শুক্রবার, ২৪ মে ২০২৪ | ১০ জ্যৈষ্ঠ ১৪৩১
Dhaka Prokash

খালি পেটে এই খাবারগুলো ভুলেও খাবেন না

ছবি সংগৃহিত

স্বাস্থ্যই সকল সুখের মূল। স্বাস্থ্য ঠিক তো সব ঠিক। আর শরীরের প্রতি যত্নের শুরু হোক সকাল থেকেই। সকাল থেকেই যদি নিয়ম মেনে দিনের শুরু করা যায় তাহলে পুরো দিনটাই ভালো যায়। আমরা বেশির ভাগ সময়েই খেয়াল রাখি যে সকালে কী খাব। কিন্তু পাশাপাশি আমাদের খেয়াল রাখা উচিত সকালে খালি পেটে কোন খাবার খেলে আমাদের জন্য মারাত্মক ক্ষতি বয়ে আনে।

সকালের নাস্তা খুবই গুরুত্বপূর্ণ। এটি আমাদের শরীরে সারাদিনের জন্য শক্তি জোগায়। তাই খালি পেটে কী খাচ্ছেন সেদিকে বিশেষ মনোযোগ দেওয়া উচিত। কারণ নিজের সুস্থতা সবার আগে নিশ্চিত করা জরুরি। যদি আপনার দিনের শুরু ভালো হয়, তাহলে সারাদিন ভালো যাবে।

সকাল থেকে রাত পর্যন্ত আমরা ভালো-মন্দ অনেক খাবারই খেয়ে থাকি। যা কিছু আমরা খেয়ে থাকি তার সরাসরি প্রভাব পড়ে আমাদের পাকস্থলীর ওপর। বিশেষ করে যখন আমরা খালি পেটে কিছু খেয়ে থাকি। যেকোনো খাবার খাওয়ার একটা নির্দিষ্ট সময় থাকে। সব খাবার সব সময় খাওয়া যায় না। চিকিৎসকদের মতে, এতে করে শরীরের উপকারের পরিবর্তে ক্ষতি হতে পারে।

ওজন কমাতে সাহায্য করে বলে সালাদ আমাদের অনেকের প্রিয় খাবার। তবে সেটা একেবারে খালি পেটে খাওয়া উচিত নয়। এর ফলে তলপেটে ব্যথা হতে পারে।

স্বাস্থ্য আমাদের খাওয়া দাওয়ার ওপর অনেকটাই নির্ভরশীল। শরীর সুস্থ রাখতে স্বাস্থ্যকর খাদ্যাভ্যাস রাখা জরুরি। চাইলেই যখন-তখন এটা-সেটা খাওয়া যায় না। বিশেষ করে খালি পেটে কিছু খাবার আগে চিন্তা করা উচিত।

খালি পেটে লেবু পানি বা রসুনের কোয়া খাওয়া স্বাস্থ্যের জন্য উপকারী। তবে এমন কিছু খাবার আছে যা দারুন স্বাস্থ্যকর, কিন্তু খালি পেটে খাওয়া উচিত নয়। যেহেতু খাওয়ার আগে আমরা কী করছি তার প্রভাব শরীরের ওপরে পড়ে। ঘুম থেকে উঠে কেউ খালি পেটে পানি পান করেন, কেউ আবার চা বা কফি। কিন্তু আপনি হয়তো জানেন না যে, খালি পেটে কোন খাবারগুলো খাওয়া উচিত নয়। আরও জেনে নিন-

চা ও কফি

সকালে এক কাপ গরম চা বা কফি অনেকে পান করে থাকেন। কিন্তু এটি সরাসরি আপনার শরীরে বিরূপ প্রভাব ফেলতে পারে। কফিতে রয়েছে ক্যাফেইন যা পেটে অ্যাসিডের মাত্রা বাড়ায় এবং হনমোনাল প্রক্রিয়াকেও ক্ষতিগ্রস্থ করে। আর চায়ে রয়েছে উচ্চ মাত্রার অ্যাসিড যা খালি পেটে খেলে শরীরে গ্যাস্ট্রিক ও আলসারের মতো রোগের সৃষ্টি করে।

মসলাদার খাবার

সকালের নাশতায় মসলাদার খাবার খেলে শরীরে তার ক্ষতিকর প্রভাব পড়ে। বিশেষ করে এ ধরনের খাদ্যাভ্যাসের কারণে পাকস্থলীর ক্ষতি হয়। তাই সকালের নাশতায় স্বাস্থ্যকর খাবার খাওয়ার পরমর্শ দেন বিশেষজ্ঞরা।

