শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ | ১২ বৈশাখ ১৪৩১
Dhaka Prokash

ধারাবাহিক উপন্যাস: পর্ব-১৮

যারা যুদ্ধ করেছিল

রকিব মমিনের রুমে এসে দেখে মজনু মমিনের মাথা টিপে দিচ্ছে। মজনু হঠাৎ বলে, ‘ওস্তাদ, আপনার মন খারাপ ক্যা?’
মমিন বলে, ‘বার বার সাকিবের কথা মনে হচ্ছে। ছোটবেলার বন্ধু। তার জীবনটা এইভাবে চিড়ে চ্যাপ্টা হবে আমি তা চাইনিরে।’
মজনু বলে, ‘শাস্তি বেশি অইছে কইতে চান?’
‘না। তা কইতে চাই না। তবে শাস্তি অন্যদের মতো হলে ভালো হতো। শত্রুকে আধা মৃত্যু দেওয়া বুদ্ধিমানের কাজ নয়। কথায় বলে, সাপ মেরে লেজ তাজা রাখা ঠিক না।’

মজনু বলে, ‘ওরতো আর কিছু করার ক্ষমতা নাই। ধুকে ধুকে মরতে হবে। ও যেমন বন্ধুর সঙ্গে বেঈমানি করছে এটাই ওর উপযুক্ত শাস্তি। বন্ধুর বোনের সঙ্গে নষ্টামি। জীবনের তরে নষ্টামি করার কম্ম শেষ। বিয়া-শাদীর মুখ জীবনে আর দেখা লাগবো না। সারাজীবন আন্ধা হয়া বাঁচতে হবে। মরলেতো ওস্তাদ শেষ হয়া গেল। শাস্তির কোনো নমুনা থাকলো না। বাঁইচা থাইকা হারে হারে বুঝুক বেঈমানির শাস্তি কি।’
মমিন এবার বিরক্ত মুখে বলে, ‘ওকে বাঁচায়া রাইখা আমার বোনের জীবনটাও অস্বস্তিতে ফেলা হইছে।’
‘কেমনে?’
‘ওই বদমাইশটাকে দেখলে আমার বোনের মনটা অস্থির হয়ে উঠবে। ওর মনেও পুরনো কষ্টের কথা ভেসে উঠবে।’
‘উল্টাটাও হইতে পারে ওস্তাদ। আপনার বোন যখন দেখবে আন্ধা হয়া ব্যাটা অন্যের হাত ধরে চলাফেরা করছে। জনমে আর বিয়া করার সাধ্য নাই তখন আপনার বোনের চরম প্রতিশোধের কথাটা মনে হয়ে শান্তিও লাগতে পারে। পারে না ওস্তাদ?’
মমিন আবার শুয়ে পড়ে। নিস্তেজ কণ্ঠে সায় দেয় মজনুর কথায়। বলে, ‘তাও হতে পারে। কথাটা মিছা কস নাই।’
মজনু ওস্তাদকে খুশি করতে পেরেছে। এই আনন্দে মাথা মালিশ আয়েশ করে করতে থাকে।
ঘরে রকিব আসে মমিনের সঙ্গে দেখা করতে। মজনু তার মাথা মালিশ করছে দেখে ছুটে এসে রকিব বলে, ‘ভাইজান কি শরীর খারাপ লাগছে?’
মমিন বিষন্ন মুখে তাকায়। দীর্ঘশ্বাস ফেলে বলে, ‘না। রাতে ঘুমোতে পারিনি। মাথাটা টাস টাস করছে। মজনু তাই শুনে মাথা মালিশ করতে শুরু করেছে। পাগল ছেলে।’
মমিন শোয়া থেকে উঠে বসে। মজনুকে বলে, ‘তুই একটু যা তো। রকিবের সঙ্গে আমার কিছু কথা আছে।’

