বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ | ১২ বৈশাখ ১৪৩১
Dhaka Prokash

ধারাবাহিক উপন্যাস: পর্ব-২০

নেই দেশের নাগরিক

‘খিদে নেই বললেই হল, সেই কোন সাতসকালে একগাল মুড়ি খেয়েছেন, সারাদিন পেটে কিচ্ছুটি পড়েনি! পেটে দানাপানি না পড়লে কী করে শ্বাস নেবেন?’ পাশ থেকে বলল আরিফা। সে একটা ছোট্ট থালাতে দুমুঠো জাওভাত নিয়ে কুঁজো হয়ে দাঁড়িয়ে রয়েছে।
‘এমনি করে হবে না। জোর করে একগাল খাইয়ে দাও।’ বলল নুহু। মতি বাপটার দিকে কাতর দৃষ্টিতে তাকাল। মুখে কিচ্ছু বলল না। মনে মনে বলল, রিজিক থাকলে ঠিক খাবে।
‘দেখি, একটু খাড়া হয়ে উঠ তো।’ দু’হাত দিয়ে ঠেসা মারলেন হালেমা। আরিফা হাতের থালাটা পাশে রেখে, শশুরের হাতদুটো ধরে ছইয়ের চালায় হেলান দিয়ে বসিয়ে দিল। পিঠে দিয়ে দিল একটা বালিশ।
‘নাও, বৌমা, এবার একগাল খাইয়ে দাও।’ বললেন হালেমা। তিনি জাফরের মুখটা তার আঁচল দিয়ে ভালো করে মুছিয়ে দিলেন।

‘খা-আ-ব না।’ আবছা করে বললেন জাফর। তার এতিম চোখে দুনিয়ার মায়া ফ্যাকাসে হয়ে উঠছে। একবার মিহি করে চোখ নামিয়ে দেখলেন নদীটাকে। থক করে উঠল তার ভেতর। ভেতরের নদী উছাল মারল জড়ানো চোখে।

‘মুখটা হাঁ কর তো দেখি।’ বলেই ঠোঁট দুটো ধরে দুই কলসা ফাঁক করলেন হালেমা, আরিফাকে বললেন, ‘দাও, বৌমা, এবার খাইয়ে দাও।’ আরিফা জাওভাতের একটা ছোট্ট দলা পাকিয়ে শশুরের মুখে পুরে দিল। ফোকলা গালে চিবোতে লাগলেন অশক্ত জাফর। কিছুক্ষণ চিবোতেই আরিফা জলের গিলাসটা মুখের কাছে ধরল। কুক কুক করে জল গিললেন জাফর। দুবারের পর আর তৃতীয়বার কোনমতেই মুখে দেওয়া গেল না। মুখ কব্জার মতো এঁটে থাকলেন। হালেমা বললেন, ‘থাক, দু গাল তো খেল।’ আঁচল দিয়ে এঁটো মুখটা ভালো করে মুছিয়ে দিলেন। তারপর আবারও পিঠে হাত দিয়ে কাত করে শুইয়ে দিলেন বিছানায়। জাফরের রোগা চামটা শরীরটা এলিয়ে গেল। অন্ধকার তখন ছইয়ের বাইরে থেকে ভেতরে ঢোকার চেষ্টা করছে। দরজা আটকে দাঁড়িয়ে আছে কুপির আলো। আলো-ছায়ায় ঘুরঘুর করছে রাতের ঘুম। সেও হন্যে হয়ে খুঁজছে জেগে থাকা চোখ। ফুরসত পেলেই নামিয়ে নেবে চোখের পাতা। চোখ কেবলই ঢুলু ঢুলু করতে লেগেছে, অমনি একটা চাপা গুঞ্জন ভেসে এল। চিৎকার চেঁচামেচির একটা হুল্লোর।
গুঞ্জনটা নয়াপাড়া থেকে ভেসে আসছে। কিছু একটা হুলুস্থুল বেঁধেছে নিশ্চয়, ভাবল মতি। ভারি চোখদুটো আলসেমি করে তুলল। নৌকোর পাটাতনে উপুড় হয়ে শুইয়ে আছে সে। টিপটিপ করে জ্বলছে আলোর পর আলো। একটা নৌকোর লেজের সঙ্গে আরেকটা নৌকোর মাথা জুড়ে আছে। পাশে কানায় কানা লেগেও ভেসে আছে অজস্র নৌকো। যেন মনে হচ্ছে এক একটা কালো মোষ পিঠের কুঁজ তুলে দাঁড়িয়ে আছে। নৌকোতে ছয়লাপ নয়াপাড়া ঘাট। আজ গতরাতের মতো অত অন্ধকার নেই। পুব আকাশে কাস্তের মতো ফালি চাঁদ উঠেছে। সেই রূপোলী চাঁদ থেকে নেমে আসছে চিকন আলো। থিনথিনে হলুদ জ্যোৎস্না। নদীর কুলকুল জল সে জ্যোৎস্না গায়ে মেখে খৈএর মতো ফুটছে। চোখটা ঘুলিয়ে আসতেই কখন যে চাঁদটা ফুটেছে, টেরই পায়নি মতি। ‘ঘড়’ ‘ঘড়’ করে নাক ডাকছে নুহু। বৈঠা হাতে করেই ঘুমে ঢুলে পড়েছে সে। টানা তিনদিনের ধকল শরীরটাকে একেবারে কাদা করে দিয়েছে। জ্যোৎস্না তার হাড়গিলে চামটা শরীর গলে সুড়সুড় করে নেমে যাচ্ছে নদীতে। হাওয়ার ধাক্কা লাগায় গুঞ্জনটা আরও বেগ পেল। কী যে হচ্ছে, এতদূরে আছি, কিচ্ছু বুঝতেও পারছি না!