ঠান্ডা পানীয়

খালি পেটে ঠান্ডা পানীয় খেতে নিষেধ করেন চিকিৎসা বিশেষজ্ঞরা। এর মধ্যে আছে কার্বোনেটেড ড্রিংকস, খুব ঠান্ডা পানি, কোল্ড টি অথবা কফি ইত্যাদি। এর বদলে দিনটা শুরু করা যেতে পারে কুসুম গরম পানি দিয়ে। তাতে থাকতে পারে লেবুর রস ও মধু।

সালাদ

ওজন কমাতে সাহায্য করে বলে সালাদ আমাদের অনেকের প্রিয় খাবার। তবে সেটা একেবারে খালি পেটে খাওয়া উচিত নয়। ফলে তলপেটে ব্যথা হতে পারে।

লেবু জাতীয় ফল

লেবু জাতীয় ফল যেমন মাল্টা, কমলা, জাম্বুরা ইত্যাদি খালি পেটে খাওয়া বারণ। এসব ফলে যথেষ্ট ফাইবার থাকে। সেটা হজম করতে গিয়ে পাকস্থলীর ওপরে যথেষ্ট চাপ পড়ে। তাই পাকস্থলীকে সুস্থ রাখতে এ ধরনের ফল খালি পেটে খাওয়া যাবে না।

কলা

অনেকে খালি পেটে কলা খাওয়া উপকারী মনে করেন। কলা উপকারী হলেও খালি পেটে কলা রক্তে পটাসিয়াম, ম্যাগনেসিয়াম ও মিনারেলের মাত্রা বাড়িয়ে দেয়। যার ফলে রক্তে পটাসিয়াম ও ম্যাগনেসিয়ামের ভারসাম্য নষ্টসহ হৃদরোগের সমস্যা সৃষ্টি হয়।

আপেল

খালি পেটে আপেল খেলে রক্তচাপ বেড়ে যেতে পারে। সকালের নাশতায় যদি আপেল রাখতে চান তবে তা সবার শেষে খাওয়া ভালো। তার আগে পেট ভরে অন্য খাবার খেয়ে নিতে বলেন চিকিৎসকরা।

আচার ও দই জাতীয় খাবার

গাঁজন প্রক্রিয়ায় উৎপন্ন খাবার দই ও আচার খালি পেটে এসব খাবার খেলে শরীরের হাইড্রোক্লোরিক অ্যাসিড-এর পরিমাণ বেড়ে যায়। তাছাড়া দইয়ে বিদ্যমান ল্যাকটিক অ্যাসিড ব্যাকটেরিয়াকে মেরে ফেলে। ফলে শরীরে অ্যাসিডিটিসহ বিভিন্ন শারীরিক সমস্যা দেখা দেয়।

মিষ্টি জাতীয় খাবার

খালি পেটে যে কোনো চিনিযুক্ত বা মিষ্টি খাবারের ক্ষেত্রে ‘লাল পতাকা’ দেখাতে হবে। প্রক্রিয়াজাত চিনি ও চিনি দিয়ে তৈরি খাবার ও পানীয় মোটেই স্বাস্থ্যকর নয়। মিঠাই, সন্দেশ, রসমালাই, গুড়, চিনি খালি পেটে খেলে শরীরে ইনসুলিনের মাত্রা বেড়ে যায়, যার ফলে ডায়াবেটিস হওয়ার সম্ভাবনা থাকে।

ইস্ট যুক্ত খাবার

ইস্ট যুক্ত খাবার যেমন- পেস্ট্রি বা প্যাটিস, কেক, পাউরুটি, রুটি, বিস্কিট ইত্যাদি খাবার খালি পেটে খেলে প্রচুর গ্যাস হয়, যা আলসারের মতো রোগের সৃষ্টির কারণ।

মাদকদ্রব্য

বিভিন্ন রকমের মাদকদ্রব্য যেমন- গাঁজা, সিগারেট, বিড়ি, কোকেন, ইয়াবা ইত্যাদি মাদক জাতীয় দ্রব্য এমনিতেই মারাত্নক ক্ষতিকর। আর খালি পেটে খেলে তা শরীরিক ও মানসিক বিভিন্ন সমস্যাসহ ক্যানসার, হৃদরোগের মতো রোগ তৈরি করে।

চিউয়িং গাম খাবেন না

চিউয়িং গাম খাওয়ার ফলে যে ডাইজেস্টিভ অ্যাসিড তৈরি হয় তা পেটের লাইনিং এর ক্ষতি করে। এছাড়াও প্রমাণিত হয়েছে যারা বেশি চিউয়িং গাম খায় তাদের জাঙ্ক ফুড খাওয়ার প্রবণতা অনেক বেড়ে যায়। এমনকি পেট ভরা থাকলেও ১০ মিনিটের বেশি মুখে চিউয়িং গাম রাখবেন না।