মজনু বাইরের দিকে যায়। রকিবকে পাশে বসতে বলে মমিন। রকিব বসে। মমিন বলে, ‘মা বাবাকে কোথায় রেখে এলি?’
রকিব বলে, ‘আমার বোনের বাড়িতে। মাকে বলেছি সাথীকে দেখে রাখতে।’
মমিন দুঃখ ভরা কণ্ঠে বলে, ‘সাথীকে নিয়ে আমার ভীষণ ভয়।’
রকিব বলে, ‘আমার বোনের বাড়িতে ভয়ের কোনো কারণ নেই ভাইজান।
মমিন বলে, ‘আমি মিলিটারির ভয়ের কথা বলছি না। সাথীকে আমি খুব ভাল চিনি। ভীষণ অভিমানি মেয়ে। আত্মহত্যা করে না বসে।’
রকিব আমতা আমতা করে বলে, ‘আমি সাথীকে আশ্বস্ত করেছি। বারে বারে বলেছি ও যেন অতীতকে ভুলে যায়।’
‘চাইলেই কি সব ভোলা যায়রে রকিব।’
‘তা হয়তো যায় না। কিন্তু যুদ্ধে আরও অনেকে ভয়ংকর ত্যাগ স্বীকার করছে। তারা যদি ভুলে যেতে পারে ও কেন পারবে না?’
‘কথা অন্য জায়গায়। দেখা গেল ও ভুলে গেছে। কিন্তু প্রতিবেশীরা ওর কষ্টের জায়গায় লবণ ছিটিয়ে ওকে আরও কষ্ট দিচ্ছে।’
‘সে কথাও আমি সাথীকে বুঝিয়ে বলেছি ভাইজান। আমি আপনাকে সব কথা বলতে পারছি না। শুধু এইটুকু আপনাকে বলি, আপনি হয়তো জানেন না আমি সাথীকে ভালবাসি। সাথীও আমাকে ভালবাসে। আমরা ঠিক করেছি, যুদ্ধ শেষ হলেই আমরা বিয়ে করে গ্রাম ছেড়ে শহরে চলে যাব। সাথীও একমত পোষণ করেছে আমার সঙ্গে।’
রকিবের এই কথায় মমিন খুব স্বস্তি অনুভব করে। মমিন আনমনে বলে, ‘সাকিবকে জীবন মৃত করে রাখা ঠিক হয়নি। মেরে ফেললেই বরং ওর কষ্ট কম হতো।’
‘সেটা নিয়ে আপনাকে ভাবতে হবে না ভাইজান। আপনার তেমন মনে হলে আবার গিয়ে ফাইনাল অপারেশেন করে আসবো। আপনি এ সব না ভেবে যুদ্ধের প্লান করেন।’

কথাটা পরদিন সারা গাঁও রটে যায়, রাজাকার আলিম জহর এবং গেদুকে পাওয়া যাচ্ছে না। শান্তি কমিটির মেম্বর ফজলুর রহমান এবং তার ছেলে সাকিবকেও পাওয়া যাচ্ছে না। মুক্তিবাহিনী তাদের ধরে নিয়ে গেছে। এই খবর সদরে মিলিটারি ক্যাম্পে পৌঁছালে কমান্ডার ক্যাপটেন আব্বাস খান শতাধিক মিলিটারি এবং অর্ধশত রাজাকার নিয়ে শাজাহান পুর গ্রাম ঘেরাও করে। প্রথমে পায় একজন অতিশয় বৃদ্ধকে। সে লাঠি ভর দিয়ে হেঁটে আসছিল। তাকে সামনে পেয়ে ক্যাপটেন আব্বাস খান কোমর থেকে পিস্তল বের করে গুলি করে। বৃদ্ধ মাটিতে লুটিয়ে পড়ে হাত-পা খিঁচিয়ে তখনই মারা যায়। সামনে পাওয়া বাড়ি-ঘরে আগুন ধরিয়ে দেয় মিলিটারিরা। খুঁজে খুঁজে মুক্তিবাহিনীতে যোগ দেওয়া ব্যক্তিদের বাড়িঘর জ্বালিয়ে দেওয়া শুরু করে। মমিনের বাড়ি-ঘর জ্বালিয়ে নিশ্চিহ্ন করে দেয় সবকিছু। মিলিটারিরা উল্লাস নিয়ে মমিনদের বাড়িতে আগুন ধরিয়ে দেয়। ভাবখানা যেন মমিনকেই ওরা হাতে নাতে ধরেছে। মিলিটারি কয়েকজন যুবককে ধরে লাইনে দাঁড় করিয়ে তাদের ব্রাশফায়ার করে হত্যা করে। অধিকাংশ মানুষ বাড়িঘর ফেলে পালিয়ে গেছে। মিলিটারি ইচ্ছেমতো তাণ্ডব চালিয়ে পাশের গ্রাম জগতগাঁতির দিকে এগিয়ে যায়। সেই গ্রামটা হিন্দু অধ্যুষিত। মিলিটারির সঙ্গে কয়েকজন রাজাকার এবং শান্তি কমিটির চেয়ারম্যান আফাজ উদ্দিনসহ অন্য সদস্যরাও রয়েছে। তারাই হিন্দুর বাড়িঘর চিনিয়ে দিচ্ছে। আর মিলিটারি মনের আনন্দে গান পাউডার ছিটিয়ে টিনের বাড়িঘর জ্বালিয়ে দিচ্ছে।

