শুধু জিতলেই হবে না দিশা বাহিনীকে

২৫ জানুয়ারি ২০২৩, ০৯:৩৭ এএম | আপডেট: ২৯ জানুয়ারি ২০২৩, ০২:৫৯ এএম


শুধু জিতলেই হবে না দিশা বাহিনীকে

কী সুন্দর পথচলা ছিল বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ নারী ক্রিকেট দলের। একটির পর একটি ম‌্যাচ খেলে বিশ্ব ক্রিকেটের এক একটি পরাশক্তিদের হার মানাচ্ছে। প্রস্তুতি ম‌্যাচ থেকে শুরু করে মূল পর্বেও অদম‌্য দিশা বাহিনী। গ্রুপ সেরা হয়ে উঠে সুপার সিক্সে।

বাংলাদেশ দল যেভাবে খেলছিল, তাতে করে শিরোপাজয়ী দলের সম্ভাব‌্য তালিকায় বেশ জোরালোভাবে উঠে আসে দিশাদের নাম। এর কারণও ছিল। কারণ গ্রুপ চ‌্যাম্পিয়ন হওয়ায় বাংলাদেশ ৪ পয়েন্ট নিয়ে সুপার সিক্স শুরু করে। সুপার সিক্সে যাওয়ার জন‌্য একটি জয়ই যথেষ্ট। কিন্তু বিধিবাম। সেখানেই ঘটে বিপত্তি।

সুপার সিক্সের প্রথম ম‌্যাচেই বাংলাদেশ হেরে যায় দক্ষিণ আফ্রিকার কাছে ৫ উইকেটে। অথচ এই দক্ষিণ আফ্রিকার বিপক্ষে প্রস্তুতি ম‌্যাচে বাংলাদেশ জয় পেয়েছিল বৃষ্টি আইনে ৭ রানে। একদিকে বাংলাদেশের হার, অপরদিকে অস্ট্রেলিয়ার কাছে ভারতের হার এই চারটি দলকে নিয়ে আসে সমান্তরালে। কিন্তু পয়েন্ট সমান হলেও নেট রান রেটে বাংলাদেশ অনেক পিছিয়ে পড়ে। চার দলের মাঝে অবস্থান চলে যায় চারে।

এরকম অবস্থানের কারণে সেমিতে যাওয়ার লড়াইয়ে চার দলের জন‌্যই নিজ নিজ শেষ ম‌্যাচ মহাগুরুত্বপূর্ণ হয়ে উঠে। এর মাঝে বাকি তিন দল তাদের কাজ সেরে রেখেছে। ৬ পয়েন্ট নিয়ে ভারত যেমন সেমিতে খেলা নিশ্চিত করেছে, তেমনি সমান পয়েন্ট নিয়ে দক্ষিণ আফ্রিকাও বাদ পড়েছে। কারণ নেট রান রেটে তাদের অবস্থান চলে গেছে তিনে। বাকি একটি স্থানের জন‌্য লড়াই করছে অস্ট্রেলিয়া ও বাংলাদেশ। ৬ পয়েন্ট নিয়ে নেট রান রেটে অস্ট্রেলিয়া অবস্থান করছে দুইয়ে। সেমিতে তাদের যাওয়া না যাওয়া নির্ভর করছে সংযুক্ত আরব আমিরাতের বিপক্ষে বাংলাদেশের জয়ের ধরনে।

অস্ট্রেলিয়ার নেট রান রেট ২.২১০, বাংলাদেশের ০.২৫১। আজ (২৫ জানুয়ারি) আরব আমিরাতকে বাংলাদেশ হারালে তাদেরও পয়েন্ট হবে ৬। সেক্ষেত্রে বাংলাদেশের নেট রান রেট কত হবে তা ম‌্যাচ শেষে বোঝা যাবে। বাংলাদেশ যদি নেট রান রেটে অস্ট্রেলিয়াকে টপকে যেতে পারে তাহলে সেমিতে যাবে। সেক্ষেত্রে তারা নেট রান রেট ভালো করতে পারলে ভারতকেও টপকে গ্রুপ সেরা হতে পারে!। ভারতের নেট রান রেট ২.৮৪০।

বাংলাদেশের সামনে গ্রুপের যে চিত্রনাট‌্য রচিত হয়েছে তা খুবই বিপদ সংকুল। জিততে হবে খুবই বড় ব‌্যবধানে। তা যেমন আগে ব‌্যাট করলে রানের ব‌্যবধান হতে হবে অনেক অনেক বেশি, তেমনি পরে ব‌্যাট করে জিতলে ওভার বাকি থাকতে হবে অনেক। খেলা শুরু হবে বাংলাদেশ সময় বিকাল ৫টা ৪৫ মিনিটে। প্রথম ইনিংস শেষ হওয়ার পর বোঝা যাবে সেমিতে যেতে হলে বাংলাদেশকে কত ব‌্যবধানে জিততে হবে।

এমপি/এসজি


বিভাগ : খেলা