শনিবার, ২৭ এপ্রিল ২০২৪ | ১৪ বৈশাখ ১৪৩১
Dhaka Prokash

দীর্ঘ বিরতির পর আবার সাকিব-তামিম এক সঙ্গে

বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন কর্তৃক সাকিব-তামিম দ্বন্দ্ব প্রকাশ করার পর উপরের শিরোনাম দেখে অনেকেরই মনে হবে দুই তারকা ক্রিকেটার সব কিছু ভুলে গিয়ে আবার এক হয়ে মাঠে নামছেন! আসলে কিন্তু তা নয়। সাকিব-তামিম দ্বন্দ্বের বিষয়টি বিসিবি সভাপতি কয়েকদিন আগে প্রকাশ করলেও এটি চলে আসছে বেশ কয়েক বছর থেকেই। আর কাকতলীয়ভাবে দুইজনেরই একত্রে মাঠে নামা হচ্ছে না বেশ কিছু দিন থেকে। কখনো সাকিব ছুটিতে থাকার কারণে। আবার কখনো তামিম ইকবাল ইনজুরি ও ব‌্যক্তিগত কারণে। এভাবে দুইজনে সর্বশেষ মাঠে নেমেছিলেন ২০২২ সালের ২২ জুন উইন্ডিজের বিপক্ষে সেন্ট লুসিয়া টেস্টে। সব কিছু ঠিক থাকলে এরপর দুইজনে আবার মাঠে নামবেন আগামীকাল ১ মার্চ ইংল‌্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজের প্রথম ম‌্যাচে।

তামিম-সাকিব দুইজনেরই আন্তর্জাতিক ক্রিকেটে পথচলা শুরু কাছাকাছি সময়ে। সাকিব শুরু করেন ওয়ানডে ম‌্যাচ দিয়ে ২০০৬ সালের ৬ অগাস্ট জিম্বাবুয়ের বিপক্ষে হারারেতে। তামিমের অভিষেক হয় ২০০৭ সালের ৯ ফেব্রুয়ারি। সেই একই প্রতিপক্ষ জিম্বাবুয়ে। ভেন্যু ছিল হারারে।

অভিষেকের পর থেকেই কালের পরিক্রমায় দুইজনেই হয়ে উঠেন দলের অবিচ্ছেদ‌্য অংশ। মূল কান্ডারি। বাংলাদেশের ক্রিকেট আজ যে পর্যায়ে দাঁড়িয়ে আছে, সেখানে আছে এই দুই ক্রিকেটারের এক বিশাল অবদান। এখন পর্যন্ত তিন ফরম‌্যাটে তামিম ৩৭৮টি ও সাকিব ৩৯৮টি ম‌্যাচ খেলেছেন। তামিম রান করেছেন ১৪,৯১৪। ২৫টি সেঞ্চুরির সঙ্গে আছে ৯৩টি হাফ সেঞ্চুরি। সাকিব রান করেছেন ১৩,৪৪৫। সেঞ্চুরি ১৪টি ও হাফ সেঞ্চুরি ৯২টি। উইকেট পেয়েছেন ৬৫৩টি।

দীর্ঘ এই পথ চলায় দুইজনে কাঁধে কাঁধ রেখে দলকে সামনে এগিয়ে নিয়ে গেছেন। একমাত্র ইনজুরিই তাদের একমাত্র মাঠে নামার ক্ষেত্রে প্রতিবন্ধকতা সৃষ্টি করেছিল। এর বাইরে ব‌্যক্তিগত কারণ ছিল খুবই কম।

দলের দুই প্রধান কান্ডারি হওয়ার পাশাপাশি দুইজনেই হয়ে উঠেন একে অপরের ঘনিষ্ঠ বন্ধু। এক সঙ্গে থাকা, চলা-ফেরা, খাওয়া-দাওয়া অনুশীলনে আসা ছিল নিত‌্য ঘটনা। তাদের এ রকম ঘনিষ্ঠতা সবার নজর কাড়ে। কিন্তু সময়ের পরিক্রমায় সেখান ফাটল ধরে। দুই জনার দুটি পথ যা বেঁকে। এই সময়েই দুইজনের একত্রে মাঠে নামার ক্ষেত্রে পড়ে লম্বা বিরতি।