আনচান করে উঠল মতি। বলতে বলতে ‘ধড়াম’ করে একটা বিকট শব্দ হল! তড়াক করে উঠে বসল মতি। জ্যোৎস্নার আলোতে চোখ ফেড়ে তাকাল নয়াপাড়ার দিকে। কিছু বুঝে ওঠার আগেই, আবারও ‘ধড়াম’ শব্দটা কানে এল! এতক্ষণে বুঝল মতি, এ গুলির শব্দ! ভয়ে বুকের হাড় কেঁপে উঠল তার। কী ব্যাপার! কীসের হট্টগোল! এই সন্ধ্যা রাতে হঠাৎ গুলি ছুটছে কেন! নুহুকে কি ডাকব? না, থাক, ব্যাচারি জানভরে ঘুমোচ্ছে। তাহলে, ইয়াসিন মাস্টার? হ্যাঁ, মাস্টারকেই ডাকা যাক। তারা আবার ঘুমিয়ে পড়েনি তো? আমার হাঁকডাকে বাকিদের ঘুম ভেঙে গেলে, গালমন্দ করবে না তো? একে তো ক-দিন থেকে চোখে ঘুম নেই। মাথার ঘেলু পোকার মতো কাটতে থাকে মতির। কী করবে, ভেবে উঠতে পারে না। পাশের নৌকোটার লোকগুলোও ঘুমিয়ে কাদা। তারপাশের নৌকোটাতেও কোন আলো জ্বলছে না। অন্ধকার আর ঘুম একসঙ্গে নৌকোগুলোয় ঢুকে পড়েছে। অন্ধকার আর ঘুম একসঙ্গে জোড় বেঁধে যে মানুষকে গিলে নেয়, সে মানুষের ঘুম ঢোল পিটলেও ভাঙতে চায় না। মতি মহা ফ্যাসাদে পড়ে গেল। চাপা গুঞ্জনটা আবারও স্রোত ঠেলে কানে বাজল। তার কান যেন এখন ফুঁসে ওঠা সমুদ্রের তটভূমি, একের পর এক গুঞ্জনের ভয়াল স্রোত আছড়ে আছড়ে পড়ছে। ভেঙে দিচ্ছে আরাম-আয়েশের ভাস্কর্য। জানের বেগাত্তায় পালিয়ে বেড়ানো মানুষের আরাম-আয়েশ তো বালির ভাস্কর্যই। একটা ঠুনকো স্রোতেই হুড়মুড় করে ভেঙে যেতে পারে। মতি পাটাতনের ওপর দিয়ে পা টিপে টিপে গিয়ে একেবারে মটকায় জিরাফের মতো গলা তুলে তাকাল। নাহ, কিচ্ছু দেখা যাচ্ছে না! নয়াপাড়ার বড়বড় ল্যাম্পপোস্টের হলুদ আলোগুলো ঠিকরে পড়ছে পাড়ে, এটুকুই প্রতিভাত হচ্ছে মাত্র। আলো যেখানে ঠিকরে পড়ছে, সে জায়গাটা নৌকোর সারিতে আটকা পড়ে যাচ্ছে। কিচ্ছু দেখা যাচ্ছে না। মতি এবার চোখ ফেড়ে তাকাল, তাকিয়েই তার ভেতরটা থক করে উঠল, একদলা সাদা ধোঁয়া কুন্ডলি পাকিয়ে ল্যাম্পপোস্টের আলোয় কিলবিল করে উপরে উঠছে! যা ভাবছি, তাই! এ তো কার্তুজের ধোঁয়া! শুকনো ঢোক গিলল মতি। তবে কি বিজিবি ধরে নিয়ে গিয়ে গুলি করছে! না, চুরি করে বাংলাদেশে ঢুকছিল, এই অজুহাতে রোহিঙ্গাদের কতুল করছে!

‘এত গুলির শব্দ কেন!’ ঘুম ভেঙে উঠে পড়েছেন ইয়াসিন মাস্টার। ইয়াসিন মাস্টারকে দাঁড়িয়ে থাকতে দেখে, মতি চোখ বড় করে বলল, ‘আর রেহাই নেই মনে হচ্ছে মাস্টার, এবার বিজিবিও রোহিঙ্গাদের ধরে ধরে গুলি করছে!’

