রবিবার, ২৮ এপ্রিল ২০২৪ | ১৫ বৈশাখ ১৪৩১
Dhaka Prokash

মাসুদ রানা হলিউডের তারকা ফ্রাঙ্ক গ্রিলো

মাসুদ রানা এবার আন্তর্জাতিক পরিমন্ডলে। ‘এমআর-৯’ নামে ইংরেজি ছবিটির শুটিং শুরু হতে যাচ্ছে, পুরোনো খবর। তবে নতুন ও চমকপ্রদ সংবাদ, হলিউডের অ্যাকশন তারকা ফ্রাঙ্ক অ্যান্টনি গ্রিলো এই ছবির নায়ক হচ্ছেন। সারা দুনিয়ার দর্শকরা তাকে চেনেন, মার্ভেল কমিকসের সুপার ভিলেন বা অসম্ভব বড় অপরাধী ব্রক রামলো হিসেবে। এই অপরাধী ‘ক্যাপ্টেন আমেরিকা’র প্রতিপক্ষ। মাসুদ রানার যেমন কবীর চৌধুরী।

ফ্রাঙ্ক গ্রিলো ২০১৪ সালের ব্লক বাস্টার ‘ক্যাপ্টেন আমেরিকা : দি উইন্টার সোলজার’, দুই বছর পরের পর্ব ‘ক্যাপ্টেন আমেরিকা : সিভিল ওয়ার’, ২০১৯ সালের ‘অ্যাভেঞ্জারস : এন্ড গেম’ ও ২০২১ সালের অ্যানিমেটেড পর্ব ‘হোয়াট ইফ’তে অভিনয় করে দুনিয়াজুড়ে নাম কামিয়েছেন।

বাংলাদেশের কাজী আনোয়ার হোসেনের স্পাই থ্রিলার রানার ওপর ‘এমআর নাইন’ ছবিতে মাসুদ রানার ভূমিকায় অভিনয় করছেন ফ্রাঙ্ক গিলো। এমআর নাইন হলো রানার গোয়েন্দা সংস্থার কোড। এই ছবির দ্রুত মার্কিন যুক্তরাষ্ট্র ও বাংলাদেশে শুটিং শুরু হবে।

ক্যাপ্টেন আমেরিকা বাদেও তিনি ‘দি পার্জ : অ্যানাকি’ (অরাজকতাটি মুক্ত করা) ছবির জন্য খুব বিখ্যাত। এখানেই প্রথম বড় চরিত্রে অভিনয় করেন। তার গত বছরের বিখ্যাত ছবি হলো ‘কপশপ’।

প্রবাসী বাংলাদেশী লেখক-পরিচালক আসিফ আকবর হলিউডের এই ছবির পরিচালক। তিনি খুলনার ছেলে। বড় হয়েছেন যুক্তরাষ্ট্রের ওহাইও অঙ্গরাজ্যের ক্লিভল্যান্ডের কাছের একটি এলাকায়। ১৮ বছর বয়সে চলে গিয়েছেন ক্যালিফোর্নিয়ায়। ১৮ বছর বয়সে হলিউডের কলম্বিয়া স্কুলে পড়ালেখা করতে ভর্তি হয়েছেন। স্বাধীন ধারার ছবি পরিচালনা এবং প্রযোজনা করে গিয়েছেন। টিভি প্রডাকশনও। এগুলো সবই তার কলেজ জীবনের কাজ। সিনেমা ও টিভি প্রযোজনার ওপর যে ‘ব্যাচেলর অব ফাইন আটস’ বা ‘বিএফএ’ ডিগ্রি নিয়েছেন।