দুইজনের একত্রে মাঠে নামার বিরতি এমনই লম্বা হয় যে তিন ফরম‌্যাটে খেলার পরও দুইজনের একত্রে আর খেলা হয়ে উঠেনি। সর্বশেষ দুইজনে একত্রে মাঠে নেমেছিলেন ২০২২ সালে ২২ জুন শুরু হওয়া টেস্টে। প্রতিপক্ষ ছিল উইন্ডিজ। ভেন্যু ছিল সেন্ট লুসিয়া। বাংলাদেশ হেরেছিল ১০ উইকেটে। তামিম ইকবাল ৪৬ ও ৪ রান ও সাকিব ৮ ও ১৬ রান করেছিলেন। সাকিব বল হাতে কোনো উইকেট পাননি। এরপর বাংলাদেশ খেলেছে দুইটি টেস্ট ভারতের বিপক্ষে। এই টেস্ট দুইটি সাকিব খেললেও ইনজুরির কারণে তামিম ইকবাল খেলেননি। দুইটি টেস্টই বাংলাদেশ হেরেছিল।

দুইজনে ওয়ানডে ম‌্যাচ সর্বশেষ খেলেছিলেন ২০২২ সালেরই ২৩ মার্চ দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সেঞ্চুরিয়ানে। দক্ষিণ আফ্রিকাকে ১৫৪ রানে অলআউট করে বাংলাদেশ ম‌্যাচ জিতেছিল ৯ উইকেটে। তামিম খেলেছিলেন ৮৭ রানের অপরাজিত ইনিংস। ওয়ান ডাউনে নেমে সাকিবের রান ছিল অপরজিত ১৮। এর আগে তিনি বল হাতে নিয়েছিলেন ৯ ওভারে ২৪ রান দিয়ে ২ উইকেট।

এরপর বাংলাদেশ ৯টি ওয়ানডে ম‌্যাচ খেলে। কিন্তু দুইজনের আর একত্রে খেলা হয়নি। উইন্ডিজ ও জিম্ববুয়ে সফর থেকে সাকিব ছুটি নেন। যথারীতি নেতৃত্ব দিয়েছিলেন তামিম। আবার ভারতের বিপক্ষে ঘরের মাঠে সিরিজে ইনজুরির কারণে দলকে নেতৃত্ব দিতে পাারেননি তামিম ইকবাল। খেলেছিলেন সাকিব।

টি-টোয়েন্টি ক্রিকেটে দুইজনের দেখা হওয়ার সুযোগই ছিল না। কারণ ২০২০ সালের ৯ মার্চ মিরপুরে জিম্বাবুয়ের বিপক্ষে খেলার পর তামিম ইকবাল আর টি-টোয়েন্টি ম‌্যাচ খেলতে নামেননি। ইনজুরি ও ছুটি কারণে অনুপস্থিত থাকার পর এক পর্যায়ে তিনি ফেইসবুকে ঘোষণা দিয়ে অবসর নেন। এরপর বাংলাদেশ ৪৯টি ম‌্যাচ খেলেছে। যেখানে ছিল দুইটি টি-টেয়েন্টি বিশ্বকাপ।

দুইজনে সর্বশেষ টি-টোয়েন্টি ম‌্যাচ খেলেন ২০১৮ সালের ২২ ডিসেম্বর মিরপুরে উইন্ডিজের বিপক্ষে। বাংলাদেশ হেরেছিল ৫০ রানে। ব‌্যাট হাতে তামিম ৮ ও সাকিব ০ রান করেছিলেন। বল হাত সাকিব ৪ ওভারে ৩৭ রান দিয়ে নিয়েছিলেন ৩ উইকেট।

৮ মাসেরও বেশি সময় পর দু্ইজনের একত্রে মাঠে নামার সেই শূন‌্যস্থান পূরণ হতে চলেছে আগামীকাল বুধবার!

