শনিবার, ২০ এপ্রিল ২০২৪ | ৭ বৈশাখ ১৪৩১
Dhaka Prokash

ধারাবাহিক উপন্যাস: পর্ব-২৪

বিষাদ বসুধা

স্বাস্থ্যমন্ত্রীর ব্যর্থতার কোনো সীমা পরিসীমা নেই। তাকে অপসারণ করুন। এমন দাবি উঠছে বিভিন্ন মহল থেকে। শুধু রাজনৈতিক দলই নয়, সামাজিক সাংস্কৃতিক সংগঠনগুলোও সোচ্চার হয়ে ওঠে। পত্রিকায় প্রায় প্রতিদিনই তিনি হেডলাইন হচ্ছেন। এর পাশাপাশি সামাজিক যোগাযোগ মাধ্যমে তাকে নিয়ে অনেক ব্যঙ্গবিদ্রুপ লেখা ছাপা হচ্ছে। তার বিদ্রুপাত্মক কার্টুন ছাপা হচ্ছে। তিনি নিজে এবং তার লোকজন পত্রিকা অফিসে ধর্না দিচ্ছেন। পত্রিকার মালিকদের কাছে ছুটছেন। তাকে নিয়ে যেন লেখালেখি না হয় সেজন্য তিনি ব্যাপক তদবির করছেন। কিন্তু তাতেও কোনো কাজ হচ্ছে না। প্রতিদিনই পত্রিকার পাতায় তিনি আছেন। আছেন আলোচনার টেবিলে। করোনা ঝড়ের সঙ্গে তার নামটিও জড়িয়ে গেছে। করোনা মানুষের মধ্যে যতই উদ্বেগ সৃষ্টি করছে তিনিও ঠিক তেমন উদ্বেগই ছড়াচ্ছেন।

এর আগে যখন করোনা শুরু হয়, ঠিক তার পরপরই স্বাস্থ্যমন্ত্রী সপরিবারে বিদেশে ভ্রমণে চলে যান। সে কী কাণ্ড সেই প্রমোদ ভ্রমণ নিয়েও পত্রিকায় একের পর এক রিপোর্ট ছাপা হয়। সমালোচনার ঝড় ওঠে সর্বত্র। সেই ঝড় গণভবনের উঁচু প্রাচীর ভেদ করে প্রধানমন্ত্রীর গায়েও লাগে। ঝড় থামাতে তিনি তড়িঘরি করে তাকে দেশে ডেকে আনেন। গণভবনে ডেকে নিয়ে ঠিকঠাক মতো কাজ করার নির্দেশ দেন। কিন্তু যেই লাউ সেই কদু। দেশে ফিরেই তিনি উল্টাপাল্টা বক্তব্য শুরু করেন। তার সেই বক্তব্য নিয়েও পত্রিকা অফিসগুলোতে শোরগোল ওঠে। তার পদত্যাগের দাবি জোরালো হয়ে ওঠে। সবাই বলাবলি করেন, এবার আর রক্ষা নেই। এবার তাকে বিদায় হতেই হবে। কিন্তু না। তিনি বিদায় হননি। তিনি আছেন বহাল তবিয়তে। এর নেপথ্যে রহস্য কী তা খোঁজার চেষ্টা করে মানুষ।

এরমধ্যেই সাংবাদিকদের অনুসন্ধানে বেরিয়ে আসে স্বাস্থ্য মন্ত্রণালয়ের অনেক দুর্নীতির খবর। একের পর এক রিপোর্ট প্রকাশিত হয় পত্রিকায়। স্বাস্থ্যমন্ত্রী শাক দিয়ে মাছ ঢাকার চেষ্টা করেন। কিন্তু শাক দিয়ে কী আর মাছ ঢাকা যায়! একদিক ঢাকলে আরেকদিকে বের হয়ে যায়। এতেও তিনি বিব্রত হন না। লজ্জা পান না। টিভির সামনে বেশ হাসি মুখে কথা বলেন। একে ওকে দোষারোপ করেন। কখনো কখনো উট পাখির মতো মুখ লুকিয়ে থাকেন। ব্যাস। ওতেই যেন সব বিপদ কেটে যায়। আবার মাথা তুলে দাঁড়ান। গা ঝাড়া দিয়ে আবার স্বরূপে আবির্ভূত হন।