এলাকা জুড়ে থমথমে পরিবেশ। যুবকরা কেউ ভয়ে বাড়ি থাকে না। অনেকে এই অবস্থায় মুক্তিবাহিনীতে যোগ দিতে ভারতের দিকে রওনা হয়। ‘তাদের যুক্তি এমনেও মরণ ওমনেও মরণ। তাইলে মাইরাই মরি।’

মাসখানেক পর হাসপাতাল থেকে ফিরলো সাকিব। তার অসুস্থ মা বিছানা থেকে যে উঠতে পারে না সেও ছেলের এই অবস্থা দেখে চিৎকার দিয়ে কাঁদতে শুরু করলো। সাকিবের চোখে ব্যান্ডেজ বাঁধা। ভাল করে হাঁটতেও পারে না। লিঙ্গের গোড়া কেটে দিয়েছে মুক্তিরা। এ জীবনে তার আর নারী সঙ্গ করা হবে না। বন্ধুর বোনকে কৌশলে ভোগ করার খেসারত হিসেবে তাকে চরম মূল্য দিতে হলো।
সাকিবের মা আয়েশা বেগম ছেলের মাথায় হাত বুলিয়ে জিজ্ঞেস করে, ‘খোড়াইয়া হাটোস ক্যা বাজান? কুচকিতে কি অইছে?’

সাকিব সে কথা মাকে বলতে পারে না। মুক্তিবাহিনী তাকে হত্যা না করে তাকে জ্যান্ত-মৃত করে রেখেছে। তার যৌবন ধ্বংস করেছে। এখন সে খোজা। সম্রাটদের হেরেমের পুরুষদের মতো তাকেও খোজা করে দিয়েছে। এই কষ্ট সে কীভাবে সইবে? কীভাবে মাকে এই কথা সে জানাবে?

সাকিব মাথা নামিয়ে থাকে। তার চোখ দিয়ে টপ টপ করে জল গড়াচ্ছে। মায়ের হাতে জলের ফোটা এসে পড়লে আয়েশা বেগম ছেলেকে বুকে টেনে নিয়ে কান্নায় ভেঙে পড়ে। বলে, ‘তখনই না করছিলাম। এটা পাপ। তোরা বাপবেটা কেউ আমার কথায় কান দিলি না। এখন স্বামীকে হারালাম। তুইও না থাকার মতো। বংশ রক্ষা হলো না আমাদের।’