আসিফ আকবরের বিশ্বব্যাপী প্রযোজনা তৈরি এবং বাণিজ্যিক সাফল্য লাভের সুনাম আছে। ২০০৪ সাল থেকে ৫০টির বেশি ছবি ও টিভি অনুষ্ঠান প্রযোজনা, লেখা ও পরিচালনা করেছেন তিনি। সাম্প্রতিক উল্লেখযোগ্য কাজ হলো ‘দি কমান্ডো’। ছবিটিতে তিনি অস্কারের জন্য মনোনীত ও গোল্ডেন গ্লোব জয়ী অভিনেতা মিকি রকের সঙ্গে কাজ করেছেন। সেখানে তার সঙ্গে আরো ছিলেন বিখ্যাত আফ্রিকান-আমেরিকান অভিনেতা, মার্শাল আর্টিস্ট ও পরিচালক মাইকেল জাই হোয়াইট। প্রথম আফ্রিকান-আমেরিকান অভিনেতা হিসেবে তিনি কমিক বুক ‘স্পন’র ‘এল সাইমন্স’ চরিত্র করেছেন ১৯৯৭ সালে।

এমআর-৯ ছবিটির চিত্রনাট্য মাসুদ রানার প্রথম বই ‘ধ্বংস পাহাড়’ অবলম্বনে। প্রথম প্রকাশিত ১৯৬৬ সালে। ইংরেজিতে ‘ডেমেলিশন হেল’। পুরোপুরি মৌলিক, কাজী আনোয়ার হোসেনের কল্পনা ও লেখার স্বাদে পূর্ণ। তবে এই ছবির চিত্রনাট্যের পুরো গল্পটি জানানো হয়নি। গোপন রাখা হয়েছে। কেবল জানানো হয়েছে, ধ্বংস পাহাড় থেকে চিত্রনাট্য তৈরি করেছেন তিনি, জাজের মালিক আবদুল আজিজ ও লেখক নাজিম উদ-দৌলা মিলে। বাংলাদেশ কাউন্টার ইন্টেলিজেন্সের এমআর নাইন রানা ফ্রাঙ্ক গ্রিলো-জানিয়েছেন তারা।

কাজী আনোয়ার হোসেন মোট ৫শ ৫০টি রানা সিরিজ করেছেন তার সেবা প্রকাশনী থেকে। সেটি ব্যাপকভাবে জেমস বন্ড দ্বারাও অনুপ্রাণিত।

‘রানা-এমআর ৯’র প্রডাকশন কম্পানি-বাংলাদেশের সিনেমার অন্যতম ত্রাতা জাজ মাল্টিমিডিয়া ও লস অ্যাঞ্জেলসভিত্তিক ‘অ্যাল ব্রাভো ফিল্মস ইনকরপোরেশন’। উগান্ডার অভিনেতা ও প্রযোজক হেমদে কিউয়ানুকা, ব্রিটিশ-আমেরিকান অভিনেতা, গায়ক, নৃত্যশিল্পী কলিন বেটইস, আসিফ আকবর নিজে, সিঙ্গাপুরের অভিনেতা ও স্টান্ট ফিলিপ টান ও জাজের আবদুল আজিজ মিলে প্রযোজনা করছেন। নির্বাহী প্রযোজক হিসেবে আছেন অভিনেতা-প্রযোজক নিকো ফস্টার, জি-কিউ, এসকয়ার ও ফোবর্সে ফিচার হওয়া নিউ ইয়র্ক সিটির প্রযুক্তিভিত্তিক পুরুষ স্টাইলিস্ট পিটার নোউইন ও ‌‘হলিউড মিডিয়া ব্রিজ’ নামের সিনেমা ও টিভি স্টুডিওর প্রতিষ্ঠাতা এবং প্রধান ফিলিপ ডি. গোল্ডফাইন।

এই ছবি বাদেও গ্রিলো কানাডিয়ান-আমেরিকান বিনোদন কম্পানি লায়নস গেট এন্টারটেইনমেন্ট করপোরেশনের আগামী ছবি ‘প্যারাডাইজ হাইওয়ে’তে অভিনয় করছেন। তার সঙ্গে অভিনয় করছেন অস্কারজয়ী প্রখ্যাত মার্কিন কালো অভিনেতা ৮৫ বছরের মর্গান ফ্রিম্যান।