স্বাস্থ্যমন্ত্রী মনে মনে ভাবলেন, গণমাধ্যমকে হাত করতে হবে। তা না হলে বিপদ কাটবে না। ওরা উল্টাপাল্টা রিপোর্ট করে বলেই বিপদ! মালিকদের সঙ্গে সম্পর্ক করতে হবে। গভীর সম্পর্ক। ওরা হাতে থাকলে আর চিন্তা করতে হবে না। তারা হাতে থাকলে এক অক্ষরও আমার বিরুদ্ধে লিখবে না। কিন্তু কীভাবে কাজটি করা যায়, কাকে দিয়ে করা যায়— ঠিক সেই সময়েই তার কাছে হাজির হন রিজেন্ট হাসপাতালের মালিক সাহেদ করিম। তাকে দেখেই তিনি বললেন, এই! আপনার সঙ্গে মিডিয়ার সবার খুব খাতির! তো, আমার জন্য একটা কাজ করেন না!

কি করতে হবে সেটা বলেন স্যার। আপনার জন্য আমি সব কিছু করতে পারব। সাহেদ করিম বললেন।
আগে কথা দিন, আমার জন্য আপনি করবেন।
কথা দিলাম স্যার। অবশ্যই করব।
না মানে আপনি বলছিলেন, মিডিয়ার সঙ্গে আপনার খুব খাতির।
জি স্যার। কথা মিথ্যা না। সবার সঙ্গেই আমার গভীর সম্পর্ক।
কীভাবে এতো সম্পর্ক তৈরি করলেন?
স্যার, খরচাপাতি করতে হয়। পার্টি টার্টি দিতে হয়। আমাকে টকশোতে দেখেন না? দেখেন তো!
হুম।
কীভাবে সম্ভব হলো? দেশে এতো মানুষ থাকতে আমাকে কেন ডাকে? নিশ্চয়ই কোনো কারণ আছে?
হ্যাঁ তা ঠিক। কীভাবে সম্ভব হলো বলেন তো!
স্যার, ব্যাপারটা সিক্রেট। হা হা হা! আমার অ্যালবামটা দেখেন। ভালো করে দেখেন। তাহলেই বুঝবেন মিডিয়ার সঙ্গে আমার সম্পর্ক কেমন!

সাহেদ করিমের হাত থেকে অ্যালবামটা নিয়ে মন্ত্রী ছবিগুলোর উপর চোখ রাখেন। ছবির দিকে তাকিয়েই বলেন, বাব্বা! আপনার সঙ্গে তো দেখছি সবাই আছে। রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, মন্ত্রী, এমপি, মিডিয়ার মালিক, সম্পাদক! ও মাই গড! কার সঙ্গে নেই! আপনি তো দেখছি বিরাট সেলিব্রেটি! আমি তো দেখছি বিরাট মিস করে ফেলেছি! আপনার সঙ্গে শুধু আমার ছবিই নেই।

সাহেদ করিম মাথা নিচু করে মুসকি মুসকি হাসে। ভাবখানা এমন যেন তার সঙ্গে ছবি তুলে মন্ত্রী সাহেবই ধন্য হয়ে যাবেন। অবশেষে মন্ত্রী সেই কাজটিই করে বসলেন। তিনি খুব আদবের সঙ্গে সাহেদ করিমকে ডাকলেন। আসেন আসেন! আপনার সঙ্গে একটা ছবি তুলি। তুলে ধন্য হই। তা না হলে যে বড় মিস হয়ে যাবে!
সাহেদ করিম সঙ্গে সঙ্গে পোজ দিয়ে দাঁড়িয়ে গেলেন। ছবি তুললেন স্বাস্থ্যমন্ত্রীর সঙ্গে। একটা নয়, দুইটা নয়, দশ-বারটা। তারপর সাহেদ মন্ত্রী সাহেবকে উদ্দেশ করে বললেন, স্যার আমার একটা হাসপাতাল আছে।
রিজেন্ট হাসপাতাল তো!
জি স্যার। আপনি জানেন!
জানি জানি। সবই জানি।
বাহ! এতো আমার সৌভাগ্য। স্যার, আমি সিদ্ধান্ত নিছি আমার হাসপাতালে করোনার ফ্রি টেস্ট করাব।