মায়ের কান্নার সঙ্গে সাকিবও কান্নায় ভেঙে পড়ে। আয়েশা বেগম বলে, ‘তোর বাপকে মাইরা কোথায় ফালায়া দিছে?’
সাকিব বলে, ‘আমি জানি না মা। ওরা সারাক্ষণ আমার চোখ বাইন্ধা রাখছে।’
‘তাকে কি গুলি কইরা মারছে?’
‘না। ওরা কাউকে গুলি করে না। ওরা বলাবলি করতে ছিল গুলি ওদের খুব মূল্যবান সম্পদ। সম্ভব নদীর পাড়ে নিয়া সবাইকে জবাই করছে।’
‘তোর আব্বাকে কি ওরা খুব মারধর করছে?’
‘সাকিব দম নিয়ে বলে, ‘না। মারধর করে নাই। তবে মুখে অকথ্য ভাষায় গালাগালি করছে। আব্বা একবার শুধু বলেছে, আমি কারো ক্ষতি করি নাই। তখনই ফটাস করে চড়ের শব্দ হলো। একজন ক্রুদ্ধ কণ্ঠে বললো, ‘তাহলে তোর বাড়িতে মমিনের বোনকে জোর কইরা ধইরা রাখছোস ক্যা?’ তারপরই আব্বাকে নিয়ে যায় নদীর দিকে। বাকিদেরও একইভাবে নিয়ে যায়। শুধু আমাকে আলাদাভাবে বেঁধে রাখে। তারপর মুখে কাপড় গুজে দেয় যাতে আমি চিৎকার করতে না পারি।’ বলতে বলতে সাকিব কান্নায় ভেঙে পড়ে।

চলবে…

আগের পর্বগুলো পড়ুন>>>

যারা যুদ্ধ করেছিল: পর্ব-১৭

যারা যুদ্ধ করেছিল: পর্ব- ১৬

যারা যুদ্ধ করেছিল: পর্ব- ১৫

যারা যুদ্ধ করেছিল: পর্ব-১৪

Header Ad

সৌদির যেকোনো ভিসা থাকলেই ওমরাহ পালন করা যাবে

ছবি: সংগৃহীত

পবিত্র ওমরাহ পালনে বিদেশিদের জন্য ভিসা ব্যবস্থাপনা আরও সহজ করেছে সৌদি আরব। এখন থেকে যেকোনো ধরনের ভিসায় সৌদি আরব গেলেই বিদেশিরা ওমরাহ পালনের অনুমতি পাবেন।

সৌদি আরবের হজ ও ওমরাহ মন্ত্রণালয়ের বরাত দিয়ে বৃহস্পতিবার (২৫ এপ্রিল) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে মধ্যপ্রাচ্য-ভিত্তিক সংবাদমাধ্যম গালফ নিউজ।

সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে দেওয়া এক পোস্টে সৌদির হজ ও ওমরাহ মন্ত্রণালয় বলেছে, যেকোনো দেশ থেকে এবং যেকোনো ভিসায় সৌদি আরবে আগতরা এখন থেকে স্বাচ্ছন্দ্যে ওমরাহ পালন করতে পারবেন।

মন্ত্রণালয় আরও বলেছে, ব্যক্তিগত, পারিবারিক, ট্রানজিট, শ্রম ও ই-ভিসাসহ সব ভিসাধারী ব্যক্তিরা এ সুযোগ পাবেন। এছাড়া ওমরাহ পালনের অনুমতি ও এ সংক্রান্ত অন্যান্য বিষয়ের জন্য ‘নুসুক’ অ্যাপ ব্যবহার করতে সবার প্রতি আহ্বান জানিয়েছে দেশটির সরকার।

এদিকে মসজিদুল হারাম ও মসজিদে নববিতে হজ ও ওমরাহ পালনকারীদের ইবাদত সহজ করতে ‘ডিজিটাল ব্যাগ’ চালু করেছে সৌদি সরকার।

সৌদি আরবের ধর্ম মন্ত্রণালয় জানায়, এই ব্যাগ প্রোগ্রাম হজ ও ওমরাহযাত্রীদের জীবনমান সহজ করবে। তাদের হজ ও ওমরাহ পালন সহজ করবে। মুসল্লিদের সব ধরনের সহযোগিতা করা হবে এর মাধ্যমে। বিশেষ করে কখন তারা কোন বিধান পালন করবে, সে বিষয়ে সতর্ক করা হবে।

নাটোরে বোনের বৌভাতে গিয়ে একে একে তিন ভাইয়ের মৃত্যু

নিহত জাওহার আমিন লাদেন। ছবি: সংগৃহীত

নাটোরের বড়াইগ্রামে মামাতো বোনের বউভাতের অনুষ্ঠানে গিয়ে সড়ক দুর্ঘটনায় আহত হয়ে জাওহার আমিন লাদেন (১৮) নামে আরও এক কলেজছাত্র হাসপাতালে চিকিৎসাধীন মারা গেছেন। এ ঘটনায় এখন পর্যন্ত তিনজন প্রাণ হারালেন।