এছাড়াও তিনি অভিনয় করছেন ইতালির ফেররুচো লাম্বরগিনির চরিত্রে। ছবিটির নাম ‘লাম্বরগিনি’। তিনি ইতালির অটোমোবাইল ডিজাইনার, উদ্ভাবক, মেকানিক, প্রকৌশলী, শিল্প উদ্যোক্তা ও ব্যবসায়ী। অটোমোবাইল লাম্বরগিনি সম্রাজ্যের মালিক। ১৯৬৩ সালে কম্পানিটি শুরু করেছেন। উচ্চ ক্ষমতার স্পোটর্স কারের নির্মাতা, ট্রাক্টর বানিয়েছেন তিনি।

ওএস।

Header Ad

বাংলাদেশসহ ৬ দেশে পেঁয়াজ রপ্তানি করবে ভারত

ছবি: সংগৃহীত

বাংলাদেশসহ মধ্যপ্রাচ্য ও এশিয়ার ছয়টি দেশ- সংযুক্ত আরব আমিরাত, ভুটান, বাহরাইন, মরিশাস এবং শ্রীলংকায় ৯৯ হাজার ১৫০ টন পেঁয়াজ রপ্তানির সিদ্ধান্ত নিয়েছে ভারত।

শনিবার (২৭ এপ্রিল) ভারতীয় সরকারের সংশ্লিষ্ট বিভাগের এক বিজ্ঞপ্তির বরাত দিয়ে সংবাদমাধ্যম দ্য ইকোনোমিক টাইমসে প্রকাশিত এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়।

ভারত সরকারের আগের সিদ্ধান্ত অনুযায়ী দেশের অভ্যন্তরীণ চাহিদা ও সরবরাহ নিশ্চিতের জন্য রপ্তানি বন্ধ ছিল বেশ কয়েক সপ্তাহ। তবে এখন আন্তর্জাতিক বাজারে পেঁয়াজের চাহিদা ব্যাপক বৃদ্ধি পাওয়ায় এই সিদ্ধান্ত থেকে সরে এসেছে ভারত সরকার।

ভারতীয় এজেন্সি ন্যাশনাল কো-অপারেশন এক্সপোর্টস লিমিটেডকে (এনসিইএল) এই পেঁয়াজ রপ্তানির দায়িত্ব দেওয়া হয়েছে। শতভাগ আগাম মূল্য পরিশোধ এবং আলোচনার মাধ্যমে দাম নির্ধারণ করে, এই ৬ দেশে এনসিইএল পেঁয়াজ রপ্তানি করবে বলে জানা যায়।

যেসব দেশ পেঁয়াজ কিনছে সেখানকার দাম, আন্তর্জাতিক ও অভ্যন্তরীণ দাম বিবেচনায় নিয়ে ক্রেতাদের সঙ্গে দর নির্ধারণ করে থাকে এনসিইএল। আর যে দেশগুলোতে পেঁয়াজ রপ্তানির অনুমতি দেওয়া হয়েছে, সেখানকার চাহিদা অনুযায়ী কোটা বরাদ্দ করা হবে বলে গণমাধ্যমে জানানো হয়। এছাড়া ২ হাজার টন সাদা পেঁয়াজ রপ্তানিরও অনুমোদন দিয়েছে ভারত সরকার।

এমভি আবদুল্লাহসহ ২৩ নাবিকের দেশে ফেরা নিয়ে নতুন তথ্য

ছবি:সংগৃহীত

সোমালিয়ান জলদস্যুদের হাত থেকে মুক্ত বাংলাদেশি জাহাজ ‘এমভি আবদুল্লাহ’ দুবাইয়ের আল হামরিয়া বন্দরে ৫৫ হাজার টন কয়লা খালাসের কাজ শেষ করেছে। এবার আরব আমিরাতের মিনা সাকার নামে আরেকটি বন্দরের উদ্দেশে রওনা দিয়েছে জাহাজটি। সেখানে পণ্য লোড করে জাহাজটি চট্টগ্রামের উদ্দেশে রওনা হবে।

শনিবার (২৭ এপ্রিল) রাতে এ তথ্য দিয়েছেন জাহাজটির মালিকপক্ষ কেএসআরএম গ্রুপের প্রধান নির্বাহী কর্মকর্তা মেহেরুল করিম।