‘সেটা তো না হতেও পারে। হয়ত এটা ওদের রুটিন প্র্যাক্টিস। বার্মা সেনাদের কাছে তাদের উপস্থিতি জানান দেওয়াও তো হতে পারে? এখন তো শোনা যাচ্ছে, বার্মা সেনারা গোপনে সীমান্ত পেরিয়ে বাংলাদেশের এইসব রোহিঙ্গা শরণার্থী শিবিরে ল্যান্ডমাইন পুঁতে আসছে! বাংলাদেশ সরকার সে অভিযোগ রাষ্ট্রসংঘে করেছে। হয়ত এরকম কিছুর আভাস পেয়েছে বিজিবি। আর সেসব ফন্দিফেউর বানচাল করতেই হয়ত গুলি ছুটাচ্ছে।’ চিকন জ্যোৎস্নার মিহি অন্ধকার ফুঁড়ে কথাগুলো ভেসে এল মতির কানে। মতি বলল, ‘সেসব যে হবে না, তা নয়, হতেও পারে। কিন্তু হৈচৈ হচ্ছে কেন?’
‘সেটা তো ভুল কিছু বলেননি। তাই তো! এত গুঞ্জন কেন!’ ইয়াসিন মাস্টারের চোখ বড় হয়ে উঠল। মতি বলল, ‘আমার মন বলছে, বড় কিছু একটা ক্যাচাল বেঁধেছে!’
‘চলুন, কিছুটা এগিয়ে গিয়ে পরিস্থিতি আঁচ করে আসি।’ খাড়া হয়ে দাঁড়ালেন ইয়াসিন মাস্টার। মতি ভ্রূ টান করে বলল, ‘কিন্তু কীভাবে যাব? নৌকো তো এগোনো যাবে না!’
“নৌকো কেন? আমরা একলা যাব। আমার কাছে দুটো সেফটিজ্যাকেট আছে। সেগুলো পরে সাঁতার কেটে যাব।’

‘তা হলে তো খুব ভালো হয়। ব্যাপারটা দেখে আসাই ভালো, হাবভাব মতিগতি টের পাওয়া যাবে। সেরকম হলে এখান থেকে নৌকো ঘুরিয়ে আগেভাগে চট করে পালাতে পারব।’

‘এই নিন।’ ইয়াসিন মাস্টার একটা লালরঙের সেফটিজ্যাকেট মতির দিকে ছুড়ে দিল। খপ করে ধরে নিল মতি। আর সাতপাঁচ না ভেবে টপাটপ গায়ে গলিয়ে নিল। ইয়াসিন মাস্টারও প্রস্তুত। মতির মাথায় একটা প্রশ্ন সেই কখন থেকে ঘুরপাক খাচ্ছে, উনি মাস্টার মানুষ, সাঁতরে যেতে পারবেন তো! প্রশ্নটা এবার করেই ফেলল মতি, ‘আপনি অতদূর সাঁতরে যেতে আসতে পারবেন তো? সেরকম হলে, না হয় আমি একাই গিয়ে দেখে আসছি।’

‘আরে না না, তা কেন যাবেন। এইটুকু সাঁতার কাটা কোন ব্যাপার নয়। আমার অভ্যেস আছে। আরে নদীর পাড়ের মানুষ সাঁতার জানব না, তাই কি হয়? আর জীবনে যে একবার সাঁতার শেখে, সে কখনও ভুলে না। আমার আব্বাও একসময় নদীতে মাছ ধরতেন। সাঁতার আমাদের রক্তে।’ ঝপাং করে নদীতে ঝাঁপ মারলেন ইয়াসিন মাস্টার। মতিও লুঙ্গি নেংটি মেরে ‘ঝপাং’ করে লাফ মারল। দুজনের লাফ মারার শব্দে আবুলের পাতলা ঘুম ভেঙে গেল। থড়বড় করে উঠে ব্যাপারস্যাপার দেখে তার তো আকাশ থেকে পড়ার অবস্থা। চোখ দল্লাতে দল্লাতে বলল, ‘আপনি কোথায় যাচ্ছেন মাস্টারভাই!’

‘পাড়ে কিছু একটা গণ্ডগোল পেকেছে, আমরা একটু কিছু দূর গিয়ে দেখে আসি, তোরা নৌকোতেই থাক, কোত্থাও যাস না।’ ইয়াসিন মাস্টারের কথা শুনে কান খাড়া করল আবুল। দূর পাড়ের কিছু শোনার চেষ্টা করল। ঠোঁট নড়িয়ে বলল, ‘হ্যাঁ, তাই তো, একটা চাপা গুঞ্জন ভেসে আসছে!’ তারপর ইয়াসিন মাস্টারের দিকে তাকিয়ে বলল, ‘কিন্তু, আপনি যাচ্ছেন কেন? আমিই দেখে আসতাম। আপনি উঠে আসুন, আমি যাচ্ছি।’ খাড়া হয়ে দাঁড়াল আবুল।

