মঙ্গলবার, ২১ মে ২০২৪ | ৭ জ্যৈষ্ঠ ১৪৩১
Dhaka Prokash

সাড়ে ৬ ঘণ্টা পর ঢাকা-খুলনা রুটে ট্রেন চলাচল স্বাভাবিক

ছবি: সংগৃহীত

পাবনার ঈশ্বরদী রেল ক্রসিং পারাপারের সময় মালবাহী দুই ট্রেনের মুখোমুখি সংঘর্ষের ৭ ঘণ্টা পর ঢাকা-খুলনা ট্রেন চলাচল স্বাভাবিক হয়েছে। দীর্ঘ সাড়ে ৬ ঘণ্টা চেষ্টার পর ট্রেন চলাচল শুরু হয়েছে।

বুধবার (২৭ মার্চ) সকাল সাড়ে ৬টায় ঈশ্বরদী-খুলনা রেলপথ স্বাভাবিক হওয়ার পর পৌনে ৭টার দিকে ঢাকা থেকে আসা খুলনাগামী আন্তঃনগর চিত্রা এক্সপ্রেস ট্রেনটি ছেড়ে যায়।

পাকশী বিভাগীয় রেলওয়ের সহকারী পরিবহণ কর্মকর্তা (এটিও) হারুন অর রশীদ জানান, মঙ্গলবার (২৬ মার্চ) রাত পৌনে ১২টার দিকে রাতে ঈশ্বরদী জংশন ইয়ার্ড থেকে মালবাহী ট্রেনের শান্টিং চলছিল। ঈশ্বরদী জংশনের রেল ইয়ার্ড থেকে আরেকটি তেলবাহী লড়ির ট্রেন লাইন ক্লিয়ার না নিয়ে খুলনা অভিমুখে যাত্রা করে। এতে দুই ট্রেনের মুখোমুখি সংঘর্ষ হয়।

এ বিষয়ে পাকশীর নির্বাহী প্রকৌশলী শিপন আলী জানান, দুর্ঘটনার পর পরই ঈশ্বরদী লোকোমোটিভ কারখানা থেকে উদ্ধারকারী রিলিফ ট্রেন রাত ১টায় এসে পৌঁছে উদ্ধার কাজ শুরু করে। দুর্ঘটনা কবলিত দুটি মালবাহী ট্রেনের দুটি বগির আটটি চাকা ও লোকোমোটিভ রেলওয়ে ইঞ্জিনের ছয়টি চাকা অন্যত্র অপসারণ করে রেললাইন সচল করতে টানা সাড়ে ৬ ঘণ্টা সময় লাগে। উদ্ধার কাজ সম্পন্ন হলে আটকে থাকা যাত্রীবাহী তিনটি ট্রেনের মধ্যে চিত্রা এক্সপ্রেস ট্রেন পারাপার করা হয়। পর্যায়ক্রমে খুলনা থেকে আসা রূপসা সীমান্ত ও চিলাহাটি থেকে আসা সীমান্ত এক্সপ্রেস ট্রেন দুটি পারাপার করা হবে।

পশ্চিমাঞ্চল রেলওয়ের পাকশী বিভাগীয় রেলওয়ে ম্যানেজার (ডিআরএম) শাহ সুফী নুর মোহাম্মদ জানান, স্টেশন মাস্টারের ভুলের কারণে এ দুর্ঘটনা ঘটে। অভিযুক্ত সহকারী স্টেশন মাস্টারসহ দুই ট্রেনের চালককে ইতোমধ্যে সাময়িক বরখাস্ত করা হয়েছে । এ ঘটনায় চার সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করে তিন কার্যদিবসের মধ্যে তদন্ত প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছে।

তিনি আরও জানান, মালবাহী দুটি ট্রেনের মুখোমুখি সংঘর্ষের কারণে ঈশ্বরদী-খুলনা রুটে তিনটি আন্তঃনগর যাত্রীবাহী ট্রেন মধ্যবর্তী রেলওয়ে স্টেশনে দাড় করিয়ে রাখা হয়েছিল। এতে ভ্রমণ প্রিয় ট্রেন যাত্রীরা রাতের বেলা বেশ দুর্ভোগ পড়েন। ট্রেন তিনটি নির্ধারিত সময় থেকে ৭ ঘণ্টা বিলম্বে চলাচল করছে। আমরা যথাসাধ্য চেষ্টা করেছি, দ্রুত সময়ে রেললাইন সচল করতে। অনাকাঙ্ক্ষিত এই দুর্ভোগের জন্য পাকশী রেলওয়ে দপ্তর থেকে দুঃখ প্রকাশ করছি।

Header Ad

গাজায় ইসরায়েলি হামলায় আরও শতাধিক মৃত্যু, প্রাণহানি বেড়ে ৩৫৫৬২

ছবি: সংগৃহীত

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজায় ইসরায়েলি হামলায় আরও শতাধিক ফিলিস্তিনির মৃত্যু হয়েছে। এতে করে উপত্যকাটিতে নিহতের মোট সংখ্যা পৌঁছেছে ৩৫ হাজার ৫৬২ জনে।