বুধবার (২৪ এপ্রিল) রাত ১১টার দিকে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের আইসিইউ এ চিকিৎসাধীন তার মৃত্যু হয়

নিহত জাওহার বড়াইগ্রামের গোপালপুর গ্রামের মাদ্রাসা শিক্ষক মাওলানা রুহুল আমিনের ছেলে।

জানা গেছে, গত ১৫ এপ্রিল মামাতো বোনের বৌভাতের অনুষ্ঠানে যায় তিন ভাই। পরে মোটরসাইকেল নিয়ে বেড়াতে বের হন তারা। পথে বড়াইগ্রাম কেন্দ্রীয় ঈদগাহ মাঠের সামনে নিয়ন্ত্রণ হারিয়ে বৈদ্যুতিক খুঁটির সঙ্গে ধাক্কা লেগে তিনজনই গুরুতর আহত হয়। পরে তাদের উদ্ধার করে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করলে চিকিৎসাধীন অবস্থায় মামাতো ভাই আকিব হাসান (১৫) ও খায়রুল বাশার ছাগির (১৭) মারা যায়। বুধবার রাতে সেখানেই চিকিৎসাধীন অবস্থায় আরেক ভাই জাওহারের মৃত্যু হয়।

বড়াইগ্রাম থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শফিউল আজম খান বলেন, গত ১৫ এপ্রিল উপজেলার ধামানিয়াপাড়া গ্রামে মামাতো বোনের বৌভাতের অনুষ্ঠানে গিয়ে তিন মামাতো-ফুফাতো ভাই মোটরসাইকেল দুর্ঘটনার কবলে পড়ে। এতে তিনজন গুরুতর আহত হয়। পরে চিকিৎসাধীন অবস্থায় তিনজনই মারা গেছেন।

জনপ্রতি ১২-১৪ লাখ চুক্তিতে প্রাথমিকে শিক্ষক নিয়োগের প্রশ্নফাঁস, গ্রেপ্তার ৫

গ্রেপ্তার প্রশ্নপত্র ফাঁস চক্রের পাঁচ সদস্য। ছবি: সংগৃহীত

প্রাথমিকে সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসে জড়িত সংঘবদ্ধ চক্রের পাঁচজনকে গ্রেপ্তার করেছে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি)। এরপরই বেরিয়ে এসেছে চাঞ্চল্যকর তথ্য। চক্রটি এর আগেও বিভিন্ন সময়ে প্রশ্নপত্র ফাঁস করে কয়েকশ’ কোটি টাকা হাতিয়ে নিয়েছে। গ্রেপ্তার পাঁচজনের মধ্যে দুইজন ঢাবি শিক্ষার্থী ও তিনজন পরীক্ষার্থী।

ডিবি জানায়, ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) জগন্নাথ হলে বসে এ পরীক্ষার প্রশ্নের সমাধান করতেন তারা। পরীক্ষা শুরুর আগেই পরীক্ষার্থীদের হাতে পৌঁছে দেওয়া হতো উত্তরপত্র।

গ্রেপ্তাররা হলেন- ঢাবি শিক্ষার্থী জ্যোতির্ময় গাইন (২৬) ও সুজন চন্দ্র রায় (২৫) এবং পরীক্ষার্থী মনিষ গাইন (৩৯), পংকজ গাইন (৩০) ও লাভলী মণ্ডল (৩০)।

বৃহস্পতিবার (২৫ এপ্রিল) নিজ কার্যালয়ে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) অতিরিক্ত কমিশনার (ডিবি) মোহাম্মদ হারুন অর রশীদ সাংবাদিকদের এ তথ্য জানান।

ডিবিপ্রধান বলেন, গত ২৯ মার্চ অনুষ্ঠিত সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক নিয়োগের তৃতীয় ধাপের লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হয়। এ ধাপে ঢাকা ও চট্টগ্রামের ২১ জেলার সাড়ে তিন লাখ পরীক্ষার্থী অংশ নেন। এ পরীক্ষা চলাকালে প্রশ্নের উত্তরপত্র ও ডিভাইসসহ মাদারীপুরে সাতজন ও রাজবাড়ীতে একজন শিক্ষার্থীকে আটক করা হয়।