তাই! সে তো ভালো কথা! কবে শুরু করতে চান?
তার জন্য তো একটা চুক্তি করতে হয় স্যার!
করব, অসুবিধা কি? আপনি নিয়ে আসেন। আমি করে দেব।
স্যার, একটু প্রচারট্রচার...
মন্ত্রী সাহেব কিছুক্ষণ থেমে বোঝার চেষ্টা করলেন। তারপর বললেন, ও আচ্ছা। করে দেব। চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানটা যাতে ভালো করে প্রচার করা হয় সে ব্যবস্থা... আচ্ছা, আমি কি করব? আপনার সঙ্গেই তো সবার ভালো সম্পর্ক! আপনিই বরং সবাইকে ওই দিন ডাকুন।

সেটাই বলতে চাইছি স্যার। আপনি যদি মন্ত্রণালয়ে একটা অনুষ্ঠান করেন! মানে চুক্তি স্বাক্ষরের বিষয়টিই যদি অনুষ্ঠানিকতার মধ্যদিয়ে করেন তাহলেই..
ঠিক আছে ঠিক আছে। তাই করব। আপনি এতোবড় সেলিব্রেটি! আপনার সঙ্গে চুক্তি করতে পারলে তো আমরা ধন্যই হবো!
কী যে বলেন স্যার। আমি ছোটোখাটো মানুষ। সবাই আমাকে ভালোবাসে আর কী! স্যার, আমার টকশোগুলো দেখেছেন তো?
হুম। অল্প কয়েকটা দেখেছি। খুব বেশি দেখিনি।
স্যার, আপনার দোয়ায় আমি সব টিভি চ্যানেলেই দাওয়াত পাই। কোনো কোনো দিন এমনও হয়, দুটি তিনটি টিভিতে যেতে হয়। সময় দেয়াই মুশকিল হয়ে গেছে স্যার।
বাহ! খুব ভালো, খুব ভালো। আপনার সঙ্গে কেন যে আরও আগে পরিচয় হলো না!
অসুবিধা নেই স্যার। ইংরেজিতে একটা কথা আছে না! ওহ, ভুলে গেছি।
বেটার লেট দেন নেভার।
জি স্যার জি স্যার। ওটাই।
আপনাকে আমার জন্য কিছু কাজ করতে হবে। বুঝতে পারছেন?
জি স্যার। অবশ্যই করব স্যার। কি কাজ স্যার? যদি একটু আভাস দেন!
দেখছেন না, মিডিয়াতে আমার বিরুদ্ধে উল্টাপাল্টা লেখে!
বুঝছি বুঝছি স্যার। আপনি কোনো চিন্তা করবেন না স্যার। আমি দেখবো। আমি সব ঠিক করে দেব।
আরেকটা কথা।
জি স্যার, বলেন স্যার।
টকশো মানুষ খুব দেখে; তাই না?
স্যার, টকশোই তো মানুষ দেখে। আর কিছু দেখে নাকি টিভিতে?
হুম হুম। তো, আমাকেও মাঝেমধ্যে ডাকতে বলেন না!
জি স্যার, বলব স্যার। আপনার সঙ্গে তো আমার সে রকম আলাপ-পরিচয় ছিল না! এখন আর সমস্যা নাই। আমি সব দেখব স্যার। আপনার ভাবনা আমি নিয়ে নিলাম স্যার।
ধন্যবাদ।
আপনাকেও ধন্যবাদ স্যার, অনেক ধন্যবাদ। আমি তাহলে আসি স্যার?
আসুন।
সাহেদ করিম চলে যাওয়ার পর স্বাস্থ্যমন্ত্রী স্থির হয়ে বসলেন। তিনি মনে মনে ভাবেন, একটা হাসপাতালের মালিক! তার কত ক্ষমতা! সবার সঙ্গে তার সম্পর্ক! ভাবা যায়! নিশ্চয়ই লোকটার অনেক টাকা আছে! এই দেশে টাকা থাকলে কি না হয়! আমি ঘোড়ার ডিমের মন্ত্রী! আমাকে কেউ গোনায় ধরে না। উল্টো মানুষের গালমন্দ! মিডিয়াতে উল্টাপাল্টা রিপোর্ট! মন্ত্রী হয়ে কি লাভ হলো! না, কিছু ভালো লাগে না।