তিনি জানিয়েছেন, আল হামরিয়া বন্দরে পণ্য খালাস করে শনিবার রাতে জাহাজটি মিনা সাকার নামে আরেকটি বন্দরের উদ্দেশে রওনা হয়েছে। সেখান থেকে নতুন পণ্য নিয়ে তারপর চট্টগ্রামের উদ্দেশে যাত্রা শুরু করবে এমভি আবদুল্লাহ।

কবে নাগাদ মুক্ত ২৩ নাবিক দেশে ফিরবেন- এ প্রশ্নের জবাবে মেহেরুল করিম বলেন, মে মাসের দ্বিতীয় সপ্তাহে ২৩ নাবিকসহ জাহাজটি চট্টগ্রামে নোঙর করবে বলে আশা করছি।

নতুন বন্দর থেকে পণ্য লোড করার পর নাবিকদের দেশে ফেরার প্রক্রিয়া শুরু হবে বলে জানিয়েছেন কেএসআরএম গ্রুপের উপ-ব্যবস্থাপনা পরিচালক শাহরিয়ার জাহান রাহাতও।

নিউইয়র্কে বন্দুকধারীর গুলিতে দুই বাংলাদেশি নিহত

ফাইল ছবি

যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের বাফেলোতে বন্দুকধারীর গুলিতে দুই বাংলাদেশি নিহত হয়েছেন।

স্থানীয় সময় শনিবার (২৭ এপ্রিল) বিকেলে তাদের মৃত্যু হয় বলে জানা গেছে।

দেশটির সংবাদমাধ্যম জানিয়েছে, বাফেরোতে দুই ব্যক্তিকে গুলি করা হয়েছে; এমন সংবাদ পেয়ে শনিবার দুপুরের দিকে ঘটনাস্থলে ছুটে যায় পুলিশ। পরে তারা দুইজনের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করে।

সর্বশেষ সংবাদ

বাংলাদেশসহ ৬ দেশে পেঁয়াজ রপ্তানি করবে ভারত
এমভি আবদুল্লাহসহ ২৩ নাবিকের দেশে ফেরা নিয়ে নতুন তথ্য
নিউইয়র্কে বন্দুকধারীর গুলিতে দুই বাংলাদেশি নিহত
ইরাকের টিকটক তারকাকে গুলি করে হত্যা
তীব্র গরমে আবারও দুঃসংবাদ দিলো আবহাওয়া অফিস
এসএসসির ফল প্রকাশের সম্ভাব্য তারিখ জানাল বোর্ড
গোবিন্দগঞ্জে চোরাবালিতে আটকে পড়া কিশোরকে উদ্ধার
চাকরি ছেড়ে বসের সামনে ঢোল বাজিয়ে নাচানাচি, ভিডিও ভাইরাল
টাঙ্গাইলে বিদ্যুতের লোডশেডিংয়ে অতিষ্ঠ জনজীবন, হিটস্ট্রোকে নারীর মৃত্যু
৬০ বছর বয়সে সেরা সুন্দরীর খেতাব, কে এই আর্জেন্টাইন নারী?
গোবিন্দগঞ্জে দুই বন্ধুকে সাথে নিয়ে প্রেমিকাকে সংঘবদ্ধ ধর্ষণ, গ্রেপ্তার ২
হজের প্রথম ফ্লাইট ৯ মে
স্বর্ণের দাম আরও কমলো
আজও দেশের সর্বোচ্চ ৪২.৭ ডিগ্রি তাপমাত্রায় পুড়ছে চুয়াডাঙ্গা
মস্কো চলচ্চিত্র উৎসবের পুরস্কার জিতল বাংলাদেশের সিনেমা
বনানীতে সড়কের মাঝে চলন্ত যাত্রীবাহী বাসে আগুন
টাঙ্গাইলে ইসতিসকার নামাজ শেষে মুসল্লিদের অঝোরে কান্না
আওয়ামী লীগকে ক্ষমতায় রাখতে কাজ করেছিল তিন বিদেশি শক্তি: জিএম কাদের
উন্নয়নের ভেলকিবাজিতে দেশ এখন মৃত্যু উপত্যকা: রিজভী
চিফ হিট অফিসার একটি টাকাও বেতন নেন না: মেয়র আতিক