‘তোকে আর যেতে হবে না, আমি যখন পানিতে নেমেই পড়েছি, আমিই যাচ্ছি, তাছাড়া আমি তো একা যাচ্ছি না, আমার সঙ্গে মতিভাইও যাচ্ছেন। তুই কাউকে কিচ্ছু বলিস ন্যা, যে যা ঘুমোচ্ছে ঘুমোক।’ নদীতে মুখ তুলে ফিসফিস করে বললেন ইয়াসিন মাস্টার।

‘ঠিক আছে, কিন্তু বেশি দূর যাবেন না। রাতের নদীতে কুমির থাকে। সাবধানে যাবেন।’ আবুলের দুরুদুরু কণ্ঠ। বৈঠাটা হাতে নিয়ে খাড়া হয়ে দাঁড়ায়। ভেতরটা তার ধুকপুক করছে। আলো-আঁধারে ঘুমের আবেশ মিশে থাকা চোখগুলো পিটপিট করছে।
উপুড় হয়ে গলা চুবড়িয়ে সাঁতার কাটতে থাকে মতি আর ইয়াসিন মাস্টার। মতি সামনে, ইয়াসিন মাস্টার পেছনে পেছনে। ঠান্ডা কালহা জল। জলের ঢেউ মুখে ঠক্কর দিতেই, নুনতা স্বাদ পেল জিভ। বুক সাঁতার কেটে সামনে এগোতে লাগল তারা। ইয়াসিন মাস্টার একবার বুক-সাঁতার একবার প্রজাপতি-সাঁতার কেটে এগোচ্ছেন। মতি একনাগাড়ে বুক-সাঁতার কেটেই চলছে। উপুড় হয়ে বুক জলের ওপর রেখে দু’হাত একসঙ্গে মাথা বরাবর জলের ভেতর দিয়ে সামনে নিয়ে দু’হাতের তালুতে জল আটকিয়ে পেছন দিকে টেনে এবং দু’পা হাঁটু বরাবর ভাঁজ করে ব্যাঙের মতো দু’পায়ের পাতা দিয়ে পেছনে লাথি মেরে শরীর সামনের দিকে এগিয়ে হুশ হুশ করে চলতে থাকল। মতি ইয়াসিন মাস্টারের চেয়ে সামনে অনেকটা এগিয়ে গেল। মতিকে পেরে উঠছেন না ইয়াসিন মাস্টার।

কালো জল ছলাৎ ছলাৎ করে শব্দ কামড় দিয়ে উঠছে। বেশ কিছুটা সামনে এগিয়ে গিয়ে মতি থামল। ঘুত ঘুত করে শ্বাস পড়ছে। পেছনে তাকিয়ে মিহি করে বলল, “এলে গেছেন নাকি মাস্টার?’

 

‘না না, থামলেন কেন? চলুন চলুন।“ কন্ঠে দোম লাগিয়ে বললেন ইয়াসিন মাস্টার। ঘুত ঘুত করে বলদের মতো হাঁপাচ্ছেন। আসলে তিনি এলে গেছেন। সাঁতার যতই রক্তে থাক, দোম বাড়াতে গেলে তো অভ্যাস দরকার। সে অভ্যাস তো তাঁর নেই। ফলে কিছুটা গিয়েই এলে ভূতি। কিন্তু বুদ্ধিমান ইয়াসিন মাস্টার সেসব মতিকে না বুঝতে দেওয়ার চেষ্টা করলেন। মতি ইয়াসিন মাস্টারের হাল দেখে, আস্তে আস্তে এগোতে থাকে। সে বুঝে গেছে, মাস্টার যতই না এলিয়ে যাওয়ার ভাব করুন, তার চোখমুখ বলছে ভেতর এলে কাহিল। নদীর পুরো পশ্চিমপাড় লাগোয়া সারি সারি নৌকো। নানান কিসিমের নৌকো। কোনো কোনো নৌকোর দুই প্রান্ত সরু হয়ে ধনুকের মতো বেঁকিয়ে আসমানে উঠে গেছে! কোনো কোনো নৌকোর দুইপ্রান্ত আবার পাখির লেজের মতো ঝাকড়া আবার কোনো কোনো প্রান্ত পাখির ঠোঁটের মতো সরু। একজায়গাতে এসে থমকে দাঁড়াল মতি। নৌকোর খোল নয়, বাঁশের একটা বড়সড় মাচান দড়ি দিয়ে সেলাই হয়ে ভাসছে! মাচানটা অর্ধনিমজ্জিত! নদীর জল মাচানটার নাক পর্যন্ত উঠে ছলছল করছে। আর তাতে কুকুর-শেয়ালের মতো জড়সড় হয়ে পড়ে পড়ে ঘুমোচ্ছে প্রায় অর্ধশত মানুষ! তাদের সবারই শরীর ভেজা। পরনের কাপড়চোপড় ভিজে জুবুথুবু। এদিকে ওদিকে ইতস্তত পড়ে রয়েছে মুখ বাঁধা বস্তা। বস্তা আর মানুষকে আলাদা করা মুশকিল। চাঁদের চিকন আলোয় সবগুলোকেই মনে হচ্ছে লাশ। মাচান-নৌকোর কিণারা ধরে কিছুক্ষণ জিরোনোর পর, আবারও সাঁতার লাগাল মতি।

