা সংস্কার আন্দোলনের নামে কিছুটা হলেও ষড়যন্ত্রের মধ্যে লিপ্ত আছে, এটি অস্বীকার করতে পারবো না।

আজ শুক্রবার সকাল ১০টার দিকে ঢাকা থেকে মহানগর প্রভাতী ট্রেনে ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া রেলওয়ে জংশন স্টেশনে পৌঁছে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এ কথা বলেন আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক।

জানমাল রক্ষা করা এবং জনগণের সুবিধা-অসুবিধা দেখা সরকারের দায়িত্ব উল্লেখ করে মন্ত্রী বলেন, এসব যদি কেউ বাধাগ্রস্ত করে, সরকারকে আইন মোতাবেক ব্যবস্থা নিতে হবে।

আইন মন্ত্রণালয়ের সচিব গোলাম সারওয়ার, ব্রাহ্মণবাড়িয়া জেলা প্রশাসক মোহাম্মদ হাবিবুর রহমান, পুলিশ সুপার মোহাম্মদ শাখাওয়াত হোসেন, আখাউড়া পৌরসভার মেয়র তাকজিল খলিফা কাজল, আখাউড়া উপজেলা আওয়ামী লীগ সভাপতি মোহাম্মদ আলী চৌধুরীসহ অনেকে আইনমন্ত্রীর সঙ্গে উপস্থিত ছিলেন।

এদিকে মন্ত্রীকে স্বাগত জানাতে গিয়ে উপজেলা চেয়ারম্যান মনির হোসেন ও পৌর মেয়র তাকজিল খলিফা কাজলের সমর্থকদের মধ্যে হাতাহাতির ঘটনা ঘটে। এসময় বেশ কয়েকজন আহত হন।

সর্বশেষ সংবাদ

নেপালে ভূমিধসে যাত্রীবাহী দুই বাস নদীতে, নিখোঁজ ৬০
জলাবদ্ধতা নিরসনে কাজ করছে ডিএনসিসির ৫ হাজার কর্মী
স্বাধীনতাবিরোধীদের প্রেতাত্মারা কোটা আন্দোলনের নামে ষড়যন্ত্রে লিপ্ত: আইনমন্ত্রী
পানির নিচে ঢাকার সড়ক ও অলি-গলি, সময় নিয়ে বেরোতে বলছে ডিএমপি
বিকেলে কোটা আন্দোলনকারীদের দেশব্যাপী বিক্ষোভ সমাবেশ
আবারও ভয়ঙ্কর রূপে করোনা, সপ্তাহে মৃত্যু ১৭০০ মানুষের
ইন্ডিপেন্ডেন্ট টেলিভিশনের ক্রীড়া সাংবাদিক সাইদ সাদীর একক চিত্র প্রদর্শনী
১০১ টাকা দেনমোহরে বিয়ে করলেন লেগ স্পিনার রিশাদ
অনন্ত-রাধিকার বিয়েতে চাঁদের হাট, অতিথি থাকছেন যারা
৬ দশমিক ৫ মাত্রার শক্তিশালী ভূমিকম্পে কাঁপল কানাডা
ছুটির সকালে ঢাকা ভিজছে বৃষ্টিতে, রাস্তায় পানি জমে ভোগান্তি
বাবার সাথে জমিতে হাল চাষের সময় বজ্রপাতে প্রাণ গেল ছেলের
আর্জেন্টিনা-কলম্বিয়া ফাইনালে ব্রাজিলের ৫ রেফারি
পটিয়ায় ট্রাক-অটোরিকশার মুখোমুখি সংঘর্ষে মা-ছেলেসহ নিহত ৪
কুড়িগ্রামের রাজিবপুরে জানালা ভেঙে ঘরে ঢুকে গৃহবধূকে ধর্ষণচেষ্টা
উত্তাল শাহবাগ চত্বর থেকে নতুন কর্মসূচি ঘোষণা কোটাবিরোধীদের
সোমবার অভিনেত্রী সোহিনীর বিয়ে
বাংলা ব্লকেড : আন্দোলনকারীদের ক্লাসে ফিরে যাওয়ার নির্দেশ ইউজিসির
ঘোড়াঘাটে ট্রাক-নসিমনের সংঘর্ষে নিহত ১, আহত ৬
শাহবাগে পুলিশ ধৈর্যের পরিচয় দিয়েছে : ডিএমপি