বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ | ১১ বৈশাখ ১৪৩১
Dhaka Prokash

নরসিংদীর মিষ্টি বাঙ্গি স্থানীয় চাহিদা মিটিয়ে যাচ্ছে আশপাশের জেলায়

সারাদেশের ন্যায় নরসিংদীতে গ্রীষ্মের তাপদাহে অতিষ্ট জনজীবন। খুঁজে ফিরছে একটু স্বস্তির নিঃশ্বাস। এ সময় নরসিংদীর চরাঞ্চলের চাষিদের উৎপাদিত বাঙ্গি মানুষের মাঝে এনে দেয় স্বস্তি। দূর করে শরীরের ক্লান্তি। শ্রীষ্মকালের ফলের মধ্যে বাঙ্গি একটি অন্যতম ফল হিসেবে আমরা খেয়ে থাকি। এই বাঙ্গি চাষে প্রসিদ্ধ একটি অঞ্চল নরসিংদীর চরাঞ্চল। চরাঞ্চলের বাঙ্গি আকারে বড়, দেখতে সুন্দর ও স্বাদে মিষ্টি হওয়ায় স্থানীয় চাহিদা মিটিয়ে রাজধানী ঢাকাসহ আশপাশের অঞ্চলে ব্যাপক চাহিদার সৃষ্টি হয়েছে। অল্প শ্রম ও স্বল্প খরচে অধিক উৎপাদিত বাঙ্গি বাজারে বিক্রি করে অধিক মুনাফা অর্জন করছে কৃষকরা। ফলে প্রতিবছরই চরাঞ্চলে বাড়ছে বাঙ্গির চাষাবাদ। এর ফলে সৃষ্টি হচ্ছে কর্মসংস্থানের।

সরেজমিনে রায়পুরার চরাঞ্চল মধ্যনগর গ্রামের চরে গিয়ে দেখা যায়, মেঘনা নদীর তীর ঘেঁষে বাঁশগাড়ি ও পাড়াতলী ইউনিয়নের মধ্যবর্তী মেঘনার চরাঞ্চল বিশাল চর। বিস্তীর্ণ চরের ধান ও মসলা জাতীয় ফসলের পাশাপাশি বাঙ্গি চাষ করা হয়েছে। মাটির উপর ছড়িয়ে রয়েছে বাঙ্গিগাছের সবুজ লতা-পাতা। সবুজ লতার ফাঁকে ফাঁকে কাঁচা-পাকা বাঙ্গি শোভা পাচ্ছে। অন্যদিকে কৃষকদের মুখেও হাসি দেখা যায়। জমি থেকেই বাঙ্গি কিনতে জেলার বিভিন্ন স্থান থেকে আসা পাইকাররা কৃষকদের সঙ্গে দরদাম করছেন।

রায়পুরার মধ্যনগর গ্রামের কৃষক আলী হোসেন হোসেন জানান, আগে নিজেরা খাওয়ার জন্য চরে অল্প জমিতে বাঙ্গি করা হতো। কিন্তু কয়েক বছর ধরে বিভিন্ন জায়গার পাইকাররা চর থেকে বাঙ্গি কেনা শুরু করায় বাঙ্গির জমি চাষাবাদ বাড়ছে। এখনতো চরের অর্ধেক জমিতেই বাঙ্গি চাষাবাদ করা হচ্ছে।

অপর এক বাঙ্গি চাষি আমজাদ হোসেন জানান, বাঙ্গি চাষে খুব বেশী খরচ দরকার হয় না। পিয়াজ, রসুন ও বাঙ্গি ৩ ফসল একসাথে করা যায়। রসুনের জন্য সার দেওয়ায় বাঙ্গির জন্য আলাদা করে সার দিতে হয় না।