এবার প্রজাপতি সাঁতার কাটতে লাগল সে। একটা ডিঙি নৌকোর কাছে এসে পেছন থেকে ফ্যাসফেসে গলায় ডেকে উঠলেন ইয়াসিন মাস্টার, ‘মতিভাই, আমার পক্ষে আর এগোনো সম্ভব নয়। হাত-পা এলে যাচ্ছে।’ ঘুত ঘুত করে হাঁপাচ্ছেন ইয়াসিন মাস্টার। ডিঙি নৌকোটোর কিণারা খামচে ধরে ঝুল খেতে লাগলেন। হলবল করে নড়ে উঠল ডিঙি নৌকোটা। নৌকোর ভেতর থেকে কে একজন চমকে উঠল, ‘কে! কে এখানে?’ ঢ্যাসঢেসে গলা। লোকটি মনে হয় ঘুমোচ্ছিল। ইয়াসিন মাস্টারের নড়াচড়া করাতে তার ঘুম ভেঙে গেল।

চলবে...

আগের পর্বগুলো পড়ুন>>>

নেই দেশের নাগরিক: পর্ব-১৯

নেই দেশের নাগরিক: পর্ব-১৮

নেই দেশের নাগরিক: পর্ব-১৭

নেই দেশের নাগরিক: পর্ব-১৬

নেই দেশের নাগরিক: পর্ব-১৫

নেই দেশের নাগরিক: পর্ব-১৪

নেই দেশের নাগরিক: পর্ব ১৩

নেই দেশের নাগরিক: পর্ব-১২

নেই দেশের নাগরিক: পর্ব-১১

নেই দেশের নাগরিক: পর্ব-৯

 

নেই দেশের নাগরিক: পর্ব-৬

নেই দেশের নাগরিক: পর্ব-৫

নেই দেশের নাগরিক: পর্ব-৪

নেই দেশের নাগরিক: পর্ব-৩

নেই দেশের নাগরিক: পর্ব-২

নেই দেশের নাগরিক: পর্ব-১

 

 

 

শিল্পী সমিতিতে সাংবাদিকদের ওপর হামলা

জয়কে আজীবন বয়কট, ২ জনকে সাময়িক বহিষ্কার

ছবি: সংগৃহীত

বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতিতে সাংবাদিকদের ওপর হামলার ঘটনায় দুজন সদস্যকে সাময়িক বহিষ্কার করেছে সমিতি। আর সংগঠনটির সাংগঠনিক সম্পাদক জয় চৌধুরী হামলার নির্দেশনা ও উদ্ধত্বপূর্ণ আচরণ করায় তাকে আজীবনের জন্য বয়কটের ঘোষণা দিয়েছে সিনে সাংবাদিকরা।

১ মাসের জন্য সাময়িক বহিষ্কৃতরা হলেন খল অভিনেতা শিবা শানু ও সুশান্ত। এছাড়া ন্যক্কারজনক ঘটনার দিন ২৩ এপ্রিলকে কালো দিবস হিসেবে পালনের সিদ্ধান্ত নিয়েছেন বিনোদন সাংবাদিকরা।

বৈঠকে শিল্পী সমিতির সাংগঠনিক সম্পাদক জয় চৌধুরী হামলার নির্দেশনা দিয়েছেন বলে অভিযোগ আনা হয়। বৈঠক শেষে জয় চৌধুরীকে আজীবনের জন্য বয়কটের ঘোষণা দেন বিনোদন বিটের সাংবাদিকরা।

এ বিষয়ে সাংবাদিক লিমন আহমেদ বলেন, ঘটনার তদন্তে বৈঠকে আলোচনা শুরুর পরও জয় চৌধুরী ঔদ্ধত্যপূর্ণ আচরণ চালিয়ে যান। তিনি কারো কথা মানতে নারাজ। তাই তাকে আজীবনের জন্য বয়কটের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

তিনি বলেন, ‌‘জয় চৌধুরীকে নিয়ে শিল্পী সমিতি যদি কোনো কার্যক্রমে অংশ নেন তবে সমিতিকেও বয়কট করা হবে। কোনো প্রযোজক বা পরিচালক সিনেমা নির্মাণ করলে তাদের সংবাদ পরিবেশন থেকে বিরত থাকা হবে। ’

বৈঠকে শিল্পী সমিতি আহত সাংবাদিকদের চিকিৎসা ও ক্ষতিগ্রস্ত যন্ত্রাংশের ক্ষতিপূরণ দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন বলেও জানান তিনি।

লিমন আহমেদ ছাড়াও ওই বৈঠকে সাংবাদিকদের পক্ষ থেকে ছিলেন রাহাত সাইফুল, আহমেদ তৌকীর, বুলবুল আহমেদ জয়, আবুল কালাম। শিল্পী সমিতির পক্ষ থেকে ছিলেন মিশা সওদাগর, ডি এ তায়েব, নানা-শাহ, রুবেল ও রত্না।