এমপি/এসএন

 

Header Ad

গাজার ধ্বংসস্তূপ সরাতে ১৪ বছর লাগতে পারে: জাতিসংঘ

ছবি: সংগৃহীত

ইসরায়েলি তাণ্ডবে ধ্বংসস্তূপে পরিণত হয়েছে ফিলিস্তিনের গাজা ভূখণ্ড। সেখানকার ধ্বংসস্তূপ সরাতে ১৪ বছর লেগে যেতে পারে বলে জানিয়েছে জাতিসংঘ। গতকাল শুক্রবার জেনেভায় এক সংবাদ সম্মেলনে এমনটি জানানো হয়।

জাতিসংঘের জ্যৈষ্ঠ কর্মকর্তা পেহর লোধাম্মার বলেন, হামাস-ইসরাইল সংঘাতের ফলে প্রায় ৩ কোটি ৭০ লাখ টন ধ্বংসাবশেষ তৈরি হয়েছে। যা ব্যাপক ঘনবসতিপূর্ণ উপকূলীয় অঞ্চলে পড়ে আছে। খবর রয়টার্সের

তিনি বলেন, গাজায় পাওয়া অবিস্ফোরিত গোলাবারুদের সঠিক সংখ্যা নির্ধারণ করা প্রায় অসম্ভব। তারপরও ধ্বংস হওয়া ভবনগুলোর ধ্বংসাবশেষসহ পুরো ধ্বংসস্তূপ পরিষ্কার করতে ১৪ বছরের মতো সময় লাগতে পারে।

জাতিসংঘের এই কর্মকর্তা বলেছেন, আমরা জানি, সাধারণত স্থল বাহিনীর ছোড়া গোলাবারুদের অন্তত ১০ শতাংশ অবিস্ফোরিত অবস্থায় থেকে যায়। আমরা ১০০টি ট্রাক ব্যবহার করে ১৪ বছর ধরে পরিষ্কার কাজ চালানোর কথা বলছি।

উল্লেখ্য, ৭ অক্টোবর হামাস নেতৃত্বাধীন হামলায় প্রায় ১২০০ জন নিহত এবং ২৫০ জনেরও বেশি মানুষকে জিম্মি নেওয়া হয়েছিল। তার উত্তরে ইসরাইলের পাল্টা আক্রমণ চালায়।

হামাস পরিচালিত স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, এর ফলে ৩৪ হাজারেরও বেশি ফিলিস্তিনি নিহত হয়েছে। যুদ্ধ বিধ্বস্ত অঞ্চলটির বিরাট অংশ ধ্বংস হয়ে গিয়েছে এবং বহু ফিলিস্তিনি খাবারের দুর্ভিক্ষের মুখে পড়েছে।

টাঙ্গাইলে কিশোর গ্যাংয়ের ছুরিকাঘাতে স্কুলছাত্রের মৃত্যু, আটক ৩

ছুরিকাঘাতে নিহত মো. সাইম। ছবি: ঢাকাপ্রকাশ

টাঙ্গাইলে কিশোর গ্যাংয়ের ছুরিকাঘাতে মো. সাইম (১৪) নামে এক স্কুলছাত্রের মৃত্যু হয়েছে।

শুক্রবার (২৬ এপ্রিল) দুপুরে এ ঘটনায় জড়িত থাকার অভিযোগে তিন কিশোরকে পুলিশ জিজ্ঞাসাবাদের জন্য আটক করেছে। এরআগে বৃহস্পতিবার (২৫ এপ্রিল) সন্ধ্যার দিকে টাঙ্গাইল সদর উপজেলার গোসাই জোয়াইর এলাকার রানাগাছা গ্রামে এ ঘটনা ঘটে।

নিহত সাইম একই গ্রামের আব্দুল হালিমের ছেলে ও স্থানীয় আজিম মেমোরিয়াল উচ্চ বিদ্যালয়ের অষ্টম শ্রেণির ছাত্র।

পুলিশ ও স্থানীয়রা জানায়, গত বৃহস্পতিবার সন্ধ্যায় টাঙ্গাইল সদর উপজেলার ঘারিন্দা ইউনিয়নের রানাগাছা নামক স্থানে (বাড়ির পাশে) যাওয়ার কথা বলে বাড়ি থেকে বের হয় স্কুলছাত্র মো. সাইম।

পরে তার চার বন্ধুর সঙ্গে পাশের গ্রামের ওবায়দুল পাগলার বাড়িতে যান। ওবায়দুল পাগলার বাবার সাথে তাদের কোন এক বন্ধুর পরিবারের সঙ্গে জমি নিয়ে বিরোধ ছিল। এ ঘটনায় কথা কাটাকাটির এক পর্যায়ে ওবায়দুল সাইমকে ছুরিকাঘাত করে। তার বন্ধুরা সাইমকে ধরাধরি করে বাড়িতে নিয়ে আসে।