 

Header Ad

সবার শেষে বিশ্বকাপের দল ঘোষণা করল পাকিস্তান

ছবি: সংগৃহীত

আর মাত্র ৯ দিন পর টি-টোয়েন্টি বিশ্বকাপ। বিশ্ব আসরের জন্য বেশিরভাগ দেশই নিজেদের স্কোয়াড ঘোষণা করেছে মাসখানেক আগে। এক্ষেত্রে একমাত্র ব্যতিক্রম পাকিস্তান। একেবারে শেষ মুহূর্তে এসে নিজেদের বিশ্বকাপ দল ঘোষণা করেছে পাকিস্তান ক্রিকেট বোর্ড।

শুক্রবার (২৪ মে) আনুষ্ঠানিকভাবে ১৫ সদস্যের বিশ্বকাপের স্কোয়াড ঘোষণা করেছে পিসিবি। দলের নেতৃত্ব দেয়া হয়েছে নিয়মিত অধিনায়ক বাবর আজমের কাঁধে। ওয়ানডে বিশ্বকাপে অধিনায়কত্ব হারানো এই ক্রিকেটার সম্প্রতি নেতৃত্ব ফিরে পেয়েছেন।

১৫ সদস্যের পাকিস্তান দলে তেমন কোনো চমক নেই। মোটামুটি প্রত্যাশিত দল নিয়েই বিশ্ব আসরে যাচ্ছে টুর্নামেন্টের ২০০৯ সালের চ্যাম্পিয়নরা। টপ অর্ডার ব্যাটিংয়ে বাবরের সঙ্গে থাকছেন ফখর জামান, মোহাম্মদ রিজওয়ান এবং সাইম আইয়ুব।

মিডল অর্ডারে থাকবেন ফখর জামান, ইফতিখার আহমেদ, শাদাব খান এবং আজম খান। লোয়ার অর্ডারে পিসিবি ভরসা রেখেছে দুই অলরাউন্ডার শাহিন শাহ আফ্রিদি এবং ইমাদ ওয়াসিমের ওপর।

পেস বোলিংয়ে বিশ্বের অন্যতম সেরা দল হিসেবে পরিচিত পাকিস্তান। এবারের বিশ্বকাপেও দেখা যাবে তাদের শক্তিশালী পেস বোলিং ইউনিট। অবসর ভেঙে ফেরা মোহাম্মদ আমিরের সঙ্গে থাকবেন শাহিন আফ্রদি, নাসিম শাহ, হারিস রউফ এবং আব্বাস আফ্রিদি। স্পেশালিষ্ট লেগ স্পিনার হিসেবে দলে আছেন উসমান খান।

আগামী ২ জুন থেকে যুক্তরাষ্ট্র ও ওয়েস্ট ইন্ডিজের মাটিতে টি-টোয়েন্টি বিশ্বকাপের নবম আসর শুরু হবে। ২৫ মে স্কোয়াড চূড়ান্ত করার শেষ দিন। তার আগেরদিনই জরুরি বৈঠকের পর পাকিস্তান স্কোয়াড ঘোষণা করেছে। এর আগে অবশ্য এ নিয়ে কম নাটকীয়তা হয়নি। আগামী ৭ জুন নিজেদের প্রথম ম্যাচে স্বাগতিক যুক্তরাষ্ট্রের বিপক্ষে খেলবে বাবরের দল। এরপর ৯ জুন চিরপ্রতিদ্বন্দ্বী ভারত, ১২ জুন কানাডা ও ১৬ জুন আয়ারল্যান্ডের বিপক্ষে গ্রুপপর্বে পাকিস্তানের শেষ ম্যাচ।

বিশ্বকাপে পাকিস্তানের স্কোয়াড: বাবর আজম (অধিনায়ক), আবরার আহমেদ, আজম খান, ফখর জামান, হারিস রউফ, ইফতেখার আহমেদ, ইমাদ ওয়াসিম, মোহাম্মদ আব্বাস আফ্রিদি, মোহাম্মদ আমির, মোহাম্মদ রিজওয়ান, নাসিম শাহ, সাইম আইয়ুব, শাদাব খান, শাহিন শাহ আফ্রিদি, উসমান খান।

সেপটিক ট্যাংক থেকে ৪০ হাজার ডলার উদ্ধার

ছবি: সংগৃহীত

ইলেকট্রিক মিস্ত্রির কাজ করতে গিয়ে ৪০ হাজার ডলার চুরি করে নিজ গ্রামে পালিয়ে গিয়েও বাঁচতে পারল না চোর। সেপটিক ট্যাংক থেকে সেই ডলার উদ্ধার করে পুলিশ।