এছাড়াও সিনিয়র সাংবাদিক রিমন মাহফুজ ও কামরুজ্জামান বাবুসহ বেশ কয়েকজন উপস্থিত ছিলেন। উপদেষ্টা হিসেবে ছিলেন প্রযোজক আরশাদ আদনান।

প্রসঙ্গত, মঙ্গলবার (২৩ এপ্রিল) বিকেলে শপথগ্রহণ করেন চলচ্চিত্র শিল্পী সমিতির নবনির্বাচিত সদস্যরা। কিন্তু অনুষ্ঠান শেষ হতে না হতেই ঘটে অপ্রীতিকর ঘটনা। এক সাক্ষাৎকার গ্রহণকে কেন্দ্র করে সাংবাদিকদের ওপর হামলা চালান অভিনয়শিল্পীরা। এতে সাংবাদিকসহ প্রায় ১০ জন আহত হন।

বৃষ্টির আশায় নওগাঁর বিভিন্ন উপজেলায় ইসতিসকার নামাজ আদায়

ছবি:সংগৃহীত

দুই সপ্তাহের বেশি সময় ধরে দেশে বইছে তীব্র তাপদাহ ও খরা। তীব্র তাপদাহের প্রভাব পড়েছে জনজীবন সহ ফসলে। ফসলি জমির মাঠ-ঘাট ফেটে চৌচির। মাটি থেকে গরম হাওয়া উঠছে। নওগাঁয় গত কয়েকদিন থেকে সর্বোচ্চ ৩৫ থেকে ৩৭ দশমিক ৮ ডিগ্রী সেলসিয়াস তাপমাত্রা বিরাজ করছেন। প্রচন্ড গরমে ওষ্ঠাগত প্রাণীকুল। ফসলি জমিতে শ্রমিকরা কাজ করতে গিয়ে হাঁসফাঁস অবস্থা। রাস্তাঘাটে মানুষের চলাচল কমে গেছে। রোদ থেকে বাঁচতে মোটা কাপড় পরিধান করছে। কেউ কেউ রোদে চশমা ও ছাতা ব্যবহার করছে। স্বস্থি পেতে বার বার পানি করতে হচ্ছে। গাছের নিচে আশ্রয় নিচ্ছে। এদিকে আবহাওয়া অফিস থেকে সুখকর কোন বার্তা পাওয়া যাচ্ছে না বলে জানা গেছে।

চলমান আবহাওয়া থেকে কিছুটা স্বস্থি পেতে গরমের তাপমাত্রা কমে শীতল আবহাওয়া ও বৃষ্টির আশায় জেলার বিভিন্ন উপজেলায় বৃহস্পতিবার (২৫ এপ্রিল) সকালে বিশেষ নামাজ (সালাতুল ইসতিসকা) আদায় করা হয়েছে।

এ দিন সকাল ৯টার দিকে নওগাঁ সদর উপজেলার চন্ডিপুর দাখিল মাদরাসা মাঠে নামাজের ইমামতি ও দোয়া মোনাজাত পরিচালনা করেন মাওলানা নজিবর রহমান এবং দুবলহাটি ইউনিয়নের মাতাসাগর ঈদগাহ মাঠে নামাজের ইমামতি ও দোয়া মোনাজাত পরিচালনা করেন মাওলানা হুসাইন আহমেদ।

পত্নীতলা উপজেলার নজিপুর পাবলিক মাঠে প্রায় শতাধিক মুসল্লি নিয়ে নামাজ আদায় করা হয়। মোনাজাতের আগে দুই রাকাআত নফল নামাজ আদায় করে মহান আল্লাহ তায়ালার কাছে শীতল আবহাওয়া ও বৃষ্টির জন্য প্রার্থনা করেন উপজেলার সর্বস্তরের জনগণ। নামাজের ইমামতি ও দোয়া মোনাজাত পরিচালনা করেন মাওলানা মো. আব্দুল মুকিম।

সাপাহার উপজেলার সরফতুল্লাহ মাদরাসা মাঠে নামাজের ইমামতি ও দোয়া মোনাজাত পরিচালনা করেন ওই মাদরাসার আরবি প্রভাষক মাওলানা মো. ওমর ফারুক। পোরশা উপজেলার নিতপুর শ্রীকৃষ্ণপুর ঈদগাহ মাঠে নামাজের ইমামতি ও দোয়া মোনাজাত পরিচালনা করেন হাপানিয়া ফাজিল মাদরাসা শিক্ষক মাওলানা হযরত আলী।

ধামইরহাট উপজেলার ডিগ্রী কলেজ মাঠে ইমামতি ও দোয়া মোনাজাত পরিচালনা করেন- মাওলানা আস-আদুল্লাহ। রানীনগর উপজেলার শেরে বাংলা সরকারি কলেজ মাঠে ইমামতি ও দোয়া মোনাজাত পরিচালনা করেন- মাওলানা মোস্তফা আলামিন।