চরাঞ্চলের ইসমাইল ৮০ শতক জমিতে এক লাখ বিশ হাজার টাকা খরচ করে বাঙ্গি চাষ করেছেন। এই বাঙ্গি তিনি তিন লাখ টাকায় বিক্রি করতে পারবেন বলে জানা গেছে।

বাঙ্গি চাষ শুধু কৃষকদের সমৃদ্ধি আনেনি, সৃষ্টি হয়েছে কর্মসংস্থানের। বিশাল চরের বাঙ্গির জমি থেকে নৌ-ঘাটের দূরত্ব প্রায় দেড় কিলোমিটার। শ্রমিকরা জমি থেকে বাঙ্গি ঝুঁড়িতে তুলে দেড় কিলোমিটার পথ পাড়ি দিয়ে নৌকাভর্তি করে। এতে পুরো চরে চোঁখে পড়ে কৃষক ও শ্রমিকের কর্মচঞ্চলতা।

বাঙ্গি পরিবহনের কাজ করেন মধ্যনগরের আনোয়ার হোসেন । তিনি জানান, বাঙ্গির মৌসুমে এই গ্রামের কেউ বসে থাকে না। সবাই কিছু না কিছু কাজ করে থাকে। জমি থেকে একটা বাঙ্গি ঘাটে নিলে ১০/১৫ টাকা পাওয়া যায়। প্রতিদিন ৮০০ থেকে ১০০০ টাকা পর্যন্ত মজুরি পড়ে।

চরে পাইকারি বাঙ্গি বিক্রি হয় শতক হিসেবে। আকার ভেদে প্রতিশত বাঙ্গি ৫ হাজার থেকে ৮ হাজার টাকায় পাইকারি বিক্রি হয়। জমি থেকে বাঙ্গি কিনেছেন পাইকারি ফল ব্যবসায়ী নরসিংদীর হারুন মিয়া। তিনি জানান, এই এলাকার বাঙ্গি আকারে বড়, দেখতে সুন্দর ও খেতে সু-স্বাদু। এই চরের বাঙ্গি ঢাকা, নারায়ণগঞ্জ, ব্রাহ্মণবাড়িয়া, কিশোরগঞ্জ, ভৈরব ও কুমিল্লাসহ দেশের বিভিন্ন অঞ্চলে যায়। কিন্তু যাতায়াতে ভালো ব্যবস্থা না থাকায় প্রতিটি বাঙ্গি আড়তে তুলতেই ২০ থেকে ৩০ টাকা খরচ লাগে। এতে করে বাঙ্গির দাম বেশি পড়ে যায়।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মাধ্যমে আরও জানা গেছে, নরসিংদীর চরাঞ্চলে বাঙ্গি চাষের ব্যাপক সম্ভাবনা রয়েছে। বাঙ্গি চাষ সম্প্রসারণে কৃষকদের প্রশিক্ষণ ও ভালো বীজ সরবরাহের পরিকল্পনা রয়েছে কৃষি বিভাগের। পাশাপাশি আগামী বছর স্থানীয়ভাবে উৎপাদিত ভালো বীজ বিভিন্ন চরের কৃষকদের মধ্যে ছড়িয়ে দেওয়া হবে।

এ ব্যাপারে জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মো. আজিজুর রহমান জানান, নরসিংদীর রায়পুরা উপজেলার বাঁশগাড়ী, পাড়াতলী ও মধ্যনগর গ্রামের কৃষকরা চরে এবার ৩৫ হেক্টর জমিতে বাঙ্গি চাষ করে। চরাঞ্চলের উৎপাদিত বাঙ্গির আকার বড় ও রং উজ্জ্বল হয়। ফলে জেলাজুড়ে বাজারগুলোতে ক্রেতা চাহিদাও বেশি।

এসআইএইচ 

ব্যাংককে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে লাল গালিচা সংবর্ধনা

থাইল্যান্ডে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে লাল গালিচা অভ্যর্থনা। ছবি: সংগৃহীত

