ইউক্রেনের মন্ত্রী ও কয়েক শীর্ষ কর্মকর্তা বরখাস্ত

২৪ জানুয়ারি ২০২৩, ০৯:১৪ পিএম | আপডেট: ২৮ জানুয়ারি ২০২৩, ০১:০৪ পিএম


ইউক্রেনের মন্ত্রী ও কয়েক শীর্ষ কর্মকর্তা বরখাস্ত

রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধের মধ্যেই এবার দুর্নীতির একাধিক অভিযোগ উঠেছে ইউক্রেনের মন্ত্রীসহ বেশ কয়েকজন শীর্ষ কর্মকর্তার বিরুদ্ধে। ইতোমধ্যে বেশ কয়েকজন শীর্ষ কর্মকর্তাকে বরখাস্ত করা হয়েছে।

মঙ্গলবার (২৪ জানুয়ারি) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

বরখাস্তকৃতদের মধ্যে দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির শীর্ষস্থানীয় এক উপদেষ্টা, চারজন সহকারী মন্ত্রী ও পাঁচজন আঞ্চলিক গভর্নর রয়েছেন। জেলেনস্কির নির্দেশের পরই অভিযোগ খতিয়ে দেখতে শুরু হয়েছে দুর্নীতিবিরোধী অভিযান।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, ঘুষ, খাদ্যদ্রব্য মজুত রেখে বেশি দামে বিক্রির অভিযোগ উঠে একাধিক মন্ত্রী ও সরকারি কর্মকর্তার বিরুদ্ধে। এ ছাড়া সরকারি টাকায় বিলাসবহুল জীবনযাপনের অভিযোগ উঠে একজনের বিরুদ্ধে। এরপরই তাদের বিরুদ্ধে দুর্নীতির এসব অভিযোগ তদন্তের নির্দেশ দেন জেলেনস্কি।

জেলেনস্কির উপদেষ্টা মিখাইলো পোদোলিয়াক বলেন, দুর্নীতির অভিযোগ উঠা এসব কর্মকর্তাদের বিচারের দাবি জানিয়েছে জনগণ। এমতাবস্থায় এ ব্যবস্থা নিয়েছেন প্রেসিডেন্ট।

এ ছাড়া তদন্তের প্রথম ধাপে সরকারি অনুমতি ছাড়া শীর্ষ কর্মকর্তারা দেশ ত্যাগ করতে পারবেন না। তাদের দেশত্যাগে নিষেধাজ্ঞা জারি করেছেন জেলেনস্কি।

বরখাস্তকৃতরা হলেন- প্রেসিডেন্টের কার্যালয়ের সহকারী প্রধান কিরিলো টিমোশেঙ্কো, সহকারী প্রতিরক্ষামন্ত্রী ভিয়াশ্চেস্লাভ শাপোভালভ, প্রতিরক্ষামন্ত্রী ওলেস্কি রেজনিকভ।

টিমাশেঙ্কোর বিরুদ্ধে সরকারি টাকায় বিলাসবহুল জীবনযাপনের অভিযোগ রয়েছে। যদিও তিনি এ অভিযোগ অস্বীকার করেছেন। এ ছাড়া সহকারী প্রতিরক্ষামন্ত্রী ভিয়াশ্চেস্লাভ শাপোভালভ ও প্রতিরক্ষামন্ত্রী ওলেস্কি রেজনিকভের বিরুদ্ধে অজানা প্রতিষ্ঠান থেকে বেশি দামে খাদ্য কেনা ও খাদ্য মজুত রেখে বেশি দামে বিক্রির চুক্তি করার অভিযোগ উঠে।

এ ছাড়া পদত্যাগ করেছেন সহকারী প্রসিকিউটর জেনারেল ওলেস্কি সিমোনেঙ্কো, সামাজিক নীতিনির্ধারণবিষয়ক সহকারী মন্ত্রী ভিতালি মুজিশেঙ্কো, কমিউনিটি ও আঞ্চলিক উন্নয়নবিষয়ক সহকারী মন্ত্রী ইভান লুকারিউ ও ভিয়াচেশ্লেভ নেগোদা এবং জাপোরিঝঝিয়া, কিয়েভ, নিপ্রোপেত্রোভস্ক, সুমি ও খেরসনের গভর্নর।

দুর্নীতিগ্রস্ত মন্ত্রী ও সরকারি কর্মকর্তাদের কারাগারে যেতে হতে পারে বলে জানিয়েছেন ক্ষমতাসীন দল সারভেন্ট অব দ্য পিপল পার্টির প্রধান ডেভিপ আরাখামিয়া।

এসজি


বিভাগ : সারাবিশ্ব