এছাড়া অন্যান্য উপজেলার শীতল আবহাওয়া ও বৃষ্টির জন্য প্রার্থনা করেন উপজেলার সর্বস্তরের জনগণ।

ইসতিসকা শব্দের অর্থ পানি বা বৃষ্টি প্রার্থনা করা। সালাতুল ইসতিসকা অর্থ বৃষ্টি প্রার্থনার নামাজ। শারিয়তের পরিভাষায় অনাবৃষ্টির সময় আল্লাহর রাসুলের সুন্নত অনুসরন করে খোলা প্রান্তরে নামাজ ও দোয়ার মাধ্যমে বৃষ্টি প্রার্থনা করাকে সালাতুল ইসতিসকা বা ইসতিসকার নামাজ বলা হয়।

নামাজে অংশ নেয়া শহীদুল ইসলাম ও শাহারিয়ার শান্ত বলেন, বেশ কিছুদিন থেকে জেলার ওপর দিয়ে তীব্র তাপদাহ বইছে। অসহ্য গরমে জনজীবন হাসফাস অবস্থা। কোথায় গিয়ে স্বস্থি মিলছে না। শীতল আবহাওয়া ও বৃষ্টির জন্য প্রার্থনার জন্য আল্লাহর সন্তুষ্টি কামনায় ইসতিসকা নামাজে অংশ নিয়েছে। নামাজের মাধ্যমে আল্লাহ জমিন শীতল করে দিবেন। নামাজ শেষে দেশ ও জাতির জন্য কল্যাণ কামনা করা হয়। আল্লাহ চাইলে এ নামাজ কবুল করে রহমতের বৃষ্টি দিয়ে মানুষ, প্রাণিসহ সকলকে শান্তিতে থাকার পরিবেশ করে দেবেন।

নওগাঁয় ঔষধ ব্যবসায়ীদের বিরুদ্ধে হয়রানি মূলক মামলার প্রতিবাদে মানববন্ধন

ছবি: ঢাকাপ্রকাশ

নওগাঁয় ঔষধ প্রশাসন কর্তৃক ঔষধ ব্যবসায়ীদের বিরুদ্ধে হয়রানি মূলক মামলার প্রতিবাদে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (২৫ এপ্রিল) সকালে শহরের মুক্তির মোড় কেন্দ্রীয় শহীদ মিনার সামনে বাংলাদেশ কেমিস্টস এন্ড ড্রাগিস্টস সমিতি নওগাঁ জেলা শাখার উদ্যোগে দুই ঘন্টা ব্যাপী এই মানববন্ধন অনুষ্ঠিত হয়।


মানববন্ধনে সংগঠনের জেলা শাখার সভাপতি আতাউর রহমান খোকার সভাপতিত্বে ও সহ-সভাপতি স্বপন কুমার পোদ্দারের সঞ্চালনায় বক্তব্য রাখেন সহ-সভাপতি কাজী সাদেকুর রহমান,কার্যকারী পরিষদের সদস্য রায়হান শামীম, কাজী রবিউল ইসলামসহ অন্যান্য ব্যবসায়ীরা। 


মানববন্ধনে বক্তারা বলেন- কয়েক দিনআগে ঔষধ ব্যবসায়ীর কোন অপরাধ না থাকলেও ঔষধ প্রশাসন তার বিরুদ্ধে মামলা করে হয়রানি করছে। তাই দীর্ঘ ৩৯ বছর পর ঔষধ ও কসমেটিক· আইন ২০২৩ এর সংশোধন করে দ্রুত এসব হয়রানি মূলক নির্যাতন বন্ধ করতে হবে। তা নাহলে অবিলম্বে আরও বৃহৎ আন্দোলন শুরু করার হুমকি দেন বক্তারা।


মানববন্ধনে বাংলাদেশ কেমিস্টস এন্ড ড্রাগিস্টস সমিতি নওগাঁ জেলা সভাপতি আতাউর রহমান খোকা বলেন, ঔষধ ব্যবসায়ীগণ চিকিৎসকের ব্যবস্থাপত্র অনুযায়ী ঔষধ বিপণন করে থাকেন। বর্তমানে দেশে ঔষধ কোম্পানীর সংখ্যা অনেক হওয়ায় প্রতিনিয়ত সেই কোম্পানী গুলো নতুন নতুন আইটেমের ঔষধ তৈরী করে বাজারজাত করেছে। ঔষধ ব্যবসায়ীগণ অনেক সময় কোম্পানীর উক্ত প্রোডাক্টস বিষয়ে দ্বিধা-দ্বন্দের মধ্যে থাকেন। যার ফলশ্রুতিতে ঔষধ সামগ্রীর গুণগত মান অনুমোদন/অনুমোদনহীন অনেক ক্ষেত্রে বুঝে উঠতে পারেন না।


