ডিবির হারুনসহ ১০ জনের বিরুদ্ধে মামলার আবেদন

২২ জানুয়ারি ২০২৩, ০১:১৯ পিএম | আপডেট: ২৯ জানুয়ারি ২০২৩, ০২:২১ এএম


ডিবির হারুনসহ ১০ জনের বিরুদ্ধে মামলার আবেদন

রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে ভাঙচুরের অভিযোগ তুলে ঢাকা মহানগর পুলিশের গোয়েন্দা শাখার (ডিবি) প্রধান হারুন অর রশিদসহ ১০ জনের বিরুদ্ধে মামলার আবেদন করা হয়েছে।

রবিবার (২২ জানুয়ারি) ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট রাজেশ চৌধুরীর আদালতে আবেদনটি করেন বিএনপির নির্বাহী কমিটির সদস্য নাজিম উদ্দিন আলম।

মামলার আবেদনে হারুন অর রশিদসহ বিবাদী করা হয়েছে—অতিরিক্ত পুলিশ কমিশনার আসাদুজ্জামান, যুগ্ম-পুলিশ কমিশনার সঞ্জিত কুমার রায়, যুগ্ম-পুলিশ কমিশনার মেহেদি হাসান, অতিরিক্ত পুলিশ কমিশনার ড. খ. মহিদ উদ্দিন, যুগ্ম-পুলিশ কমিশনার বিপ্লব কুমার সরকার, উপ-পুলিশ কমিশনার হায়াতুল ইসলাম খান, সহকারী পুলিশ কমিশনার (মতিঝিল) গোলাম রুহানি, আনসার সদস্য আল আমিন ওরফে মাহিদুর রহমানসহ অজ্ঞাতনামা ২০০-৩০০ পুলিশ সদস্যকে।

বাদীপক্ষের আইনজীবী অ্যাডভোকেট মাসুদ আহম্মেদ তালুকদার ঢাকাপ্রকাশকে বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, আদালত বাদীর জবানবন্দি গ্রহণ শেষে পরে আদেশ দেবেন বলে জানিয়েছেন।

সরকারবিরোধী আন্দোলনের ধারাবাহিকতায় গত ১০ ডিসেম্বর ঢাকায় সমাবেশ করে বিএনপি। এই সমাবেশের আয়োজনস্থল নিয়ে সরকারের সঙ্গে বিএনপির টানাপোড়েন চলছিল।

তখন বিএনপি নয়াপল্টনে সমাবেশ করতে চাইলেও পুলিশ এতে সায় দিচ্ছিল না। এই উত্তেজনার মধ্যে ৭ ডিসেম্বর নয়াপল্টনের কার্যালয়ের সামনে অবস্থান নিতে থাকেন বিএনপির নেতা-কর্মীরা। তখন পুলিশ তাদের সেখান থেকে সরিয়ে দিতে চাইলে সংঘর্ষ বাঁধে। এতে একজনের মৃত্যু এবং কয়েকজন আহত হয়। পরে বিএনপির কার্যালয়ে অভিযান চালিয়ে কিছু নেতা-কর্মীকে আটক করে পুলিশ।

ওই সময় বিএনপির পক্ষ থেকে অভিযোগ করা হয়, পুলিশ কার্যালয়ে অভিযানকালে তাণ্ডব চালিয়েছে। প্রয়োজনীয় জিনিসপত্র ভাঙচুর করেছে এবং ওই অভিযানের পর অনেক নথি খোয়া গেছে।

যদিও পরে বিএনপিকে গোলাপবাগ মাঠে সমাবেশের অনুমতি দেয় পুলিশ এবং দলটি সেখানেই এ কর্মসূচি পালন করে।

আরএ/


বিভাগ : আইন আদালত