স্বাস্থ্যমন্ত্রী কয়েকদিন ধরে টিভিগুলোর দিকে নজর রাখতে শুরু করলেন। বিশেষ করে টকশোগুলো দেখছিলেন। টিভিগুলোতে সাহেদ করিমের সরব উপস্থিতি দেখে বিস্ময়ের সঙ্গে বলেন, দেশে কী আর কোনো লোক নেই! একজনই আছে। সাহেদ করিম। আর সে যেভাবে কথাবার্তা বলছে তাতে তো মনে হয় দেশে সে-ই একমাত্র বোদ্ধা লোক। আর সবাই চুনোপুটি। যাকগে, যেই দেশে যেই ভাও। সাহেদ করিমকে হাতে রাখলে যদি আমার বিরুদ্ধে রিপোর্ট করা বন্ধ হয় তাহলে তাই করতে হবে! আর তার সঙ্গে যাদের ছবি দেখলাম! তাতে সন্দেহ করারও কোনো সুযোগ নেই। সবাই যখন আছে। আমি আর বাদ যাবো কেন।

সাহেদ করিমের কথা ভাবতে ভাবতেই স্বাস্থ্যমন্ত্রী স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালককে ফোন করলেন। ফোনে তাকে বললেন, কালাম সাহেব সাহেদ করিমকে তো চেনেন! রিজেন্ট হাসপাতালের এমডি। সে আমার কাছে এসেছিল। তার হাসপাতাল থেকে করোনার ফ্রি টেস্ট করাতে চায়। আমাদের তো কোনো অসুবিধা নেই। বরং ভালো। আপনি তাকে ডেকে চুক্তিটা একটু দেখেন। তারপর একদিন অনুষ্ঠান করে চুক্তি সই করে ফেলবো।

মন্ত্রীর নির্দেশ পেয়ে ডিজি সাহেব তড়িঘরি করে সাহেদ করিমকে ডেকে চুক্তির খসড়া নিয়ে বসলেন। ভালো করে দেখলেন। তারপর মন্ত্রী সাহেবের সঙ্গে কথা বলে চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানের তারিখ নির্ধারণ করলেন। মন্ত্রণালয়ে সবার উপস্থিতিতে সাহেদ করিম এবং মহাপরিচালক চুক্তিতে সই করলেন। সবাইকে নিয়ে ছবি তুললেন। সেই ছবি গণমাধ্যমে ফলাও করে প্রকাশিত হলো। লোকজন জানতে পেরে করোনা পরীক্ষার জন্য ছুটলো রিজেন্ট হাসপাতালে। এই হাসপাতালটি সব কাজ বন্ধ করে দিয়ে শুধু করোনা পরীক্ষাই করছে। মন্ত্রী, এমপি, সাংবাদিক সবাই করোনা টেস্টের জন্য লোক পাঠাচ্ছেন।

সাহেদ করিম তদবিরের ধরন বুঝে সেগুলো আগে-পরে করে দিচ্ছেন। এইভাবে বেশ কিছুদিন চলে যায়। কিন্তু রিজেন্ট হাসপাতালের টেস্ট নিয়ে কারো কারো সন্দেহ হয়। সন্দেহ হওয়ার কারণও অবশ্য আছে। টেস্টের পরেও দেখা গেছে, করোনার লক্ষণগুলো তাদের শরীরে বিদ্যমান। এদের মধ্যে কেউ কেউ করোনার লক্ষণ নিয়ে মারাও গেছে। ফলে সন্দেহপ্রবণ অনেকেই দ্বিতীয়বার সরকারি ব্যবস্থাপনায় করোনা পরীক্ষা করিয়ে দেখেছেন তারা করোনায় আক্রান্ত।

রিজেন্ট হাসপাতালের ভুয়া পরীক্ষা ফাঁস হয়ে যায়। লোকমুখে সর্বত্র ছড়িয়ে পড়ে। লেখালেখি শুরু হয় ফেসবুকে। এ সব লেখালেখির খবর চলে যায় স্বাস্থ্যমন্ত্রীর কানে। তিনি শুরুতে বিশ্বাসই করতে পারছিলেন না। তিনি ভেবেছিলেন, কিছু লোক ঈষান্বিত হয়ে এ সব করছে। কিন্তু সবকিছু জেনে মন্ত্রী বিস্ময়ের সঙ্গে বলেন, সর্বনাশ!