ডিএমপি অতিরিক্ত কমিশনার (ডিবি) মোহাম্মদ হারুন অর রশীদ। ছবি: সংগৃহীত

এ ঘটনায় দুই জেলায় আলাদাভাবে মামলা করে সংশ্লিষ্টরা। রাজবাড়ীতে আটক হওয়া পরীক্ষার্থী আদালতে নিজের দায় স্বীকার করে ১৬৪ ধারায় জবানবন্দি দেন।

জবানবন্দিতে তিনি জানান, কীভাবে এবং কখন তার মোবাইলে উত্তরপত্র এসেছে। মাদারীপুরে গ্রেপ্তার হওয়া পরীক্ষার্থীদের বেশিরভাগই জামিনে বের হয়ে যান। ঘটনাটি তদন্তের জন্য মাদারীপুরের পুলিশ সুপার (এসপি) মো. মাসুদ আলমের অনুরোধে ডিবির সাইবার অ্যান্ড স্পেশাল ক্রাইম দক্ষিণ বিভাগ তদন্তে নামে।

মাঠে নেমে গ্রেপ্তার করা হয় চক্রের সদস্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের শিক্ষার্থী জ্যোতির্ময় গাইন ও সুজন চন্দ্রকে। তারা দুজনেই ঢাবির জগন্নাথ হলের আবাসিক শিক্ষার্থী।

তারা গোয়েন্দা পুলিশকে জানান, পরীক্ষার আগেই তারা প্রশ্ন সমাধানের জন্য পেয়েছেন। এ প্রশ্ন সমাধানের দায়িত্ব পেয়েছেন জ্যোতির্ময় গাইনের চাচা অসিম গাইনের মাধ্যমে।

প্রশ্ন প্রতি ১২ থেকে ১৫ হাজার টাকা দেওয়ার আশ্বাসে তাদের দিয়ে প্রশ্ন সমাধান করান অসিম। এ প্রস্তাবে জ্যোতির্ময় ও সুজনসহ সাতজন ঢাবির জগন্নাথ হলের জ্যোতির্ময়গুহ ঠাকুরতা ভবনের ২২৪ রুমে বসে তারা প্রশ্নের সমাধান করে পাঠান। অসিম তার ভাতিজা জ্যোতির্ময় গাইনকে প্রশ্ন সামাধানের দায়িত্ব দিয়েছেন।

গ্রেপ্তার প্রশ্নপত্র ফাঁস চক্রের পাঁচ সদস্য। ছবি: সংগৃহীত

অন্যদিকে, তিনি পরীক্ষার দুই থেকে তিন মাস আগেই পরীক্ষার্থীদের সঙ্গে যোগাযোগ শুরু করেন। বিশেষ করে যাদের চাকরির বয়স শেষের পথে, এমন পরীক্ষার্থীদের টার্গেট করতেন। তাদের পরীক্ষায় পাস করিয়ে দেওয়ার জন্য ১২ থেকে ১৪ লাখ টাকায় চুক্তি করতেন।

পরীক্ষা শুরুর কয়েক মিনিট আগেই প্রশ্নের উত্তরপত্র পরীক্ষার্থীদের কাছে পাঠিয়ে দিতেন অসিম গাইন। তাদের সমাধান করে দেওয়া প্রশ্নের মধ্যে ৭২ থেকে ৭৫টিই মিলেছে।

ডিবি প্রধান আরও বলেন, আমাদের তদন্তে এখন পর্যন্ত যে প্রমাণ পেয়েছি, তাতে এ চক্রের হোতা অসিম গাইন। তার বাড়ি মাদারীপুরের রাজৈর উপজেলায়। তিনি আগেও বিভিন্ন পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস করেছেন। তিনি অল্পদিনে কয়েকশ’ কোটি টাকা আয় করেছেন। এ টাকা দিয়ে তার গ্রামে বিলাসবহুল বাড়ি নির্মাণ করেছেন।