থাইল্যান্ডের প্রধানমন্ত্রী শ্রেথা থাভিসিনের আমন্ত্রণে ছয় দিনের সরকারি সফরে ব্যাংকক পৌঁছেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেখানে তাকে লাল গালিচা সংবর্ধনা দেওয়া হয়েছে।

বুধবার (২৪ এপ্রিল) স্থানীয় সময় দুপুর আনুমানিক ১টা ৮ মিনিটে ব্যাংকক ডং মিউয়েং আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছান প্রধানমন্ত্রী।

বিমানবন্দরে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে স্বাগত জানান থাইল্যান্ডের উপ-প্রধানমন্ত্রী আনুতিন চার্নবাইরাকুল এবং দেশটির ইন্টেরিয়র মন্ত্রী পুয়াংপেত চুনলাইয়াড, ঢাকায় নিযুক্ত থাইল্যান্ডের রাষ্ট্রদূত মাকাওয়াদি সুমিতমোর, থাইল্যান্ডে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. আব্দুল হাই এবং থাইল্যান্ডের রাষ্ট্রাচার প্রধান এয়ার ভাইস মার্শাল চুমফোন ক্লোইপায়ান।

সেখানে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে লাল গালিচা অভ্যর্থনা জানানো হয় এবং আনুষ্ঠানিক ভাবে গার্ড অব অনার প্রদান করা হয়। এছাড়া শেখ হাসিনাকে স্বাগত জানিয়ে ১৯ বার তোপধ্বনি দিয়ে গান স্যালুট দেওয়া হয়।

থাইল্যান্ডে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে লাল গালিচা অভ্যর্থনা। ছবি: সংগৃহীত

এর আগে সকাল ১০টা ১৩ মিনিটে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বিজি-১৪০৩ ফ্লাইটে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ব্যাংককের উদ্দেশে রওনা হন প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীরা।

এ সফরে তিনি থাইল্যান্ডের রাজা-রানি এবং প্রধানমন্ত্রীর সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকের পাশাপাশি জাতিসংঘের এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের অর্থনৈতিক ও সামাজিক কমিশনের (ইউএনএসকাপ) অধিবেশনে যোগ দেবেন।

সফরকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা থাইল্যান্ডের রাজপ্রাসাদে দেশটির রাজা ভাজিরালংকর্ন ও রানি সুথিদার সঙ্গে সাক্ষাৎ করবেন।

সেখানে থাইল্যান্ডের প্রধানমন্ত্রী শ্রেথা থাভিসিনের সঙ্গে একান্ত ও দ্বিপাক্ষিক বৈঠক করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দুই প্রধানমন্ত্রীর শীর্ষ বৈঠকের পর দুই দেশের মধ্যে জ্বালানি সহযোগিতা, পর্যটন খাতে সহযোগিতা, শুল্কসংক্রান্ত পারস্পরিক সহযোগিতা-বিষয়ক সমঝোতা স্মারক, সরকারি পাসপোর্টধারীদের ভিসা অব্যাহতি চুক্তি ও মুক্তবাণিজ্য–সংক্রান্ত সম্মতিপত্র সইয়ের কথা আছে।

ব্যাংককে প্রধানমন্ত্রী জাতিসংঘের এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের অর্থনৈতিক ও সামাজিক কমিশনের (ইউএনএসকাপ) ৮০তম অধিবেশনে যোগ দেবেন।

কালশী উড়ালসেতুর নাম বদলে হলো শেখ তামিম মহাসড়ক

কালশী উড়ালসেতু, যা বর্তমানে শেখ তামিম মহাসড়ক। ছবি: সংগৃহীত

রাজধানীর কালশী উড়ালসেতুর নাম পরিবর্তন করে কাতারের আমির শেখ তামিমের নামানুসারে নামকরণ করা হয়েছে। এখন থেকে এ সড়কের নাম শেখ তামিম মহাসড়ক।

কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানি দুইদিনের সফরে গতকাল বাংলাদেশে এসেছেন। বিশ বছর পর বাংলাদেশ সফর করছেন কাতারের আমির। সকালে বাংলাদেশ ও কাতারের মধ্যে পাঁচটি করে চুক্তি ও সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও শেখ তামিম দুই দেশের পক্ষে এতে সই করেন।

ঢাকা সফরকালে শেখ তামিমের নামে একটি উড়ালসেতু এবং পার্কের নামকরণ করা হবে বলে জানা গিয়েছিল। এরইমধ্যে উড়ালসেতুর নামকরণের ঘোষণা এলো।

উল্লেখ্য, কালশী উড়ালসেতুটি গত বছরের ফেব্রুয়ারিতে যান চলাচলের জন্য উন্মুক্ত করা হয়। ২ দশমিক ৩৪ কিলোমিটারের উড়ালসেতু ও এর সংযোগ সড়ক (প্রশস্ত সড়ক) প্রকল্পটি ২০১৮ সালে একনেক অনুমোদন দেয়।

ক্যান্সারে না ফেরার দেশে পেপার রাইম ব্যান্ডের সাদ

পেপার রাইম ব্যান্ডের ভোকালিস্ট আহমেদ সাদ। ছবি: সংগৃহীত

চিরতরে চলে গেলেন পেপার রাইম ব্যান্ডের ভোকালিস্ট আহমেদ সাদ। দীর্ঘদিন ধরে মরণব্যাধি ক্যান্সারে ভুগছিলেন। অবশেষে সবাইকে কাঁদিয়ে না ফেরার দেশে পাড়ি জমালেন তিনি।

মঙ্গলবার (২৩ এপ্রিল) রাত ১২টার দিকে রাজধানীর একটি বেসরকারি হাসপাতালে মৃত্যু হয়েছে তার। মৃত্যুকালে ৫২ বছর বয়স হয়েছিল এ সংগীতশিল্পীর।

গায়কের মৃত্যুর বিষয়টি সংবাদমাধ্যমকে নিশ্চিত করেছেন তার স্কুলজীবনের বন্ধু ও পেপার রাইম ব্যান্ডের সদস্য অনিন্দ্য কবির অভিক। তিনি বলেন, কয়েক বছর ধরে ক্যানসারে ভুগছিলেন সাদ। মাঝে কিছুটা সুস্থও হয়েছিলেন। কিন্তু গত কয়েক মাস আগে তার শরীরজুড়ে ছড়িয়ে পড়ে ক্যানসার।

আবার তিনদিন আগেই হার্ট অ্যাটাক হয়। পরে ইউনাইটেড হাসপাতালে ভর্তি করা হয় তাকে। এরইমধ্যে মঙ্গলবার সকালে ফের হার্ট অ্যাটাক হয়। পরে হাসপাতালের দায়িত্বরত চিকিৎসক মৃত ঘোষণা করেন তাকে।

পেপার রাইম ব্যান্ডের সদস্যরা। ছবি: সংগৃহীত

গায়ক আহমেদ সাদের দাফন বৃহস্পতিবার (২৫ এপ্রিল) হতে পারে বলে জানিয়েছেন তার বন্ধু অভিক। তবে বিষয়টি চূড়ান্ত করা হবে তার পরিবার থেকে।

ব্যান্ড পেপার রাইম এবং এর শিল্পী আহমেদ সাদ নব্বই দশকে মাত্র একটি অ্যালবাম প্রকাশের মাধ্যমে শ্রোতাহৃদয়ে জায়গা করে নেন। ব্যান্ডটির হার্ডরক, মেলোরক, সফট রক ঘরণার গানগুলোর কথা ও সংগীত ভীষণ গ্রহণ করে নেয় শ্রোতারা। এর মধ্যে অন্যতম হচ্ছে ‘অন্ধকার ঘরে’, ‘আকাশের কী রং’, ‘এলোমেলো’ গানগুলো শ্রোতাদের পছন্দের তালিকায় শীর্ষে।