চলবে…

আগের পর্বগুলো পড়ুন>>>

বিষাদ বসুধা: পর্ব-২৩

বিষাদ বসুধা: পর্ব-২২

বিষাদ বসুধা: পর্ব ২০

বিষাদ বসুধা: পর্ব ১৯

আরএ/

ক্যামেরার জন্য বন্ধুর হাতে বন্ধু খুন, সেপটিক ট্যাংক থেকে লাশ উদ্ধার

নিহত জাকারিয়া আলম সম্রাট। ছবি: ঢাকাপ্রকাশ

গাইবান্ধার সাঘাটা উপজেলায় জাকারিয়া আলম সম্রাট (১৭) নামের এক কিশোরের মরদেহ উদ্ধার করেছে পুলিশ। এ ঘটনায় নিহতের সহপাঠী এক কিশোরকে আটক করেছে পুলিশ।

শুক্রবার (১৯ এপ্রিল) রাত ১টার দিকে উপজেলার পশ্চিম বাটি গ্রামের মিলন হাজারীর বাড়ির সেপটিক ট্যাংক থেকে ওই কিশোরের মরদেহ উদ্ধার করা হয়। নিহত জাকারিয়া আলম সম্রাট উপজেলার মুক্তিনগর ইউনিয়নের শ্যামপুর গ্রামের আফজল হোসেনের ছেলে। সে স্থানীয় কাজী আজহার আলী মডেল উচ্চ বিদ্যালয়ের এবার এসএসসি পরীক্ষা দিয়েছিল। আটক ওই কিশোরও এসএসসি পরীক্ষা দিয়েছে।

স্থানীয়রা জানান, নিহত জাকারিয়া আলম সম্রাটের কাছ থেকে একই উপজেলার পশ্চিম বাটি গ্রামের মিলন হাজারীর ছেলে রিফাত হোসেন কয়েকদিন আগে একটি ক্যামেরা ভাড়া নেয়। এরপর সম্রাটকে না জানিয়ে রিফাত হোসেন ক্যামেরাটি অন্য এক ব্যক্তির কাছে বিক্রি করে। গত বুধবার রাতে সম্রাট তার ক্যামেরা ফেরত ও ভাড়ার টাকা চান। পরে গত বৃহস্পতিবার রাতে রিফাত হোসেন তার বাড়িতে ক্যামেরা ফেরত দিবে বলে সম্রাটকে ডেকে নেয়। এক পর্যায়ে রিফাত ও তার সহযোগীরা সম্রাটকে হত্যা করে। পরে বাড়ির সেপটিক ট্যাংকে সম্রাটের লাশ রেখে দেয়।

এদিকে, সম্রাট বাড়িতে না ফেরায় তার স্বজনরা সাঘাটা থানায় একটি নিখোঁজ সাধারণ ডায়েরি (জিডি) করেন। জিডির পর পুলিশ গতকাল রাতে জিজ্ঞাসাবাদের জন্য সম্রাটের বন্ধু রিফাত হোসেনকে আটক করে থানায় নেয়। এক পর্যায়ে রিফাত হোসেন তার বন্ধু সম্রাটকে হত্যার কথা স্বীকার করে। পরে তার দেওয়া তথ্যমতে পুলিশ রিফাতের বাড়ির পাশে সেপটিক ট্যাংক থেকে সম্রাটের লাশ উদ্ধার করে।

সাঘাটা থানার ওসি মমতাজুল ইসলাম বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, মরদেহ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য গাইবান্ধা জেনারেল হাসপাতালে পাঠানো হয়েছে। এ ঘটনায় অভিযুক্ত রিফাত হোসেন নামের এক কিশোরকে আটক করা হয়েছে। নিহত জাকারিয়ার মা মিনি বেগম বাদী হয়ে দুপুরে সাঘাটা থানায় হত্যা মামলা করেছেন। মামলায় জাকারিয়ার বন্ধু রিফাত হোসেনকে প্রধান আসামি ও ২/৩ জনকে অজ্ঞাতনামা আসামি করা হয়েছে।

ফিলিস্তিনকে স্বাধীন রাষ্ট্রের স্বীকৃতি দিল বার্বাডোস

ছবি: সংগৃহীত

ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিয়েছে ক্যারিবীয় দ্বীপরাষ্ট্র বার্বাডোস। এ নিয়ে ক্যারিবিয়ান কমিউনিটির (ক্যারিকম) ১১তম দেশ থেকে এই স্বীকৃতি এলো।