এ সময় সাইমের মা ছেলের কি হয়েছে জানতে চাইলে তারা জানায় মাঁচা (বাঁশ দিয়ে তৈরি বসার স্থান) থেকে পড়ে গিয়ে ব্যথা পেয়ে অজ্ঞান হয়েছে। তার মাথায় পানি ঢালতে গিয়ে স্বজনরা দেখতে পায় মো. সাইমের বুক থেকে রক্ত বের হচ্ছে। দ্রুত তাকে টাঙ্গাইল জেনারেল হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করেন।

নিহতের মামা সোহাগ জানান, তার ভাগ্নে সাইমকে ছুরিকাঘাতে খুন করা হয়েছে। কিন্তু কী এমন ঘটনা ঘটেছে যে কারণে তার ভাগ্নেকে মেরে ফেলতে হল- তা তিনি জানেন না।

ঘারিন্দা ইউনিয়নের সদস্য সাদ্দাম হোসেন জানান, খবর পেয়ে তিনি দ্রুত সাইমকে হাসপাতালে পাঠানোর পরামর্শ দেন।

টাঙ্গাইলের অতিরিক্ত পুলিশ সুপার (অপরাধ) মো. শরফুদ্দীন জানান, বন্ধুর ডাকে সাইম সহ চার বন্ধু ওই গ্রামের ওবায়দুল পাগলার বাড়িতে গেলে কথা কাটাকাটির এক পর্যায়ে ওবায়দুল ছুরিকাঘাত করে। তখনই সাইমের মৃত্যু হয়। পরে ওবায়দুল পাগলাকে স্থানীয়রা পালিয়ে যেতে দেখেছে। এ ঘটনায় জিজ্ঞাসাবাদের জন্য তিন জনকে আটক করে থানায় আনা হয়েছে।

শেরে বাংলা এ কে ফজলুল হকের মৃত্যুবার্ষিকীতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

শেরে বাংলার সমাধিতে প্রধানমন্ত্রীর পক্ষে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়। ছবি: সংগৃহীত

আজ ২৭ এপ্রিল, ‘অবিভক্ত বাংলার মুখ্যমন্ত্রী এবং বাংলার কৃষক ও মেহনতী মানুষের অকৃত্রিম বন্ধু শেরে বাংলা এ কে (আবুল কাশেম) ফজলুল হকের ৬২তম মৃত্যুবার্ষিকী। এ উপলক্ষ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষ থেকে তার প্রতি শ্রদ্ধা জানানো হয়েছে।

শনিবার (২৭ এপ্রিল) সকাল ৮টায় ঐতিহাসিক শহীদ সোহরাওয়ার্দী উদ্যানে ফজলুল হকের সমাধিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের নেতৃত্বে প্রথমে প্রধানমন্ত্রীর পক্ষ থেকে দলের কেন্দ্রীয় নেতারা এ শ্রদ্ধা নিবেদন করেন। পরে আওয়ামী লীগের পক্ষে শ্রদ্ধা জানান কেন্দ্রীয় নেতারা। সেখানে তারা এক মিনিট দাঁড়িয়ে নীরবতা পালন করেন।

মহান এ নেতার স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, বাংলার গরিব-দুঃখী মানুষের জন্য এ কে ফজলুল হকের অসীম মমত্ববোধ, ভালবাসা এবং কর্মপ্রচেষ্টা নতুন প্রজন্মকে সবসময় অনুপ্রাণিত করবে। এ কে ফজলুল হক এদেশের কৃষক সমাজের অর্থনৈতিক মুক্তি নিশ্চিত করতে আজীবন কাজ করেছেন।

শেখ হাসিনা বলেন, কৃষকদের অধিকার আদায়ে এ কে ফজলুল হক সবসময় সোচ্চার ছিলেন। বাংলার মুখ্যমন্ত্রী থাকাকালে তিনি দরিদ্র কৃষক এবং প্রজাদের স্বার্থরক্ষায় কৃষি ঋণ আইন এবং প্রজাস্বত্ব (সংশোধনী) আইনসহ বিভিন্ন আইন প্রণয়ন করেন। জমিদাররা রায়তদের ওপর যে আবওয়াব ও সেলামি ধার্য করতেন, তিনি তা বিলোপ সাধন করেন। তাঁর সাহসী নেতৃত্ব, উদার ও পরোপকারী স্বভাবের জন্য জনগণ তাঁকে ‘শেরে বাংলা’ বা ‘বাংলার বাঘ’ খেতাবে ভূষিত করেছিলেন।