পেপা রাইম ব্যান্ডের সদস্যদের বিভিন্ন ব্যস্ততার জন্য ওই বছরই কার্যক্রম থমকে যায় ব্যান্ডটির। তবে ২০০৯ সালে সেটি সক্রিয় করার উদ্যোগ নেয়া হয়। এ সময় ব্যান্ডে নতুন সদস্য হিসেবে যোগ দেন মিরাজ ও লনি। ড্রামার অভিক ২০১১ সালে দেশে ফিরে ব্যান্ডে যোগ দেন। তারপর অনুশীলন করতে থাকেন তারা। নতুন অ্যালবাম প্রকাশেরও কথা চলে। কিন্তু ব্যান্ডটির ভোকালিস্ট সাদের অসুস্থতা সেটি আর হয়ে উঠে না। ফলে ২০১২ সালে পথচলা অনেকটা অনানুষ্ঠানিকভাবে থমকে যায়।

২০১৭ সালে সবশেষ ‘আবার’ নামের একটি মিক্সড অ্যালবাম প্রকাশ হয় পেপার রাইমের। আশিক মিউজিকের ব্যানারে মিক্সড অ্যালবামটির গানটির শিরোনাম ছিল ‘দাঁড়াও বন্ধু’।

সর্বশেষ সংবাদ

ব্যাংককে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে লাল গালিচা সংবর্ধনা
কালশী উড়ালসেতুর নাম বদলে হলো শেখ তামিম মহাসড়ক
ক্যান্সারে না ফেরার দেশে পেপার রাইম ব্যান্ডের সাদ
গাইবান্ধায় ‘শ্রুতিকটু’ ৯ প্রাথমিক বিদ্যালয়ের নাম পরিবর্তন
হিটস্ট্রোকে প্রাণ হারালেন নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের ছাত্র ইশতিয়াক
মন্ত্রী-এমপিদের স্বজনরা উপজেলা নির্বাচন থেকে না সরলে ব্যবস্থা: ওবায়দুল কাদের
নিয়ন্ত্রণ হারিয়ে রেললাইনে বাস, পুলিশের তৎপরতায় প্রাণে বাঁচল ট্রেনের যাত্রীরা
ইনশাল্লাহ স্পিন বিভাগে পার্থক্য গড়ব : বাংলাদেশের নতুন কোচ
ব্যাংককের উদ্দেশ্যে ঢাকা ছেড়েছেন প্রধানমন্ত্রী
এফডিসিতে সাংবাদিক-শিল্পীদের মারামারি, কী ঘটেছিল?
তীব্র গরমের মধ্যে ১০০০ মেগাওয়াট ছাড়াল লোডশেডিং
নির্বাচনে অংশগ্রহণ করায় বিএনপির আরও এক নেতা বহিষ্কার
যেসব এলাকায় গ্যাস থাকবে না আজ
ছয় দিনের সফরে আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী
কাতার ও বাংলাদেশের মধ্যে সামুদ্রিক পরিবহন সংক্রান্ত চুক্তি স্বাক্ষর
পুলিশ সদস্যদের পদমর্যাদাভিত্তিক প্রশিক্ষণ কোর্সের উদ্বোধন
গোবিন্দগঞ্জে ১৪ জনের মনোনয়ন বৈধ ঘোষণা
রাজধানীতে ছাদ থেকে লাফিয়ে ট্রান্সজেন্ডার নারীর আত্মহত্যা
ভাড়া বাড়াইনি, শুধু ভর্তুকি প্রত্যাহার করেছি: রেলমন্ত্রী
নবাবগঞ্জে জাল দলিলে জমি দখলের চেষ্টা, সাবেক ও বতর্মান চেয়ারম্যান জেলহাজতে