শনিবার (২০ এপ্রিল) এক প্রতিবেদনে সংবাদমাধ্যম আল-জাজিরা জানায়, আনুষ্ঠানিকভাবে বার্বাডোস ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে স্বীকার করে নিয়েছে। বার্বাডোসের পররাষ্ট্র ও বৈদেশিক বাণিজ্যমন্ত্রী বিষয়টি নিশ্চিত করেছেন।

পররাষ্ট্র ও বৈদেশিক বাণিজ্যমন্ত্রী কেরি সিমন্ডস বলেছেন, দেশটির মন্ত্রিসভা মনে করে ফিলিস্তিন রাষ্ট্রের আনুষ্ঠানিক কূটনৈতিক স্বীকৃতি দেওয়ার সময় এসেছে।

তিনি বলেন, বার্বাডোস সর্বদা জাতিসংঘের নীতি মেনে চলে। আমরা মনে করি, চলমান সংঘাত নিরসনে একটি দ্বিরাষ্ট্রীয় সমাধান হওয়া উচিত। কিন্তু আমরা মুখে একটি দ্বিরাষ্ট্র সমাধান দেখতে চাওয়ার কথা বললেও হাস্যকরভাবে বার্বাডোস নিজেই ফিলিস্তিন রাষ্ট্রকে স্বীকৃতি দেয়নি।

তাই বার্বাডোসের নীতির আলোকেই ফিলিস্তিনকে আনুষ্ঠানিক স্বীকৃতি দেওয়া হয়েছে বলে জানান মন্ত্রী। তবে সিদ্ধান্তটি ইসরায়েলের সঙ্গে বার্বাডোসের সম্পর্কে প্রভাব ফেলবে না বলেও মন্তব্য করেন তিনি।

বার্বাডোস স্বীকৃতি দেওয়ায় জাতিসংঘের ১৯৩টি সদস্য রাষ্ট্রের মধ্যে ১৪০টি এখন ফিলিস্তিনকে একটি রাষ্ট্র হিসেবে বিবেচনা করে।

এদিকে জাতিসংঘে ফিলিস্তিনের পূর্ণ সদস্য পদ পাওয়ার সুযোগ ফের আটকে গেল। কারণ, রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেওয়ার প্রস্তাবে ভেটো দিয়েছে যুক্তরাষ্ট্র। শুক্রবার জাতিসংঘের নিরাপত্তা পরিষদে উত্থাপিত খসড়া প্রস্তাবে ১৯৩ সদস্যের সাধারণ পরিষদকে ফিলিস্তিন রাষ্ট্রের স্বীকৃতি দেওয়ার সুপারিশ করা হয়েছিল।

এই প্রস্তাবে বলা হয়েছিল, 'ফিলিস্তিন রাষ্ট্রকে জাতিসংঘের সদস্যপদ দেওয়া হোক'।

নিরাপত্তা পরিষদের ১৫ সদস্যের মধ্যে ১২ সদস্য ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেওয়ার পক্ষে ভোট দেয়। ভোটদানে বিরত থাকে যুক্তরাজ্য ও সুইজারল্যান্ড। পাঁচ স্থায়ী সদস্যের অন্যতম যুক্তরাষ্ট্রের ভেটোতে এই প্রস্তাব বাতিল হয়ে যায়।

পাবনায় চা পানের সময় ‘হিটস্ট্রোকে’ একজনের মৃত্যু

প্রতীকী ছবি

তীব্র থেকে তীব্র দাবদাহ পুড়ছে পাবনা জেলা। অসনীয় গরমে অতিষ্ঠ জেলার জনজীবন। এদিকে তীব্র দাবদাহে পাবনা শহরে চা পানের সময় হিটস্ট্রোকে সুকুমার দাস (৬০) নামে এক ব্যক্তির মৃত্যু হয়েছে।

শনিবার (২০ এপ্রিল) দুপুরে শহরের রূপকথা রোডের পাশের একটি দোকানে এ ঘটনা ঘটে। পরে স্থানীয়রা তাকে উদ্ধার করে পাবনা জেনারেল হাসপাতালে নিয়ে গেলে চিকিৎসক সুকুমারকে মৃত ঘোষণা করেন। নিহত সুকুমার শহরের শালগাড়িয়া জাকিরের মোড়ের বাসিন্দা ছিলেন।