এলাকায় রাজনৈতিক প্রভাব থাকা অসিমের মানবপাচার, হুন্ডি ব্যবসা ও ডিশের ব্যবসা রয়েছে। যেখানে তিনি প্রশ্ন ফাঁস করে আয় করা টাকা বিনিয়োগ করেছেন। তিনি বর্তমানে পলাতক রয়েছেন। আমরা তাকে গ্রেপ্তারের চেষ্টা করছি। তাকে গ্রেপ্তার করলে কীভাবে প্রশ্নগুলো পান, সে বিষয়ে নিশ্চিত হতে পারব।

এ ঘটনায় দুজনকে আমরা রিমান্ডে এনে জিজ্ঞাসাবাদ করেছি। তারা আদালতে ১৬৪ ধারায় জবানবন্দি দিয়েছেন। যারা প্রশ্নের সমাধান করেছেন, আদালতে তারাও স্বীকার করেছেন। যারা প্রশ্ন পেয়ে পরীক্ষা দিয়েছেন, তারাও স্বীকার করেছেন। প্রশ্ন ফাঁসের সঙ্গে জড়িতদের বিষয়ে তদন্ত চলছে।

প্রশ্ন ফাঁসের ঘটনায় সংশ্লিষ্টদের পরীক্ষা বাতিলের অনুরোধ জানানো হবে কি-না, এ প্রশ্নের জবাবে মোহাম্মদ হারুন বলেন, আমরা এ মামলার তদন্তে নেমে যা যা পেয়েছি সবকিছুই ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানাব। এরপর তারা সিদ্ধান্ত নেবেন পরীক্ষা বাতিল করবেন না-কি বহাল রাখবেন।

সর্বশেষ সংবাদ

সৌদির যেকোনো ভিসা থাকলেই ওমরাহ পালন করা যাবে
নাটোরে বোনের বৌভাতে গিয়ে একে একে তিন ভাইয়ের মৃত্যু
জনপ্রতি ১২-১৪ লাখ চুক্তিতে প্রাথমিকে শিক্ষক নিয়োগের প্রশ্নফাঁস, গ্রেপ্তার ৫
কুড়িগ্রামে হিট স্ট্রোকে নারীর মৃত্যু
রবিবার খুলছে শিক্ষাপ্রতিষ্ঠান, শনিবারও চলবে ক্লাস
বাংলাদেশের উন্নতি দেখে এখন লজ্জিত হই: পাকিস্তানের প্রধানমন্ত্রী
মৌসুমের সর্বোচ্চ ৩৯.২ ডিগ্রি তাপমাত্রায় পুড়ছে নওগাঁ
চেন্নাইয়ের হয়ে খেলা সবসময় স্বপ্ন ছিল: মোস্তাফিজ
বৃষ্টি কামনায় টাঙ্গাইলে ইস্তিস্কার নামাজ আদায়
মোবাইল ইন্টারনেট গতিতে আরও ৬ ধাপ পেছালো বাংলাদেশ
বৃষ্টি কবে হবে, জানাল আবহাওয়া অফিস
এফডিসিতে ইউটিউবার প্রবেশ নিষিদ্ধ চাইলেন অঞ্জনা
অনির্দিষ্টকালের জন্য চুয়েট বন্ধ ঘোষণা, ক্ষোভে বাসে আগুন দিল শিক্ষার্থীরা
থাইল্যান্ডে হিট স্ট্রোকে ৩০ জনের মৃত্যু
বাংলাদেশ ব্যাংকে সাংবাদিকদের প্রবেশে নিষেধাজ্ঞা
প্রতিটি সংসদীয় এলাকায় ‘এমপিরাজ’ তৈরি হয়েছে: রিজভী
অনুমতি মিললে ঈদের আগেই গরু আমদানি সম্ভব: ব্রাজিলের রাষ্ট্রদূত
আবারও ঢাকাই সিনেমায় কলকাতার পাওলি দাম
ময়মনসিংহে সড়ক দুর্ঘটনায় সাবেক কৃষকলীগ নেতাসহ নিহত ২
গোবিন্দগঞ্জে বৃষ্টির জন্য ইস্তিসকার নামাজ আদায়