সোমবার (২০ মে) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা আনাদোলু। গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় সোমবার এক প্রেস ব্রিফিংয়ে বলেছে, গত ২৪ ঘণ্টায় ইসরায়েলি হামলায় গাজায় কমপক্ষে ১০৬ জন ফিলিস্তিনি নিহত হয়েছে। আর আহত হয়েছেন ১৭৬ জন।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য বলছে, গেল বছরের ৭ অক্টোবর থেকে চলমান ইসরায়েলি হামলায় ফিলিস্তিনে নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩৫ হাজার ৫৬২ জনে। পাশাপাশি এ সময় আহত হয়েছেন আরও ৭৯ হাজার ৬৫২ জন।

স্বাস্থ্য মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, অনেক মানুষ এখনো ধ্বংসস্তূপের নিচে এবং রাস্তায় আটকে আছে। কারণ উদ্ধারকারীরা তাদের কাছে পৌঁছতে পারছেন না।

আনাদোলু বলছে, গাজায় অবিলম্বে যুদ্ধবিরতির দাবি জানিয়ে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের প্রস্তাব সত্ত্বেও ইসরায়েল অবরুদ্ধ এই ভূখণ্ডে তার নৃশংস আক্রমণ অব্যাহত রেখেছে।

প্রসঙ্গত, গত বছরের ৭ অক্টোবর ইসরায়েলে হামলা চালায় ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাস। ইসরায়েলি কর্তৃপক্ষের দাবি, এই হামলায় প্রায় ১২০০ নিহত ও দুই শতাধিক ইসরায়েলিকে জিম্মি করে গাজায় নিয়ে গেছে হামাস যোদ্ধারা। এর জবাবে ওই দিনই গাজায় বিমান হামলা ও পরে স্থল অভিযান শুরু করে ইসরায়েলি সেনাবাহিনী। সাত মাস পেরিয়ে গেলেও এখনো এ হামলা অব্যাহত আছে।

জাতিসংঘের মতে, গাজায় ইসরায়েলি আগ্রাসনে খাদ্য, বিশুদ্ধ পানি এবং ওষুধের তীব্র সংকটের মধ্যে ভূখণ্ডের ৮৫ শতাংশ বাসিন্দা অভ্যন্তরীণভাবে বাস্তুচ্যুত হয়েছে। সেই সঙ্গে অঞ্চলটির ৬০ শতাংশ অবকাঠামো ক্ষতিগ্রস্ত বা ধ্বংস হয়ে গেছে।

জাতিসংঘ আরও বলছে, দীর্ঘ এ সময় ধরে চলা সংঘাতের কারণে মানবিক সংকটে দিন পার করছেন ফিলিস্তিনিরা। এছাড়াও খাবার, পানি, ওষুধ ও প্রয়োজনীয় মানবিক সহায়তার অভাবে উপত্যকাটির ২৩ লাখেরও বেশি বাসিন্দা চরম ক্ষুধা ও ভয়াবহ অপুষ্টিতে ভুগছেন।

আইপিএলে বৃষ্টিতে কোয়ালিফায়ার ম্যাচ ভেস্তে গেলে কে যাবে ফাইনালে?

ছবি: সংগৃহীত

আইপিএলের গ্রুপ পর্বের ম্যাচ শেষে আজ থেকে মাঠে গড়াচ্ছে প্লে-অফ পর্ব। শীর্ষে থাকা দুই দল কলকাতা নাইট রাইডার্স এবং সানরাইজার্স হায়দরাবাদ মুখোমুখি হবে প্রথম কোয়ালিফায়ারে। জয়ী দল সরাসরি চলে যাবে ২৬ তারিখের ফাইনালে। আর পরাজিত দল খেলবে দ্বিতীয় কোয়ালিফায়ার। তবে এমন গুরুত্বপূর্ণ ম্যাচের আগে চোখ রাঙাচ্ছে বৃষ্টি।

আইপিএলের শেষ পর্বেও দেখা মিলেছে বৃষ্টির। কলকাতা তো নিজেদের শেষ দুই ম্যাচই খেলতে পারেনি বৃষ্টির কারণে। প্রথম কোয়ালিফায়ার ম্যাচে বৃষ্টি হানা দিলে কোন দল ফাইনালে যাবে, কী আছে আইপিএলের নিয়মে সেই প্রশ্ন অনেকেরই।

প্রথম কোয়ালিফায়ার ম্যাচটি অনুষ্ঠিত হবে আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে। বুধবার একই ভেন্যুতে এলিমিনেটরে মুখোমুখি হবে রাজস্থান ও বেঙ্গালুরু। নিয়ম অনুযায়ী, প্লে-অফের ম্যাচগুলোতে রিজার্ভ ডে নেই। ফলে, বৃষ্টি হলেও জয়-পরাজয় নির্ধারণ করতেই হবে।