শুক্রবার (২৪ মে) সকালে অভিযান চালিয়ে ভাঙ্গা পৌরসভার রায়পাড়া সদরদী গ্রামের চোর মেহেদী হাসান তামিম (২৭) এর বাড়ির সেপটিক ট্যাংক থেকে ডলারগুলো উদ্ধার করে থানা পুলিশ।

মেহেদী হাসান তামিম (২৭) সদরদী গ্রামের মৃত আলতাফ কাজীর ছেলে। এ ঘটনায় চোরের বিরুদ্ধে মামলা করা হয়েছে।

ভাঙ্গা থানার এসআই মনির হোসেন জানান, আসামি মেহেদী হাসান তামিম ঢাকায় ইলেকট্রিক মিস্ত্রির কাজ করতেন। বুধবার বসুন্ধরা গ্রুপের ইঞ্জিনিয়ার এসএম তৌহিদুজ্জামানের বাসায় বিদ্যুতের কাজ করতে যায় তামিম। কাজ করার এক ফাঁকে ইঞ্জিনিয়ারের ছোট ভাই অস্ট্রেলিয়া পাঠানোর জন্য বাসায় রাখা ছিল ৪০ হাজার ডলার, যা টাকার অংকে দাঁড়ায় প্রায় ৪৭ লাখ টাকা। তামিম কাজ করার ফাঁকে কৌশলে ৪০ হাজার ডলার নিয়ে গ্রামের বাড়ি ভাঙ্গায় পালিয়ে আসেন। পরে তৌহিদুজ্জামানের লিখিত অভিযোগের ভিত্তিতে শুক্রবার সকালে তামিমের বাড়ি রায়পাড়া অভিযান চালিয়ে মেহেদী হাসান তামিমকে আটক করা হয়। তার দেওয়া তথ্যমতে, বাড়ির সেপটিক ট্যাংকের মধ্যে লুকিয়ে রাখা ৩৬ হাজার ২০০ ডলার উদ্ধার করা হয়। আসামির বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হচ্ছে।

টাঙ্গাইলে আ.লীগ নেতার উপর হামলা ও গাড়ি ভাঙচুরের অভিযোগ

ছবি : ঢাকাপ্রকাশ

টাঙ্গাইলের কালিহাতীতে এমএ মালেক ভূইয়া নামে এক আওয়ামী লীগ নেতার উপর হামলা ও তার গাড়ি ভাঙচুর করার অভিযোগ উঠেছে নবনির্বাচিত উপজেলা পরিষদের চেয়ারম্যান শামীম আল মনসুর আজাদ সিদ্দিকীর লোকজনের বিরুদ্ধে।

এমএ মালেক ভূইয়া উপজেলা আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি ও উপজেলার দশকিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান।

শুক্রবার (২৪ মে) বিকালে উপজেলা শহরের হাসপাতাল মোড়ে এ ঘটনা ঘটে। এদিকে, ঘটনার পর পরই প্রতিবাদে ঢাকা-টাঙ্গাইল-বঙ্গবন্ধু সেতু মহাসড়কের এলেঙ্গা বাসস্ট্যান্ডে মহাসড়ক অবরোধ করেন আওয়ামী লীগের নেতাকর্মীরা। পরে পুলিশের আশ্বাসে অবরোধ তুলে নেওয়া হয়।

স্থানীয়রা জানান, নবনির্বাচিত উপজেলা চেয়ারম্যান শামীম আল মনসুর আজাদ সিদ্দিকীর পক্ষে বিজয় মিছিলের প্রস্তুতি নেয় তার অনুসারীরা। অপরদিকে, সাবেক সংসদ সদস্য হাসান ইমাম খান সোহেল হাজারী তার বাসায় একটি মিটিংয়ের আয়োজন করেন। সেই অনুষ্ঠানে যাওয়ার সময় কালিহাতী হাসপাতাল মোড়ে এমএ মালেক ভূইয়ার গাড়িতে হামলা চালায় সংঘবদ্ধ একটি গ্রুপ।

হামলার শিকার এমএ মালেক ভূইয়া বলেন, সাবেক এমপি সোহেল হাজারীর বাসায় যাওয়ার সময় আমার গাড়িতে অতর্কিত হামলা চালিয়ে ভাঙচুর করে কয়েকজন লোক। এ সময় আমি ও আমার গাড়ি চালক গুরুতর আহত হই। নবনির্বাচিত উপজেলা চেয়ারম্যান আজাদ সিদ্দিকীর লোকজন এ হামলা করেছে। এতে আওয়ামী লীগের আরও কয়েকজন নেতাকর্মী আহত হয়েছেন।

উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও উপজেলা পরিষদ নির্বাচনে পরাজিত চেয়ারম্যান প্রার্থী আনোয়ার হোসেন মোল্লা বলেন- নির্বাচনের পর থেকে কয়েকদিনে বেশ কয়েকজন আওয়ামী লীগের নেতাকর্মী হামলার শিকার হয়েছেন। আওয়ামী লীগ নেতা মালেক ভূইয়ার ন্যাক্কারজনক উপর হামলার প্রতিবাদে নেতাকর্মীরা এলেঙ্গা মহাসড়ক প্রায় আধা ঘন্টা অবরোধ করে রাখেন।

এরপর পুলিশের উর্ধতন কর্মকর্তারা এসে বিচারের আশ্বাস দিলে অবরোধ তুলে নেওয়া হয়। তিনি এ হামলার জন্য স্থানীয় এমপি আব্দুল লতিফ সিদ্দিকীর ছোট ভাই ও নবনির্বাচিত উপজেলা চেয়ারম্যান আজাদ সিদ্দিকীর বাহিনীকে দায়ী করেছেন।

এ ব্যাপারে নবনির্বাচিত উপজেলা পরিষদের চেয়ারম্যান শামীম আল মনসুর আজাদ সিদ্দিকী বলেন, আমাদের বিজয় মিছিলে কতিপয় দুষ্কৃতিকারী হামলা চালায়। এতে আমার কয়েকজন কর্মী আহত হয়েছেন। আমি পুলিশ প্রশাসনের কাছে এর সুষ্ঠু বিচার চাই।

কালিহাতী থানার অফিসার ইনচার্জ (ওসি) কামরুল ফারুক বলেন, নব‌নির্বা‌চিত উপ‌জেলা চেয়ারম‌্যান আজাদ সিদ্দিকীর বিজয় মিছিল নিয়ে আসার সময় উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি মালেক ভূইয়ার উপর হামলা করে অজ্ঞাতরা। এ সময় গাড়ি ভাঙচুর করে। এখনো লিখিত অভিযোগ পায়নি। অ‌ভি‌যোগ পেলে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

সর্বশেষ সংবাদ

সবার শেষে বিশ্বকাপের দল ঘোষণা করল পাকিস্তান
সেপটিক ট্যাংক থেকে ৪০ হাজার ডলার উদ্ধার
টাঙ্গাইলে আ.লীগ নেতার উপর হামলা ও গাড়ি ভাঙচুরের অভিযোগ
কঠিন হয়ে গেল দুবাই ভ্রমণ, ভিজিট ভিসায় প্রবেশে নতুন শর্ত
কখন কোথায় আঘাত হানতে পারে ‘ঘূর্ণিঝড়’ রেমাল
জাভিকে বরখাস্ত করলো বার্সেলোনা
গোবিন্দগঞ্জে ২ হাজার পিস বুফ্রেনরফিন ইনজেকশন উদ্ধার
সৌদি পৌঁছেছেন প্রায় ৩৯ হাজার হজযাত্রী
রাজনীতিতে আসার ইঙ্গিত দিলেন আনারকন্যা ডরিন
আজিজ ও বেনজীরের দুর্নীতির দায় সরকার এড়াতে পারে না: দুদু
ফাইনালে ওঠার লড়াইয়ে রাতে মাঠে নামছে হায়দরাবাদ-রাজস্থান
এমপি আনার হত্যা: ১২ দিনের রিমান্ডে কসাই জিহাদ
মারা গেছে মিমস জগতের জনপ্রিয় কুকুরটি
ফিক্সিং প্রমাণিত হলে ১০ বছর নিষিদ্ধ পাকুয়েতা!
নিম্নচাপে পরিণত সাগরের লঘুচাপ, বন্দরে সতর্কতা জারি
নওগাঁয় ভুয়া ডাক্তারকে অর্ধলক্ষ টাকা জরিমানা ও ৩ মাসের জেল
আনারের মরদেহ টুকরো টুকরো করে কাটার লোমহর্ষক বর্ণনা দিলেন ‘কসাই’ জিহাদ
এমপি আনারকে হত্যার বিষয়ে যা জানালেন মাস্টারমাইন্ড শাহীন
এমপি আনারের টুকরো টুকরো লাশের সন্ধান দিল গাড়িচালক
নিয়ামতপুর, পোরশা ও সাপাহারে ৪৬ প্রার্থীর ২৫ জনেই জামানত হারালেন