এদিকে পাবনার ঈশ্বরদীতে ৪১.৬ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ডকরা হয়েছে, যা পাবনা জেলায় চলতি মৌসুমের মধ্যে সর্বোচ্চ তাপমাত্রা।

পাবনা জেনারেল হাসপাতালের আবাসিক মেডিক্যাল অফিসার (আরমও) ডা. জাহিদ এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন, হাসপাতালে আনার আগেই রোগীর মৃত্যু হয়েছিল সঠিকভাবে এখনো বলা যাচ্ছে না মৃত্যুর কারণ তবে প্রাথমিকভা বে ধারণা করা হচ্ছে, হিট স্টকে মারা যেতে পারে সুকুমার দাস।

এদিকে ঈশ্বরদী আবহাওয়া অফিসের সহকারী পর্যবেক্ষক নাজমুল হক রঞ্জন জানান, কয়েকদিন ধরেই পাবনায় ৪০ ডিগ্রি সেলসিয়াসের ওপর তাপমাত্রা রেকর্ডকরা হয়েছে। আজকে রেকর্ডকরা হয়েছে ৪১ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। এর আগে , এ বছর এতো তাপমাত্রা রেকর্ডহয়নি। এ তাপমাত্রা আরও বাড়ার সম্ভাবনা রয়েছে।

তিনি আরও বলেন, ‘দেশের সর্বোচ্চ তাপমাত্রা এখনই বলা যাচ্ছে। সন্ধ্যার পর অন্যান্য জেলার তথ্য নিয়ে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের বিজ্ঞপ্তিতে বিস্তারিত জানানো হবে।

সর্বশেষ সংবাদ

ক্যামেরার জন্য বন্ধুর হাতে বন্ধু খুন, সেপটিক ট্যাংক থেকে লাশ উদ্ধার
ফিলিস্তিনকে স্বাধীন রাষ্ট্রের স্বীকৃতি দিল বার্বাডোস
পাবনায় চা পানের সময় ‘হিটস্ট্রোকে’ একজনের মৃত্যু
মানুষ কি হাঁস-মুরগির মতো সাপের ডিমও খেতে পারে?
হাত-পা বেঁধে স্বামীর গোপনাঙ্গ কেটে গৃহবধূর আত্মহত্যা
একাত্তরের শরণার্থীদের স্মরণে নওগাঁয় প্রতীকী পদযাত্রা ‘রোড টু বালুরঘাট’
অনিবন্ধিত অনলাইন নিউজ পোর্টাল বন্ধ করে দেওয়া হবে: তথ্য প্রতিমন্ত্রী
স্বর্ণের দাম কমলো
উপজেলা নির্বাচন: আওয়ামী লীগের সম্মেলন ও কমিটি গঠন বন্ধ ঘোষণা
তীব্র গরম, চুয়াডাঙ্গায় হিটস্ট্রোকে যুবকের মৃত্যু
প্রেমিকাকে জীবনসঙ্গী করে পেতে পাগলা মসজিদের দানবাক্সে চিঠি
হাসপাতালে ভর্তি বিএনপি নেতা আউয়াল মিন্টু
শ্যালক রুবেলকে প্রার্থিতা প্রত্যাহারের নির্দেশ দিলেন প্রতিমন্ত্রী পলক
তীব্র তাপপ্রবাহ: সারাদেশে শিক্ষাপ্রতিষ্ঠানে ৭ দিনের ছুটি ঘোষণা
এক গরুর দাম কোটি টাকা, কারণ ‘বংশমর্যাদা’
ঈদযাত্রার ১৫ দিনে সড়কে ঝরেছে ৪০৭ প্রাণ
শিল্পী সমিতির নির্বাচন: কে কত ভোট পেলেন?
সাবমেরিন ক্যাবলে ত্রুটি, সারাদেশে ইন্টারনেটে ধীরগতি
চাঁদপুরে চলন্ত লঞ্চে আগুন, আতঙ্কে নদীতে ঝাঁপ যাত্রীদের
গরমে প্রাথমিক বিদ্যালয়ে অ্যাসেম্বলি না করার নির্দেশ