তিনি আরোও বলেন, চিকিৎসকগণ ব্যবস্থাপত্রে অ্যালোপ্যাথিক ঔষধের পাশাপাশি কসমেটিক্স প্রোডাস্টস্ যেমন, স্যানিটারি ন্যাপকিন, প্যাদাচার, স্যাম্পু, সাবান, ফুডসাপ্লিমেন্টস, ভেষজ, ইউনানী, আয়ুর্বেদিক, হার্বাল ও ইমপোর্ট আইটেম প্রভৃতি নিয়মিত ভাবে লিখে আসছেন। যেগুলি ডিজিডিএ কর্তৃক অনুমোদন নাই। যার বহু ব্যবস্থাপত্রের কপি ঔষধ তত্ত্বাবধায়ক বরাবরে উপস্থাপন করা হয়েছে। কিন্তু ঔষধ প্রশাসন কর্তৃক কোন কোম্পানী বা চিকিৎসকগণের ব্যাপারে কোন প্রকার পদক্ষেপ বাহন করেন নাই। প্রকাশ থাকে যে বিভিন্ন কোম্পানীর প্রতিনিধি যৌন উত্তেজক ও অবৈধ ঔষধ বাজারজাত করছেন যা আমাদের যুব সমাজকে ধ্বংসের দিকে নিয়ে যাচ্ছে। এমতাবস্থায় আমরা ঔষধ ব্যবসায়ীগণ নানা প্রতিকুল সমস্যার সম্মুখীন হয়ে আসছি।


এদিকে এর প্রতিবাদে ৪ ঘন্টা বন্ধ রাখা হয় সকল ওষুধের দোকান।


এ প্রসঙ্গে নওগাঁ সিভিল সার্জন ডাঃ মোঃ নজরুল ইসলাম ঢাকাপ্রকাশকে বলেন, ‘ঔষধ প্রশাসন কোন আইনে করেছেন কোন অপরাধের জন্য করেছেন এ ব্যাপারে আমাদের সঙ্গে অফিসিয়াল ভাবে শেয়ার করেন নাই। আমরা জানতে পেরেছি যে অনুমদনবিহীন মেডিসিন রাখায় ঔষধ প্রশাসন আইন অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করেছেন এর বেশি কিছু জানি না।’


জেলায় ঔষধের দোকানপাট বন্ধ রোগীরা জরুরী ঔষধ কিনতে পারছে না এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘এটার বিষয়ে প্রশাসন ব্যবস্থা নেবে। আমাদের স্বাস্থ্য বিভাগের ক্ষমতা নেই যে বলবো ঔষধের দোকান খুলতে। আমরা শুধু এটুকু বুঝিয়ে বলতে পারি রোগীদের ঔষধ পেতে যেন কোনো সমস্যা না হয় মানবিক দিক থেকে দেখবেন। ’

সর্বশেষ সংবাদ

জয়কে আজীবন বয়কট, ২ জনকে সাময়িক বহিষ্কার
বৃষ্টির আশায় নওগাঁর বিভিন্ন উপজেলায় ইসতিসকার নামাজ আদায়
নওগাঁয় ঔষধ ব্যবসায়ীদের বিরুদ্ধে হয়রানি মূলক মামলার প্রতিবাদে মানববন্ধন
টাঙ্গাইলে পঁচা মাংস বিক্রি, ব্যবসায়ীকে জরিমানা
‘উপজেলা ভোটে ব্যর্থ হলে গণতান্ত্রিক ধারাবাহিকতা ক্ষুণ্ণ হতে পারে’
শপথ নিলেন আপিল বিভাগের নতুন ৩ বিচারপতি
তীব্র গরমে দুঃসংবাদ দিলো আবহাওয়া অফিস
মনোনয়ন প্রত্যাহার না করা মন্ত্রী-এমপির স্বজনদের সময়মত ব্যবস্থা
মিয়ানমার সেনাসহ ২৮৮ জনকে ফেরত পাঠাল বিজিবি
বিশ্বজুড়ে চলমান যুদ্ধ বন্ধে বিশ্বনেতাদের প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর
আরও ৩ দিন হিট অ্যালার্ট জারি
আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ের গল্প আসছে বাংলাদেশের পর্দায়
শরীয়তপুরে দুপক্ষের সংঘর্ষে শতাধিক ককটেল বিস্ফোরণ, আহত ৫
মুক্তি পেল ইমতু রাতিশ ও অলংকার এর 'বরিশাইল্লা সং'
জরুরি সাংগঠনিক নির্দেশনা দিলো ছাত্রলীগ
সাহিত্য চর্চার আড়ালে শিশু পর্নোগ্রাফি বানাতেন টিপু কিবরিয়া
সাজেকে শ্রমিকবাহী ট্রাক খাদে পড়ে নিহত ৬
ধাওয়া খেয়ে গরু ও গাড়ি রেখে পালালো চোর, গাড়িতে আগুন দিল জনতা
আর্জেন্টাইন ফুটবলার কার্লোস তেভেজ হাসপাতালে ভর্তি
সাংবাদিকদের ওপর হামলার প্রতিবাদে এফডিসিতে মানববন্ধন