বৃষ্টিতে খেলা ভেস্তে গেলে সুবিধা পাবে পয়েন্ট তালিকায় উপরে শেষ করা দলের। এবারের আইপিএল গ্রুপপর্ব শীর্ষে শেষ করেছে কলকাতা। তাই কলকাতা-হায়দরাবাদ ম্যাচ বৃষ্টিতে ভেস্তে গেলে ফাইনালে চলে যাবে কলকাতা। অন্য দিকে রাজস্থান-বেঙ্গালুরু ম্যাচ ভেস্তে গেলে পয়েন্ট তালিকায় উপরে থাকা রাজস্থানকে জয়ী ঘোষণা করা হবে।

আইপিএলের নিয়ম অনুযায়ী, প্রথম কোয়ালিফায়ারের পরাজিত দলের বিরুদ্ধে খেলতে হয় এলিমিনেটরের জয়ী দলকে। বৃষ্টিতে খেলা ভেস্তে গেলে দ্বিতীয় কোয়ালিফায়ারে মুখোমুখি হবে হায়দরাবাদ ও রাজস্থান। চেন্নাইয়ের সেই ম্যাচেও যদি বৃষ্টি বাগড়া দেয়, তবে পয়েন্ট তালিকায় উপরে থাকায় হায়দরাবাদ ফাইনালে উঠবে, বাদ যাবে রাজস্থান।

নজরুল পদক পাচ্ছেন চার গুণীজন

নজরুল পদক পাচ্ছেন যে চার গুণীজন। ছবি: সংগৃহীত

জাতীয় কবি কাজী নজরুল পদক পাচ্ছেন দেশের চার গুণী। সম্প্রতি তাদের নাম ঘোষণা করেছে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

এবছর যে চার জন ‘নজরুল পদক-২০২৪’ পাচ্ছেন তারা হলেন নজরুল সংগীতের গুণী শিল্পী ডালিয়া নওশিন ও সালাউদ্দিন আহমেদ এবং নজরুল গবেষণায় ড. গুলশান আরা কাজী ও অনুপম হায়াৎ।

জাতীয় কবির ১২৫তম জন্মদিন উপলক্ষে রবিবার (১৯ মে) পদকের জন্য এ চারজনকে নির্বাচিত করেছে কমিটি। আনুষ্ঠানিকভাবে আগামী ২ জুন ঢাকায় বাংলাদেশ জাতীয় জাদুঘরে নজরুল পদক প্রদান করা হবে।

কবির জন্মজয়ন্তীর সমাপনীতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে পদকপ্রাপ্তদের পুরস্কার তুলে দেবেন বিশ্ববিদ্যালয়টির উপাচার্য ড. সৌমিত্র শেখর।

এ ছাড়া আগামী ২৪, ২৫ ও ২৬ মে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৬৩তম জন্মজয়ন্তী এবং জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২৫তম জন্মজয়ন্তী উদযাপন উপলক্ষে চারদিনের অনুষ্ঠানমালার আয়োজন করা হয়েছে।

সর্বশেষ সংবাদ

গাজায় ইসরায়েলি হামলায় আরও শতাধিক মৃত্যু, প্রাণহানি বেড়ে ৩৫৫৬২
আইপিএলে বৃষ্টিতে কোয়ালিফায়ার ম্যাচ ভেস্তে গেলে কে যাবে ফাইনালে?
নজরুল পদক পাচ্ছেন চার গুণীজন
জীবনের শেষ বক্তব্যে যা বলেছিলেন ইব্রাহিম রাইসি
ভূমধ্যসাগর থেকে ৩৫ বাংলাদেশি উদ্ধার
এভারেস্টজয়ী বাবর আলী এবার জয় করলেন লোৎসে
সাবেক সেনাপ্রধান জেনারেল আজিজের ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা
দ্বিতীয় ধাপে ১৫৬ উপজেলায় ভোটগ্রহণ চলছে
সরকারি লোগো লাগানো গাড়িতে মিলল ৭ লাখ ইয়াবা, গ্রেপ্তার ৪
গাইবান্ধায় মাদক মামলায় নারীর যাবজ্জীবন কারাদণ্ড
মেসি-ডি মারিয়াকে নিয়ে আর্জেন্টিনার শক্তিশালী দল ঘোষণা
মেয়রের সামনে কাউন্সিলরকে জুতাপেটা করলেন নারী কাউন্সিলর
ওলামা লীগে ধর্মের নামে 'ধর্ম ব্যবসা' চলবে না: ওবায়দুল কাদের
উপজেলা পরিষদ নির্বাচন উপলক্ষে চুয়াডাঙ্গা জেলা পুলিশের নির্বাচনী ব্রিফিং
ম্যানচেস্টার সিটিকে বিদায়ের ইঙ্গিত পেপ গার্দিওলার
বাংলা একাডেমি পুরস্কারপ্রাপ্ত লেখক হোসেনউদ্দীন আর নেই
সংসদের বাজেট অধিবেশন শুরু ৫ জুন
টাঙ্গাইলে আনসার সদস্যদের নির্বাচনী ডিউটি দিতে ঘুষ বাণিজ্যের অভিযোগ
‘বঙ্গবন্ধু শান্তি পদক’ চালু, পুরস্কার কোটি টাকা ও স্বর্ণ পদক
রাইসির মৃত্যু আর সৌদি বাদশাহর অসুস্থতার জেরে বেড়েছে তেলের দাম!