প্রধানমন্ত্রী বলেন, শেরে বাংলা আবুল কাশেম ফজলুল হকের সঙ্গে সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শিক ঐক্য ও রাজনৈতিক ঘনিষ্ঠতা ছিলো। শোষণ, বঞ্চনাহীন ও প্রগতিশীল, গণতান্ত্রিক এবং অসাম্প্রদায়িক বাংলাদেশ বিনির্মাণের জন্য বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আজীবন সংগ্রাম করেছেন। স্বাধীন সার্বভৌম বাংলাদেশ প্রতিষ্ঠা করে তিনি বাঙালি জাতিকে বিশ্বে মাথা উঁচু করে চলার সুযোগ করে দিয়েছেন।

শেখ হাসিনা শেরে বাংলা এ কে ফজলুল হকের ৬২তম মৃত্যুবার্ষিকীতে তাঁর বিদেহী আত্মার মাগফেরাত এবং এ উপলক্ষ্যে গৃহীত সকল অনুষ্ঠানের সর্বাঙ্গীণ সফলতা কামনা করেন।

এ সময় আরও উপস্থিত ছিলেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য কাজী জাফর উল্লাহ, ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন, যুগ্ম আ ফ ম বাহাউদ্দিন নাছিম, সাংগঠনিক সম্পাদক বিএম মোজাম্মেল হক, আবু সাঈদ আল মাহমুদ স্বপন, সুজিত রায় নন্দী, সাংস্কৃতিক সম্পাদক অসীম কুমার উকিল, ত্রাণ ও সমাজকল্যাণ বিষয়ক সম্পাদক আমিনুল ইসলাম আমিন, শিক্ষা ও মানবসম্পদ বিষয়ক সম্পাদক শামসুন্নাহার চাপা, দপ্তর সম্পাদক সায়েম খান, কার্যনির্বাহী সদস্য সাহাবুদ্দিন ফরাজীসহ অনেকে।

সর্বশেষ সংবাদ

গাজার ধ্বংসস্তূপ সরাতে ১৪ বছর লাগতে পারে: জাতিসংঘ
টাঙ্গাইলে কিশোর গ্যাংয়ের ছুরিকাঘাতে স্কুলছাত্রের মৃত্যু, আটক ৩
শেরে বাংলা এ কে ফজলুল হকের মৃত্যুবার্ষিকীতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা
টাঙ্গাইলে নির্মাণাধীন ভবন থেকে পড়ে শ্রমিকের মৃত্যু
ঢাকা মহানগর দক্ষিণ ছাত্রলীগের পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা
দিনাজপুরে পৃথক সড়ক দুর্ঘটনায় ৪ জনের মৃত্যু
গাইবান্ধায় ছিনতাইকারীর ছুরিকাঘাতে রিকশাচালক নিহত, আটক ১
ঢাকায় সৌদি দূতাবাসের ভেতরে আগুন
৭৬ বছরের তাপপ্রবাহের রেকর্ড ভাঙল, জানা গেল বৃষ্টির তারিখ
ফিলিস্তিনি মৃত মায়ের গর্ভ থেকে জন্ম নেওয়া শিশুটি আর বেঁচে নেই
অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি শ্রীময়ী, দুশ্চিন্তায় কাঞ্চন মল্লিক
প্রথমবার এশিয়া কাপে আম্পায়ারিং করবেন বাংলাদেশের জেসি
বিয়ে না দেওয়ায় মাকে জবাই করলো ছেলে
রেকর্ড তাপপ্রবাহের জন্য সরকার দায়ী: রিজভী
চুয়াডাঙ্গায় মৌসুমের সর্বোচ্চ ৪২.৭ ডিগ্রি তাপমাত্রা রেকর্ড, জনজীবনে অস্বস্তি
বিএনপির আরও ৭৫ নেতা বহিষ্কার
প্রেমিকার আত্মহত্যা, শোক সইতে না পেরে প্রেমিকও বেছে নিলেন সে পথ
দুই বিভাগে ঝড়ো হাওয়া ও বজ্রসহ বৃষ্টির আভাস
অভিষেকেই শূন্য রানে ৭ উইকেট নিয়ে বিশ্বরেকর্ড গড়লেন রোহমালিয়া
ফিলিস্তিন স্বাধীন হলে অস্ত্র ত্যাগ করবে হামাস